tanuja ম্যাডামের " বিরহের সময়" কবিতাটি আবৃত্তি ও কিছু অনুভুতির প্রকাশ

in আমার বাংলা ব্লগ2 years ago

আস সালামু অলাইকুম/নমস্বকার

আশা করি সৃষ্টিকর্তার অপার করুণায় আপনারা সবাই ভাল আছেন । আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। নিশ্চয় আপনারা সবাই কর্মব্যস্ত করছেন। যার নিজের কিছু ব্যক্তিগত অনুভূতি শেয়ার করছি। আমার যা ভালো লাগে তাই করতে চেষ্টা করি। নিজের সাথে কখনো অভিনয় করতে পারিনা। কবিতা পড়তে আমার খুব ভাললাগে। কবিতার প্রতিটি শব্দ আমার মস্তিষ্কে ঢেউ তুলে। হৃদয়ে কি যেন একটা আলোড়ন সৃষ্টি করে।

তনুজা কবিতা.JPG

কবিতা " বিরহের সময় ", রচয়িতাঃ @tanuja আমার নিকট অসম্ভব ভালো লেগেছে।

বারবার কবিতাটি পড়েছি। যতবার পড়েছি ততবার কেঁদেছি, চোখের লোনা জলে ঠোট ভিজে গেছে। আবার ক্ষণিকের মধ্যে কবিতার লাইন আমাকে পুনরুদ্ধার করে। নতুন করে বাঁচার স্বপ্ন দেখায়। কবিতার প্রতিটি শব্দ আমার কর্ণকুহরে বাজে, কবিতাটি আবৃত্তি করে কিছু লাইনের অনুভূতি আপনাদের মাঝে শেয়ার না করে থাকতে পারলাম না। কেবল ভাললাগা থেকে আবৃত্তি ও আমার অনুভুতির কিছু বহিঃ প্রকাশ। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রহিলো ।



কবিতাঃ বিরহের সময়

রচয়িতাঃ @tanuja

আজ শহরে গুমোট হওয়া, মেঘ করেছে গগনে
হৃদয় আজ পুড়েছে বড় - পুরানো স্মৃতির অনলে।
সে রাতেও খুব বৃষ্টি ছিল ,জল ছিল খুব পথে;
অনুভূতির ব্যবচ্ছেদ বাস্তবতার হাতে।

নিয়ন বাতির শেষটা শেষে ও কাটেনি সেদিন আঁধার,
ভালোবাসা থাকার পরও হয়নি উপায় বাঁধার।
বৃষ্টির সাথে মিশে ছিল চোখের নোনা জল,
তুমি সেদিন চাওনি ফিরে ও - সবটা ছিল ছল।

চায়ের কাপে ঠোঁট ছোঁয়ালাম , কি হবে অতীত ভেবে?
বর্ষার এমন আসা যাওয়া ফি বছরই রবে।
উদাসীনতায় পড়লে বাধা সময় শুধু নষ্ট,
বিষন্নতায় ঘিরে ধরে জীবন আবার পাবো কষ্ট,

আমি বরং এখনটাকে করবো উপভোগ
বৃষ্টি বিলাস না করলে যে থাকবে অনুযোগ।
ঝক মকিয়ে বর্ষা নামে এই শহরের বুকে
কষ্টেরা সব যাবে ধুয়ে, ফুটবে হাসি চোখে।

21.jpeg
সোর্স

অনুভুতির বহিঃপ্রকাশঃ-

স্মৃতি বড় বেদনার, স্মৃতি সব সময় মানুষকে কাঁদায়। আর সুখের দিনগুলো মনে হয় শুধুই। কল্পনা তারপরও কিছু অনুভূতি মানুষকে সুদূর অতীতে নিয়ে যায়। বর্তমানের কথা ভাবতে ভাবতে আমরা অতীতে চলে যাই। অতীতের কথা ভেবে হৃদয়ে দুঃখ অনুভূত হয়।
মনে পড়ে দুজনার প্রতিশ্রুতির কথা। প্রতিশ্রুতির ভাঙ্গন কারো জন্ম দুঃখের আবার কারো জন্য সুখের। ভালবাসার মানুষকে কাছে না পাওয়া তার জন্য সুখের ঘর বাঁধতে না পারা কি যে যন্ত্রণার তা যে হারিয়েছে সেই বুঝে। কিন্তু সময়তো কারো জন্য থেমে থাকেনা। মানুষ আবার নিজেকে নতুন করে গড়ে। যেমন বৃক্ষের ঝরে পড়া পাতা আবার নতুন করে গজায়, সময়ের আবর্তনে। আবির্ভূত হয় নতুন স্বপ্ন, নতুন পৃথিবী, নতুন সূর্য , নতুন সকাল।
অতীত সেতো স্বপ্ন, ভবিষ্যৎ সেতো অনাগত। আমরা কোনটার মধ্যেই থাকতে পারিনিা। বরং বর্তমানটাই শ্রেষ্ঠ। তাই অভিশপ্ত অতীতকে ধুয়ে মুছে ভুলে বরং বর্তমানকে উপভোগ করি সেটাই শ্রেয়। তাহলে জীবনে আসবে অনাবিল শান্তি ও সুখের ফোয়ারা।

tav.jpeg

সোর্স

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

সুন্দর আবৃত্তি করেছেন।তনুজা বৌদির লেখা এই কবিতাটি আমার খুবই পছন্দের।সেই সাথে আপনার আবৃত্তি আর ব্যাখ্যা ও সুন্দর।

 2 years ago 

আমার কাছে কবিতাটিকে একটি স্বয়ংসম্পূর্ণ কবিতা মনে হয়েছে, যা অনেক বিখ্যাত কবিদের মধ্যে খুঁজে পাওয়া যায়

 2 years ago 

খুবই সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন আপনি। তনুজা বৌদির লেখা কবিতাগুলো আমার কাছে বরাবরই ভালো লাগে। আপনার কন্ঠে কবিতাটি ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

"""ধন্যবাদ ভাই আপনার চমৎকার কমেন্টস দেখে খুব ভালো লাগলো।
"

 2 years ago 

খুব ভালো লেগেছে তনুজা বৌদি সব সময় খুব সুন্দর সুন্দর কবিতা মাঝে মাঝে শেয়ার করেন। আজকের বিরহের কবিতা টি ও খুব সুন্দর ছিল ভাইয়া। সত্যি কবিতাটি শুনে আমার কাছেও খুব খারাপ লেগেছে খুব বিরহের একটি কবিতা ছিল। আপনি খুব সুন্দর করে আবেগ ময় হয়ে কবিতাটি আবৃত্তি করেছেন। তাই বেশি ভালো লেগেছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে, ভালোলাগা থেকে ক্ষুদ্র এ প্রচেষ্টা

 2 years ago 

আপনি তনুজা বৌদির লেখা কবিতা আবৃত্তি করেছেন দেখে বেশ ভালো লাগলো। আর একটা কথা ঠিকই বলেছেন এই কবিতাটা অসম্ভব ভাল লেগেছিল। আপনার কবিতাটা নিয়ে এই রকম ভাবনা দেখে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। কবিতা সম্পর্কে দারুন লিখেছেন তার সাথে সাথে আবৃতি টাও বেশ ভালো ছিল।

 2 years ago 

ভালো কে ভালো বলতেই হয়, এটা, ইউনিভার্সেল, যেমন আকাশে চাঁদ উঠলে সবাই দেখতে পায়

 2 years ago 

বৌদির লেখা কবিতাটি আপনার কন্ঠে শুনতে বেশ ভালো লেগেছে। আপনার কন্ঠটা খুবই মিষ্টি ছিল ভাই। মাঝে মাঝে বিভিন্ন কবিতা এভাবে আমাদের উপহার দেওয়ার অনুরোধ করতেছি। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

পরিকল্পনা আছে বাংলা কবিতা আবৃত্তি করে এখানে শেয়ার করব

 2 years ago 

ভাই অসাধারণ আপনার প্রসংশা না করে পারছি না ৷আপনি যে এতো সুন্দর করে কবিতাটা উপস্থাপন করছেন ৷বিরহের মতো বিরহের মতোই আবৃতি করেছেন ৷ধন্যবাদ ভাই বৌদির লেখা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আমার দৃষ্টিতে বর্তমান সময়ের সেরা ১০০ টি কবিতার মধ্যে এটি একটি।

 2 years ago 

আপনার আবৃত্তি চমৎকার ছিল, আপনি আবৃত্তি ভালো করতে পারেন বোঝা যাচ্ছে, তবে বেশ কিছু জায়গায় উচ্চারণের ঘাটতি ছিল বলে আমার মনে হয়, কিছু মনে করবেন না, আপনার আবৃত্তির ধরনটা ভালো ছিল, আপনি যখন আবেগে অভিভূত হয়ে ছিলেন সেই অংশটুকু আমার বেশি ভাল লেগেছে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ধীরে ধীরে উচ্চারণের আরো উন্নতি হবে ইনশাহাল্লাহ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60832.40
ETH 2912.20
BNB 525.30
SBD 2.31