রেসিপিঃ ঘরোয়া পদ্ধতিতে রসমালাই তৈরি

in আমার বাংলা ব্লগlast month

IMG_20240803_201227.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার ,৩ আগস্ট ২০২৪

আশা করি আপনারা সবাই ভালো আছেন আমিও ভালো আছি আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে কিন্তু সময়ের অভাবে রেসিপি তৈরি করা হয় না। যেহেতু কয়েকদিন ছুটি রয়েছে তাই চিন্তা করলাম কোন একটা রেসিপি তৈরি করা যেতে পারে। আর সেই চিন্তাধারা থেকেই আজকে একটা মিষ্টির রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করলাম। জানিনা আমার তৈরি করা এই রেসিপিটা দেখতে কেমন ভালো লাগবে আপনাদের কিন্তু এটা বলতে পারি যে এই রেসিপিটা তৈরি করার পরে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমি ভাবতেই পেরেছিলাম না প্রথমবার তৈরি করার রেসিপিটা এতটা বেশি সুস্বাদু হবে।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
গুঁড়া দুধ
ডিম
লবণ
তেল
চিনি
তরল দুধ

IMG_20240803_201506.jpg

প্রথমে আমি একটি পাত্রে চা কাপের এক কাপ গুড়া দুধ নিয়ে নিয়েছি। তারপর গুড়া দুধের মধ্যে ছোট চা চামচের এক চামচ লবণ স্বাদমতো।

IMG_20240803_201551.jpg

এরপর এর মধ্যে আমি চা চামচের এক চামচ তেল দিয়ে দিব। আপনারা চাইলে ঘি দিতে পারেন এতে আরো বেশি ভালো হয়।

IMG_20240803_201839.jpg

IMG_20240803_201906.jpg

এরপর একটি ডিম দিয়ে দিয়েছি। তারপর সবগুলো মিশ্রণ একবারে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এই মিশ্রণ টা সুন্দর একটা ডো তৈরি করবে। সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

IMG_20240803_201924.jpg

এরপর অল্প একটু একটু করে মিশ্রণ নিয়ে আমি অনেকগুলো রস মালাই এর মিষ্টি তৈরি করলাম। এই মিষ্টি গুলো একটু ছোট করে তৈরি করলে হবে কেননা এগুলো তরল দুধের সাথে জ্বাল দেওয়ার পর আরো বড় বড় হয়ে যাবে।

IMG_20240803_201951.jpg

IMG_20240803_202003.jpg

IMG_20240803_202020.jpg

এরপর আমি একটি পাত্রে হাফ কেজি তরল দুধ নিলাম। এরমধ্যে চা কাপের এক কাপ চিনি দিয়ে দিলাম। এরপর ভালোভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করে জ্বাল দেওয়ার পর মিষ্টিগুলো দিয়ে দিলাম। তারপর আস্তে আস্তে কিছুক্ষণ জাল দিবেন যখন দুধটা ঘন হয়ে আসবে তখনই বুঝতে পারবেন রসমালাই তৈরি হয়ে গেছে। আর তৎক্ষণাৎ মিষ্টি গুলো আরো বেশি ফুলে উঠবে।

আমার তৈরি করার রসমালাই এর এই রেসিপিটা আপনাদের কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবো নতুন কোন একটা পোস্ট এর মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

ছুটির দিনে ঘরোয়া পদ্ধতিতে বাসায় বসে মজাদার রসমালাই তৈরি করে ফেললেন ভাইয়া। যা দেখেই তো আমার খেতে ইচ্ছা করছে। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।আর বাসায় কিছু তৈরি করে খাওয়ার মজাই অন্যরকম।আপনার এই পোষ্টের মাধ্যমে আমরাও শিখতে পারলাম কিভাবে খুব সহজে বাসায় বসে মজাদার রসমালাই তৈরি করা যায়।খুব সুন্দরভাবে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া।

 last month 

ছুটির দিনে বাড়িতে থাকা হয় তাই দিলে অনেক কিছু তৈরি করার সুযোগ পাওয়া যায়।

 last month 

মজার একটি রেসিপি তৈরি করলেন আপনি। ঘরের তৈরি করা রস মালাই কিংবা মিষ্টি গুলো খেতে খুবই ভালো লাগে। তবে আপনার মিষ্টিগুলো দুধে দেওয়ার আগেই একটু করে তেলের মধ্যে ভেজে নিতে হত তাহলে ভেঙে যেত না। যাক তারপরেও সুস্বাদু রেসিপি তৈরি করলেন আশা করি খেতে খুবই মজার ছিল।

 last month 

ঠিক কথা বলেছেন এই ধরনের মিষ্টি গুলো তৈরি করে খেলে ভালই লাগে।

 last month 

ভাইয়া আপনি বাসায় রসমালাই তৈরি করেছেন দেখে খুবই ভালো লাগলো। অনেকদিন আগে একবার ট্রাই করেছিলাম খুব একটা ভালো হয়নি। অনেক শক্ত হয়েছিল। আপনার কাছে এই রেসিপি শিখে ভালো লাগলো।

 last month 

আসলে একটা ছটি পেয়েছিলাম তাই তো শুরু করে দিলাম।

 last month 

সবার অনেক পছন্দের আর প্রিয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন। আজ আপনার রসমালাই রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছিল। তবে আপনি মিষ্টিটা যখন বানালেন তখন তেলে ভেজে নিলে মিষ্টিটা শক্ত হতে। তাহলে আর ভাংতো না। আজ আপনার রসমালাইর কালারটি দেখতে সুন্দর হয়েছে।

 last month 

এটা আমারও প্রিয় একটা জিনিস।

 last month 

ভাই ছুটি থাকলে তো বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করার একটা আলাদা সময় পাওয়া যায় তো বেশ ভালই হয়। আপনি আজকে রসমালাই তৈরি রেসিপি আমাদের মাঝে বিস্তারিতভাবে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। রসমালাইনি আমার অনেক স্মৃতি রয়েছে আমার অনেক ভালো লাগে রসমালাই। অনেক সুন্দর একটি পোস্ট বিস্তারিতভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

 last month 

ঠিক কথা বলেছেন ভাই ছুটি থাকলে বিভিন্ন জিনিস তৈরি করার মত সুযোগ পাওয়া যায়।

 last month 

ঘরোয়া পদ্ধতিতে বেশ মজা করে রসমালাই টা তৈরি করেছিলেন। আমার তো এখন ও ইচ্ছে করে আপনার হাতে সেই রসমালাই খেতে। রেসিপিটা সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ। তবে আশা করছি পরবর্তীতে আবারো আপনি এরকম ভাবে রসমালাই তৈরি করে খাওয়াবেন।

 last month 

ঘরোয়া পদ্ধতিতে তৈরি জিনিস খেতে আমারও খুবই ভালো লাগে।

 last month 

যেহেতু ছুটি রয়েছে তাই নতুন একটা রেসিপি ট্রাই করেছেন দেখে ভালো লাগলো। গুঁড়ো দুধ দিয়ে অনেক আগে এরকম একবার রসমালাই তৈরি করার ট্রাই করেছিলাম তবে পারফেক্টলি করতে পারিনি। আপনার রেসিপিটা দেখে ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আসলে সপ্তাহের অন্যান্য দিনগুলো দিন তো কেমন সময় পায় না তাই চেষ্টা করতে পারি না।

 last month 

আরে বাহ! আপনি তো আর দেখছি একদম আমার মনের মত একটা রেসিপি তৈরি করেছেন। রসমালাই আমার তো ভীষণ পছন্দের একটি খাবার। তবে এটি তৈরি করে আমাকে না দিয়ে খেলেন এর জন্য একটু কষ্ট পেলাম বৈকি। তবে যাই হোক রেসিপ তৈরির ধাপ গুলো বেশ সুন্দর ছিল আর এটি দেখতে বেশ লোভনীয়। ধন্যবাদ আপনাকে।

 last month 

প্রথমবারের মতো চেষ্টা করেছি তাই কিছুটা খারাপ হয়েছিল।

 last month 

ঘরে তৈরি করা যেকোনো কিছু খেতে ভালো লাগে। তবে এই ধরনের খাবার আমি খুব একটা তৈরি করিনি। আপনি অনেক দক্ষতার সাথে এই নতুন ধরনের রেসিপি তৈরির প্রসেস তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last month 

ঘরোয়া পদ্ধতিতে তৈরি করেছিলাম তাই এটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

 last month 

রসমালাই খেতে আমার কাছে অন্যরকম ভালো লাগে। তবে অনেকেই মিষ্টি জাতীয় রসমালাই খেতে বেশি পছন্দ করে। আজকে আপনি ঘরোয়া পদ্ধতিতে খুব চমৎকারভাবে রসমালাই রেসিপি করেছেন। এবং বাড়িতে এই রেসিপি তৈরি করে খেলে স্বাস্থ্যের জন্য খুব ভালো হয়। খুব মজার রসমালাই রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

রসমালাই খেতে আমার অনেক খুবই ভালো লাগে তাই তো মাঝে মাঝে তৈরি করি এবং খেতে শুরু করে দেয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60171.52
ETH 2421.68
USDT 1.00
SBD 2.46