কবিতা আবৃত্তি " রবীন্দ্রনাথ ঠাকুরের - হঠাৎ দেখা"

in আমার বাংলা ব্লগ2 years ago

১৬ মে,২০২২, সোম বার ।

আস সালামু অলাইকুম/নমস্বকার,

কেমন আছেন প্রিয় বন্ধুরা। আশাকরি ব্যস্ততম এই সময়ে আপনারা সবাই ভাল আছেন এবং অনেক ব্যস্ত সময় অতিবাহিত করছেন। আজ আপনাদের মাঝে আমি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত প্রেমের কবিতা "হঠাৎ দেখা " কবিতাটির আবৃত্তি শেয়ার করছি। আশা করি ভাল লাগবে আপনাদের। রবীন্দ্রনাথের হঠাৎ দেখা কবিতাটি আমার অনেক পছন্দের একটি কবিতা। কবিতাটি মাঝে মাঝে প্রায়ই আবৃত্তি করি। যখন একা একা রাস্তা দিয়ে হেটে যায় তখন কবিতাটি নিজে নিজে আবৃতি করি । কবিতাটি যখন আমি আবৃত্তি করি তখন মনের মধ্যে অনেকটা খুব প্রশান্তি খুঁজে পাই। নিজেকে তখন অনেকটা হালকা মনে হয়।

Capture.JPG

কবিতাঃ হঠাৎ দেখা

রচয়িতাঃ রবীন্দ্রনাথ ঠাকুর

রেলগাড়ির কামরায় হঠাৎ দেখা,
ভাবি নি সম্ভব হবে কোনোদিন।
আগে ওকে বারবার দেখেছি
লালরঙের শাড়িতে
দালিম ফুলের মতো রাঙা;
আজ পরেছে কালো রেশমের কাপড়,
আঁচল তুলেছে মাথায়
দোলনচাঁপার মতো চিকনগৌর মুখখানি ঘিরে।
মনে হল, কালো রঙে একটা গভীর দূরত্ব
ঘনিয়ে নিয়েছে নিজের চার দিকে,
যে দূরত্ব সর্ষেখেতের শেষ সীমানায়
শালবনের নীলাঞ্জনে।
থমকে গেল আমার সমস্ত মনটা;
চেনা লোককে দেখলেম অচেনার গাম্ভীর্যে।

হঠাৎ খবরের কাগজ ফেলে দিয়ে
আমাকে করলে নমস্কার।
সমাজবিধির পথ গেল খুলে,
আলাপ করলেম শুরু —
কেমন আছ, কেমন চলছে সংসার ইত্যাদি।

সে রইল জানলার বাইরের দিকে চেয়ে
যেন কাছের দিনের ছোঁয়াচ-পার-হওয়া চাহনিতে।
দিলে অত্যন্ত ছোটো দুটো-একটা জবাব,
কোনোটা বা দিলেই না।
বুঝিয়ে দিলে হাতের অস্থিরতায় —
কেন এ-সব কথা,
এর চেয়ে অনেক ভালো চুপ করে থাকা।

আমি ছিলেম অন্য বেঞ্চিতে
ওর সাথিদের সঙ্গে।
এক সময়ে আঙুল নেড়ে জানালে কাছে আসতে।
মনে হল কম সাহস নয়;
বসলুম ওর এক-বেঞ্চিতে।
গাড়ির আওয়াজের আড়ালে
বললে মৃদুস্বরে,
“কিছু মনে কোরো না,
সময় কোথা সময় নষ্ট করবার।
আমাকে নামতে হবে পরের স্টেশনেই;
দূরে যাবে তুমি,
দেখা হবে না আর কোনোদিনই।
তাই যে প্রশ্নটার জবাব এতকাল থেমে আছে,
শুনব তোমার মুখে।
সত্য করে বলবে তো?

আমি বললেম, “বলব।”
বাইরের আকাশের দিকে তাকিয়েই শুধোল,
“আমাদের গেছে যে দিন
একেবারেই কি গেছে,
কিছুই কি নেই বাকি।”

একটুকু রইলেম চুপ করে;
তারপর বললেম,
“রাতের সব তারাই আছে
দিনের আলোর গভীরে।”

খটকা লাগল, কী জানি বানিয়ে বললেম না কি।
ও বললে, “থাক্‌, এখন যাও ও দিকে।”
সবাই নেমে গেল পরের স্টেশনে;
আমি চললেম একা।

bouquet-1790142_960_720.jpg

সোর্স

জীবনে চলার পথে অতীতের প্রেমের ভালোবাসার মানুষের সাথে হঠাৎ দেখা হলে দুজনার মধ্যে ‍ মনের ভেতর কি ঘটে তা এ কবিতার মধ্যে ফুটে উঠেছে। প্রেম কখনো মরেনা। প্রথম প্রেম কখনো ভুলা যায়না। তা দিনের আকাশের তারার মতো হৃদয়ে দেখা যায়। তখন অতীতের প্রেমের স্মৃতি দুজনের কল্পনার স্মৃতিতে ভেসে ওঠে । নিজেদের মনে তখন অজানা অনেক প্রশ্নের ঘুরপাক খায় । দুজন দুজনার সাথে কথা বলতে মন চায়। একসময় দুজনার কত সময় কেটেছে একসাথে গল্প করে গোধূলি বেলায় হেঁটে, এটি পার্কে বাদাম খেয়ে। আজ কোথায় সেদিন? আজ দুজনের মধ্যে কত দূরত্ব কখনো তা এক হবার নয়। কোথায় হারিয়ে গেল সেই স্বপ্নের মত দিনগুলো। দুজনে দুজনার মতো সাজানো সংসার। অথচ কেউ কাউকে ভুলে যায় নি। আজ হঠাৎ দেখা হওয়ার দুজনের মনে থাকে অনেক অভিমান। কেউ আগ বাড়িয়ে কথা বলতে চাযনা । অবশেষে অভিমানের পাহাড় ভেঙ্গে দু'জনার মধ্যে কথা হয় শুরু । দুজনারি মনের মধ্যে প্রশ্ন তাকে এখনো ভালোবাসে কিনা। অবশেষে উভয় জানতে পারি কেউ কাউকে আজও ভুলেনি।

sunset-5383043_960_720.jpg
সোর্স

Sort:  
 2 years ago 

কবিতা আবৃত্তি " রবীন্দ্রনাথ ঠাকুরের - হঠাৎ দেখা কবিতা আবৃত্তি করেছেন দারুন হয়েছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

কবিতা লেখার পাশাপাশি ভালো আবৃত্তি করার চেষ্টা করছি দোয়া করবেন।

 2 years ago 

আপনার গলায় কবিতাটি সুন্দর লেগেছে, খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। বিশেষ করে আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে অবিরাম ভালোবাসা রইলো।

 2 years ago 

দোয়া করবেন ভাই ভালো কবিতা আবৃতি করতে চাই।

 2 years ago 

দোয়া তো অবশ্যই থাকবে ভাই এবং দোয়ার সাথে সাথে আপনারা আরও ভালো ভালো পারফর্মেন্স চাই। ধন্যবাদ ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

ভাই আপনার কবিতা আবৃত্তি শুনে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আশা করি হ্যাংআউটে আপনার কবিতা আমাদের শুনাবেন। এগিয়ে যান ভাই। দোয়া ও ভালোবসা রইলো।

 2 years ago 

আসলে আমি হ্যাংআউটে নিয়মিত উপস্থিত থাকি। কিন্তু পারিবারিক ঝামেলার কারণে কবিতা আবৃত্তি করার জন্য নির্দিষ্ট একটু সময় বের কর আমার জন্য একটু কঠিন । অবশ্যই আশা আছে হ্যাংআউটে কবিতা আবৃত্তি করার।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48