লেভেল ওয়ান হতে আমি যা শিখেছি- By @mosaidur.10% Beneficiary for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

লে-০১.JPG

মহান সৃষ্টিকর্তার নামে ‍শুরু করে সর্বপ্রথম ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমাকে নতুন সদস্য হিসেবে সুযোগ দানের জন্য | আমি এর জন্য আমার বাংলা ব্লগ পরিবারের নিকট বিশেষভাবে কৃতজ্ঞ । আশা করি কমিউনিটির সকল সদস্যবর্গ ভাল আছেন , আমিও সৃষ্টিকর্তার আশীর্বাদে ভালো আছি এবং সকলের জন্য মঙ্গল কামনা করছি ।

ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল উর্দ্ধতন কর্তৃপক্ষকে যারা আমার বাংলা ব্লগে নবীন সদস্যদের এই ব্লগে লেখালেখির জন্যে এবিবি পাঠশালার মাধ্যমে সুপরিকল্পিত ট্রেনিংয়ের ব্যবস্থা করেছেন । নিজেকে বিকশিত করার জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটির মত আমি আর কোন ব্লগিং প্লাটফর্ম খুজে পাইনি। এই ব্লগে নিজেকে ক্রমান্বয়ে প্রাথমিক ধাপ হতে উচ্চতর ধাপে উন্নীত করার যে শিক্ষাদান পদ্ধতি সত্যিই প্রশংসার দাবিদার।

২৬.০২.২০২২ তারিখের অনলাইন পাঠদানে আমি উপস্থিত ছিলাম। উক্ত পাঠদান থেকে আমি যা শিখেছি এবং যারা লেভেল ওয়ান পাস করেছেন তাদের লেভেল ওয়ান এর পরীক্ষামূলক লেখা থেকে, এবং Discord এ প্রদত্ত লিংক থেকে পড়াশুনা করে যে বিস্তারিত জ্ঞান অর্জন করেছি সেই বিষয়গুলো নখদর্পনে তুলে ধরার চেষ্টা করলাম।

মূল যে বিষয়গুলোর উপর আলোকপাত করা হয়েছিল—

১. স্টিমিট আর সোশ্যাল মিডিয়ার মধ্যে পার্থক্য
২.প্লাগারিজম
৩.কপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট
৪.রি-রাইট
৫. ট্যাগ
৬. স্প্যামিং
৭. এবিউজিং
৮. ম্যাক্রো পোস্ট
৯. ব্লকচেইন
১০. ফলো -আনফলো
১১. আপ ভোট
১২. রিস্টিম
১৩. পিন
১৪. পোস্ট করার সঠিক নিয়ম
১৫. কমিউনিটির নিজস্ব নিয়মাবলী

লেভেল ওয়ানের ফাইনাল পরীক্ষা; শিয়াল পন্ডিতের পাঠশালা এর আলোকে কতিপয় প্রশ্নের উপর আলোকপাত করছি
কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

=স্প্যামিং হলো অযাচিতভাবে সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিতভাবে কোন কিছু করা যা গ্রহীতার ওপর বিরক্তির সৃষ্টি করে। এটা হতে পারে বার্তা, কমেন্ট , ট্যাগ, ম্যানশন, পোস্ট ইত্যাদির মাধ্যমে।

যে সকল কার্যকলাপ স্প্যামিং মধ্যে পড়েঃ

১. অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার।
২. কারো অনুমতি না নিয়ে তাকে কোন লেখনীতে উল্লেখ।
৩. কোন বিষয়ে অহেতুকভাবে বারংবার লেখা ।
৪. কারো লেখনী ভালোভাবে না পড়েই গতানুগতিক মন্তব্য করা। যেমন ধন্যবাদ, চমৎকার হয়েছে ইত্যাদি সংক্ষিপ্ত শব্দের ব্যবহার করে রিপ্লাই।
৫. ১০০ শব্দের কমে কোন লেখা এবং একটি মাত্র ছবি দিয়ে কোন লেখা পোস্ট।

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট হলো একটি আইন যে আইনের মাধ্যমে কোন লেখক বা শিল্পী, ফটোগ্রাফার কর্তৃক তার সৃজিত কর্মের উপর একটি নির্দিষ্ট সময়ে স্থায়ী আইনগত অধিকার।
ফটো কঁপিরাইট হল অন্যের আইনগত অধিকারে থাকা কোন ফটো তাঁর অনুমতি না নিয়ে কোন অর্থনৈতিক উদ্দেশ্য লাভের নিমিত্তে ব্যবহার, তবে কেউ যদি তার নিজস্ব ফটোর উপর কোন আইনগত দাবি না রাখে তা কপিরাইট আইনের আওতাভুক্ত হবে না ।

তিনটি ওয়েবসাইটের নাম , যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

১. পিক্সাবে ( https://pixabay.com/)
২. পিক্সেলস (https://www.pexels.com/)
৩.আনস্প্লাস (https://unsplash.com/)

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

ইন্টারনেটে কাঙ্খিত বিষয়টি সহজে খুঁজে পাওয়ার জন্য ট্যাগ ব্যবহার করা হয় , মূলত কিওয়ার্ড এর অপর নাম হচ্ছে ট্যাগ। কিওয়ার্ড নিয়ে অনেক রিসার্চ করতে হয়। কোন শব্দগুলো ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীরা সার্চ করে তা রিসার্চ করে বের করতে হয়। কোন লেখাকে সহজে খোঁজে পাওয়ার জন্য ট্যাগ ব্যবহার করা হয়। আবার লেখাকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করার জন্য ট্যাগ ব্যবহার করা হয় ।
ট্যাগ ব্যবহার করার সময় সাবধানতা অবলম্বন করতে হয় নতুবা অপ্রাসঙ্গিক ও অসামঞ্জস্য ট্যাগ স্প্যামিং হিসেবে বিবেচিত হয়।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

১. ধর্মীয় বিষয়।
২. রাজনৈতিক ইস্যু।
৩. গরুর রেসিপি।
৪. শুকরের রেসিপি।
৫. ঘৃণা কিংবা কাউকে হেয় প্রতিপন্ন করে এমন ধরনের কোনো লেখনি, ভিডিও, ফটো।
৬. নারী নির্যাতন মূলক কিংবা জাতি ধর্ম বর্ণ বৈষম্যমূলক কোন লেখনি, ভিডিও, ফটো।
৭. প্রাণী জাতির উপর নির্যাতন মূলক কোনো লেখনি, ভিডিও, ফটো।
৮. শিশুশ্রম কিংবা শিশুশ্রম কে উৎসাহিত করে করে এমন কোনো লেখনি , ভিডিও, ফটো।
৯. অন্য কোথাও পূর্বে পোস্ট করা হয়েছে এমন কোন লেখা এখানে প্রকাশ করা যাবে না।
১০. মিথ্যা, গুজব , বিতর্কিত ইসু, কুসংস্কারকে সমর্থন করে এমন বিষয়
৯/ NSFW ট্যাগ ব্যতীত অশ্লীলতা সমর্থন করে এমন লেখনি , ভিডিও, ফটো।

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অন্যের লেখা, ফটো , ভিডিও নিজের বলে ব্যবহার করাকে প্লাগারিজম বলে। এটা এক ধরনের চুরি বিদ্যা , এটা খুবই হীনমন্যতার পরিচায়ক। কোন লেখা আংশিক পরিবর্তন করে, একটু এদিক-সেদিক করে কিংবা একেবারে পরিবর্তন না করে নিজের নামে প্রকাশ করলে তা প্লাগারিজম এর অর্ন্তভুক্ত।

re-write আর্টিকেল কাকে বলে?

Re-write বলতে পূর্বে একটি বিষয় নিয়ে লেখা হয়েছে সে বিষয়ে নতুন করে লেখা কে রি রাইট বোঝায় । মৌলিক কোন একটি বিষয়, প্রবন্ধ, গবেষণামূলক লেখা অধ্যায়ন করে নিজের মত করে লেখা Re-write অন্তর্ভুক্ত। তবে লেখনীর ৭৫% নিজস্ব জ্ঞান সত্তা থেকে হবে , ২৫% অন্য সাইট থেকে নেয়া যাবে তবে এর সোর্স দিতে হবে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

Re-write আর্টিকেল নিজের ভাষায় লিখতে হবে । ৭৫% লেখা নিজের দক্ষতার আলোকে লিখতে হবে। কারো উক্তি ব্যবহার করতে চাইলে তা কোটেশন এর মাধ্যমে করতে হবে। সোর্স উল্লেখ দিতে হবে ।

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

১০০ শব্দের কমে কোন লেখা এবং একটি মাত্র ছবি দিয়ে কোন লেখা ম্যাক্রো বলে গণ্য হবে।

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবেন এবং সপ্তাহে কমপক্ষে তিনটি পোস্ট করতে হবে।

ধন্যবাদ @abb-school এবং স্কুলের প্রফেসরগণকে এবং আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষকে এমন চমৎকার পাঠদান পদ্ধতি ব্যবহার করার জন্য। সকলে ভাল থাকুন এ মঙ্গল কামনায় এখানেই শেষ করছি।

#abb-level01

Sort:  
 2 years ago 

আপনি লেভেল ওয়ান থেকে যে বিষয়গুলো শিখতে পেরেছেন সেগুলা খুব সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এবিবি স্কুলের প্রতিটি ক্লাস করতে থাকুন আর নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে থাকুন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

পরিকল্পনা করছি আমার ব্লগ বাংলা কমিউনিটির এবিবি স্কুলের সবগুলো ক্লাস করব। পাশাপাশি কমিউনিটি নিয়মাবলী মেনে লেখা পোস্ট করার চেষ্টা করব।

লেভেল ওয়ান হতে অনেক কিছুই অর্জন করেছেন দেখছি লেভেল ওয়ান খুব সুন্দর ভাবে পরীক্ষা দিয়েছেন এবং প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন সামনের দিনগুলোর জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাই দোয়া করবেন যেন সামনের দিনগুলোতে আমার ব্লগ কমিউনিটিতে সুন্দর ভাবে কাজ করতে পারি এবং সুন্দর সুন্দর লেখা উপস্থাপন করতে পারি।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে আপনি অনেক সুন্দর হবে সব কিছু শিক্ষা অর্জন করেছেন । যেটা আপনার পোষ্টটি পড়ে বুঝলাম । আশা করি পৃথিবীর সব লেভেল ভালো ভাবে পার করতে পারবেন।

 2 years ago 

আপনি লেভেল ওয়ানের' ক্লাস থেকে অনেক কিছুই শিখতে ও জানতে পারলেন। যেটা আপনার সফলতার এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। পরবর্তী লেভেল গুলো ভালো ভাবে পার করতে পারেন সেটাই কামনা করি আপনার জন্য শুভকামনা রইল।

আপনার জন্য অনেক শুভকামনা ও অভিনন্দন। যে আপনি লেভেলের ক্লাস সম্পন্ন করে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। আশা করি পরবর্তী ধাপগুলো এভাবে সম্পন্ন করার মাধ্যমে একজন ভেরিফাইড মেম্বার হয়ে উঠবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আমার লেখা পড়ে মন্তব্য করার জন্য। দোয়া করবেন যেন দ্রুত ভেরিফাইড মেম্বার হতে পারি।

 2 years ago 

আমার বাংলা ব্লগের level-1 পরীক্ষাটি আপনি অনেক সুন্দরভাবে দিয়েছেন। এভাবে লেগে থাকুন ভাইয়া আশা করি আপনি খুব দ্রুতই ভেরিফাইড মেম্বার হয়ে যাবেন। আপনার জন্য দোয়া করি আপনার স্টিমিট জার্নি শুভ হোক এবং আপনি যেন ভবিষ্যতে অনেক ভালো কিছু করতে পারেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ইমন ভাই জেনে খুশি হলাম আপনি আমার লেখাটি পড়েছেন আপনাদের সহযোগিতা পেলে আমি দ্রুত আমার বাংলা ব্লগ কমিউনিটি সদস্য হতে পারব ইনশাআল্লাহ।

 2 years ago 

আপনি বিষয়গুলো বেশ ভালই বুঝতে পেরেছেন সেটা আপনার পোষ্ট থেকে বোঝা যাচ্ছে। আগামী শুক্রবার ক্লাসে থেকে অবশ্যই মৌখিক পরীক্ষা দিবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনি আমাকে নোটিশ করেছেন। শুক্রবারে ক্লাসে ইনশাল্লাহ উপস্থিত থাকবো।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54140.93
ETH 2422.15
USDT 1.00
SBD 2.12