আমাদের গ্রামের ঐতিহ্যবাহী একটি জিনিস

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20220709200309.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বুধবার , জুলাই ১৩ /২০২২

কথায় আছে আগুন নিয়ে খেলা করা ঠিক নয় কিন্তু আমরা ছোটবেলা থেকেই একটা জিনিস আমাদের গ্রামে লক্ষ্য করে আসছি। সেই জিনিসটা মূলত আগুন নিয়ে খেলা করার মতোই একটা জিনিস। যদিও আপনাদের সবার কাছে আমার এই পোস্টটি কেমন লাগবে তা আমি জানিনা তারপরও আমি চেষ্টা করছি আমাদের গ্রামের ঐতিহ্যবাহী একটা জিনিস আপনাদের মাঝে তুলে ধরতে। ছোটবেলা থেকেই লক্ষ্য করে আসছি বিশেষ করে ঈদের আগের দিনে আমাদের গ্রামের ছেলেরা এই ধরনের আগুন নিয়ে খেলায় মেতে ওঠে। আমাদের গ্রামের ভাষায় এই জিনিসটাকে বলা হয় হাউই।

IMG20220709200342.jpg

এই জিনিসটি তৈরি করার জন্য খুবই বড় আকৃতির পাতার প্রয়োজন হয়। এটা করার জন্য প্রথমে একটা বড় আকৃতির পাতা সংগ্রহ করা হয় এবং তারপরে সে পাতাটির মধ্যে ছোট ছোট কিছু ছোট করা হয় যেন ছোট ছোট গুলোর মধ্য দিয়ে আগুনের ফুলকি বের হতে পারে। তারপরে আগুন জ্বালানো হয় পাটকাঠির মধ্যে। এই জিনিসটা তৈরি করার জন্য অনেক পাটকাঠির প্রয়োজন হয় কেননা যত বেশি কয়লা পাওয়া যাবে তত বেশি পরিমাণে আগুনের ফুলকি তৈরি হবে।

যখন পাটকাঠি পুড়িয়ে অনেকগুলো কয়লা তৈরি করা হয়ে যায় তখন সেই কয়লাগুলো বড় একটি পাতার মধ্যে রেখে দড়ি দিয়ে খুবই শক্ত করে বেঁধে দেয়া হয়। পাতাটি খুবই সুন্দর ভাবে বাঁধা হয়ে যাবার পরে যে কোন একজন ছেলে সেই পাতাটিকে দড়ির সাহায্যে খুবই জোরে জোরে ঘুরাতে শুরু করে। দড়ি ঘোরানোর প্রথম অংশে আমরা তেমন কোন কিছু লক্ষ্য না করলেও আস্তে আস্তে আমরা লক্ষ্য করতে থাকি ওই পাতার মধ্যে আমরা আগে যে ছোট ফুটো করতে দেখেছিলাম সেই ফুটোর মধ্যে দিয়ে ছোট ছোট আগুনের ফুলকি বের হতে শুরু করছে। যত বেশি সময় অতিক্রম হতে থাকে আগুনের ফুলকির সংখ্যা ততই বৃদ্ধি পেতে থাকে। একপর্যায়ে লক্ষ্য করা যায় প্রচুর পরিমাণে আগুনের ফুলকি পাতার ওই ছোট ছিদ্রের মধ্যে দিয়ে বের হতে শুরু করেছে। এটা দেখে মনে হয় যেন অনেকগুলো জোনাকি পোকা একসাথে জ্বলজ্বল করে জ্বলছে। বিশেষ করে একটু অন্ধকারাচ্ছন্ন রাতে করলে সব থেকে বেশি ভালো উপভোগ করা যায়।

ভিডিও লিংক

ঈদের আগের দিনে যখন আমি সন্ধ্যার পরে বাড়িতে আসছিলাম তখন দেখতে পেলাম আমাদের পাড়ার ছোট ছোট ছেলেরা এই ধরনের হাউই তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে। তখন আমি চিন্তা করেছিলাম আমাদের গ্রামের ঐতিহ্যবাহী জিনিসটা আপনাদের মাঝে শেয়ার করব তাই আমি একটা ভিডিও সংগ্রহ করে রেখেছিলাম তাদের কাজের। তাদের এই কার্যক্রমের পুরো ভিডিও আমি উপরে আপনাদের মাঝে শেয়ার করে দিয়েছি আপনারা চাইলে ভিডিওটি দেখে নিতে পারেন। আশা করি আমার শেয়ার করা এই ভিডিওটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

বিশেষ_দ্রষ্টব্য

দয়া করে আপনারা কেউ আমার শেয়ার করা এই ভিডিওটা দেখার পরে নিজেরা চেষ্টা করবেন না। কেননা এটা আগুন নিয়ে খেলা করার মত একটা অবস্থা। যার পরিপ্রেক্ষিতে এটা করতে যেয়ে আপনি সমস্যা সম্মুখীন হতে পারেন।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

আসলে ঈদের আগে আপনাদের এইখানে যে হাউই এর আয়োজন করা হয় এটা দেখতে অসাধারণ হয়। কিন্তু এটাকে আমাদের এলাকার ভাষায় ফুলঝুরি বলা হয়ে থাকে। আর এটা দেখতেও বেশ সুন্দর হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ভাইয়া এই ধরনের জিনিসগুলো সব সময় ভালই লাগে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45