কবিতা আবৃত্তি কবি হুমায়ুন আজাদ এর - "সব কিছু নষ্টদের অধিকারে যাবে"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার,

শুরু করছি বিশ্বজগতের প্রতিপালক মহান সৃষ্টিকর্তার নামে। কয়েকদিনের অতিবৃষ্টিতে বাংলাদেশের অনেক অঞ্চল বন্যা প্লাবিত। বিশেষ করে সিলেটবাসী অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। এসব অসহায় মানুষের সাহায্যার্থে আমার বাংলা ব্লগ এর এবিবি চ্যারিটি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এটা আমরা বাংলাদেশিদের নিকট অনেক আনন্দের এবং গর্বের একটি বিষয়। এরোই মাঝখান দিয়ে পদ্মা সেতু উদ্বোধন হলো। পদ্মা সেতুর মাধ্যমে আমরা বাংলাদেশ নতুন একটি মাইলফলক অর্জন করলাম।

বৃষ্টির তীব্রতা ক্রমান্বয়ে কমে এসেছে এটা আমাদের জন্য একটা ভালো সংবাদ। বিশেষ করে অসহায় বানবাসীদের জন্য। আজ আপনাদের সামনে আমার অনেক পছন্দের একটি কবিতা আবৃতি নিয়ে এসেছে। বিখ্যাত লেখক কবি সাহিত্যিক হুমায়ুন আজাদ সম্পর্কে আমরা সবাই জানি। অনেকের কাছে তিনি বিতর্কিত। আমি হুমায়ুন আজাদাদের ব্যক্তিগত বিষয় নিয়ে কোনো মন্তব্য করতে চাইনা। তার লেখা আমার কাছে ভালো লাগে। বিশেষ করে কবিতাগুলো আমার মন ছুঁয়ে যায়। আমার মতে তিনি বাংলাদেশের শ্রেষ্ঠ বা সাহিত্যের অন্যতম একজন।

কবির ধারণা কিন্তু সত্যি হতে চলেছে। সবকিছু আজ কেন যেন নষ্টদের অধিকারে চলে যাচ্ছে। সবচেয়ে ভালো ছাত্র গুলো আজ অপরাজনীতিতে যুক্ত হয়ে নিজের জীবন তো বটেই পরিবারকে বিপন্ন করে ফেলেছে। আজ মেধাবীরা সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত। সমাজের রন্দ্রে রন্দ্রে দূর্নীতির করাল গ্রাস। সমাজতন্ত্র এখন আর সাধারণ মানুষের কথা বলে না। সবাই নিজেদের স্বার্থ উদ্ধারে ব্যতিব্যস্ত। মসজিদ মন্দির প্যাগোডা সব জায়গায় আজ সুবিধাবাদীদের অবস্থান। ধর্মকে পুঁজি করে নিজেদের স্বার্থ উদ্ধার করে চলছে। সভ্যতা আজ কলুষিত হয়ে পড়েছে। বিচারের বাণী আজ নীরবে কাঁদে।

Capture.JPG

কবিতাঃ সব কিছু নষ্টদের অধিকারে যাবে

রচয়িতাঃ হুমায়ুন আজাদ

আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।
নষ্টদের দানবমুঠোতে ধরা পড়বে মানবিক
সব সংঘ-পরিষদ; চলে যাবে, অত্যন্ত উল্লাসে
চ’লে যাবে এই সমাজ-সভ্যতা-সমস্ত দলিল
নষ্টদের অধিকারে ধুয়েমুছে, যে-রকম রাষ্ট্র
আর রাষ্ট্রযন্ত্র দিকে দিকে চলে গেছে নষ্টদের
অধিকারে। চ’লে যাবে শহর বন্দর ধানক্ষেত
কালো মেঘ লাল শাড়ি শাদা চাঁদ পাখির পালক
মন্দির মসজিদ গির্জা সিনেগগ পবিত্র প্যাগোডা।
অস্ত্র আর গণতন্ত্র চ’লে গেছে, জনতাও যাবে;
চাষার সমস্ত স্বপ্ন আস্তাকুড়ে ছুঁড়ে একদিন
সাধের সমাজতন্ত্রও নষ্টদের অধিকারে যাবে।

আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।
কড়কড়ে রৌদ্র আর গোলগাল পূর্ণিমার চাঁদ
নদীরে পাগল করা ভাটিয়ালি খড়ের গম্বুজ
শ্রাবণের সব বৃষ্টি নষ্টদের অধিকারে যাবে।
রবীন্দ্রনাথের সব জ্যোৎস্না আর রবিশংকরের
সমস্ত আলাপ হৃদয়স্পন্দন গাথা ঠোঁটের আঙুর
ঘাইহরিণীর মাংসের চিৎকার মাঠের রাখাল
কাশবন একদিন নষ্টদের অধিকারে যাবে।
চলে যাবে সেই সব উপকথাঃ সৌন্দর্য-প্রতিভা-মেধা;
এমনকি উন্মাদ ও নির্বোধদের প্রিয় অমরতা
নির্বাধ আর উন্মাদদের ভয়ানক কষ্ট দিয়ে
অত্যন্ত উল্লাসভরে নষ্টদের অধিকারে যাবে।

আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।
লম্পটের অশ্লীল উরুতে
গাঁথা থাকবে অপার্থিব সৌন্দর্যের দেবী। চ’লে যাবে,
কিশোরীরা চ’লে যাবে, আমাদের তীব্র প্রেমিকারা
ওষ্ঠ আর আলিঙ্গন ঘৃণা ক’রে চ’লে যাবে, নষ্টদের
উপপত্নী হবে। এই সব গ্রন্থ শ্লোক মুদ্রাযন্ত্র
শিশির বেহালা ধান রাজনীতি দোয়েলের স্বর
গদ্য পদ্য আমার সমস্ত ছাত্রী মার্ক্স-লেনিন,
আর বাঙলার বনের মত আমার শ্যামল কন্যা-
রাহুগ্রস্থ সভ্যতার অবশিষ্ট সামান্য আলোক
আমি জানি তারা সব নষ্টদের অধিকারে যাবে।

১.JPG

সোর্স

couple-1853650_960_720.jpg
সোর্স

কবিতাটির আবৃত্তি এতক্ষণ শোনার জন্য পাঠক বন্ধুদের আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

সবচেয়ে ভালো ছাত্র গুলো আজ অপরাজনীতিতে যুক্ত হয়ে নিজের জীবন তো বটেই পরিবারকে বিপন্ন করে ফেলেছে। আজ মেধাবীরা সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত।

একদম ঠিক বলেছেন ভাইয়া এখনকার সময়ে ছাত্ররা অপরাজনীতিতে যুক্ত হচ্ছে । হুমায়ূন আহমেদের এই কবিতাটি আমি একবার পড়েছিলাম । খুবই ভালো লেগেছিল । আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনে ভালো লাগলো । সুন্দর কবিতা আবৃত্তি করেছেন ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য ।

 2 years ago 

অপ ছাত্ররাজনীতি অনেক বাবা-মায়ের সারা জীবনের কান্না।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হলাম ভাই। আশা করি প্রতি হ্যাংআউটে আপনি আমাদের মাঝে আপনার কবিতা আবৃত্তি শেয়ার করবেন। ভালোবাসা অবিরাম ভাই।

 2 years ago 

আসলে হ্যাংআউটে নেট ডিস্টার্ব এর কারণে আবৃত্তি করার আগ্রহ হারিয়ে ফেলি।

 2 years ago 

দারুন আবৃত্তি করেছেন আপনি ভাই। আর হ্যা ঠিক ব অলেছেন এই অপরাজনীতি অনেক মেধাবী কেই গ্রাস করে ফেলেছে। ছাত্রদের মধ্যে রাজনীতি থাকতে হবে কেনো। সুন্দর করে পড়াশুনা করে পাশ করে বের হবে। তা না যুক্ত হয় অপরাজনীতিতে।

 2 years ago 

কেমন আছেন ভাই, অপরাজনীতির জন্য অনেক মেধাবীদের অপমৃত্যু ঘটেছে এ কথা সত্যি

 2 years ago (edited)

ভাইয়া আপনি খুব সুন্দর একটা কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি খুব সুন্দর হয়েছে। হুমায়ূন আজাদের কবিতা গুলো আমার কাছে খুব ভালো লাগে। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া হুমায়ূন আজাদের কবিতা টি আমারে মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জেনে খুব ভালো লাগে আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সুন্দর একটি কবিতা আবৃতি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার আবৃতি আমার কাছে খুবই ভালো লাগে এভাবে প্রতিনিয়ত আবৃত্তি করে যাবেন আশা করি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই আপনাদের অনুপ্রেরণা আমাকে নতুনভাবে আবৃত্তি করার উৎসাহ দেয়, পাশে থাকবেন ইনশাআল্লাহ

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি ধরণ টা খুবই সুন্দর। লাইন বাই লাইন সুন্দরভাবে আবৃত্তি করে থাকেন। তাই আপনার কণ্ঠের কবিতা আবৃতি আমার শুনতে খুবই ভালো লাগে। আজকের কবিতা আবৃতি টা দারুন হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

হুমায়ুন আজাদের কবিতা গুলো আমার খুবই ভালো লাগে কবিতার পাশাপাশি ওনার বইগুলো পড়তে আমি অনেক পছন্দ করি‌। ‌‌আপনি হুমায়ুন আজাদের এই কবিতাটি খুব সুন্দরভাবে কভার করেছেন আমি কবিতাটি আজও কখনো শুনিনি তবে আপনার মুখ থেকে কবিতাটি শুনে আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

হুমায়ন আজাদের কবিতা আমার বেশ ভাল লাগে।

 2 years ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে হুমায়ূন আহমেদ এর রচিত সবকিছু নষ্টের অধিকারে যাবে কবিতাটি আবৃত্তি করে শেয়ার করলেন ভাইয়া। আপনার কন্ঠে হুমায়ূন আহমেদের রচিত এ কবিতাটি অনেক সুন্দর লাগলো। আপনার আবৃতি আমি পুরোটা শুনলাম খুবই ভালো লেগেছে আমার কাছে আপনার আবৃত্তি।

 2 years ago 

কবিতাটি কষ্ট করে শুনেছেন তার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58