অনেকদিন পর কৃষিকাজ করে খুবই ভালো লাগলো

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20221126093809.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার, নভেম্বর ২৬/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে শনিবার অর্থাৎ সাপ্তাহিক ছুটি ছিল। সবচেয়ে ছুটি থাকার কারণে বাড়িতেই অবস্থান করছিলাম। সকালে ঘুম ভাঙতে দেখতে পেলাম আব্বা মাঠের দিকে যাচ্ছে আমাদের জমিতে ধান পেকেছে সেই ধান কাটার জন্য। ওরে আমিও চিন্তা করলাম আজকে যখন ছুটির দিন রয়েছে তখন আব্বাকে একটু সাহায্য করতেই পারি। আগেই বলে রাখি গ্রামের ছেলে হবার সুবাদে সকল ধরনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তারপরে আমি আপনার সাথে চলে গেলাম আমাদের জমিতে ধান কাটতে।

IMG20221126093812.jpg

IMG20221126093759.jpg

IMG20221126100717.jpg

জমিতে যেয়ে দেখতে পেলাম ধান পেকে সোনালী রং ধারণ করে ফেলেছে। আমার আগেই জমিতে পৌঁছে গিয়েছিল তাই তিনি আমার আগেই অনেকগুলো ধান কেটে ফেলেছে। তারপরে আমিও শুরু করে দিলাম ধান কাটার কাজ। অনেকদিন পরে আব্বার হাতে কাজ করতে পেরে অনেক ভালো লাগলো। আসলে প্রত্যেকটি কৃষকের এই যে কতটা পরিশ্রম করে ফসল উৎপাদন করে তা জমিতে না গেলে হয়তো বা বুঝতে পারা সম্ভব হবে না।

IMG20221126103218.jpg

IMG20221126103219.jpg

IMG20221126114632.jpg

ফসল উৎপাদন করার জন্য কৃষকেরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে পরিশ্রম করতে থাকে। কিন্তু যখন সেই কৃষক সোনালী ফসল দেখতে পাই খুশিতে তার মন ভরে যায়। এমনকি সকল কষ্ট কৃষক ভুলে যায় সোনালী ফসল দেখার মাধ্যমেই। এ বছর আমাদের ধানের জমিতে ফলন অনেক ভালো হয়েছে বলে মনে হল আমার কাছে। প্রত্যেকটি ধান গাছে প্রচুর পরিমাণে ধান দেখতে পেলাম। আর সেই ধানগুলোর মধ্যে দেখতে পেলাম সবগুলোই খুবই সুন্দরভাবে পেকে গিয়েছে।

IMG20221126103209.jpg

IMG20221126115200.jpg

IMG_20221126_150807.jpg

হয়তোবা ছুটির দিন না হলে এমন একটা সুন্দর মুহূর্ত অতিবাহিত করতেই পারতাম না। আপনারা ছাড়া শহরে বসবাস করেন তারা হয়তোবা জানেন নাকি কতটা পরিশ্রম করে ফসল উৎপাদন করে। এই কৃষকেরা এত কষ্ট করে ফসল উৎপাদন করে বলেই আজকে শহরের মানুষেরা দুমুঠো খেয়ে বাঁচতে পারে। যদিও ফসল উৎপাদনের জন্য যে সকল সার প্রয়োজন হয় সেগুলো শহরে উৎপাদন করা হয়। কিন্তু কৃষক যদি পরিশ্রম না করে তাহলে কোনভাবেই সম্ভব নয় ভালো ফসল উৎপাদন করার। দুঃখের বিষয় হলেও সত্য যে কৃষকেরা কোন সময় তাদের পরিশ্রমের সঠিক মূল্য পায়না। যে ধানগুলো আপনারা দেখতে পাচ্ছেন কৃষক যদি এগুলো বিক্রয় করে তারা খুব বেশি হলে ১ হাজার টাকা মন বিক্রয় করবে। কিন্তু আমরা যখন বাজারে চাউল কিনতে যাই তখন দেখতে পাই চাউলের কত দাম। এটার ফলে ব্যবসায়ীরা লাভবান হয়, কিন্তু কৃষকেরা সবসময়ই অবহেলায় থাকে আমাদের দেশে।

যাইহোক আজকে অনেকদিন পর জমিতে সময় কাটাতে পেরে অনেক ভালো লাগলো। অনেকদিন পরে এই কাজ করেছি বলে অনেকটাই ক্লান্ত হয়ে গিয়েছি আজকে সারা দিনে। কাজগুলো করতে যেয়ে আমি চিন্তা করলাম আমি একদিন এই কাজ করেই এতটা ক্লান্ত হয়ে গিয়েছি যেখানে কৃষকেরা সপ্তাহের সাতটি দিনই জমিতে কাটায়। আমি আমার দেশের সকল কৃষকের সম্মান করতে চাই। কারণ কৃষকেরা আছে বলেই আমরা দুমুঠো খেয়ে বাঁচতে পারি।

আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবো নতুন কোন একটা পোষ্টের মাধ্যমে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আমাদের এলাকায় এখনো ধান কাটা শুরু করেনি। তবে ধান কিছুটা পেকে এসেছে। আপনি এটা সত্য বলেছেন কৃষকরা ধান চাষে কি পরিমান কষ্ট করে, সেটা সরে জমিনে না গেলে বোঝা যায় না। ধন্যবাদ আপনাকে কঠিন বাস্তব একটা অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 2 years ago 

হয়তোবা আপনাদের এলাকাতে একটু দেরিতে ধান লাগিয়েছে তাই এখনো পাকেনি

 2 years ago 

ভাইয়া আজকে ছুটির দিনে আপনি আপনার বাবার সঙ্গে মাঠে ধান কেটেছেন সত্যি বেশ ভালো লাগলো বিষয়টি। নিজেদের কাজ নিজেরা করার মধ্যে যে কতটা আনন্দ রয়েছে তা আপনি হয়তো আজকে বুঝতে পেরেছেন। আপনার বাবার সঙ্গে সহযোগিতা করায় আপনার কাছে বেশ ভালো লেগেছে, আসলে ভালো লাগারই কথা। বেশ ভাল ছিল আপনার আজকের বিষয়টি ।আসলে কৃষকরা আমাদের জন্য যতটা পরিশ্রম করে যাচ্ছে তার ন্যায্য মূল্য তারা পায় না ।সবশেষে আমিও আপনার মত সকল কৃষকের প্রতি সম্মান জানাতে চাই।ধন্যবাদ।

 2 years ago 

সত্য কথা বলতে ছুটির দিনে এই কাজটি করতে পেরে আমার অনেক ভালো লেগেছে

 2 years ago 

সত্যি ভাইয়া যারা শহরে বসবাস করে তারা কৃষকের কষ্টের দিনগুলোর কথা বুঝতেই পারে না। একজন কৃষক কষ্ট করে তার মাঠে ফসল ফলায়। আসলে অনেক পরিশ্রম করে তারা। ধানে ধানে যখন ফসলের মাঠ ভরে যায় তখন কৃষকের মুখে হাসি ফুটে ওঠে। অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এই ভালো লাগার কারণেই কৃষকেরা আজ পর্যন্ত ফসল ফলিয়ে যাচ্ছে

 2 years ago (edited)

আমি সবসময়ই কৃষকদেরকে মন থেকে রেসপেক্ট করি। একজন কৃষকের অক্লান্ত পরিশ্রমের ফলে আমরা আমাদের ক্ষুধা নিবারন করি।আপনি ছুটির দিনে আপনার বাবাকে সাহায্য করছেন জেনে ভালো লাগলো।আসলে একজন মানুষ সব ধরনের কাজ জেনে রাখা ভালো, আমার কাছে মনে হয়।পাকা ধানের কালারটা বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন প্রত্যেকটি মানুষেরই সব ধরনের কাজ শিখে রাখা ভালো

 2 years ago 

ছুটির দিনে আপনি আপনার বাবাকে কৃষিকাজের সাহায্য করেছেন শুনে বেশ ভালো লাগলো ভাইয়া। ঠিক বলেছেন ভাইয়া কৃষকেরা যে তাদের কৃষি উৎপাদনে কতটুকু পরিশ্রম করে, কতটুকু কষ্টসাধ্য করে তা আসলেও জমিতে গিয়ে না দেখে, বা না করলে বিশ্বাস করা যাবে না। তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে পরিশ্রম করে ।কিন্তু যখন এই সোনালী ফসল দেখে তখন তারা সব কষ্ট ভুলে যায়।

 2 years ago 

আমি সব সময় চেষ্টা করি ছুটির দিনে আব্বাকে সাহায্য করার জন্য

 2 years ago 

সত্যি বলেছেন ভাইয়া আমরা সবাই কৃষকের জন্য দুবেলা দুমুঠো ভাত খেতে পারি।আসলে কৃষকের পরিশ্রমের দাম কেউ দিতে চায় না।এসকল ধান গুলো ফলাতে অনেক সার ঔষধ দিতে হয় সাথে নিজের পরিশ্রম তো আছেই।আপনি একদিন কাজ করে হাঁপিয়ে উঠছেন, আর সেখানে কৃষকেরা সব সময় কিভাবে কাজ করে।এটা থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত কৃষকেরা সোনার ফসল না ফলালে আমরা অচল।এই কারণে তাদের সঠিক পরিশ্রম দেওয়া উচিত।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এটা আসলেই সত্য কথা কৃষকেরা আছে বলেই আমরা দুমুঠো ভাত খেয়ে বাঁচতে পারছি

 2 years ago 

আমিও আপনার মত কৃষক পরিবারের ছেলে ছোটবেলা থেকেই সব ধরনের কাজ করে অভ্যস্ত।। অবসর সময়ে পরিবারের সবার সাথে মাঠে গিয়ে কাজ করতে আমার অনেক ভালো লাগে।। এখন চলছে নবান্ন উৎসব চারিদিকে পাকা ধান কাটার ব্যস্ত সময় পার করছে কৃষক।। আসলে সত্য কথা বলতে সোনালী ধানের দিকে তাকালে মনটা এমনিতেই আনন্দে ভরে ওঠে।।

 2 years ago 

তাহলে তো আপনি সব কিছুই জানেন কৃষকেরা কতটা বেশি কষ্ট করে

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

শীতকাল আসলে পাকা ধান কাটে কৃষকেরা। যারা শহরে বসবাস করে তারা কৃষকের কষ্ট তেমন বুঝতে পারে না। একজন কৃষক বৃষ্টিতে ভিজে রোদে শুকিয়ে অনেক পরিশ্রম করে দানগুলো ঘরে তুলে। ছুটির দিন থাকার কারণে আপনি আপনার বাবার সাথে পাকা ধান কাটতে গেলেন এবং অনুভূতিটি আমাদের মাঝে শেয়ার করলেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কি আর করব বলেন আপু আব্বা একা মানুষ তাকে সাহায্য না করলে তো আর হয় না

 2 years ago 
ভাইয়া কৃষকরা আছে বলেই আজ দু চারটা ভাত সবজি খেতে পারছি । যদিও আমাদের দেশ অনেক পিছিয়ে গিয়েছে কৃষিতে। আপনি আপনার আব্বাকে কৃষিকাজে সাহায্য করেছেন এতে নিশ্চয়ই আপনার আব্বা খুব খুশি হয়েছেন। আপনার ধানের ছবিগুলো দেখে চোখ ফেরানো যাচ্ছে না। এখানে ঢাকা বসে এই ছবি দেখে আরো বেশি আপ্লুত হয়ে গিয়েছি। জমিতে কাজ না করলেও ধানের জমি ছোটবেলা অনেক দেখেছি। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

কৃষিতে আমাদের দেশ পিছিয়ে যাবার জন্য আমি সরকারকে সব থেকে বেশি দোষ দিবো। কারন কৃষকেরা কোন সময়ই তাদের কষ্টের মূল্য পায় না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64