সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম" কবিতাটি আবৃত্তি ও ভাবার্থ আলোচনা

in আমার বাংলা ব্লগ2 years ago

আস সালামু অলাইকুম/নমস্বকার

আশা করি আপনারা সবাই ভাল আছেন নিশ্চয়ই। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। গত প্রতিয়োগিতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়" কবিতাটি আবৃত্তি ও ভাবার্থ আলোচনায় আমি অংশ গ্রহন করেছিলাম। এবারো তারাই ধারাবাহিকতায় Blacks ভাইয়ের ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা আয়োজন সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম" কবিতাটি আবৃত্তি ও ভাবার্থ আলোচনায় অংশগ্রহন করিলাম ।

নিজস্ব উপলব্ধি হতে "ব্যর্থ প্রেম" কবিতার ভাবার্থ আলোচনাঃ

সমাজবাস্তবতায় প্রেমে ব্যর্থ হয়ে অনেকে চরম হতাশায় দিশেহারা হয়ে যান। তখন নিজেদের পোড়ান সিগারেটে ধোঁয়ায় নতুবা পরিত্রান খোঁজেন মদের গ্লাসে অথবা হারিয়ে যান ব্যর্থতার অতল গহবরে। কিন্তু ব্যর্থ প্রেম কবিকে দেয় নব উদ্দাম, উচ্ছ্বাস ও উদ্দীপনা, নিয়ে যায় নতুন উচ্চতায়। কবি মন মানসিকতায় চিত্তের অবগাহনে হয়ে ওঠেন আরো গৈারবময় ও তেজোদীপ্ত। দুঃখের অমানিশায় কবির চিন্তা-চেতনায় ও চলার পথে অসে ভিন্নতা।
যারা অব্যাহত নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য প্রতি নিয়ত এক অশুভ প্রতিযোগিতায় মত্ত থাকেন, তারা কবির চক্ষুশূল।পক্ষান্তরে অসহায়দের প্রতি কবি হৃদয়ে রয়েছে করুণার আলোড়ন তখন প্রত্যাখ্যাত কবি হৃদয় সাধারণের মাঝে খুঁজে পায় শান্তির নীড়। কবি মনে এতো দয়া যে রাস্তার কুকুরটি পর্যন্ত তার অনুকম্পা হতে বাদ পরেনা।
এই মনমানসিকতার মানুষগুলোর নিজেদের প্রতি থাকে অকাট্য ভালোবাসা, দরদ ও শ্রদ্ধাবোধ। তারা বিবেকের কাছে থাকেন সদা পঙ্কিলতামুক্ত, সৎ ও স্বচ্ছ। সততার গর্বে তাদের হৃদয়টা আকাশ পর্যন্ত ছুঁয়ে যায়। এর শক্তি এত বেশি যে তারা সমস্ত পৃথিবীর বিরোদ্ধে গিয়েও নিজেদের দাঁড় করাতে কুন্ঠাবোধ করেনা । এই অহংবোধ তাদের মস্তিস্কে খেলা করে হর-হামেশা তাইতো কবির অবচেতন মনে ফুটে উঠে চিত্তের অনাবিল হাসি। এমন মানুষগুলো ধরণীর বুকে এমন নিরীহভাবে বিচরণ করেন যেন রাস্তার পিঁপড়াটা পর্যন্ত শব্দ পায়না কিংবা পথের তৃণটা পর্যন্ত মুড়িয়ে যায়না, সে মানুষগুলোর দ্বারা তো কাউকে দুঃখ দেবার প্রশ্নই আসেনা।
আমি আমার সবটুকু দিয়ে কবিতার মুলভাব ফুটিয়ে তোলার আপ্রাণ চেষ্টা করেছি। বাকিটা বিচারকদের হাতে ।


ব্যর্থ প্রেম – সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।

22222222.jpeg
সোর্স

কবিতা হতে আমার শিক্ষাঃ-

জীবন কারো জন্য কখনো থেমে থাকেনা। জীবন বহতা নদীর মত বহে যায়। ভালবাসার মানুষটি যদি আরেকজনকে পেয়ে সুখী হতে পারে , তার সুখের জন্য মঙ্গল কামনা করে আমার উচিত পরবর্তী গন্তব্যস্থলে নব উদ্যমে নতুনভাবে দ্বিগুণ কর্মস্পৃহা নিয়ে এগিয়ে যাওয়া। জীবনে চলার পথে যদি একান্তভাবে দুঃখে ভারাক্রান্ত হই, তখন নিজেকে শামুক কিংবা কচ্ছপের মতো গুটিয়ে নিয়ে চলার পথটি একটু আলাদা করে নেবো নিজের মতো করে। যেমন ঝড়ের সময় বড় বড় গাছগুলো বাতাসের সাথে নতজানু হয়ে যায় নতুনভাবে দাঁড়ানোর জন্য। বাস্তবিক জীবনেও আসবে এমন ঝড়, তখন অবস্থা বুঝে চলার পথে আসবে ভিন্নতা। শুধু আরো চাই করে করে কবর পর্যন্ত চলে গেলে জীবনের সুখটা পেলাম কোথায়। অসহায় মানুষগুলোর জন্য যদি কিছু করতে না পারি তবে জীবনের সার্থকতা কোথায়? নিজেকে অনেক বেশি ভালবাসতে হবে। নিজের জন্য একান্ত কিছু সময় রাখতে হবে। নিজের বিবেকের কাছে কখনো অপরাধী হওয়া চলবে না। সততার ব্যাপারে কোন কম্প্রোমাইজ করা যাবেনা। কাউকে হয় কিংবা তুচ্ছ-তাচ্ছিল্য করা যাবে না। কারো ক্ষতি করা তো দূরের কথা হতে হবে সবার হিতকারী, আস্থা ও বিশ্বাসের প্রাণকেন্দ্র।
Sort:  
 2 years ago 

ব্যর্থ প্রেম কবিতাটি খুব চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতাটি শুনে খুব ভালো লাগলো। সত্যি অত্যন্ত অসাধারণ হয়েছে । আশা করছি আপনি এই প্রতিযোগিতার প্রথম সারিতে অবস্থান করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ধন্যবাদ।

 2 years ago 

কবিতাটি আপনার ভাল লেগেছে তাতেই আমি অনেক খুশি। আল্লাহ আপনাকে হেফাজত করুণ।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি যতক্ষণ শুনছিলাম আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি এই কবিতাটি এর আগেও আবৃত্তি করা শুনেছিলাম। সেক্ষেত্রে মনে হচ্ছে আপনি খুব পারফেক্টভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। এভাবে কবিতাটি আবৃত্তি করেছেন বলে বেশ ভালো লাগলো। আপনার কথাগুলো একদম ক্লিয়ার ছিল। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসসালামু অলাইকুম,
আপনি আসলে একটু বেশিই প্রশংসা করেছেন। যাই হোক ভালো থাকবেন সব সময় এই কামনাই করি।

 2 years ago 

ব্যর্থ প্রেম সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতাটি আপনি খুব দারুণ ভাবে আবৃত্তি করেছেন আমার খুব ভালো লাগে। সেই সাথে আপনি এত সুন্দর ভাবে নিখুঁত করে কবিতাটির ব্যাখ্যা করেছেন যা আমার খুব ভালো লাগে। আমাদের দেশে সাধারণত দেখা যায় যারা প্রেমে ব্যর্থ হয় সিগারেট বা বিভিন্ন ধরনের নেশা জাতীয় দ্রব্য খেয়ে মাতাল হয়ে থাকে নিজেকে ভুলে যায় নিজের আমি তোকে ভুলে যায় নিজের ভেতরের সব সম্ভাবনা কে নষ্ট করে দেয় কিন্তু এখানে কবি নিজেকে কখনো ভাবেনি নিজেকে কোনদিন বড় হয়ে সে নিজের নব উদ্যোমে কাজ এসেছে তাইতো চিনিনা করেছেন যারা ব্যর্থ হয়ে হীন চরিতার্থ পূরণ করার জন্য বিভিন্ন কাজে লিপ্ত থাকতে। এত সুন্দর করে কবিতাটির সারমর্ম তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ, আপনাকে আপনি যেভাবে প্রশংসা করেছেন তাতে মনটা ভরে গেল।

 2 years ago 

উপস্থাপনার ধরণ খুবই সুন্দর। খুব সুন্দর ভাবে আপনি ক্লিয়ার কণ্ঠে বলেছেন। আপনার এত সুন্দর কবিতা পাঠ শুনে আমার খুবই ভালো লেগেছে। আর এই কবিতাটি থেকে আপনি যে শিক্ষা গ্রহণ করেছেন তাও আমাদের মাঝে তুলে ধরেছেন। সবমিলিয়ে বলব অসাধারণ।

 2 years ago 

আসলে চেষ্টা করেছি ভালো একটা আবৃত্তি করার, পাশাপাশি মূল ভাবটি সুন্দরভাবে ফুটিয়ে তোলার জানিনা কতটুকু ভালো হয়েছে।

 2 years ago 

মাশাআল্লাহ! ভাই আপনার আবৃত্তিটা শুনে এতটা মুগ্ধ হয়েছি বলার ভাষা নেই। আসলে আপনার কন্ঠটা পারফেক্ট আবৃত্তির কন্ঠ, সকলের এরকম কষ্ট হয়না ভাই। আশা করছি প্রতিযোগিতায় ভালো একটা অবস্থানে থাকবেন ইনশাআল্লাহ। এভাবে চালিয়ে যান শুভকামনা অবিরাম।

 2 years ago 

দোয়া করবেন ভাই, আপনার জন্য আমার শুভকামনা রইল।

 2 years ago 

বেশ চমৎকার করে কবিতাটি আবৃত্তি করেছেন। আপনি খুব সুন্দর ভাবে কবিতায় ছলা-কলা আপনি আবৃত্তির মাধ্যমে ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে চমৎকারভাবে সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ প্রেমের কবিতা টি শেয়ার করেছেন। আপনার কন্ঠে এই কবিতাটি শুনে খুবই ভালো লাগলো আপনি খুব চমৎকারভাবে কবিতাটি কভার করে আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

ব্যর্থ প্রেম" কবিতাটি আবৃত্তি চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন। অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার প্রতি আমার দোয়া শুভকামনা রইল।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ প্রেমের কবিতাটি খুব সুন্দর ভাবে আবৃত্তি করলেন। আমি কখনো এভাবে কবিতা আবৃতি করিনি কিন্তু আমার কাছে কবিতা আবৃত্তি শুনতে অনেক ভালো লাগে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

কবিতা শুনবেন দেখবেন হৃদয়টা খোলে যাবে, তখন মনটা আকাশের মতে বিশাল হবে

 2 years ago 

আপনার কন্ঠে কবিতাটা শুনতে আমার ভীষণ ভালো লেগেছে। আমি ইউটিউবে একজন ব্যক্তির কবিতাটির শুনেছিলাম। অবিকল তার কণ্ঠের মতো লেগেছে আমার কাছে। জাস্ট অসাধারণ ভাবে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। এভাবে সামনের দিকে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকারভাবে প্রশংসা করা জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62390.04
ETH 2455.58
USDT 1.00
SBD 2.66