লেভেল ওয়ান হতে যা অর্জন করেছি - 10% beneficiary to @shy-fox & 5% @abb-school by @mosarofhosen

আসসালমুআলাইকুম ও নমস্কার আমার বাংলা ব্লগের কমিউনিটির সকল বাংলাদেশের ও ভারতীয় সদস্য ভাই ও বোনেরা কেমন আছেন সবাই। আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়াই ভাল আছি।
প্রথমে আমি ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমাকে নতুন সদস্য হিসাবে নির্বাচিত করার জন্য। আমি আরো ধন্যবাদ জানাচ্ছি, আমার বাংলা ব্লগের কৃর্তৃপক্ষ ও প্রফেসর মহাদয়গণকে, আমার বাংলা ব্লগের নতুন সদস্য হিসাবে সুস্পষ্ট পাঠদানের মাধ্যমে আমাকে লেখার সুযোগ করে দেয়ার জন্য। আজ আমি সত্যিই গর্বিত আমার বাংলা ব্লগের নতুন সদস্য হতে পেরে।

IMG_20220607_114322.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটি প্রফেসরদের কাছ থেকে আমি যা শিখেছি।

১. অন্যান্য সোশ্যাল মিডিয়া হতে স্টিমিটের পার্থক্য।
২. ব্লক চেইন এর প্রাথমিক ধারণা।
৩. পোষ্ট করার নিয়ম।
৪. ট্যাগ
৫. ফলো আন ফলো ও কমেন্ট।
৬. আপ ভোট ও ডাউন ভোট রিস্টিম।
৭. রিওয়ার্ড পুল ও পে- আউট ।
৮. স্পামিংক
৯. কপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট।
১০. প্লাগয়ারিজম।
১১. এবিউজ।
১২. রি-রাইট

লেভেল ওয়ানের ফাইনাল পরীক্ষা:- শিয়াল পণ্ডিতের পাঠশালা নির্ধারিত আলোকে প্রশ্নের উপর আলোপাত করেছি।

কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

স্প্যামিংক অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয়কে বুঝায়।
যেমন:-
১. অকারণে অহেতু মেনশন দেয়া।
২. কোন লেখা বারবার ঘুরিয়ে ঘুরিয়ে লেখা।
৩. অপ্রয়জনীয় ট্যাগ ব্যবহার করা।
৪. করো পোষ্ট ভালো করে না পড়ে সংক্ষিপ্ত মতামত দেয়া। যেমন ধন্যবাদ, ভালো হয়েছে, আরো এরকম পোষ্ট চাই ইত্যাদি।

ফটো কপিরাইট সম্পর্ককে কি ধরনা অর্জন করেছেন।

কপিরাইট হচ্ছে একটি আইনে অন্তর্ভুক্ত। কোন ব্যাক্তির লেখা বা ফটো নকল করে পোষ্ট করলে কপিরাইট আইন লঙ্ঘন হিসাবে গন্য হবে। কেননা সারা বিশ্বে যত মানুষ বিভিন্ন লেখা বা আবিষ্কার করে থাকে। তাদের লেখা কেউ কপি বা নকল করতে না পারে সেই জন্য অধিকাংশ দেশে কপিরাইট আইন বিদ্যমান। অন্যের লেখা বা ফটো কপি করা কপিরাইট আওতাভুক্ত।

তিনটি ওয়েবসাইটের নাম যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

https://pixabay.com/
https://www.pexels.com/
https://www.freeimages.com/

পোষ্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নিবার্চন করতে হয়?

মূলত এটি কীওয়ার্ড এর অপর নাম ট্যাগ। বিভিন্ন ওয়েবসাইট বা ইন্টারনেটে কোন লেখা বা ফটো সহজে খোঁজে বের করা যায় সেই অনুযায়ী ট্যাগ ব্যবহার হয়ে থাকে। আবার কোন লেখা আলাদা ভাবে ভাগ করার জন্য ট্যাগ ব্যবহার হয়ে থাকে। ট্যাগ ব্যবহার করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন হয় নতুবা অপ্রাসঙ্গিক ও অসামঞ্জস্য ট্যাগ স্প্যামিং হিসাবে বিবেচিত হয়।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয় উপর পোষ্ট লেখা নিষিদ্ধ।

১. ধর্মীয় কোন বিষয় লেখা যাবে না।
২. শুকুরের রেসিপি।
৩. গরুর রেসিপি।
৪. প্রাণী হত্যা।
৫. রাজনৈতিক বিষয়।
৬. নারী নির্যাতনের বিষয়।
৭. অশ্লীলতা ভিডিও ও ফটো।
৮. মিথ্যা ও গজব এবং অসামাজিক কার্যকলাপ সম্পর্কে লেখা নিষিদ্ধ।

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অন্যের লেখা বা ফটো নিজের বলে চালিয়ে দেয়া হচ্ছে প্লাগারিজম। এটি একধরেনর মারাক্তক অপরাধ। কোন লেখা কিছু পরিবর্তন করে একটু এদিক সেদিক করে নিজের বলে ব্যবহার করলে তা প্লাগারিজমের এর অন্তর্ভুক্ত হবে।

re-write আর্টিকেল কাকে বলে?

কোনো নির্দিষ্ট পোষ্ট পূর্বে লেখা হয়ে ছিল সেই পোষ্ট কে নতুন করে লেখাকে রি-রাইট বলে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

re-write আর্টিকেল অবশ্যই নিজের ভাষা ব্যবহার করতে হবে। এবং নিজের দক্ষতা দিয়ে ৭০% লেখা লিখতে হবে । বাকি ২৫% অন্য কারো লেখা লিখতে চাইলে অবশ্যই সোর্স উল্লেখ্য করতে হবে।

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

একটি পোষ্টটে ১০০ এর কম শব্দ বা একটি ফটো ব্যবহার হলে। সেই পোষ্টটি ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হবে।

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ ৪টি পোস্ট করতে পারবে। সপ্তাহে তিনটি পোষ্ট অবশ্যই করতে হবে।

আমার বাংলা ব্লগের কমিউনিটির কৃর্তৃপক্ষ এবং #abb-school প্রফেসরদের ধন্যবাদ জানাচ্ছি, আমাকে নতুন সদস্য হিসাবে নির্বাচিত করার জন্য এবং সু-স্পষ্ট পাঠদানের মাধ্যমে আমাকে আমার বাংলা ব্লগে লেখা লেখির সুযোগ দেয়ার জন্য।
আমি অবশ্যই আমার বাংলা ব্লগের নিয়ম নীতি অনুযায়ী কাজ করার চেষ্টা করবো।

সবাইকে ধন্যবাদ

@mosarofhosen

Sort:  
 2 years ago 

প্রতিটি প্রশ্নের ঠিকঠাক উত্তর দিয়েছেন আপনি। বোঝা যাচ্ছে ক্লাসে বেশ মনোযোগী ছিলেন। আশা করছি ভাইবা পরীক্ষাতেও সাফল্যের সহিত উত্তীর্ণ হতে পারবেন। শুভকামনা রইল।

আল্লহর রহমত আর আপনাদের দোয়া থাকলে আমি এগিয়ে যেতে পারবো আমার লক্ষের দিকে। ধন্যবাদ ভাইয়া আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপনারা পোস্ট গুলো ভালোভাবে পড়েন না? এই পোস্টে প্রচুর ভুল অথচ সেগুলো আপনাদের কারো কমেন্টেই সে বিষয়ে কিছু দেখতে পাচ্ছি না। এটা থেকে বোঝা যায় আপনারা পোস্ট গুলো ভালোভাবে পড়েন না। এটা শুধু আপনার উদ্দেশ্যেই না। যারা উপরে কমেন্ট করেছে তাদের সকলের উদ্দেশ্যেই বলছি।

 2 years ago 

🥺
ভাই এখন প্রায় পোস্ট পড়েই রিপ্লাই দেওয়ার চেষ্টা করি।কিন্তু কেনো জানি এই পোস্টটি একটু পড়েই রিপ্লাই দিয়ে ফেলেছি।উনি প্রশ্ন গুলও ঠিকঠাক ভাবে তুলে ধরেছিল দেখে মনে হয়েছে সব ঠিক ছিল😢।তবে পরবর্তীতে এ ব্যাপারে সতর্ক থাকবো।🙏

 2 years ago 

লেভেল ওয়ান হতে আপনি স্টিমিট এর ব্যাসিক জ্ঞ্যান ধারনা নিয়েছেন এভাবেই এগিয়ে যাবেন নিজের লাজ দিয়ে আশা করছি ভালো কিছু হবে শুভ কামনা রইলো।

ভাই আপনার কমেন্টটা পড়ে আমার খুব ভালো লেগেছে আমাকে এই ভাবে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ বাদ। আশা করি আপনাদের ভালবাসা পেলে ভালো কিছু আপনাদের উপহার দিতে পারব ।

 2 years ago 

নিজের লাজ দিয়ে

এটা কি লিখেছেন ঠিক বুঝতে পারলাম না? দু লাইনের একটি কমেন্ট করেছেন তাতেও যদি ভুল থাকে। এটা খুবই হতাশাজনক একটি ব্যাপার। একজন ভেরিফাইড মেম্বার এর কাছ থেকে আমরা এর থেকে অনেক ভাল কিছু আশা করি।

 2 years ago 

ভাইয়া লেভেল ওয়ানের' ক্লাসে অনেক কিছুই শেখানো হয় মন দিয়ে ক্লাস গুলো করবেন অনেক কিছু শিখতে পারবেন আশা করি অনেক কিছুই আপনি শিখে ফেলেছেন ইতোমধ্যে। আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম শুভকামনা রইল ভাই এগিয়ে চলেন সামনের দিকে।

জি ভাইয়া অবশ্যই, আমি একটি ক্লাসও মিস করতে চাইনা। আপনার কমেন্টটা পড়ে আত্মবিশ্বাস বেড়ে গেল। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে ভালো কিছু অর্জন করতে পেরেছেন। আপনার অর্জন আপনারই থেকে যাবে যার কারণে অর্জন করতে কখনো সংকোচ বোধ করবেন না। প্রতিনিয়ত এবিবি স্কুলের ক্লাস গুলো করে নিবেন ধন্যবাদ।

আমি আপনাদের ভালবাসা নিয়ে এগিয়ে যেতে চাই। আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, দোয়া করবেন আমার জন্য।

 2 years ago 

লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন দেখে ভীষণ ভালো লেগেছে ভাই। আমি নিজেও পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছে। আপনিও এভাবে পরীক্ষা গুলো দিয়ে অনেক তাড়াতাড়ি ভেরিফাইড হয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

আমি খুব গর্বিত আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে। কারন আমার বাংলা ব্লগ এমন একটি কমিউনিটি যেখানে উৎসাহ এবং সাপোর্ট বেশি পাওয়া যায়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago (edited)

লেভেল ওয়ান থেকে মোটামুটি ভালো কিছু শিখতে পেরেছেন দেখে বোঝা যাচ্ছে। এভাবে সবগুলো লেভেল পেরিয়ে সামনের দিকে এগিয়ে যান। আশা করছি আমার বাংলা ব্লগের নিয়ম কানুন মেনে কাজ করবেন। শুভকামনা রইলো আপনার ভবিষ্যতের জন্য।

আপনাদের সাপোর্ট আর ভালোবাস পেলে সবকিছু পেরিয়ে যাবো ইনশাআল্লাহ। আমার পক্ষ থেকে অনেক শুভেচ্ছা ভাইয়া।

 2 years ago 

লেভেরণ
বে আমার

এই ভুলগুলো সংশোধন করুন।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে দেখছি অনেক কিছুই শিখতে পেরেছেন। লেভেল ওয়ানের' ক্লাসে পরপর কয়েকটা বিষয় নিয়ে আলোচনা করা হয়। এই সবগুলো বিষয় আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা এই সবগুলো বিষয় আয়ত্ত নিতে পারবে এমনকি সবগুলো বিষয় মেনে কাজ করতে পারবে তারাই এগিয়ে যেতে পারবে। আপনার জন্য শুভকামনা রইল।

আপনি খুব গুুত্বপূর্ণ কথা বলেছেন। লেভেল ওয়ানে আরো অনেক কিছু শিখার আছে। সব বিষয় আয়ত্ত করতে পারলে একজন ভালো ব্লগার হওয়া সম্ভব। ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

অপ্রাসঙ্গক ট্যাগ ব্যাবহারের স্প্যামিং হিসাবে বিবেচিত না হয়।
জনরে
হুব হুব
১০০ এর কম আর্টিকেল

আপনার পোস্টে প্রচুর ভুল। যেগুলো আমি উপরে উল্লেখ করেছি এগুলো ছাড়াও আরো কিছু ভুল আছে। সেগুলো অনুগ্রহপূর্বক সংশোধন করুন। বিষয়গুলো সম্বন্ধে মোটামুটি বুঝতে পেরেছেন। কিন্তু আপনার ভাষাগত দুর্বলতা প্রকট। এটা থেকে আপনাকে বেরিয়ে আসতে হবে। বেশি করে অন্যদের পোস্ট পড়বেন তাহলে আপনার এই দুর্বলতা অনেকটাই কেটে যাবে। ধন্যবাদ আপনাকে।

আমার ভুল গুলো দেখিয়ে দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে। আমি চেষ্টা করবো পরবর্তী সময়ে এই ধরনের ভুল আর যাতে না হয়, অবশ্যই সাবধানতা অবলম্বন করবো এবং আমার ভাষাগত ভুল থেকে বেরিয়ে আসার চেষ্টা করবো। আমি চেষ্টা করেছি এই পোষ্টের ভুল গুলো সংশোধন করার। আপনি আবার একটু দেখে আগামী মৌখিক পরীক্ষা অংশগ্রহণ করার সুযোগ প্রদান করবেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রতিটি ক্লাস আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভাইয়া। তবে তার মধ্যে লেভেল ওয়ান এর ক্লাস গুলো আমাদের জন্য অনেক প্রয়োজনীয়। আমরা লেভেল ওয়ান থেকে অনেক কিছু শিখতে পারি। আপনার পুরো পোস্ট দেখে বুঝতে পারলাম আপনি অনেক কিছু শিখেছেন।

 2 years ago 

লেভেল ওয়ান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লাস। যা ভেরিফাইড হওয়ার প্রথম ধাপ। আপনি অনেক কিছু শিখতে ও জানতে পেরেছেন দেখছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60666.02
ETH 2636.73
USDT 1.00
SBD 2.60