টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্নার পদ্ধতি||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার , এপ্রিল ১৫/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্নার রেসিপি শেয়ার করতে চলেছি। চলুন শুরু করা যাক.....

IMG20220415165229_01.jpg

সর্বশেষ মূল ছবি

টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্না রেসিপির উপকরণ

IMG_20220415_202531.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
কাঁচা আম
চিনি
সরিষা
লবণ
সয়াবিন তেল

🍲ধাপ - ০১🍲


IMG_20220415_202819.jpg

প্রথমে আমি একটি কড়াই নিয়েছি এবং কড়াইয়ের মধ্যে সামান্য পরিমাণে পানি ফুটিয়ে নিয়েছি।

🍲ধাপ - ০২🍲


IMG_20220415_202931.jpg

তারপরে আমি পূর্বে কেটে নেওয়া কাঁচা আম গুলোকে কড়াইয়ের মধ্যে দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৩🍲


IMG_20220415_203128.jpg

আমগুলো সিদ্ধ করে নেবার পরে আমের খাটার স্বাদ বৃদ্ধি করার জন্য আমি তার মধ্যে পরিমাণমতো চিনি দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৪🍲


IMG_20220415_203245.jpg

চিনি দেবার পরে আম গুলোকে আরো কিছু সময় কড়াই এর উপর সিদ্ধ করে নিয়েছি।

🍲ধাপ - ০৫🍲


IMG_20220415_203514.jpg

সিদ্ধ হয়ে যাবার পরে আম গুলোকে আমি একটি আলাদা পাত্রে নামিয়ে রেখেছি।

🍲ধাপ - ০৬🍲


IMG_20220415_203410.jpg

এর পরে পুনরায় আমি একটি শুকনো কড়াই নিয়েছি এবং কড়াইয়ের মধ্যে সয়াবিন তেল দিয়ে দিয়েছি। সয়াবিন তেল গরম হয়ে যাবার পরে তার মধ্যে আমি পরিমাণমতো সরিষা দিয়ে দিয়েছি খাবারের স্বাদ বৃদ্ধি করার জন্য।

🍲ধাপ - ০৭🍲


IMG_20220415_203614.jpg

তারপরে আমি পূর্বে সিদ্ধ করে নেওয়া আমগুলোকে কড়াইয়ের মধ্যে দিয়ে দিয়েছি। এরপরে আমি ১০ মিনিট মতো সে গুলোকে কড়াই এর উপর জ্বাল দিয়েছি।

🍲ধাপ - ০৮🍲


IMG_20220415_203722.jpg

১০ মিনিট পরে যখন আমের খাটা তৈরি হয়ে গেল তখন আমি সেগুলো কে আলাদা একটি পাত্রে নামিয়ে রেখেছি।

🍲 পরিবেশন 🍲


IMG20220415165229_01.jpg

কাঁচা আম দিয়ে টক মিষ্টি খাটা তৈরি করা শেষ হয়ে যাবার পরে আমি সেগুলো কে আপনাদের মাঝে পরিবেশন করে একটি ছবি তুলেছি।

আমাদের গ্রামে অঞ্চলগুলোতে আমের সময় এই ধরনের রেসিপি খুব বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। সবাই চেষ্টা করে কাঁচা আম ব্যবহার করে এই ধরনের সুস্বাদু আমের টক মিষ্টি খাটা তৈরি করতে। আপনারা যদি ইচ্ছা করেন আমার মতো করে আমের টক মিষ্টি খাটা তৈরি করতে তাহলে প্রথমেই আমার দেখানো উপকরণগুলো একত্রিত করে নিবেন। তারপরে আমার দেখানো ধাপগুলো অবলম্বন করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু একটি আমের টক মিষ্টি খাটা।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

আপনি টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্নার রেসিপিটা খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কাঁচা আমের খাটা রান্না আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ

 2 years ago 

এটি আমাদের বাড়ির অতি কমন একটি রেসিপি
বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে যখন গাছ থেকে কাঁচা আম ঝরে পড়ে তখন এটা আমাদের বাড়িতে রান্না হয়। গরম ভাতের সাথে বা এমনিতে খেতে আমার কাছে বেশ ভাল লাগে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে।টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্নার পদ্ধতিটি আমাকে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দরভাবে প্রতিটি ধাপ তুলে ধরেছেন। বৈশাখ জ্যৈষ্ঠ মাসের মধ্যে যখন কাঁচা আম ঝড়ে পড়ে তখন এই খাটা রান্না করি আমরা। আপনার এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

টক মিষ্টি কাঁচা আমের খাটা দেখে জিভে জল এসে গেলো। আমার কাছে এই ধরনের রেসিপি ভালো লাগে।টক, ঝাল, মিষ্টি স্বাদের খেতে বেশ দারুন। খুব ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

টক মিষ্টি আমের খাটা আমার খুবই পছন্দের। আমি এই খাবার খেতে খুবই পছন্দ করি। আপনার তৈরি করা খাটা দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরী করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল

 2 years ago 

আসলে এই রকম রেসিপি খেতে কিন্তু বেশ মজার হয়। আপনি আজকে টক মিষ্টি কাঁচা আমের ঘাটা রান্নার পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন ভাই খুব ভালো লাগছে আপনার রেসিপিটি। আর আপনার রেসিপিটি দেখেই জিভে পানি চলে আসলো।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার কাঁচা আমের টক রান্নাটি খুবই চমৎকার হয়েছে। আমার কাছে তো খুবই ভালো লেগেছে ।আমি ও আজকে রান্না করেছি ।এটি ডাল ভাতের সঙ্গে খেতে বেশ চমৎকার লাগে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

টক মিষ্টি কাঁচা আমের খাটা রান্নার পদ্ধতি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি। ইউনিক রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ

 2 years ago 

এখন আমের সময় আমের টক খাওয়ার উপযুক্ত একটি সময়। এবং এখন আমার বাড়িতেও এটা তৈরি করা হয়। এটা অনেক মুখরোচক এবং পুষ্টিকর। টক ঝাল মিষ্টি আমের টক টা দারুণ ছিল ভাই। দেখে এর স্বাদ অনুমান করতে পারছি। অনেক সুন্দর পোস্ট। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60872.67
ETH 2913.85
USDT 1.00
SBD 2.32