কবিতা আবৃত্তি-কবিতা- সম্মানিত মডারেটর আইরিন ইসলাম এর- " ভালোবাসার প্রশ্ন ?"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২২ জুলাই ২০২২, শুক্রবার
আসসালামু অলাইকু/নমস্কার

লেখার শুরুতে আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুদের প্রতি আমার শুভেচ্ছা ও অভিনন্দন। একদিকে বিরক্তকর লোডশেডিং অন্যদিকে সূর্যের তাপদাহ প্রচন্ড গরম। প্রচণ্ড গরমে নিয়ে জনজীবন যখন অতিষ্ঠ হয়ে পড়ে ঠিক এমন এক এমন এই মুহূর্তে এক পশলা বৃষ্টি জন জীবনে স্বস্তি এনে দেয়। এখানে লেখালেখির শুরুতে আমি বিভিন্ন সময় কবিতা আবৃত্তি উপরে শেয়ার করেছি।ইতিমধ্যে বেশ কয়েকবার আমি কবিতা আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করেছেন এবং হ্যাংআউট প্রোগ্রামেও কবিতা আবৃত্তি করেছি। কবিতা আবৃত্তি করতে আমার অনেক ভালো লাগে। এই কাজটি করি আমি কেবলমাত্র ভালোবাসা ভালোলাগা থেকে।কবিতা আবৃত্তি করার মাধ্যমে আমি এক ধরনের শান্তি সুখ অনুভব করি তা আমার মেজাজের প্রশান্তি এনে দেয়। আজকে যে কবিতাটি আমি আবৃত্তি করেছি এই কমিটির সম্মানিত মডারেটর জনাব আইরিন ইসলাম এর ভালোবাসার প্রশ্ন ।

Untitled.jpg

কবিতাঃ ভালোবাসার প্রশ্ন ?

লেখা- আইরিন ইসলাম

তুমি কি বুঝ আমার অনুভূতি?
কতটা ঘৃণা হলে তোমাকে ছাড়ার কথা ভাবতে পারি।
তুমি কি অনুভব করতে পারো,
আমার বাকরুদ্ধ হয়ে থাকার কারণ?

তুমি কি তোমার দুই নয়নে দেখতে পাও,
আমার মনের কষ্টের পাহাড়?
তুমি কি কখনো অনুভব করতে পারো,
আমি কিসের জন্য অভিমান করি?

তুমি কি কখনো তোমার ভাবনা দিয়ে চিন্তা করেছো,
কিসে আমার ভালোলাগা?
তুমি কি কখনো এই ভাবে আমাকে নিয়ে ভেবেছো,
কিসে আমার অনেক বেশি খারাপ লাগা?

তুমি কেন বুঝতে চাওনা,
আমার মনের জমানো কষ্ট গুলো?
তুমি কি বুঝতে পারো,
কতটা না পাওয়া থেকে আমার চোখের অশ্রু ঝরে?
আর এত এত না পাওয়া থেকে,
এখন আর কোনো কিছু পাওয়ার ইচ্ছা জন্ম নেই না মনে।

তুমি কি বুঝতে পারো,
আমি কতটা ভালোবাসি তোমায়?
কতটা ভালোবাসলে
আমি আজ তুমিহীন।

তুমি কখনো আমাকে বুঝবে না,
তুমি কখনো আমাকে বুঝতেও চাওনা।
আর এই না বুঝা ও ভুল বুঝা থেকেই
তোমার আর আমার এত দূরুত্বের সৃষ্টি।

এই দূরুত্বে যদি ভালোথাকে ভালোবাসা
থাকতে চাই এই দূরুত্বে সারাজীবন।
তুমি দূরে থাকো,
আর আমি দূর থেকেই ভালোবেসে যাবো তোমায়।

pexels-photo-7956666.jpeg

সোর্স

আসলে মানুষ বিভিন্ন কারণে ভালোবাসে। কেউ ভালবাসে কিউট চেহারা দেখে। কেউ অর্থের মোহে ভালোবাসে, কেউ ভালোবাসে কেউ সুন্দর আচরণ দেখে । অনেক ভালোবাসে ভবিষ্যৎ দেখে। মানুষের জীবনে প্রেম ভালোবাসা বলে কয়ে আসে না । আসলে ভালোবাসার কোনো সুনির্দিষ্ট কারণ নেই কারণ নেই। ভালোবাসার পেছনে কোনো উদ্দেশ্য থাকলে সেই ভালোবাসা আর টিকে না। তখন বলতে হয় অভাব যখন ঘরের দরজায় এসে দাঁড়ায় ভালোবাসা তখন জানালা দিয়ে পালায় কারণ সেটা ছিল এক উদ্দেশ্য নিয়ে ভালোবাসা। ভালবাসার ক্ষেত্রে একে অপরকে সম্মান করা জরুরি। যখন সম্মানটা হারিয়ে যায় তখন ভালোবাসাটাও ডুবে যেতে থাকে । ভালোবাসা মানে ভাঙ্গা-গড়া পূর্বের দুজনের মন মানসিকতাকে ভেঙ্গে নতুন করে দুজনের মন মানসিকতার সাথে তাল মিলিয়ে নিজেদের গড়া। একে অপরের জন্য সেক্রিফাইস করা একে অপরকে সময় দেওয়া পরস্পরকে বোঝা। ভালোবাসার মধ্যে কিছু প্রতিশ্রুতি থাকে যখন তা ভেঙ্গে যায় তখন ভালবাসায় ফাটঁল ধরে।

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।


Sort:  
 2 years ago 

অনেক চমৎকারভাবে আইরিন আপুর কবিতাটি আবৃত্তি করেছেন ভাই। ধন্যবাদ আপনাকে খুব ভালো লাগলো আপনার এই আবৃতি। ভালো থাকবেন সর্বদায়।

 2 years ago 

জি ভাই দোয়া করবেন।

 2 years ago 

অবশ্যই ভাই দোয়া ও ভালোবাসা সবটাই রবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার আবৃত্তি বরাবরই আমার কাছে অনেক ভাল বেশি ভালো লাগে ।চেষ্টা করে যান এভাবে প্রতিনিয়ত আবৃত্তি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আসলে আমি কবিতা আবৃত্তি করি নিজের ভালবাসা ও ভালোলাগা থেকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60164.54
ETH 2420.67
USDT 1.00
SBD 2.43