বিলুপ্তপ্রায় গাছ এবং ফুলের রেনডম ফটোগ্রাফি||১০% @shy-fox🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220629_222921.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বুধবার ,জুন ২২ /২০২২

আশা করি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে বাংলাদেশের বিলুপ্তপ্রায় একটি গাছ এবং সেই গাছের কিছু ফুলের রেনডম কিছু ফটোগ্রাফি শেয়ার করব। আপনারা যারা এই গাছটি এবং এই গাছের ফুল গুলো চিনেন তারা হয়তো বা বুঝে গিয়েছেন আজকে আমি আপনাদের মাঝে কি গাছ নিয়ে কথা বলতে চলেছি। গাছটির নাম হচ্ছে বাবলা গাছ। এই কাজটি অনেক বছর আগে আমরা প্রচুর পরিমাণে দেখতে পেতাম কিন্তু সময়ের সাথে সাথে এই গাছটি এখন অনেকটাই বিলুপ্তির পথে চলে গিয়েছে।

IMG20220623113529.jpg

IMG20220623113622.jpg

লোকেশন

উপরে ছবি দুটো লক্ষ্য করলেই আপনারা দেখতে পাবেন বাবলা গাছের ফুলের কলি এবং সেই কলি থেকে ফুলে রূপান্তরিত হবার একটি ফটোগ্রাফি। আসলে আমরা অনেকেই এই গাছটি চিনিনা তাই এই ধরনের ফুলের কলি দেখার সৌভাগ্য আমাদের হয়ে ওঠে না। এই ছোট ছোট ফুলের কলি গুলো থেকেই পরিণত একটি ফুলের রূপান্তর হয়। আর সেই ফুলের রং হয় হলুদ।

IMG20220623113422.jpg

IMG20220623113452.jpg

লোকেশন

এই গাছের পাতাগুলো খুবই ছোট ছোট হয়ে থাকে আর ফুলগুলো দেখে তো আপনারা বুঝতেই পারছেন এত ছোট ফুল সচরাচর দেখতে পাওয়া যায় না। এই গাছের ডালে আমরা লক্ষ্য করে আরও একটি জিনিস দেখতে পাচ্ছি সেটি হচ্ছে কাটা। এই ধরনের বাবলা গাছে প্রচুর পরিমাণে কাটা দেখতে পাওয়া যায় আর এই কাটার কারণে বাবলা গাছে সহজে ওঠা সম্ভব হয় না।

এই গাছটি সম্পর্কে ছোটবেলায় আমরা অনেকেই একটি প্রবাদ শুনেছি। অনেকেই হয়তোবা জানেন সেই প্রবাদটি সম্পর্কে আর যারা জানেন না তাদেরকে জানিয়ে দেবার জন্যই আমি প্রবাদটি বলে দিচ্ছি।

বাবলা গাছে বাঘ বান্দা

ছোটবেলায় যখন আমরা স্কুলে যেতাম তখন বন্ধুরা মিলে এই প্রবাদটি নিয়ে অনেক মজা করতাম। তখন আমরা একজন অন্যজনকে বলতাম বলতো বারবার এই লাইনটি। এই লাইনটি বারবার দ্রুততার সাথে বলতে গেলে আমাদের শব্দের মধ্যে একটু কেমন জানি চলে আসে। আপনারা চাইলে দ্রুততার সাথে এই প্রবাদটি বারবার উচ্চারণ করতে থাকুন তাহলেই বুঝতে পারবেন কি ধরনের পরিবর্তন হয়ে যায় এই প্রবাদটির।

IMG20220623113711.jpg

IMG20220623113732.jpg

IMG20220623113820.jpg

লোকেশন

ফুলগুলোকে আমি আরও সুন্দরভাবে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য গাছ থেকে একটি ডাল ভেঙ্গে নিলাম। আর খুব কাছ থেকেই কিছু ফটোগ্রাফি ধারণ করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যেন আপনারা খুবই সুন্দর ভাবে এই বাবলা ফুল গুলো চিনে নিতে পারেন।

IMG_20220629_222958.jpg

IMG_20220629_223018.jpg

লোকেশন

আমরা এই ধরনের বাবলা গাছ গুলোতে একই সাথে অনেক বেশি পরিমাণে ফুল দেখতে পাই। আমার মনে হয় না অন্য কোন ফুলের গাছে একই সাথে এত বেশি পরিমাণে ফুল ফুটে থাকে। যখন এই ধরনের বাবলা গাছে ফুল ফোটে তখন গাছের দিকে লক্ষ্য করলে বোঝা যায় পুরো গাছ যেন হলুদ হয়ে গিয়েছে। ছোট ছোট সবুজ পাতার মাঝখান দিয়ে হলুদ রঙের ছোট ছোট ফুল এত বেশি পরিমাণে দেখতে পাওয়া যায় যা দেখে আমাদের চোখ জুড়িয়ে যায়।

এই ধরনের বাবলা গাছের কাঠ খুবই দামি কাঠ হিসাবে পরিচিত রয়েছে আমাদের দেশে। বাবলা কাঠ দিয়ে বিভিন্ন ধরনের দামি দামি আসবাব পত্র তৈরি করা হয়ে থাকে।

আমার ধারণ করা বিলুপ্তপ্রায় এই বাবলা গাছ এবং বাবলা ফুলের ফটোগ্রাফি আপনাদের কাছে কেমন লাগলো তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আমি আপনাদের মূল্যবান মতামতের অপেক্ষায় রইলাম।

পোস্ট বিবরণ
শ্রেণীবিলুপ্তপ্রায় গাছ এবং সেই গাছের ফুলের রেনডম ফটোগ্রাফি
ক্যামেরারিয়েলমি সি ২৫ এস ৪৮ মেগাপিক্সেল
পোস্ট তৈরি@mostafezur001
লোকেশনগাংনী, মেহেরপুর, বাংলাদেশ

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর ফটোগ্রাফি করতে পারেন ভাই আপনি এবং প্রত্যেকটা ফটোগ্রাফির সঙ্গে অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন এই বিষয়টি আমার অনেক ভালো লেগেছে।
অনেক কোয়ালিটিফুল একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছিলেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি আপনাদের মাঝে একটি কোয়ালিটি ফুল পোস্ট শেয়ার করতে

 2 years ago 

খুব সুন্দর কিছু ফটো আমাদের সঙ্গে শেয়ার করেছেন। ফটোগুলো আমার কাছে অনেক সুন্দর লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনাদের ওদিকে গাছটি কমে গেলেও আমাদের এদিকে এখনো প্রচুর পরিমাণে আছে। রাস্তার দু'ধারে এই গাছগুলো লাগানো হয়। কয়েকদিন আগে এই বাবলা গাছের ফুল নিয়ে একটা ফটোগ্রাফি করেছিলাম। এর ফুলগুলো দেখতে খুবই চমৎকার। ভিন্ন ধরনের একটি পোস্ট করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এটা জেনে খুবই ভালো লাগলো ভাইয়া আপনাদের এলাকায় এই গাছ প্রচুর পরিমাণে রয়েছে

 2 years ago 

আপনি খুব সুন্দর ফুলের রেনডম ফটোগ্রাফি করেছেন। ফুল গুলো দেখতে এমনিতে অনেক সুন্দর আর বিশেষ করে আপনি এত সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন সত্যিই অসাধারণ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু এই ফুলগুলো দেখতে এমনিতেই অনেক ভালো লাগে

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি খুবই চমৎকারভাবে বিলুপ্ত গাছ এবং ফুলের কিছু রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল এত চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আসলে ভাইয়া আমাদের এলাকাতে এই গাছগুলো বিলুপ্ত হয়ে গিয়েছে প্রায় অনেক কষ্টে এই ফটোগ্রাফি গুলো করতে সক্ষম হয়েছি

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60257.31
ETH 2427.05
USDT 1.00
SBD 2.44