কাঁঠালের বিচি, পটল, বড়ি দিয়ে মাছের সুস্বাদু রেসিপি||১০% @shy-fox🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার , জুলাই ০২/২০২২

আশা করি আপনারা সবাই ভালো আছেন আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি মজাদার রেসিপি শেয়ার করব। এই রেসিপিটা আমরা শুধুমাত্র গ্রীষ্মকাল দেখতে পাই। কেননা কাঁঠাল একটি গ্রীষ্মকালীন ফল। আজকে আমি রেসিপিটি তৈরি করেছি কাঁঠালের বিচি, পটল কুমড়োর বড়ি এবং মাছের সমন্বয়ে। এই রেসিপিটি গ্রীষ্মকালের একটি জনপ্রিয় রেসিপি বলে আমি মনে করি। বিশেষ করে গ্রাম অঞ্চলগুলোতে এই ধরনের রেসিপি খুব বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। এটি খুবই পুষ্টি সমৃদ্ধ একটা রেসিপি ও বটে। চলুন আজকের রেসিপিটি শুরু করা যাক...

IMG20220630072659.jpg

সর্বশেষ মূল ছবি

কাঁঠালের বিচি, পটল, বড়ি দিয়ে মাছের সুস্বাদু রেসিপির উপকরণ

IMG_20220702_215657.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
মাছ
পটল
কাঁঠালের বিচি
কুমড়ার বড়ি
জিরা বাটা
গুড়া মরিচ
গুড়া হলুদ
সয়াবিন তেল
পেঁয়াজ
১০লবণ
১১ধনিয়া বাটা

🍲ধাপ - ০১🍲


IMG20220630065251.jpg

রেসিপিটি শুরু করার জন্য প্রথমে আমি একটি শুকনো কড়াই নিলাম এবং কড়াই এর মধ্যে সয়াবিন তেল দিয়ে নিলাম। পটল ভেজে নেবার ফলে এই রেসিপিটি অনেক সুস্বাদু হয় বলে আমি মনে করি।

🍲ধাপ - ০২🍲


IMG20220630065614.jpg

সয়াবিন তেল গরম হয়ে যাবার পরে আমি পটলগুলোকে ভেজে নেবার জন্য তেলের উপরে দিয়ে দিলাম এবং হালকা ভাবে ভেজে নিলাম।

🍲ধাপ - ০৩🍲


IMG20220630065335.jpg

তারপরে আমি মাছ এবং কুমড়োর বড়ি গুলোও খুবই সুন্দরভাবে ভেজে নিলাম।

🍲ধাপ - ০৪🍲


IMG20220630065906.jpg

এরপরে আমি পটলের মধ্যে রান্না করার জন্য পরিমাণ মতো হলুদ দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৫🍲


IMG20220630065916.jpg

এই রেসিপিটি তৈরি করার জন্য আমি কাঁচা মরিচের পরিবর্তে শুকনা মরিচের গুঁড়ো ব্যবহার করেছি। শুকনো মরিচের গুড়ো ব্যবহার করার ফলে আমার তৈরি করা এই রেসিপিটি দেখতে অনেক সুন্দর হয়েছিল।

🍲ধাপ - ০৬🍲


IMG20220630065851.jpg

এরপরে আমি পুনরায় একটি শুকনো কড়াই নিলাম এবং তার মধ্যে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ গুলোকে খুবই সুন্দর করে ভেজে নিলাম।

🍲ধাপ - ০৭🍲


IMG_20220702_223614.jpg

পেঁয়াজ ভেজে নেয়া শেষ হয়ে যাবার পরে আমি পটল, কুমড়ার বড়ি এবং কাঁঠালের বিচিগুলো কড়াই এর মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৮🍲


IMG_20220702_220715.jpg

সবকটি উপকরণ দেবার পরে আমি তার মধ্যে জিরা বাটা এবং ধনিয়া বাটা দিয়ে আরও কিছুক্ষণ কড়াইয়ের উপর নাড়াচাড়া করতে থাকলাম। সেই সময়ে আমার রেসিপিটি কেমন আকার ধারণ করেছিল তা আপনারা উপরের ছবিটি লক্ষ্য করলেই বুঝতে পারবেন।

🍲ধাপ - ০৯🍲


IMG20220630070357.jpg

এরপরে রেসিপিটি তৈরি করার জন্য আমি পরিমাণ মতো পানি দিয়ে দিলাম

🍲ধাপ - ১০🍲


IMG20220630070737.jpg

তারপরে পূর্বে ভেজে নেয়া মাছগুলো কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ১১🍲


IMG_20220702_220837.jpg

সবকটি উপকরণ দেয়া শেষ হয়ে যাবার পরে আমি সেগুলোকে আরো ১০-১৫ মিনিট কড়াইয়ের উপর জ্বাল দিতে থাকলাম।এই ১০-১৫ মিনিটে আমার তৈরি করা রেসিপিটি কেমন আকার ধারণ করেছিল তা আপনারা উপরের ছবিটি দেখলেই বুঝতে পারবেন।

🍲 পরিবেশন 🍲


IMG20220630072659.jpg

রেসিপিটি তৈরি করা শেষ হয়ে যাবার পরে আমি সেগুলোকে আলাদা একটি পাত্রে নামিয়ে রেখে আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আপনাদের কাছে আমার তৈরি করা আজকের এই রেসিপিটি কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আর আপনারা চাইলে আমার মত করে এই ধরনের রেসিপি তৈরি করতে পারবেন। এর জন্য আপনারা আমার দেখানো উপকরণগুলো প্রথমে সংগ্রহ করে নিবেন এবং তারপরে আমার দেখানো ধাপগুলো অবলম্বন করলেই তৈরি হয়ে যাবে এমন সুস্বাদু একটা রেসিপি।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

কাঁঠালের বিচি আমার খুবই ফেভারিট যে কোনভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে ভালো লাগে আপনি মাছের সাথে দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে অনেক মজা হবে

 2 years ago 

কাঁঠালের বিচি পটল ও বড়ি দিয়ে আপনি সুস্বাদু মাছের রেসিপি শেয়ার করেছেন খেতে কেমন হয়েছে জানিনা মনে হচ্ছে ভালই হয়েছে। কাঁঠালের বিচি আমারও কিছু রয়েছে ক'দিন ধরে ভাবছি এটা দিয়ে কি রান্না করা যায় প্রতিদিন এখান থেকে নতুন নতুন কাঁচালের বিচি রেসিপি শিখছি আমিও যে কোন একদিন একটা রেসিপি নিয়ে হাজির হয়ে যাব।

 2 years ago 

আপনি কাঁঠালের বিচি, পটল, বড়ি দিয়ে মাছের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। বিশেষ করে কাটালে বিচি এবং পটল দুটি আমার খুব প্রিয় তার সাথে মাছ । সত্যিই অসাধারণ আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।|

 2 years ago 

খুবই মজাদার একটি মাছের সুস্বাদু রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন তবে কাঁঠালের বিচি আমার তেমন একটা পছন্দ না কেন জানি খেতে পারি না। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কাঁঠালের বিচি পটল ও বড়ি দিয়ে আপনি সুস্বাদু মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। দেখি অনেক খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে দারুন ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এরকম ঝোলের রেসিপি গুলো খেতে বেশ ভালো লাগে। কাঁঠালের বিচি খেতে বেশ ভালোই লাগে আমার কাছে। খুব সুন্দর করে কাঁঠালের বিচি এবং পটল দিয়ে একটি ঝোলের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাদ্রাসার করার জন্য।

 2 years ago 

এরকম তরকারি খেতে আমার ভালো লাগে। বিশেষ করে কাঁঠালের বিচি খেতে আমার অনেক ভালো লাগে, আর এটা আমার অনেক পছন্দের। আজকে আপনি কাঁঠালের বিচি পটল দিয়ে মাছের সুস্বাদু রেসিপি করেছেন এটা রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে যে এটা খেতে খুবই মজা হবে। অনেক ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

কাঁঠালের বিচি, পটল, বড়ি দিয়ে মাছের সুস্বাদু রেসিপি দেখতে বেশ ভালো লাগছে। এখন কাঁঠালের সিজন প্রত্যেক বাড়িতেই কাঁঠালের বিচি দিয়ে রান্না হবে বিভিন্ন তরকারি। তবে যাই হোক আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

কাঁঠালের বিচি, পটল, বড়ি দিয়ে মাছের সুস্বাদু রেসিপিটা দেখতে খুবই লোভনীয় ও আকর্ষণীয় হয়েছে। দেখেই মুখে পানি চলে এসেছে, হাহা। আমার প্রিয় একটি খাবারের তালিকাভুক্ত রেসিপিটা। প্রতিটি ধাপের উপস্থাপনা খুব সুন্দরভাবে করেছেন। আপনার পোস্ট এর মাধ্যমে শিখে ফেললাম রেসিপিটা। সময় পেলেই করে ফেলবো। নতুন নতুন রেসিপির অপেক্ষায় থাকবো। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67688.54
ETH 3821.02
USDT 1.00
SBD 3.55