মজাদার ছোলা রেসিপি //১০%প্রিয় লাজুক-খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা 🧕🧕

আসসালামু আলাইকুম 🙋‍♀️🙋‍♀️

প্রীতি ও শুভেচ্ছা 💘💘

  • আশা করি সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে যে রেসিপি টি নিয়ে হাজির হয়েছি তা হচ্ছে **মজাদার ছোলা রেসিপি **।রমজান মাসের ইফতারে প্রধান খাবার ছোলা।যেটি না হলেই নয়।ছোলার সাথে আরো অনেক খাবার মিশিয়ে আমরা খেয়ে থাকি। আর ছোলা এমনিতেই আমার অনেক পছন্দ। রমজান ছাড়া ও মাঝে মাঝে বিকেলের নাস্তায় আমি ছোলা রাখি।তাই বুঝতেই পারছেন এটি আমার প্রিয় একটি খাবার।আর আজ আমি দারুণ স্বাদে ছোলা রান্না করেছি। আর আপনাদের সাথে শেয়ার না করলে কি হয়।তাহলে চলুন আমার ছোলা রন্ধন প্রণালী দেখে নেয়া যাক

20220410_212633.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • ছোলা
  • আলু
  • পেঁয়াজ কুচি
  • কাঁচা মরিচ কুচি
  • হলুদের গুঁড়ো
  • মরিচের গুঁড়ো
  • আদা পেস্ট
  • রসুন পেস্ট
  • জিরার গুড়ো
  • লবণ
  • তেল

GridArt_20220415_094653019.jpg

20220403_155335.jpg

  • প্রথমে ছোলা ও আলু সিদ্ধ করে আলুর ছাল ছাড়িয়ে নিলাম।

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি কড়াইয়ে পরিমাণ মত তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি দিয়ে দিলাম।

20220407_162151.jpg

20220407_162210.jpg

দ্বিতীয় ধাপঃ

  • তারপর সবগুলো মসলা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিলাম।

20220407_162336.jpg

20220407_162421.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর ছোলা ও আলু দিয়ে দিলাম।

20220407_162506.jpg

20220407_162536.jpg

চতুর্থ ধাপঃ

  • কিছুক্ষণ নেড়ে পরিমান মতো পানি দিয়ে দিলাম।

20220407_163008.jpg

20220407_163010.jpg

শেষ ধাপঃ

  • পানি শুকিয়ে মাখো মাখো হয়ে গেছে তাই পাতিল চুলা থেকে নামিয়ে নিলাম।

20220407_163512.jpg

20220407_164047.jpg

  • এবার আমার রান্না করার চুলা পরিবেশন করে ছবি তুলে নিলাম।

20220410_212641.jpg

20220410_212645.jpg

20220410_212639.jpg

আশা করি আমার সময়োপযোগী ছোলা রেসিপি টি আপনাদের সবার ভালো লেগেছে। কেমন হয়েছে মন্তব্য করবেন। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ 🌻

Sort:  
 2 years ago 

আসলে ছোলা ভুনা আমরা ভুলে যাই রমজান আসতে আবার আপন করে নিয়।এটা ছাড়া যেন ইফতার পরিপূর্ণ হয় না। আপনি দারুণভাবে এটি রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল। এটা দুর্দান্ত।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার চমৎকার মতামত দেয়ার জন্য

 2 years ago 

রমজানের প্রধান আকর্ষণ হলো এই ছোলা ভুনা।ছোলা ভুনা ছাড়া যেন রোজাটা পূর্ণতা পায় না। আর তাছাড়া বিকেলবেলা নাস্তার টেবিলে এই খাবারটি খুব জমে যায়। আপনার ছোলাটি দেখতে খুবই লোভনীয় লাগছে দেখে মনে হচ্ছে খাবারটি খুবই মজাদার হয়েছে। খুব সুন্দর ভাবে আপনি ছোলা ভুনা করে দেখিয়েছেন।

 2 years ago 

আসলেই ছোলা ভুনার তুলনা নাই। ধন্যবাদ আপু

 2 years ago (edited)

কি বলবো আপু, রমজানে ইফতারের আয়োজনে ছোলা ছাড়া ইফতার টা বেশ জমে ওঠে না। আর আমার তো ছোলা রেসিপির উপর আলাদা দুর্বলতা আছে। রমজান মাস ব্যতীত আমি এই ছোলা রেসিপি মাঝে মাঝে বাসায় ভুনা করে খাই। ছোলা ভুনা খেতে আমার খুবই ভালো লাগে। আর এই ছোলা ভুনা রেসিপি আপনি অত্যন্ত সুন্দরভাবে সহজ পদ্ধতিতে আমাদের মাঝে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ইফতারে ছোলা ভুনা অতুলনীয়। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আসলে রমজান মাসে ছোলা ছাড়া যেন ইফতারি হয়না। আপনি অনেক সুন্দর করে এটি রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। দারুণ ছিল এক কথায় অসাধারণ

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া মতামতের জন্য

 2 years ago 

রমজান মাসে অন্য যেকোনো জিনিস কম থাকলেও ছোলা এবং বড়া এই দুটি জিনিস থাকতেই হবে। এই দুটি জিনিস ছাড়া রোজা যেন অসম্পূর্ণ রয়ে যায়। খুবই সুস্বাদু করে আজকের ছোলা ভুনাটি করেছেন আপনি। দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামতের জন্য

 2 years ago 

এই রমজানে খুব বিশেষ একটি রেসিপি।ছোলা ছাড়া মনে হয় ইফতারি জমে না।যাই হোক খুব সুন্দর করে মজাদার স্বাদের ছোলা রেসিপি দিয়েছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মতামতের জন্য

 2 years ago 

রমজান মাসে ছোলা ছাড়া ইফতার ভালোই লাগে নাহ। আপু আপনি অনেক সুন্দর করে ছোলা রেসিপি তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে আপু । আমার জন্য পাঠায় দিয়েন আপু। তাহলে ইফতার টা বেশ ভালোই হবে। আপনার জন্য শুভেচ্ছা রইল আপু ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি ছোলা ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এখন রমজান মাস আর এই রমজান মাসে প্রায় প্রতিটি বাড়িতে ছোলা ভুনা থাকেই। ছোলা ভুনা ছাড়া যেন ইফতার পরিপূর্ণ হয় না। আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে ছোলা ভুনা রেসিপি শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য

 2 years ago 

ছোলা ইফতারের সময় অন্যতম একটি খাবার উপাদান, ছোলা ব্যতীত ইফতারের টেবিল কল্পনাই করা যায় না, অনেক চমৎকার হয়েছে আপনার রেসিপিটি, মনে হচ্ছে রোজা ভেঙ্গে এখনি খেয়ে ফেলি।

 2 years ago 

একদম ঠিক। ধন্যবাদ ভাইয়া আপনার ভালো মন্তব্যের জন্য

 2 years ago 

ইফতারে ছোলা ভুনা না হলে আমার মনে হয় ইফতার পরিপূর্ণ হয়নি। আমি ছোলা খেতে বেশ পছন্দ করি। আপনার ছবি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হয়েছে। আমি অবশ্য ছোলার সাথে অনেক কিছু মিশিয়ে তারপর খাই। চানাচুর, আচার, সরিষার তেল বিভিন্ন জিনিস দিয়ে তারপর মাখিয়ে খাই। আপনার ছোলা দেখে এখন খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

ভাইয়া ছোলা দিয়ে চানাচুর দিয়ে খান।অদ্ভুত ব্যাপার তো।আমি ও খেয়ে দেখবো কেমন লাগে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58661.64
ETH 2723.56
USDT 1.00
SBD 2.32