অনুপ্রেরণামূলক লেখা - কেবল আজকের জন্য বাঁচুন

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

কেবল আজকের জন্য বাঁচুন

১৪ জুলাই ২০২২, বৃহস্পতিবার
আসসালামু অলাইকু/নমস্কার

আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুদের প্রতি রইল বৃষ্টিস্নাত শুভেচ্ছা ।একদিকে প্রচন্ড গরম অন্যদিকে লোডশেডিং এ নিয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাছাড়া কুরবানী ঈদের মধ্যে আত্মীয়-স্বজনের বাড়িতে ঘোরাফেরা এবং বিভিন্ন কারণে অনেকে অসুস্থ হয়ে পড়েছে। আজ আপনাদের নিকট একটি অনুপ্রেরণামূলক লেখা নিয়ে এলাম।পৃথিবীকে গড়তে হলে সবার আগে নিজেকে গড়ুন। আমরা সবাই সুন্দর একটি পৃথিবীর স্বপ্ন দেখি। আমরা যে কোন কাজ কেবল আগামীকালের জন্য রেখে দেই। যখন সময় আসে তখন বলি আজ ভালো লাগছেনা কাজটি আগামীকাল করব। কিন্তু আমাদের আগামীকাল আর শেষ হয়না আগামীকাল আর আসে না। এভাবে প্রতিদিন আমাদের জীবন হতে সময় অবহেলায় কেটে যাচ্ছে। সময় না দেয় চাষ তার দুঃখ বার মাস এ কথা আমাদের সবারই জানা।

Capture.JPG

জীবনটা কিছু মুহূর্তের সমষ্টি-

যে বিষয়গুলো নিয়ে লিখতে বসেছি তা সবারই জানা। তারপরেও নিজেদের একটু জ্বালাই করার জন্য নতুন ভাবে জানার জন্য নিজেদের বুস্টারিং করার জন্য এই লেখাগুলো পুনরায় লেখা। সেকেন্ড মিনিট ঘন্টা দিবস মাস আর কিছু বছরের সমষ্টি হচ্ছে আমাদের জীবন । আমরা যদি আমাদের এই মুহূর্তের সময়টুকু অপচয় করে ফেলি তাহলে আমাদের জীবন থেকে মূল্যবান সময়গুলির অপচয় করা হয়।

প্রতিদিন বলি আগামীকাল শুরু করব-

আমরা প্রতিদিন রুটিন করি আগামীকাল আমার জীবনটা সুন্দরভাবে শুরু করব । আগামীকাল সকাল থেকে ফজর নামাজ পড়বো আজ একটু সময়ের অপচয় হোক আগামী কাল থেকে এমনটি আর হবে না। আগামীকাল আমি ভালো হয়ে যাব কিন্তু এভাবে প্রতিদিন আমাদের সময় চলে যায় ।আগামীকাল আমরা আর নতুন করে শুরু করতে পারি না মনীষীরা বলে কি তুমি এই মুহূর্তে থেকে শুরু করো।

মানুষের দুটি দিন এক রূপ হতে পারে না-

যারা আজকের দিনটি গতকালের চেয়ে উত্তম হলো না তার ধ্বংস অনিবার্য। মহানবী সাঃ বলেন যার দুটি দিন একই রকম যায় নিঃসন্দেহে সে ক্ষতিগ্রস্ত। আমাদের প্রতিনিয়ত উন্নত করতে হবে প্রতিদিন আগের দিনের চেয়ে অনেক ভালো করতে হবে । আর এভাবে যদি আমরা অব্যাহত রাখতে পারি তাহলে আমাদের আজকের দিনটির সঠিক ব্যবহার হবে।

সক্রিয় মন নিয়ে কাজ করুন-

মুহূর্ত ক্ষুদ্র কিন্তু তার সম্ভাবনা বিশাল। সর্বদা আমাদের সক্রিয় মন নিয়ে সামনের অবশিষ্ট সময়টুকু নিদারুণভাবে কাজে লাগাতে হবে। আমরা যদি তা করতে না পারি আমাদের জীবন মাত্র কয়েকটি বৈচিত্রহীন বছরের সমষ্টিতে পরিগণিত হবে। সময় চলে যায় নদীর স্রোতের ন্যায় সময় কারো জন্য অপেক্ষা করে না।

pexels-san-engineer-1935370.jpg

source

অতীতের ব্যর্থতাকে ডাস্টবিনে ছুঁড়ে দিন-

অতীতের ব্যর্থ সময় নিয়ে এখন আর দুশ্চিন্তা করা চলবে না । শুধু মনে রাখুন আমি কেবল আজকের জন্য খুশি থাকব । আমি কেবল আজকের দিনটি চূড়ান্তভাবে কাজে লাগবো আগামীকাল আমার জীবন ধ্বংস হয়ে যাক সেদিন কি আমি বিন্দুমাত্র ভ।ভ্রুক্ষেপ করবো না।

বর্তমানটাই শ্রেষ্ঠ-

সব সময় মনে রেখো কঠিন ভাবে মনে রেখো কাল যে জীবন যাপন করবে তা অনেক দূর তাই আজকের দিনটি বাঁচতে চেষ্টা করো। ভবিষ্যতে কি হবে সে চিন্তা করে মুষরে পড়ে নিজের সময়টুকু নষ্ট করা চলবেনা বরং বর্তমান থেকে সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার প্রস্তুতি নিতে হবে।

pexels-anastasiya-vragova-6753642.jpg
source

প্রতিটি দিন মনে করেন পরীক্ষার পূর্বের দিন-

একটা কথা মনে রাখবেন তুমি কি ছিলে সেটা বড় কথা নয় বর্তমানে কি সেটাই বিচার্য । সুন্দর কর্মের মধ্যেই নিহিত রয়েছে অনাবিল শান্তি। পরীক্ষার পূর্বের রাত্রি যে পরিমাণ উৎসাহ উদ্দীপনা আগ্রহ মনোযোগের সহিত পড়িতে পরীক্ষার পরের দিনগুলিতে সেভাবে পড়বে তোমার জীবনের সাফল্য অতি নিশ্চিত।

অতীত ও বর্তমানের ভাবনায় তালা দিন-

ভবিষ্যতের কথা ভেবে নিজেকে শক্তিহীনতায় মানসিক দুশ্চিন্তায়, স্নায়বিক দুর্বলতায় নষ্ট করা চলবে না । অতীত এবং ভবিষ্যতের দরজায় তালা দিয়ে দাও । শুরু করো আজকের জন্য বাঁচতে। হে আল্লাহ আপনি আমাকে শক্তি দিন যেন আমি আমার আজকের দিনটি উদযাপন করতে পারি এসো আমরা সবাই মিলে কেবল আজকের দিনটি উদযাপন করি।

আজকের দিনটি কেয়ামত পর্যন্ত আর ফিরে আসবেনা-

রাসূল সাঃ আমাদের বলেছেন "দুজন ফেরেস্তা নিম্নরূপ আহ্বান ব্যতীত একটি প্রভাতও আসেনা হে আদম সন্তান আমি একটি নতুন দিন এবং আমি তোমার কাজের সাক্ষী সুতরাং আমার সর্বোত্তম ব্যবহার কর শেষ বিচার দিনের আগে আমি আর কখনো ফিরে আসবো না।"

কাল কি হবে আমরা কেউ জানিনা-

যদি আপনি কাজ শুরু করতে বিলম্ব করেন কিংবা কালকের জন্য ফেলে দেন তবে কাজ স্তূপকৃত হতে থাকবে। কাল কি হবে তা আপনি আমি কেউ জানিনা ।গতকালের অসমাপ্ত কোন কাজ নেই এমন অবস্থায় আমরা যদি নতুন করে দিন শুরু করতে পারি তবে তা হবে আমাদের জন্য বড় একটি স্বস্তিকর বিষয়।

আগামীকাল তো দুঃস্বপ্ন -অনিশ্চিত-

যারা কেবল আগামীকাল করবো আগামীকাল করবো এভাবে সময় নষ্ট করে দিচ্ছেন তাদের জন্য বলি আমাদের সবচেয়ে বড় এবং নিশ্চিন্ত জিনিস হল আজকের দিনটি ঠিক। এই মুহূর্তটি যে অবস্থানে আপনি দাঁড়িয়ে আছেন । সেই সময়টুকু। আল্লাহ আজকের দিনটি তৈরি করেছেন আসুন আমরা সবাইকে উদযাপন করি। অতীতের জন্য আর অপেক্ষা করবো না দুশ্চিন্তাও করবো না। ভবিষ্যতের জন্য কোন ভয় ভাবনাও করবো না আমি আমরা আমাদের সমস্ত সময় এবং আগ্রহ দিয়ে আজকের জন্য পড়াশোনা করব, কঠিন পরিশ্রম করব সময়কে কাজে লাগাবো প্রার্থনা করব।

প্রত্যেক দিন হতে স্বর্ণ উপার্জন করুন-

একটি বিষয় কি ভেবে দেখেছেন ? আজকের এই নবীন ঊষা আগামীকাল অতীতের স্বপ্ন বলে মনে হবে । তাই আমরা চেষ্টা করব এই সময় যেন আমাদের যাত্রা শুরু হোক নিজেদেরকে কঠিনভাবে বিশ্বাস করতে হবে এই দিনগুলো আমাদের কত সম্পদ দান করে তা যদি আমরা সঠিকভাবে আজকের দিনটি ব্যবহার করতে পারি তাহলে তা পাবো । জীবনের এই মূল্যবান সময় গুলো কি অপব্যবহার করা যায় ! আমরা যদি ইচ্ছে করি প্রত্যেক দিন হতে মনি রত্ন কুড়িয়ে নিতে পারি । অর্থ সঞ্চয় করা আর সময় সদ্ব্যবহার করা।

pexels-photo-8898910.jpeg

source

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।



Sort:  
 2 years ago 

সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না তাই সময়ের কাজ সময়ে শেষ করাটা এবং নিজেকে সময় উপযোগী করে তোলাটা খুবই জরুরী। অন্যথায় নিজেকে পিছিয়ে পড়ে থাকতে হবে এবং জীবনের নেমে আসবে দুঃখ-দুর্দশা।প্রিয় ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ বাস্তবমুখী একটি পোস্ট শেয়ার করার জন্য, যেটা কম বেশি সবাই জানে। তবে আপনি সবার মনের অন্তরালে বুস্টারিং করার জন্য আমাদের সাথে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই আপনি যথার্থই বলেছেন অতীত এবং ভবিষ্যতের কথা চিন্তা করেই আমরা বর্তমান সময়টাকে উপভোগ করতে পারি না ।তাই আমাদের উচিত সকলের বর্তমান সময়টাকে ভালোভাবে উপভোগ করা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ বর্তমানটাই আমাদের হাতের নাগালে আছে অতীত ও ভবিষ্যৎ দুটোই আমাদের নাগালের বাইরে তাই বর্তমান কি মূল্যায়ন করা আমি যুক্তিযুক্ত মনে করি।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66216.02
ETH 3547.44
USDT 1.00
SBD 3.01