আমের মুকুল থেকে গুটি হতে শুরু করে দিয়েছে

in আমার বাংলা ব্লগlast year

IMG20230221074045.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৮/২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি।আজকে আপনাদের মাঝে নতুন একটা পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে আপনাদের মাঝে আমি কি বিষয়ে পোস্ট শেয়ার করতে চলেছি আশা করি ছবিগুলো দেখেই বুঝতে পেরে গিয়েছেন। এই সময়টাতে বাংলাদেশের প্রচুর পরিমাণে আম হয়ে থাকে বিশেষ করে রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ এলাকাতে সবথেকে বেশি আম হয়ে থাকে। এবছরের প্রচুর পরিমাণে আমের মুকুল দেখা দিয়েছে আমাদের দেশে যার ফলে বাংলাদেশের আম চাষিরা চিন্তা করছে যদি আমের ফলন ভালো হয় তাহলে তারা এবার আম বিদেশে রপ্তানি করবে। গতকালকে আমি এই বিষয়ে একটা প্রতিবেদন আমাদের দেশের জাতীয় টেলিভিশনে দেখতে পেলাম।

IMG20230221074021.jpg

IMG20230221074203.jpg

প্রতিবেদনটি দেখার পরে আমি যখন আমাদের এলাকার আমবাগান গুলোর দিকে একটু ভালোভাবে লক্ষ্য করলাম সেখানে দেখতে পেলাম বেশিরভাগ আম গাছেই প্রচুর পরিমাণে আমের মুকুল এসেছে। আর এ বছর কুয়াশা কম পড়ার কারণে সেই আমের মুকুল থেকে আম আসতে শুরু করে দিয়েছে। আমি আমার এই পোষ্টের মধ্যে আজকে আপনাদের মাঝে কিছু আমের মুকুলের মাইক্রো ফটোগ্রাফি শেয়ার করেছি সেখানে আপনারা দেখতে পাবেন আমের মুকুল থেকে কিভাবে ছোট ছোট আম এ পরিণত হচ্ছে।

IMG20230221074004.jpg

IMG20230221074020.jpg

সত্য কথা বলতে এর আগে কোনদিন আমি এভাবে আমের মুকুল থেকে আমের গুটি হতে দেখিনি। সব সময় দেখি আমের মুকুল থেকে হঠাৎ করেই আমের গুটিতে পরিণত হয়ে যায় কিন্তু এবার মাইক্রো ফটোগ্রাফি ধারণ করার জন্য যখন গিয়েছিলাম তখনই বিষয়টা খুব সুন্দর ভাবে দেখতে পেলাম।

IMG20230221073734.jpg

IMG20230221073819.jpg

IMG20230221073642.jpg

যায় হোক এ বছরের নতুন একটা জিনিস দেখতে পেলাম যার কারণে খুবই ভালো লাগলো। আসলে এমন ছোটখাটো জিনিস আমাদের সামনে অনেক কিছুই হয়ে থাকে যা আমরা ভালোভাবে লক্ষ্য করি না। এই জিনিসটার মধ্যেও যে এক অন্যরকমের সৌন্দর্য রয়েছে সেটা আমরা যদি খুব কাছ থেকেই লক্ষ্য করি তাহলেই বুঝতে পারি।

IMG20230221073629.jpg

IMG20230221073708.jpg

আমি আমাদের বাড়ির পাশের একটা আম গাছের কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি সেখানে আপনারা দেখতে পাচ্ছেন গাছটিতে কত বেশি পরিমাণে আমের মুকুল এসেছে। যদি এই গাছটিতে আমের মুকুলগুলো নষ্ট না হয়ে যায় তাহলে প্রচুর পরিমাণে আম উৎপাদন হবে বলে গাছের মালিক ধারণা করছে। সত্য কথা বলতে আমাদের দেশে আম খুবই একটা সুস্বাদু ফল যা দেশের প্রায় প্রত্যেকটি মানুষই খুবই স্বাচ্ছন্দের সাথে খেয়ে থাকে। আর আম পছন্দ করে না এমন মানুষ আমাদের দেশে খুব একটা বেশি দেখতেও পাওয়া যায় না। আপনারা কি কোন সময় আমের মুকুল থেকে গুটি হবার এই ধরনের দৃশ্যগুলো দেখেছেন তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবো নতুন কোন একটা পোষ্টের মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

এটা শুনে তো বেশ অবাক লাগলো ভাই এর আগে কোনদিন আপনি এভাবে আমের মুকুল থেকে আমের গুটি হতে দেখেননি! আমি কিন্তু প্রতিবছরই দেখি ভাই,খুবই খেয়াল করে দেখি। আমার বেশ ভালো লাগে এগুলো দেখতে। এই বসন্তে আমের মুকুল , মুকুল থেকে আমের গুটি দেখা যাবে সেটা তো প্রকৃতির নিয়ম। আজ বিকালেই আমি আমের মুকুল ও আমের গুটির কিছু ফটোগ্রাফি করেছি ।তারপরে এখন দেখি আপনিও এগুলো শেয়ার করেছেন দেখে বেশ ভালো লাগলো ভাই।

 last year 

ঠিক বলেছেন ভাই এভাবে কোন সময় আমিও লক্ষ্য করেছিলাম না।

 last year 

এইসময়ে প্রতিটি আম গাছে মুকুল থেকে আমের গুটি চলে আসে, আর দেখতে দেখতে কদিন পরেই বড় বড় আম দেখা যাবে।চারদিকে আমের মুকুলের গন্ধে মৌ মৌ করে যা এখন খুবই মিস করি শহরে থাকার কারনে।আমের মুকুল গুটি সহ ফটোগ্রাফি গুলো দেখতে খুবই সুন্দর লাগছে।পোস্ট টি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

ঠিক বলেছেন আপু আমের মুকুলের গন্ধে চারিদিক যেন ভরে উঠেছে।

 last year 

আমের মুকুল কি অপরূপ সুন্দর দৃশ্য। সত্যিই এই দৃশ্য দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। ফটোগ্রাফি গুলো খুবি ভালো লেগেছে আমার।

 last year 

এই দৃশ্যগুলো গ্রামে সব থেকে বেশি দেখতে পাওয়া যায়।

 last year 

এই বছর আমাদের বাড়িতেও প্রচুর আমের মুকুল এসেছে। আমের মুকুল দেখে খুব ভালো লাগলো। আসলে আমের মুকুলের প্রাকৃতিক সৌন্দর্য হৃদয় ছুড়ে যায়। আমের গুটি থেকে ধীরে ধীরে আম বড় হবে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আসলে ভাই শুধুমাত্র আপনার বাড়িতে নয় প্রত্যেকটা জায়গাতেই এবার বেশি দেখা দিচ্ছে।

 last year 

বর্তমান সময়ে গাছে গাছে আমের মুকুল থেকে গুটি গুটি আম বের হয়েছে দেখলাম। তাছাড়া এই বছর অনেক মুকুল হয়েছে গাছের মধ্যে। কুয়াশা কম পড়েছে ঠিকই কিন্তু সামনে যদি বৃষ্টি ব্যাপক হারে হয় তাহলে সবগুলো আম ঝরে যাবে। প্রত্যাশা রাখি এবার ভালো ফলন হবে এবং কৃষকরাও অন্যান্য দেশে আম রপ্তানি করতে পারবে। আর এটি এমন একটি ফল যেটা সিজনাল হওয়ার কারণে সবার চাহিদার মধ্যে থাকে আর এতে পুষ্টিগুন অনেক বেশি। যাই হোক পোস্ট পড়ে খুব ভালো লাগলো।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া যদি তেমনটা হয় তাহলে কৃষকেরা অনেক লাভবান হবে।

 last year 

সেই চিন্তা যদি সবাই করতো তাহলে তো অনেক ভালো হতো ভাই ধন্যবাদ।

 last year 

এখনি সময় আমের মুকুল থেকে ছোট আম ধরার। এই সময় যদি ঝড় হয় তাহলে আমের ফলন আসবেনা। আমার কাছে এই সময়টা অনেক ভালো লাগে। একদিকে ফুলে ভরা থাকে অন্যদিকে ফুল থেকে কিছু কিছু গাছে ছোট ছোট ফল দেখা যায়। এই ছোট আমগুলো খেতে কিন্তু অনেক ভালো লাগে। আমরা ছোটবেলায় অনেক খেয়েছি। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি ব্লগ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

দোয়া করি যেন এবছর ঝড়ের পরিমাণটা কম হয়।

 last year 

এই সময় প্রতিটি আমগাছে মুকুল থেকে আমের গুটি চলে আসে। চারিদিকে আমার মুকুলের গন্ধে মৌমাছি গুলো আম গাছের চারপাশে ঘুরে বেড়ায়।এই আমের মুকুল থেকে ধীরে ধীরে আমের গুটিতে পরিণত হয়।আমাদের দেশে প্রচুর পরিমাণে আমের ফলন হয় এবং এই আমগুলো বিদেশের রপ্তান হয়ে থাকে। প্রাকৃতিকভাবে যদি দুর্যোগ না হয়ে থাকে তাহলে এবছরের প্রচুর পরিমাণ বিদেশে রপ্তানি করে থাকবে।

 last year 

ঠিক বলেছেন ভাই এবছর যদি দুর্ঘটনা না হয় তাহলে কৃষকেরা অনেক লাভবান হবে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 65619.31
ETH 2950.59
USDT 1.00
SBD 3.73