আর্ট পোস্টঃ ফুলের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগlast year

IMG20230919223646.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বুধবার, সেপ্টেম্বর ২০/২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। ছবি অংকন করতে আমার খুবই ভালো লাগে। বিশেষ করে পোস্টার রঙ কেনার পর থেকে আমার ছবি অংকন করার আগ্রহের পরিমাণটা যেন অনেক বৃদ্ধি পেয়ে গিয়েছে। যেহেতু পোস্টের রং কেনার পর থেকে প্রত্যেক সপ্তাহে পোস্টার রঙে অংকন করা কোন ছবি আপনাদের মাঝে শেয়ার করি তাই আর ম্যান্ডেলা আর্ট শেয়ার করা হচ্ছিল না। যেহেতু এই সপ্তাহে প্রতিযোগিতা রয়েছে তাই মনে করেছিলাম এই সপ্তাহে আমি ম্যান্ডেলা আর্ট শেয়ার করব। এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে অনেকটাই আলপনার মত হয়ে থাকে। ম্যান্ডেলা আর্ট গুলো অংকন করার জন্য দীর্ঘ সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। যদি এর পেছনে ধৈর্য এবং যথেষ্ট সময় না দেয়া যায় তাহলে এটা কোনভাবেই ভালোভাবে অংকন করা সম্ভব হবে না। প্রতি সপ্তাহের ধারাবাহিকতা বজায় রাখার জন্য আজকে আমি আপনাদের মাঝে একটা ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছে। তো চলুন আমার অংকন করা আজকের এই ম্যান্ডেলা আর্ট দেখে নেওয়া যাক....

ফুলের ম্যান্ডেলা আর্ট অংকনের উপকরণ

IMG20230919213041.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
মার্কার পেন
অংকন করার খাতা
কলম
কম্পাস

🖌ধাপ - ০১🖌


IMG20230919214321.jpg

ম্যান্ডেলা আর্ট অঙ্কন করার জন্য আমি প্রথমেই কম্পাস ব্যবহার করে অনেকগুলো বৃত্ত অংকন করে নিলাম।

🖌ধাপ - ০২🖌


IMG20230919215318.jpg

বৃত্ত অংকন করার কাজ শেষ হয়ে যাবার পরে আমি আস্তে আস্তে সেই বৃত্তের মধ্যে বিভিন্ন ধরনের ডিজাইন করার কাজ শুরু করে দিলাম।

🖌ধাপ - ০৩🖌


IMG20230919215929.jpg

ম্যান্ডেলা আর্ট করার জন্য আমি সেখানে ফুলের পাপড়ির মত করে কিছু ডিজাইন তৈরি করেছি। কারণ ফুলের পাপড়ির মতো ডিজাইনগুলো বৃত্তের মধ্যে দেখতে খুবই ভালো লাগে।

🖌ধাপ - ০৪🖌


IMG20230919220909.jpg

যেহেতু মার্কার কলমের কালি অনেক মোটা হয় আর এই মার্কার কলমের কালি ব্যবহার করার ফলে মেন্ডেলা আর্ট খুব কম সময়ের মধ্যেই করা যায় তাই আমি এই কাজ করার জন্য মার্কার কলম ব্যবহার করেছি।

🖌ধাপ - ০৫🖌


IMG20230919221307.jpg

ম্যান্ডেলা আর্ট করার ক্ষেত্রে আরও একটা জিনিস লক্ষ্য করা প্রয়োজন সেটা হচ্ছে বিভিন্ন ধরনের ডিজাইন। যদি ম্যান্ডেলা আর্ট এ কম ডিজাইন থাকে তাহলে সেটা দেখতে খুব একটা ভালো লাগে না কিন্তু যদি বিভিন্ন ধরনের ভিন্ন ভিন্ন ডিজাইন তৈরি করা যায় তাহলে সেগুলো দেখতেও অনেক ভালো লাগে।

🖌ধাপ - ০৬🖌


IMG20230919221714.jpg

এই ধাপটিতে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি কিভাবে ম্যান্ডেলার ডিজাইন অঙ্কন করতে হয়।

🖌ধাপ - ০৭🖌


IMG20230919223136.jpg

এই ধাপে ম্যান্ডেলার ডিজাইন তৈরি করার কাজ প্রায় শেষ হয়ে গিয়েছিল।

🖌ধাপ - ০৮🖌


IMG20230919223529.jpg

ম্যান্ডেলার ডিজাইন তৈরি করার কাজ শেষ হয়ে যাবার পরে সেখানে আমি সৌন্দর্য বৃদ্ধি করার জন্য প্রত্যেকটির পাশে একটি করে লাভ অঙ্কন করে দিয়েছি। এটা তৈরি করতে আমি মার্কার পেন ব্যবহার করেছি তাই এটা দেখতে আরো বেশি ভালো লাগছে।

IMG20230919223646.jpg

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

ফুলের ম্যান্ডেলা আর্ট খুবই দুর্দান্ত হয়েছে। আসলে আমিও মাঝে মাঝে ফুলের ম্যান্ডেলা আর্ট করে থাকি । ম্যান্ডেলা আর্ট আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি খুব নিখুঁত ভাবে ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। ফুলের ম্যান্ডেলা আর্ট দেখতে খুবই সুন্দর লাগছে। এত চমৎকার মেন্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

নিখুঁতভাবে অঙ্কন না করলে এগুলো দেখতে ভালো লাগে না।

 last year 

এজাতীয় ম্যান্ডেলা আর্ট গুলো আমার খুবই প্রিয় কিন্তু ধৈর্য শক্তি বেশি না থাকাই আপনাদের মাঝে বেশি একটা শেয়ার করতে পারি না। তবে চেষ্টা করি ধৈর্য শক্তি সৃষ্টি করার জন্য মাঝেমধ্যে কবিতা লিখে। কারণ এখানেও বেশ মাথা ঘামাতে হয়। যাই হোক সুন্দর ছিল আপনার মেন্ডেলা।

 last year 

ধৈর্য না থাকলে এগুলো কোনোভাবেই অংকন করা সম্ভব হবে না।

 last year 

চমৎকার একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। আপনার ফুলের ম্যান্ডেলা আর্ট টি দেখতে খুব সুন্দর লাগছে। দেখে বোঝা যাচ্ছে অনেক সময় ও ধৈর্য সহকারে কাজটি সম্পন্ন করেছেন। আর্টের প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মধ্যে শেয়ার করেছেন। এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

এটা তৈরি করতে আমার এক ঘন্টার উপরে সময় লেগেছিল।

 last year 

দারুন একটি ম্যান্ডেলা অংকন আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই মান্ডেলা অঙ্কন দেখে আমি মুগ্ধ। দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় এবং ধৈর্য নিয়ে আপনি এই অংকন করেছেন যদিও মান্ডেলা অঙ্কন করতে অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। প্রতিনিয়ত চেষ্টা করে যাবেন এরকম সুন্দর সুন্দর অংকন আমাদের মাঝে শেয়ার করার। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

এই ধরনের জিনিস তৈরি করার ক্ষেত্রে যদি সময় না দেয়া যায় তাহলে কোনভাবেই সুন্দর হবে না।

 last year 

বাহ, অসাধারণ একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন।ম্যান্ডেলা আর্ট টি দেখে মনে হচ্ছে অনেক সময় লেগেছে তৈরি করতে। সত্যি বলতে গেলে এইরকম ম্যান্ডেলা আর্ট তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। যাই হোক আজকে বেশ চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন ধন্যবাদ।

 last year 

এটা সত্যি যে এগুলো তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়।

 last year 

অনেক সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার ম্যান্ডেলা আর্টগুলো সবসময় আমার খুব ভালো লাগে। আজকের এটাও খুব ভালো লেগেছে। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

আমার কাছেও ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে খুবই ভালো লাগে।

 last year 

বেশ সুন্দর হয়েছে আপনার ফুলের ম্যান্ডালা অংকন। ম্যান্ডালা আর্ট করতে ছোট ছোট ডিজাইন ব্যবহার করা হয় বলে দেখতে বেশি সুন্দর লাগে। আমিও বেশ পছন্দ করি ম্যান্ডালা আর্ট করতে। ধাপগুলো সুন্দর বর্ণনা সহ উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 last year 

ঠিক বলেছেন আপু এই ধরনের জিনিসগুলো তৈরি করতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয়।

 last year 

আপনি ঠিক বলছেন ভাইয়া এই ধরনের ফুলের ম্যান্ডেলা আর্ট গুলো দেখলে আলপনার মত মনে হয়। খুব সুন্দর করে আপনি ম্যান্ডেলা আর্ট তৈরি করলেন। ফুলের ম্যান্ডেলা আর্ট দেখতে আমার খুবই ভালো লেগেছে। অনেক সুন্দর করে তৈরি করলেন অনেক ধন্যবাদ।

 last year 

চেষ্টা করেছি আপু যতটা সুন্দর করে সম্ভব আপনাদের মাঝে শেয়ার করতে।

 last year 

ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে চমৎকার লাগে।আর এই আর্ট গুলো করতে বেশ ধৈর্য্য এবং সময়ের প্রয়োজন।আপনি আর্ট এর প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন,যেটা দেখে যে কেউ সহজেই আর্টটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর পোস্টের শেয়ার করার জন্য।

 last year 

ধৈর্য ধারণ না করলে কোন জিনিসই ভালোভাবে তৈরি করা সম্ভব হবে না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68305.20
ETH 2710.66
USDT 1.00
SBD 2.72