রেসিপি: ঘরোয়া পদ্ধতিতে লোভনীয় জাম মাখানো

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার , জুন ১৯/২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরো একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে আমি আপনাদের মাঝে যে রেসিপিটা শেয়ার করতে চলেছি এটা দেখে হয়তো বা অনেকেরই লোভ লেগে যেতে পারে। আসলে এটা লোভ লেগে যাবার মত একটা জিনিসই। যদি এটাতে বেশি পরিমাণে শুকনা মরিচ দেওয়া যায় তাহলে এটা খেতেও অনেক সুস্বাদু হয়ে যায়। যেহেতু এখন জাম পাকার সময় তাই আমরা চাইলে খুব সহজেই এই ধরনের জাম মাখানোর কাজটা বাড়িতেই করতে পারি। চলুন আজকে আমি আপনাদেরকে দেখায় কিভাবে আমি আজকে শুকনা মরিচ দিয়ে জাম মাখিয়ে ছিলাম।

IMG20230619201649.jpg

সর্বশেষ মূল ছবি

জাম মাখানোর জন্য প্রয়োজনীয় উপকরণ

IMG_20230619_204748.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
জাম
শুকনা মরিচ
সরিষার তেল
লবণ

IMG20230619200935.jpg

প্রথমে আমি প্রয়োজন মত কিছু পাকা জাম ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিলাম। জামগুলো একটু ভালোভাবে ধুয়ে নেয়াটা অত্যন্ত জরুরী কেননা জামপাড়ার সময় সেগুলো মাটিতে পড়ে যায় ফলে সেখানে বিভিন্ন ধরনের ধুলাবালি লেগে থাকে।

IMG20230619201110.jpg

যেহেতু আমি আপনাদেরকে ঘরোয়া পদ্ধতিতে জাম মাখানোর বিষয়টা দেখাচ্ছি তাই আমি প্রথমে শুকনা মরিচগুলোকে হাত দিয়ে ভালোভাবে ভেঙ্গে নিয়েছে।

IMG20230619201133.jpg

শুকনা মরিচ গুলো ভালোভাবে ভেঙ্গে নেবার পরে সেগুলো এমন আকার ধারণ করেছিল।

IMG20230619201143.jpg

তারপরে আমি প্রয়োজন মত লবণ দিয়ে দিলাম। আপনারাও মুখের স্বাদ অনুযায়ী লবণ ব্যবহার করতে পারবেন।

IMG20230619201229.jpg

IMG20230619201232.jpg

জামগুলো পাকা হওয়ার সত্বেও সেগুলো বেশ কিছুটা শক্ত ছিল যার কারণে আমি সেগুলো খুব ভালোভাবে হাত দিয়ে ভেঙ্গে নিয়েছি। জামগুলোকে হাত দিয়ে যতটা ভালোভাবে ভেঙ্গে নেয়া যাবে সেটা খেতে কতটাই সুস্বাদু হবে।

IMG20230619201439.jpg

আমার যখন জামগুলো ভালোভাবে ভেঙ্গে নেবার কাজ শেষ হয়ে গিয়েছিল তখন সেগুলো আমি একটা পাত্রে রেখে একটা ছবি তুললাম।

IMG20230619201509.jpg

তারপরে আমি সামান্য পরিমাণে সরিষার তেল দিয়ে দিয়েছি। এই জিনিসটা তৈরি করার ক্ষেত্রে সামান্য পরিমাণ এই সরিষার তেল দিতে হবে। যদি বেশি পরিমাণে সরিষার তেল দিয়ে দেয়া হয় তাহলে এটা খেতে খুব একটা বেশি ভালো লাগবে না।

IMG20230619201647.jpg

IMG20230619201649.jpg

সকল উপকরণগুলো দেয়া শেষ হয়ে যাবার পরে আমি সেগুলোকে খুব ভালোভাবে হাত দিয়ে মাখিয়ে নিলাম। আর সকল উপকরণগুলো একসাথে মাখিয়ে নেবার পরেই তৈরি হয়ে গেল আমার সুস্বাদু এবং লোভনীয় জাম মাখানোর রেসিপি।

আমার শেয়ার করা এই রেসিপিটা আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মধ্যে দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

জাম মাখা খেলাম মাত্র বিকেলে বেলা আর এখন আপনার পোস্টটা দেখতেছি ৷ আপনি তো দারুণ ভাবে জাম মেখেছেন ৷ আমরাও কিন্তু এভাবেই মেখেছি তবে শুকনো মরিচটা শুধু ছিলো নাহ ৷ যাই হোক বেশ ভালো লাগলো আপনার জাম মাখা দেখে , ধন্যবাদ আপনাকে পোস্ট টি শেয়ার করার জন্য

 last year 

শুকনো মরিচ থাকলে জামা-মাখা খেতে আরও বেশি ভালো লাগে

 last year 

জাম মাখা দেখে তো জিভে পানি চলে এলো ভাই। মাঝে মধ্যে জামা মাখা খেতে খুব ইয়াম্মি লাগে। জাম খেতে যেমন সুস্বাদু,তেমনি আমাদের শরীরের জন্যও খুব উপকারী। এই সিজনে বেশ কয়েকবার জামা মাখা খেয়েছি। একটু ঝাল ঝাল করে খেতে দারুণ লাগে। যাইহোক এমন মুখরোচক একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক কথা বলেছেন ভাইয়া এটা যেমনটা সুস্বাদু হয় ঠিক তেমনিভাবে আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

 last year 

বাহ্ খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া আজকে আপনি।ঘরোয়া পদ্ধতিতে এভাবে জাম মাখিয়ে খেলে বেশ ভালোই লাগে।কদিন আগে আমিও খেলাম জাম।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

এভাবে জাম মাখিয়ে খেলে সেটা খেতে ভালই লাগে

 last year 

আজকে বিকেলে আমিও বাসায় জাম মেখে খেয়েছিলাম। ঘরোয়া পদ্ধতিতে লোভনীয় জাম মাখানোটি দারুণ হয়েছে। মনে হচ্ছে খেতে বেশ মজাদার হবে। খুব সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 last year 

আসলে ভাইয়া এটা লোভ লাগার মত একটা রেসিপি

 last year 

এবার জাম এর সিজন যাচ্ছে কিন্তু আমি এখনো জাম খেতে পারিনি। আপনার জামা মাখা দেখে জিভে জল চলে আসলো। আমার কাছে জাম খেতে অনেক ভালো লাগে। এভাবে জাম মাখা খেতে আরো বেশি ভালো লাগে। এভাবে জাম মাখিয়ে সবাই একসাথে বসে খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। ধন্যবাদ জিভে জল চলে আসা রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

তাহলে আর দেরি করিয়েন না আপু তাড়াতাড়ি খেতে শুরু করে দিন, না হলে লোভ লেগে যাবে

 last year 

জাম খেতে আমার খুব ভালো লাগে। জামা আমার খুবই প্রিয় ভাই। জামে অনেক পুষ্টিগুণ রয়েছে। আপনি খুব সুন্দর করে ঘরোয়া পদ্ধতিতে জাম মাখানো রেসিপি উপস্থাপন করেছেন । দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। তবে এবারে জাম মাখানো খাওয়া হয়নি এখনো। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

এটা ঠিক বলেছেন জামে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে তাই সকলেরই এটা খাওয়া উচিত

 last year 

এই সময়টাতে জাম পাকতে শুরু করেছে। তাই খুব সহজেই জাম পাওয়া যাচ্ছে। যদিও এবার এখনও জাম মাখা খাওয়া হয়নি। তবে ঝাল ঝাল জাম মাখা খেতে অনেক ভালো লাগে। আপনার শেয়ার করা রেসিপি দেখে ভালো লাগলো ভাইয়া। আপনি অনেক সুন্দরভাবে সম্পূর্ণ প্রসেস তুলে ধরেছেন।

 last year 

মরিচের পরিমাণটা যত বেশি দেওয়া যায় জাম মাখা খেতে যেন ততটাই ভালো লাগে

 last year 

বাহ জাম মাখা দেখেই তো লোভ লেগে গেল ।যদিও কখনো শুকনা মরিচ এবং সরিষার তেল দিয়ে জাম মাথা খাওয়া হয়নি । তবে এটি খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে । যদিও আমাদের গাছের জাম শেষ হয়ে গিয়েছে । শেষ সময় আপনার এরকম রেসিপি দেখে সত্যিই জিভে জল চলে এলো । ধন্যবাদ আপনাকে ।

 last year 

এভাবে একদিন জাম মাখিয়ে খেয়ে দেখেন আপু আশা করি খুবই ভালো লাগবে

 last year 

আমিও বেশ দুই-তিন দিন আগে ঠিক এইভাবে জাম মাখানো খেয়েছি। এভাবে জাম মাখানো খেতে দারুন লাগে। যদিও এর আগে খাওয়া হয়নি এবার প্রথম খেয়েছি। খেতে ভালোই লাগলো। খুবই সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

তাহলে তো দেখছি আপনি এ বছর নতুন ধরনের সাধ পেয়েছেন জাম মাখা খেয়ে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67