অভিভাবকদের সাথে সমন্বয় সাধনের জন্য অভিভাবক সম্মেলন

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20220720102907.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার , জুলাই ২২/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আপনারা সবাই হয়তোবা জানেন আমি পেশাগতভাবে একজন শিক্ষক। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমাদের স্কুলের ভালোমন্দ বিষয়গুলো আপনাদের মাঝে শেয়ার করতে। প্রতি মাসের ন্যায় নির্দিষ্ট সময়ে এ মাসেও আমাদের স্কুলে অভিভাবক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। এই অভিভাবক সম্মেলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রুয়ের কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল হান্নান। এছাড়াও উপস্থিত ছিলেন আমাদের বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী, অভিভাবকবৃন্দ এবং শিক্ষক মন্ডলী।

IMG20220720102919.jpg

আসলে অভিভাবক সম্মেলন করার মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে সমন্বয় সাধন করা। ছাত্রছাত্রীরা কেমন লেখাপড়া করছে কোন বিষয়ে তাদের এখন পর্যন্ত ঘাটতি রয়েছে সকল বিষয়গুলো আমরা এই অভিভাবক সম্মেলনের মাধ্যমে আলোচনা করতে সক্ষম হয়। এতে করে দেখা যায় প্রত্যেক মাসে অভিভাবক সম্মেলন করার ফলে আমাদের স্কুলের ছাত্রছাত্রীরা আরও লেখাপড়া দেখে অবসর হয়।

IMG20220720102924.jpg

আমি মনে করি লেখাপড়ার উন্নত পরিবেশ গড়ে তোলার জন্য প্রত্যেকটি বিদ্যালয় প্রত্যেক মাসে অন্তত একবার অভিভাবক সম্মেলনের আয়োজন করা উচিত। এতে করে অভিভাবকরা তার সন্তান সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারবে। যদি তাদের সন্তানেরা কোন ক্ষেত্রে দুর্বল থাকে তাহলে অভিভাবকেরা সেই সকল বিষয়গুলোতে আরো জোরালো ভূমিকা পালন করতে পারবে।

ভিডিও লিংক

এই মাসের অভিভাবক সম্মেলন থেকে আমরা নতুন আরো একটি বিষয় সংযোগ করেছি। সেটি হচ্ছে আমাদের অত্র এলাকায় যে সকল সম্মানীয় ব্যক্তিরা রয়েছেন এবং যারা লেখাপড়ায় সব সময় ছাত্র-ছাত্রীদেরকে উৎসাহ প্রদান করেন সেই সকল ব্যক্তিদেরকে আমাদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো। এতে করে আমরা বিশেষ কয়েকদিকে লাভবান হতে পারব। তিনারা আমাদের শিক্ষকদেরকে লেখাপড়া করানোর ধরন সম্পর্কে শিক্ষা দিতে পারবেন এমনকি ছাত্র-ছাত্রীদেরকে লেখাপড়ার বিষয়ে উৎসাহ প্রদান করতে পারবেন। এই মাসে আমাদের সাথে ছিলেন একজন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক। তিনি আমাদের সকল বিষয় নিয়ে খুবই সুন্দর ভাবে আলোচনা প্রদান করলেন আপনারা যদি তিনার দিকনির্দেশনা মূলক বক্তব্যটি শুনতে চান তাহলে ভিডিওটি দেখে নিতে পারেন।

ভিডিও লিংক

আপনারা হয়তোবা অনেকেই জানেন আমরা প্রত্যেক মাসে টিউটোরিয়াল পরীক্ষা নিয়ে থাকি। গত এক মাসে আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে যে বিষয়গুলো পড়ানো হয়েছিল মূলত সেই বিষয়গুলোর উপরেই টিউটোরিয়াল পরীক্ষা নেয়া হয়ে থাকে। একই সাথে আমরা ছাত্রছাত্রীদের কে উৎসাহ প্রদান করার জন্য টিউটোরিয়াল পরীক্ষায় প্রথম স্থান অধিকারকারী প্রত্যেকটি ছাত্র-ছাত্রীদেরকে পুরস্কার দিয়ে থাকি। একই সাথে আমরা যে সকল ছাত্র-ছাত্রী দুর্বল অবস্থা থেকে ভালো অবস্থানের দিকে অগ্রসর হচ্ছে তাদেরকেও পুরস্কার প্রদান করে থাকে।

এ সম্পর্কে আমি আপনাদের মাঝে একটা বিষয় শেয়ার করি গত মাসের অভিভাবক সম্মেলনে আমি একজন ছাত্রকে দুর্বল অবস্থা থেকে ভালোর দিকে অগ্রসর হবার জন্য পুরস্কার দিয়েছিলাম। এ মাসে আমি তার রেজাল্ট দেখতে যাবার পরে দেখলাম সে ঐ শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করেছে। বিষয়টি দেখে আমি ব্যক্তিগতভাবে খুবই খুশি হয়েছিলাম।

আমাদের স্কুলের অভিভাবক সম্মেলনের এই বিষয়গুলো আপনাদের কাছে কেমন লাগে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। এছাড়াও অভিভাবক সম্মেলন সম্পর্কে যদি আপনাদের কোন দিকনির্দেশনা মূলক মতামত থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। ছাত্র-ছাত্রী মেধা কল্যাণের জন্য অবশ্যই প্রতিটা প্রতিষ্ঠানে এভাবে শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত অনুষ্ঠান করা প্রয়োজন আছে।

 2 years ago 

সব সময় আমরা চেষ্টা করে যাব ছাত্র-ছাত্রীদের উন্নতির জন্য কাজ করার

 2 years ago 

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়-শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে সমন্বয় সাধন করা।এই দুইয়ের মধ্যে সম্পর্ক যত মজবুত হবে ততই ছেলেমেয়েরা ভালো পড়াশুনায় মনোনিবেশ করবে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন দিদি আমরা যদি এই দুই এর সমন্বয়ে ঘটাতে পারি তাহলেই ভাল ছাত্র-ছাত্রী তৈরি করতে পারব

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60675.01
ETH 2605.91
USDT 1.00
SBD 2.64