বাড়ির বড় ছেলেদের মাথার উপর দায়িত্বটা আগে থেকেই চলে আসে

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220619_154340.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার, জুন ১৯/২০২২

প্রতিটি বাড়ির বড় ছেলেকে আলাদা কিছু দায়িত্ব পালন করতে হয় ঠিক তেমনি আমাকেও সে দায়িত্ব গুলো আস্তে আস্তে পালন করতে শুরু করতে হচ্ছে। যতই বড় হচ্ছি মাথার উপরে ততটাই বেশি দায়িত্ব চলে আসছে। আসলে মানুষ হিসেবে এই বিষয়টি আমাদের প্রত্যেকের জন্য স্বাভাবিক। তারপরও বাড়ির বড় ছেলেদের মাথার উপরে এই দায়িত্বটা খুব তাড়াতাড়ি চলে আসে। স্কুল ছুটির পরে বাড়ির উদ্দেশ্যে আসবো বলে চিন্তা করছিলাম ঠিক তখনই মা ফোন করলো আর বলল আসার সময় বাজার থেকে কিছু কিনে আনিস বাড়িতে তরকারি নাই।

IMG_20220619_140526_219.jpg

কি আর করার রয়েছে বাড়ির বড় ছেলে বলে কথা দায়িত্বটা মাথার উপর চলে এসেছে। তারপরে আমি স্কুল ছুটির পরে চলে গেলাম বাজারে কিছু কেনাকাটা করার জন্য। বাজারে যাবার পরেই প্রথমে আমি ২ কেজি আলু কিনলাম।

IMG_20220619_140722_445.jpg

IMG_20220619_140750_925.jpg

তারপরে আমি সেখান থেকে কিছু পরিমাণে কাঁচা মরিচ, পটল এবং ঢেঁড়স কিনলাম। বাজারে বর্তমানে সবজির দাম এত বেশি বৃদ্ধি পেয়েছে যার ফলে কোন সবজির গায়ে হাত দেওয়া যাচ্ছিল না।

IMG_20220619_140821_561.jpg

এরপরে চলে গেলাম আমি আরো একটি দোকানে কিছু কেনার জন্য সেখানে যেয়ে দেখতে পেলাম অনেকগুলো জিনিস রয়েছে। সেখান থেকে আমি বেশি কিছু কচু কিনলাম। কচু কেনার সময় আমার একটুও ভয় হচ্ছিল ভাবছিলাম যে এই কচুগুলো সিদ্ধ হবে কিনা আর কচুগুলো দেখে আমার বাড়িতে আমাকে বকা দেবে কিনা। তারপরও কিনেই ফেললাম ১ কেজি মত কচু।

IMG_20220619_140906_465.jpg

মিষ্টি কুমড়া খেতে আমার কাছে অনেক ভালো লাগে তাই আমি মিষ্টি কুমড়া ও কিনলাম বাজার থেকে।

IMG_20220619_141016_557.jpg

এরপরে আমি যে জিনিসটি কিনলাম সেটিই ছিল আমার সব থেকে প্রিয় একটি জিনিস। উপরের ছবিটি দেখেই আপনারা হয়তোবা বুঝে গেছেন সেটি কি? সেই জিনিসটার নাম হচ্ছে করোলা। এই ধরনের করোলা ভাজি করে খেতে অনেক ভালো লাগে।

IMG_20220619_141129_171.jpg

শসা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমি সবসময় চেষ্টা করি প্রত্যেক দিনের খাবারের সাথে শসা রাখতে তাই আমি বাজার থেকে কিছু পরিমাণে শসা ও কিনলাম।

IMG_20220619_141233_276.jpg

IMG_20220619_140952_621.jpg

IMG_20220619_141551_159.jpg

উপরের ছবি গুলো দেখে হয়তোবা আপনি বলতে পারছেন আমি আজকে কতগুলো বাজার করেছি। বাজার করা শেষে আমার ব্যাগে আর ধরছিল না তাই আমি সেগুলো কে খুবই সুন্দর করে ব্যাগের মধ্যে রাখতে শুরু করলাম।

IMG_20220619_141348_856.jpg

বাজার করা শেষে আমার মনে পড়ে গেল যে আজকে ডাটা কেনা হয়নি। তাই আমি তখনি চলে গেলাম ডাটার দোকানে এবং কিনে নিলাম এক আটি সুস্বাদু ডাটা। এই ধরনের ডাটা গুলো খেতে অনেক ভালো লাগে আমার কাছে। আমি প্রায় প্রত্যেক হাটেই এক আটি করে ডাটা কিনে আনি।

পোস্ট বিবরণ
শ্রেণীবাড়ির বড় ছেলেদের মাথার উপর দায়িত্বটা আগে থেকেই চলে আসে
ক্যামেরারিয়েলমি সি ২৫ এস ৪৮ মেগাপিক্সেল
পোস্ট তৈরি@mostafezur001 এবং @sumon09
লোকেশনগাংনী, মেহেরপুর, বাংলাদেশ

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago (edited)

প্রথমে আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। বর্তমান সবজি বাজারের সুন্দর কিছু ফটোগ্রাফির মধ্য দিয়ে দারুন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোস্ট এর উপস্থাপনা আমাকে মুগ্ধ করেছে। ফটোগ্রাফি গুলো এতটা মনমুগ্ধকর যা অবিশ্বাস্য মোবাইলের ক্যামেরা বন্ধী। বর্তমান বাজারে কি কি সবজি পাওয়া যাচ্ছে তা আপনার মাধ্যমে আমি সহ আমার বাংলাব্লগের ভাই-বোনেরা সহজেই জেনে নিতে পারলাম। আর সবজি গুলো দেখেই বোঝা যাচ্ছে ফরমালিনমুক্ত এবং নতুন টাটকা জাতীয়। সব মিলিয়ে অধিক গ্রহণযোগ্য একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। সবশেষে বলতে চাই, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আমার বাড়ি গ্রাম অঞ্চলের তাই এখানে সবই ফরমালিনমুক্ত শাকসবজি পাওয়া যায় যদিও দানের পরিমাণটা একটু বেশি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই। বাড়ির বড় ছেলের দায়িত্ব অনেক । আমিও বাড়ির বড় ছেলে। যদিও এখনও কিছু করি না। বাপের টাকায় খাই। আপনি বাসার জন্য অনেক বাজার করেছেন আজ দেখলাম। ভাল লাগল দেখে। শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আসলে ভাইয়া দিন কখন যে চলে আসবে তা আপনি বলতে পারবেন না দেখবেন আপনিও একদিন আমার মত দায়িত্ব নিতে শিখে গিয়েছেন।

একদম ঠিক বলেছেন ভাই ।বাড়ির দায়িত্ব বাবার পরে সবার আগে বড় ভাইয়ের উপরে আসে ।আপনি স্কুল ছুটির পর বাজারে গিয়ে আলু-পটল বিভিন্ন সবজি কিনেছেন বলে অত্যন্ত ভালো লাগলো ।আপনি এত সুন্দর দায়িত্ব নিয়ে সবকিছু সুষ্ঠুভাবে করেছেন বলে আপনার প্রতি কৃতজ্ঞ

 2 years ago 

আসলে এটাই প্রকৃতির নিয়ম তাই আমাদেরকে এটা মেনে নিতেই হবে

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই বাড়ির বড় ছেলে হলে কাঁধে অনেক দায়িত্ব থাকে। আমি যদিও বাড়ির বড় ছেলে না কিন্তু আমি মাঝে মাঝেই দায়িত্বগুলো পালন করি। বাড়ির জন্য মাঝে মাঝে বাজার করে আনি তাছাড়া অন্যান্য অনেক দায়িত্বও পালন করি। আমরা যখন বড় হই আমাদের নিজেদেরকে এই দায়িত্ব গুলো গ্রহন করা উচিত। আপনার শেয়ার করা বাজার থেকে তোলা ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর হয়েছে।

 2 years ago 

আসলে ভাই এই ধরনের দায়িত্ব পালন করার মধ্যে অন্য রকমের একটা প্রশান্তি পাওয়া যায়

 2 years ago 

বলবো আমি হলাম সংসারের বড় ছেলে আসলেই বড়দের প্রতি আলাদা একটা দায়িত্ব কর্তব্য থাকে সেটা আসলে পালন করতেই হয়। আর আপনি দারুন কিছু সবজির ফটোগ্রাফি করেছেন ভাই খুবই সুন্দর ছিল আপনার শখের ফটোগ্রাফি।

 2 years ago 

আপনি পরিবারের বড় ছেলে তাহলে হলে আপনি হয়তো বা খুব ভালভাবেই বুঝতে পারছেন বড় ছেলেদের কে একই ধরনের দায়িত্ব পালন করতে হয়

 2 years ago 

জি ভাই অবশ্যই বুঝতে পারছি আসলে বড় ঘরের বড় ছেলে কিংবা মেয়ে তাদের আলাদা কে দায়িত্ব থাকে আর সেই দায়িত্ব কাঁধে নিয়ে তাদেরকে চলতে হয় সারাটা জীবন।

 2 years ago 

হ্যাঁ ভাই প্রত্যেকটি মানুষেরই একটা সময় সংসারের দায়িত্ব নিতে হয় ।কিন্তু বাড়ির বড় ছেলে হলে স্বাভাবিক কারণ এই দায়িত্বটা একটু আগে চলে আসে ।যেমনটি আপনার ক্ষেত্রে হয়েছে।। তবে আপনার বাজার করার অভিজ্ঞতা দেখে বেশ ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60202.34
ETH 2423.33
USDT 1.00
SBD 2.43