লাইফস্টাইল: জন্মদিনটা বৃক্ষ রোপনের মধ্য দিয়ে পালন করলাম

in আমার বাংলা ব্লগlast year (edited)

IMG20230613141935.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আর একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আপনারা যারা আমার পোস্ট নিয়মিত পড়েন তারা হয়তো বা অনেকেই জানেন গতকাল অর্থাৎ ১৪ জুন আমার জন্মদিন ছিল। প্রত্যেকে তার জন্মদিন কে ভিন্ন ভিন্ন ভাবে পালন করার চেষ্টা করে ঠিক তেমনি ভাবে আমিও চেষ্টা করি আমার জন্মদিনটাকে একটু ভিন্ন ভাবে পালন করার জন্য। আমি সবসময়ই চেষ্টা করি আমার জন্মদিনে বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশটাকে আরো সুন্দর করে গড়ে তোলার। প্রত্যেক বছরের মত এবারও আমি আমার জন্মদিনটাকে উদযাপন করার জন্য কিছু বৃক্ষরোপন করেছি। আমি আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীদের কে কিছু গাছ উপহার দিয়েছি যেন তারা সেই গাছগুলো তাদের বাড়িতে লাগাতে পারে।। আবার আমি নিজেও আমাদের স্কুলের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বেশ কয়েকটা গাছ লাগিয়ে দিয়েছি।

IMG20230614075201.jpg

যেহেতু আমার ফুল গাছ সব থেকে বেশি পছন্দ হয় তাই আমি এবার বৃক্ষ রোপনের ক্ষেত্রে ফুল গাছটাকেই বেশি গুরুত্ব দিয়েছে। এবার আমি কামিনী ফুল গাছ লাগিয়েছি আমাদের স্কুলের আঙ্গিনায়। আর এই বৃক্ষরোপন করার ক্ষেত্রে আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা আমাকে খুবই ভালোভাবে সাহায্য করেছে। আমি যখন গাছগুলো নিয়ে আসলাম তখন তারা যেন খুশিতে আত্মহারা হয়ে উঠলো। সাথে সাথে তারা গাছ লাগানোর সরঞ্জাম জোগাড় করে নিয়ে আসলো এবং গাছ লাগানোর কাজ শুরু করে দিল।

IMG20230613141932.jpg

জন্মদিনে নতুন একটা জীবনের জন্ম দিতে পারাটা সত্যি ভালোলাগার মধ্যে পড়ে। হয়তোবা আমি একদিন এখানে থাকবো না হয়তবা সব ছাত্রছাত্রীরা আমাকে ভুলে যাবে কিভাবে আমার দেওয়া সেই কাজগুলো তাদের কাছে থেকেই যাবে। আমার গাছগুলো দেখে হয়তো বা তাদের একদিন মনে পড়বে আমার কথা। আবার সেই গাছটি পৃথিবীতে যতদিন বেঁচে থাকবে ততদিন মানুষের প্রয়োজনীয় অক্সিজেন দিতেই থাকবে। গাছ যে শুধুমাত্র মানুষের অক্সিজেন দিবে তা কিন্তু নয় এর মাধ্যমে আমরা আরো অনেক ধরনের সহায়তা পাব। যে ফল গাছগুলো রোপন করা হয়েছে সেই ফল গাছগুলোতে হয়তো বা অনেক সুন্দর ফল হবে আর সেই ফলগুলো মানুষ সহ বিভিন্ন পশু পাখির খাবার হবে। আবার সেই গাছগুলো হতে পারে বিভিন্ন পাখির আবাসস্থল। সব মিলিয়ে গাছ লাগার গুরুত্ব টা অনেক বেশি। তাই আমি মনে মনে চিন্তা করেছি আমার জন্মদিনে অন্যভাবে টাকা খরচ না করে লাগিয়ে পরিবেশের উপকার করবো। আমি চেষ্টা করে যাবো আমার প্রত্যেক জন্মদিনেই বেশি বেশি করে বৃক্ষরোপণ করার জন্য।

আমার ভিন্ন ধরনের এই উদ্যোগটা আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মধ্য দিয়ে।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

প্রতিবছর জন্মদিনে গাছ লাগিয়ে আপনি আপনার জন্মদিনটা পালন করেন সত্যিই চমৎকার একটি উদ্যোগ ভাইয়া । একেবারে মুগ্ধ হয়ে গেলাম আপনার উদ্যোগটি দেখে । আসলে আমাদের পরিবেশের জন্য গাছ খুবই প্রয়োজনীয় । আর আপনি গাছের বিভিন্ন উপকারিতার কথা উল্লেখ করেছেন যেটি বেশ ভালো লাগলো । সত্যিই চমৎকার হয়েছে আপনার জন্মদিন নিয়ে কাটানো মুহূর্তগুলো ধন্যবাদ।

 last year 

পরিবেশ এতটাই খারাপের অবস্থায় চলে যাচ্ছে তাই আমাদের সকলেরই এমন উদ্যোগ গ্রহণ করা উচিত

 last year 

দেরি করে হলেও আপনাকে জানাই জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। আপনার যে ১৪ তারিখ জন্মদিন ছিল এটা জানাই ছিল না। আপনি আপনার জন্মদিনটা ভিন্নভাবে কাটানোর চেষ্টা করেছেন। বৃক্ষ রোপনের মাধ্যমে খুবই সুন্দর করে এই দিনটা পার করেছেন আপনি। বৃক্ষ রোপনের মাধ্যমে দিনটা পার করেছেন দেখে অনেক বেশি ভালো লেগেছে। এভাবেই যেন আপনার দিনগুলো কাটে এটাই কামনা করি।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার এই উদ্যোগটাকে সমর্থন করার জন্য

 last year 

বর্তমান সময় আমরা যে পরিস্থিতির মধ্য দিয়ে পার করছি তাতে বৃক্ষ রোপণ করা খুবই জরুরী। খুবই ভালো লাগলো জন্মদিনে আপনি গাছে চারা রোপন করেছেন। এভাবে সবাই সবার জন্মদিনে যদি একটি করে গাছের চারা রোপন করত তাহলে দেশের আবহাওয়া পরিবর্তন হয়ে যেত। আপনার জন্মদিনের আইডিয়াটা আমার কাছে দারুন লেগেছে। সবাই আপনার এই আইডিয়াটা দেখে উৎসাহিত হোক।

Posted using SteemPro Mobile

 last year 

দেশের সহ বিশ্বের আবহাওয়ার পরিবর্তন করার জন্যই আমার এই উদ্যোগটা গ্রহণ করা হয়েছে

 last year 

বৃক্ষ রোপনের প্রয়োজনীয়তা অনেক বেশি।আমরা সকলেই জানি এই বিষয়ে সচেতন হই তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ভালো একটি পরিবেশ পাবে। জন্মদিনে গাছ লাগিয়েছেন জেনে ভালো লাগলো ভাইয়া। শুভ জন্মদিন।

 last year 

ভবিষ্যৎ প্রজন্মকে ভালো রাখার জন্যই আমার এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে

 last year 

আপনি আপনার জন্মদিনের দিনটা বৃক্ষ রোপনের মাধ্যমে কাটিয়েছেন, এই বিষয়টা সত্যি অনেক বেশি ভালো লেগেছে। বছরে একবার আমাদের জন্মদিন আসে। বাচ্চাদের সাহায্যে অনেক গাছ রোপন করেছেন। এটা কিন্তু সত্যি অনেক বড় মহৎ কাজ। আর এরকম একটা দিনে যদি মহৎ কাজ করা হয় তাহলে তো সত্যি অনেক বড় ব্যাপার। সব মিলিয়ে আপনার কাটানো দিনটা বেশ ভালোই উপভোগ করেছি সম্পূর্ণটা ভালো লাগলো।

 last year 

আমার এই উদ্যোগের ফলে যদি ছাত্রছাত্রীরা এই বিষয়ে ভালোভাবে অবগত হয় তাহলে আমি নিজেকে সার্থক বলে মনে করব

 last year 

প্রথমে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই শুভ জন্মদিন। বৃক্ষ রোপনের মাধ্যমে মহৎ কাজ করেছেন । পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের কোন বিকল্প নেই। আপনার শুভ দিনটি গাছ রোপনের মাধ্যমে উদযাপন করেছেন জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাই।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য গাছ লাগানোর কোন বিকল্প নেই

 last year 

গাছ লাগানোর প্রয়োজনীয়তা আমাদের বর্তমান সময়ে অনেক বেশি। আমাদের সকলকে এ বিষয় এ সচেতন হতে হবে বেশি বেশি গাছ লাগাতে হবে। আপনার জন্মদিনটি গাছ লাগানোর মতো মহান কাজ দিয়ে শুরু করেছেন যা দেখে অনেক ভালো লাগলো। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

আমাদের সকলেরই গাছ লাগানোর বিষয়ে একটু সচেতন হতে হবে

 last year 

প্রথমে জানাই আপনার জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি জন্মদিন উপলক্ষে গাছ লাগিয়ে দারুন একটি ভাল কাজ করেছেন মামা। আসলে আমাদের সমাজে এখন গাছ লাগানোর প্রচলন খুবই কমে গিয়েছে। তার মাঝে আপনি চেষ্টা করছেন প্রতিনিয়ত স্কুলের চারপাশ গাছ লাগিয়ে সৌন্দর্য করে তোলার। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

এই কারণে আমি এমন একটা কাজ করলাম যা দেখে ছাত্রছাত্রীরা শিখতে পারবে

 last year 

মানুষ চিরকাল বেঁচে থাকে না মানুষ একটানা একটা সময় মারা যায়। মানুষ মারা গেলে কেউই তাকে মনে রাখে না তবে সেই মানুষ যদি ভালো কোন কাজ করে যায় তাহলে মানুষ তার কর্মের মাধ্যমে তাকে স্মরণ করে। ঠিক তেমনি ভাবে আপনি যখন স্কুলে থাকবেন না তখন হয়তো আপনার ছাত্র-ছাত্রীরা এই গাছ দেখে আপনার কথা মনে পড়বে। খুবই ভালো একটি উদ্যোগ গ্রহণ করেছেন আপনি আপনার এরকম উদ্যোগ গ্রহণ কে আমি সাধুবাদ জানাই। আমাদের সকলের উচিত জন্মদিনে বৃক্ষরোপণ করা এতে পরিবেশ অনেক বেশি সুন্দর হবে

14 জন আমার জন্মদিন ছিল

এই ব্যাপারটা বুঝতে পারলাম না ভাই 14 জন মানে কি...??

 last year 

আসলে ভাইয়া ১৪ জুন লিখতে গিয়ে এমনটা হয়ে গিয়েছে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67