অনুপ্রেরণামূলক লেখা-মানুষকে মর্যাদা দিন

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২৭ জুলাই ২০২২, বুধ বার

আসসালামু অলাইকু/নমস্কার

লেখার শুরুতে আমার বাংলা ব্লগ প্রিয় বন্ধুদের প্রতি রইল আমার সালাম ও আশীর্বাদ। আমার বাংলা ব্লগের সম্মানিত এডমিন প্রিয় শুভ ভাই ও তার বেবিসহ অসুস্থ আছেন। তিনি যেন দ্রুত সুস্থতা লাভ করতে পারেন সে জন্য সৃষ্টিকর্তার নিকট সাহায্য প্রার্থনা করছি। পাশাপাশি অন্য আরও যারা অসুস্থ আছেন তাদের জন্য শীঘ্রই সুস্থতা লাভে সকলের দোয়া কামনা করছি। আজ একটি নতুন লেখা নিয়ে আসছি । লেখাটির বিষয়বস্তু মানুষকে মর্যাদা দিন। আজকে মানুষকে সম্মান দিলে সম্মান পাওয়া যায় । আপনি যদি আপনার হাসিমাখা মুখখানি দেখতে চান তাহলে আয়নার সামনে আপনাকে আগে হাসতে হবে। আমি প্রতি সপ্তাহে কিছু উপদেশ মূলক লেখা তুলে ধরার চেষ্টা করি। আমি নিজেও এ বিষয়গুলো মেনে চলার অনুশীলন করি। বেশি লিখি না যাতে করে আপনারা সহজে পড়তে পারেন। বড় লেখা দেখে অনেকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তাই এই লেখাগুলো পড়ুন আপনার আমার সমাজ জীবনের সকলের অনেক কাজ দিবে।


2.png

১. মানুষকে হেয় প্রতিপন্ন করবেন না:

ভুল ত্রুটি নিয়ে মানুষ। সব মানুষ কোন না কোন ভাবে ভুল করে । আমরা কেউ পারফেক্ট নই। তাই সমাজ জীবনে কর্ম ক্ষেত্রে কাজ করতে গিয়ে কেউ যদি ভুল করে ফেলে ছোটখাটো অন্যায় করে ফেলে তাহলে তাকে অন্যদের সামনে লজ্জায় না ফেলা উচিত। একটি কথা কি ভেবে দেখেছেন আমরা কত ভুল করি গোপনে কত অন্যায় করি কিন্তু সৃষ্টিকর্তা আমাদের এই গোপন বিষয়গুলো গোপন রেখে দেন। আপনি যদি কারো গোপন বিষয় গোপন রাখেন তাহলে সৃষ্টিকর্তা আপনার অনেক ভুল অপরাধ গোপন রাখবেন ফলশ্রুতিতে আপনি অনেক অপমান হওয়া থেকে বেঁচে যাবেন। তাই যথা সম্ভব চেষ্টা করবেন মানুষকে ছোট না করতে ।কারণ আপনি যদি কাউকে ছোট না করেন তার দৃষ্টিতে আপনি বড় হয়ে যাবেন।


২. ক্ষমা করে দিন:

আপনি যদি জীবনে সুখী হতে চান তাহলে এই একটি গুণ অর্জন করা আপনার জন্য যথেষ্ট। মানুষকে ক্ষমা করে দিন ।মানুষের প্রতি রাগ পোষণ করে রাখবেন না । দুদিনের দুনিয়ায় কে কত দিন বাঁচবে। সবাইকে চলে যেতে হবে একদিন সুন্দরী পৃথিবী ছেড়ে। রাগ পোষণ করে রাখা নিজের জন্য ক্ষতিকর তা ক্ষতি ব্যতীত ভালো কিছুই দিতে পারে না। অন্যের প্রতি রাগ করে আপনি আমি ভালোভাবে ঘুমোতেও পারবো না দিনগুলি যাবে অশান্তিতে নিজেদের মূল্যবান সময় গুলো নষ্ট হবে। আর ক্ষমা করে দেওয়া কে আল্লাহ খুব ভালোবাসেন। তাই নিজের কল্যাণের জন্য পরকালের শান্তির জন্য কোন মানুষকে ক্ষমা করে দিলে আল্লাহ আমাদের ভুল ত্রুটি ক্ষমা করে দেবেন। তাই কর্মক্ষেত্রে মানুষকে মানুষের সামনে লজ্জা দিবেন না। তাদের শোধরানোর সুযোগ দিন। বারবার সুযোগ দেয়ার পরেও তারা যদি না সংশোধন হয় তারপর তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করুন।


2.png


৩. স্বীকৃতি দিন:

অন্যের নিকট নিজেকে এমন ভাবে তুলে ধরুন যেন আপনি তার চেয়ে বড় কিংবা ছোট নন। মানুষকে তার কাজের স্বীকৃতি দিন। অন্যকে তার সম্পর্কে বলার সুযোগ দিন। মানুষকে সত্যিকার অর্থে না জেনে পূর্বের নেতিবাচক ধারণা নিয়ে কিংবা পক্ষপাতদুষ্ট হয়ে কোন আচরণ করবেন না। তাহলে ভুল সিদ্ধান্ত আসার সমূহ সম্ভাবনা থাকবে। কর্মক্ষেত্রে মানুষের ভালো কাজের প্রশংসা করুন। মানুষকে তার সৃজনশীল কাজের স্বীকৃতি দিন তবে সে নতুন উদ্যমে কাজ করার অনুপ্রেরণা পাবেন।


৪. নিজের প্রতি সৎ থাকুন:

নিজের কর্ম ক্ষেত্রে সবসময় সৎ থাকার চেষ্টা করুন । কাজে কখনো ফাঁকি দিবেন না। অন্যের চোখে নয় নিজের বিবেকের কাছে সব সময় আপনি দায়ী থাকবেন যদি কাজে ফাঁকি দেন। যেকোনো সংকটময় মুহূর্তে নিজেকে আড়াল করবেন না বরং সমস্যার মুখোমুখি দাঁড়িয়ে সমস্যাটি সমাধান করার চেষ্টা করুন। এমনভাবে নিজেকে তুলে ধরুন যেন সমস্যার সমাধানে আপনি ভূমিকা রাখতে পারেন। কেউ আপনার মনে অযথা কষ্ট দিলে তাকেও আপনি কষ্ট দিবেন এ ধরনের মানসিকতা এড়িয়ে চলুন। মানুষকে বিশ্বাস করুন। আপনি যখন বিশ্বাস করবেন ভালো-মন্দে পৃথিবীর সকল মানুষ তখন মানুষকে বিশ্বাস করতে আপনার কষ্ট হবে না।


৫. গীবত করবেন না ও স্বচ্ছতা বজায় রাখুন:

গীবত একটি মারাত্মক ব্যাধি। ব্যাধিতে আমরা সবাই কম বেশি আক্রান্ত। ইহা সমাজে পরিবেশে রাষ্ট্রে কর্মস্থলে মারাত্মক সমস্যা সৃষ্টি করে। ভুল বুঝাবুঝি তৈরি করে। গীবত করা ইসলামের দৃষ্টিতে মারাত্মক একটি অপরাধ। একে মৃত ভাইয়ের মাংস খাওয়ার সাথে তুলনা করা হয়। কর্মস্থলে অন্যের অনুপস্থিতিতে কিছু বলতে নেই তা ভালো হোক আর মন্দ হোক ।কারণ ভালো বলতে বলতে মন্দটা এসে যায় । প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধা রাখুন। মানুষকে তার অপরাধের বেশি শাস্তি দিতে যাবেন না কিংবা অবিচার করতে যাবেন না। আবেগের বশবর্তী হয়ে অন্যের কথায় প্ররোচিত হয়ে কোন সিদ্ধান্ত নিলে তা থেকে ভুল ফলাফলের সম্ভাবনা থাকে বেশি।


আজকে আজকে আর বিশেষ কিছু লিখলাম না। এই লেখাগুলো পড়ুন আপনার সমাজব্যক্তি ও রাষ্ট্র জীবনে অনেক উপকারে আসবে। মাত্র ২ মিনিটের জন্য পড়ুন আপনার আবেগের মন-মানসিকতা ইতিবাচক পরিবর্তন আসবে।



ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনার কথাগুলো একদম ঠিক বলেছেন ভাইয়া । আমি মনে করি উপরের গুণগুলো আমাদের মাঝে থাকা উচিত তবেই আমরা একজন সফল মানুষ হতে পারব । আসলে ক্ষমা একটি মহৎ গুণ । একমাত্র ক্ষমা করার মধ্যে শান্তিনিহিত রয়েছে ।

 2 years ago 

আসলে ক্ষমা একটি মহৎ গুণ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64927.90
ETH 3519.25
USDT 1.00
SBD 2.38