স্বরচিত কবিতা|| "কন্টকশয্যা"

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে আমার স্বরচিত কবিতা নিয়ে হাজির হয়েছি। আমার আজকের কবিতার নাম কন্টকশয্যা। কবিতা লিখতেই আমার কাছে খুবই ভালো লাগে এবং কবিতা পড়তেও ভালো লাগে।ছোটবেলা থেকেই আমি মাঝে মাঝে টুকটাক কবিতা লিখতাম।কবিতা লিখলে মনে হয় যেন কারো সাথে কথা বলে কিছুটা সময় পার করেছি। কবিতার মাধ্যমে মানুষ তাদের মনের আবেগ অনুভূতি প্রকাশ করে।সুখ দুঃখ নিয়েই তো মানুষের জীবন। আর জীবনের প্রতিটি ক্ষেত্রে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে মানুষ লিখে থাকে গল্প ও কবিতা।

আমার আজকের কবিতার নাম হচ্ছে কন্টকশয্যা। এর আভিধানিক অর্থ হচ্ছে যন্ত্রণা। আসলেই প্রতিটি মানুষ এই জীবনে কোনো না কোনো ক্ষেত্রে এমন অনেক কন্টকশয্যায় পড়ে যখন দেয়ালে পিঠ ঠেকে যায়। আর কিছু কিছু মানুষ আছে এসব দেখে আনন্দ পায়। অন্যের সমস্যা সমাধান করার মত মন মানসিকতা কয়জনেরই আছে। আবার কিছু মানুষ আছে অন্যের ক্ষতি করেই আনন্দ পায়, কিন্তু রিভেঞ্জ অফ নেচার বলে একটি কথা আছে প্রকৃতির বিচার। কারো ক্ষতি করলে প্রকৃতির তার ক্ষতি করিয়ে দেয় কোন না কোন সময়। কিন্তু সেটি সকলে বুঝতে পারেনা। আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা অন্যের ক্ষতি করেই আনন্দ পায়। এসব দিক ভেবেই আজ আমার এই কবিতাটি লেখা।

20230710_180118.jpg

কন্টকশয্যা

মরিয়ম লোপা

বাস্তবতার নিরিখে চলতে হয় যখন
যেখানে জীবন নিরর্থক,
তবুও চলার চেষ্টায় অসীম পথ
যেখানে জীবন অনর্থক।।

জীবনের কিছু কন্টকশয্যায়
ক্রন্ধন করাও হাস্যকর কারো কাছে।
অথচ কারো সর্বনাশ
অথবা কারো কাছে কি বা যায় আসে।।

কেউ বা কারো ক্ষতি করে
বুক ফুলিয়ে হাসে
এসব দেখে কারো হৃদয়
অসীম আশ্চর্যে ভাসে।।

প্রকৃতির ও বিচার বলতে
একটি কথা আছে,
কারো দু:খে যখন কেউ
আনন্দ চিত্তে নাচে।।

জীবনের এই কন্টকশয্যা
আসবে সবার একদিন
প্রাণ খুলে হাসার মত
পাবে না খুজে সুদিন।।

🌺 আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

সুখ-দুঃখ মিলিয়েই আমাদের জীবন। কখনো সুখ কখনো দুঃখ। এভাবেই চলছে জীবন। জীবনের প্রতিটি মুহূর্তই হয়তো সুখ দুঃখে গড়া। আপু আপনার লেখা কবিতার লাইনগুলো চমৎকার ছিল। আমার কাছে অনেক ভালো লেগেছে। দারুন লিখেছেন আপনি।

 last year 

আপনি ঠিক বলেছেন সুখ দুঃখ মিলিয়েই আমাদের জীবন। কখনো সুখ কখনো দুঃখ এভাবেই চলছে জীবন। আপনাকে অনেক ধন্যবাদ আমার কবিতাটি পড়ে সুন্দর মতামত প্রদান করার জন্য।

 last year 

আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে। আপনার আজকের কবিতাটা অসাধারণ ছিল। এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। এরকম আরো সুন্দর সুন্দর কবিতার অপেক্ষায় রইলাম।

 last year 

কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই আমি মাঝে মাঝে কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করি। আমার কবিতাটি পড়ে আপনি আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আপনার কবিতার মধ্যে বাস্তব অনুভূতি খুঁজে পেয়েছি যেখানে আপনি তুলে ধরেছেন। জীবনের বাস্তব রূপ। আপনার এই সুন্দর কবিতাটি আবৃতি করে আমার অনেক ভালো লেগেছে এবং আপনার সুন্দর একটা অনুভূতি খুঁজে পেয়েছি এখানে।

 last year 

কবিতা লিখতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই আমি মাঝে মাঝে বিভিন্ন প্রসঙ্গে কবিতা লিখি। আমার কবিতাটি আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগছে। অনেক ধন্যবাদ।

 last year 

আসলে আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা অন্যকে যন্ত্রণা দিয়ে কষ্ট দিয়ে নিজেরা ভালো থাকতে চায় এবং এগুলো দেখে তারা অনেক বেশি খুশি হয়। কিন্তু প্রকৃতি তাদের বিচার একদিন না একদিন অবশ্যই করে, এটা তারা নিজেরাও বুঝতে পারে না। আপনার লেখা অন্টকশয্যা কবিতাটা পড়ে খুব ভালো লেগেছে। সবার মাঝে এত সুন্দর একটা কবিতা লিখে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

 last year 

আসলেই আপু অন্যকে কষ্ট দিয়ে নিজেও কেউ সুখী হতে পারে না। আমাদের সমাজের কিছু মানুষ এমন আছে অন্যকে কষ্ট দিয়ে নিজেও কষ্ট পায় তবুও অন্যকে কষ্ট দেয়া ছাড়ে না। সুন্দর মতামত প্রদান করার জন্য ধন্যবাদ ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28