ধানের কিছু রেনডম ফটোগ্রাফি //১০% প্রিয় লাজুক-খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা 🧕🧕

আসসালামু আলাইকুম 🙋‍♀️🙋‍♀️

প্রীতি ও শুভেচ্ছা 💘

  • আশা করি সবাই ভাল আছেন।
    আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে আমার নিজের তোলা কিছু ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি। আমি যেহেতু গ্রামে থাকি তাই মাঝে মাঝে গ্রামের কিছু সুন্দর ছবি তুলে রাখি।এখন চলছে ইরি ধানের মৌসুম। তাইতো গ্রামের মানুষ দিনরাত পরিশ্রম করে ধান প্রস্তুত করছে। আর তেমনই কিছু ফটোগ্রাফি নিয়ে আজ আমি হাজির হয়েছি। যারা শহরে বসবাস করে তারা হয়তো ধান থেকে চাল প্রস্তুতকরণের এই কষ্টগুলো উপলব্ধি করতে পারে না।আমাদের নিজেদের জমির ধান প্রস্তুত করতে হচ্ছে। সারাদিন কতকি কাজ। আমি মাঝে মাঝে ভাবি এত কষ্ট করে কৃষক রা ধান চাষ কারে তারপর সেই ধন থেকে চাল উৎপাদন করে। আর কিছু মানুষ সেই ভাত কত অপচয় করে খায়।হায়রে,,,,,আমি এখন কিছু ধানের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব তাহলে চলুন ফটোগ্রাফি গুলো দেখে নেয়া যাক।

20220410_093107.jpg

লোকেশন

  • এই ছবিটি আমি তুলেছি তখন যখন ধানগুলো জমি থেকে কেটে আনা হয়েছে।আমরা আমাদের জমিগুলো বর্গা দিয়ে দিয়েছি তাই ধান কেটে আনা লাগে না। কারন বর্গা যারা করে তারাই কেটে নিয়ে যায়। তারপর সেই ধান খড় থেকে আলাদা করে আমাদের বাড়িতে পাঠিয়ে দেয়। আর সেই ধান সিদ্ধ করার আগে একবার শুকাতে হয়। কারণ এর আগে যদি ধান শুকিয়ে না নেয় তাহলে পরবর্তীতে চাল ভেঙ্গে যায় ।

20220408_091113.jpg

লোকেশন

20220408_095535.jpg

লোকেশন

  • এই ছবিগুলোতে আপনারা দেখতে পাচ্ছেন ধান ছালন ও ঝারণ পদ্ধতি। গ্রামের মানুষ সনাতন পদ্ধতিতে হাতে তৈরি বাঁশের কুলা ও ছালনা করে ধান ছালতে হয়। কারণ ধান খড় থেকে সম্পূর্ণ পরিষ্কার করার মত যন্ত্র এখনো গ্রামেগঞ্জে আসেনি। ধানগুলো আমাদেরই এক চাচিকে দিয়ে ঝারানো হয়েছে।

20220508_111240.jpg

লোকেশন

20220508_111316.jpg

লোকেশন

  • এবার ধান সিদ্ধ করার পালা।গ্রামের মানুষ ধান সিদ্ধ করার জন্য মাটির চুলা ব্যবহার করে। এবং লাড়কি দিয়ে এই ধানগুলো একদিন সিদ্ধ করে আরো একদিন পানিতে ভিজিয়ে রাখা হয়েছে। তার পরের দিন আবার সিদ্ধ করে তারপর রোদে শুকাতে হয়েছে।
    এভাবে দুই সিদ্ধ করলে নাকি ধানের চাল খুবই সুন্দর হয়। এতে করে চাল ভাঙ্গে না । এই ফাকে আমি ধানের পাতিলের ছবি তুলে নিলাম।

20220410_093252.jpg

লোকেশন

20220410_093301.jpg

লোকেশন

  • নিষিদ্ধ করা শেষ এবার হচ্ছে রোদে দেয়ার পালা।রোদে দিয়ে ও অনেক কিছু ভালোভাবে খেয়াল করা লাগে । একটু পরপর ধান নাড়া দিতে হয়। যাতে সবগুলো ধান একই তালে শুকাতে পারে। আর তাই আমাদের ধান গুলো যখন ছাদের শুকোতে দেওয়া হয়েছে তখন আমি বসে বসে পাহারা দিচ্ছিলাম আর ফটোগ্রাফি করছিলাম।

20220410_093245.jpg

লোকেশন

20220410_093317.jpg

লোকেশন

  • চারদিকে সূর্যের উত্তপ্ত রোদ। আর রোদের তাপে ধানগুলো খুব ভালোভাবেই শুকিয়ে যাচ্ছে। আমি যদিও ধানের এর ব্যাপারে এত সব তথ্য জানতাম না। পরবর্তীতে আমার আম্মুর কাছ থেকে সব জেনে নিয়েছি।আসলে ভাবতে অবাক লাগে ধান থেকে চাল উৎপাদন করে আনতে এত কষ্ট করতে হয় গ্রামের মানুষদের। রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে কত কষ্টই না করে সাধারন মানুষগুলো। এই অন্য আমাদের জন্য নেয়ামত স্বরূপ। কেননা এই ধান থেকে হওয়া ভাত ছাড়া আমরা বাঁচতে পারতাম না। যাইহোক রোদে শুকানোর সময় আমি ধান গুলোর ছবি তুলে নিয়েছি।

20220410_093112.jpg

লোকেশন

20220410_093213.jpg

লোকেশন

20220410_093207.jpg
লোকেশন

  • অনেকক্ষণ সময় পর্যন্ত আমি ধানের কাছে বসে থাকতে থাকতে বিরক্ত লাগছিল পরে ভাবলাম একটি বই পড়ি। যাতে করে আমার ভালো সময় কাটে।পাশে দেখলাম আমার ভাগিনা ভাগ্নিরা কাগজ ফুল নিয়ে খেলছে। তাদের কাছ থেকে কাগজ ফুল করে নিয়ে এসে আমি ধানের সাথে ফটোগ্রাফি করে নিলাম।তারপর অনেকক্ষণ ধরে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের চাঁদের পাহাড় বইটি পড়ছিলাম বেশ ভালই লাগছিল।
  • ধান শুকানো হলে বাজার থেকে মেশিনে চাল করে নিয়ে আসা হয়েছে।

আশা করি আমার আজকের ধানের ফটোগ্রাফি গুলো আপনাদের ভাল লেগেছে ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🥰🥰

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ধানের কিছু রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। অনেকটা ধৈর্য সহকারে আপনি প্রতিটি ফটো ক্যাপচার করেছেন দেখেই বোঝা যাচ্ছে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো খুবই ভালো লেগেছে, আসলে এখন ধানের সময় প্রত্যেক বাড়িতে ধান রয়েছে। আর এই ধরনের ফটো গুলো দেখে ভালো লাগলো, শুভকামনা রইল।

 2 years ago 

ধান কে চালে রূপান্তরিত করতে যে ধাপগুলো পেরোতে হয় সেগুলো সত্যিই খুবই কঠিন। আমি গ্রামের বাসায় এই কাজগুলো দেখেছিলাম।
যাইহোক আপনার রেনডম ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে আপু। প্রত্যেকটি ফটোগ্রাফিতে গ্রাম বাংলার দৃশ্য ফুটে উঠেছে। খুবই ভালো লাগলো আপু আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ।

 2 years ago 

ধানের এই প্রসেসিং এর কাজে ছোটবেলায় খুবই আনন্দ পেতাম ।কারণ আমার নানুর বাড়িতে প্রচুর পরিমাণ হত ধান। ধান কাটা থেকে শুরু করে সিদ্ধ হয়ে শুকানো পর্যন্ত যেসব কার্যাবলী চলত সেগুলোতে আমরা ছোটরা নিজেদের খুশিতেই কাজ করতাম। তখন কেন জানি খুব ভালো লাগতো সবার সাথে কাজ এগিয়ে দিতে ।খুব সুন্দর করেই আপনি ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরেছেন আপু।

 2 years ago 

এখন তো ঘরে ঘরে ধান তোলার সময়।আমি যখন গ্রামে যাই তখন আমি ধানের কাজ গুলো উপভোগ করি।আপনি অসাধারনভাবে ফটোগ্রাফি গুলো করেছেন যা দেখে আমার খুবই ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু আমাদের মাঝে এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

চারা রোপণ থেকে শুরু করে ধান কাটা ও মাড়াই পর্যন্ত কৃষকদের যেন কোনো বিশ্রাম নাই। তারা অক্লান্ত পরিশ্রম করে নিজেদের এবং আমাদের সকলের জন্য খাদ্যশস্যের উৎপাদন করে। কিন্তু আমরা তাদের পরিপূর্ণ মূল্য দিতে পারি না। যাইহোক আপনার ধান থেকে চাল করার পূর্ব প্রক্রিয়াটা দেখে আমার খুব ভালো লাগলো। আরা আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন, কৃষকেরা কত কষ্ট করে ধান চাষ করে আর সেই ধান থেকে আবার চাল তৈরি হয়। আর সেই চাল থেকে ভাত। আর আমরা অনেকেই আছি যারা ভাতের অপচয় করে থাকি। যা আমাদের কখনোই করা উচিত নয়। আপনার ধানের কিছু রেনডম ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখতে। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধান কে চালে রূপান্তরিত করতে যে প্রক্রিয়া গুলো রয়েছে সেগুলো আমি সামনাসামনি কখনো দেখিনি। তবে আমি শুনেছি এগুলো করা খুবই কঠিন কাজ। এবং খুব পরিশ্রমের কাজ এগুলো। আপনার প্রত্যেকটি ফটোগ্রফি অসাধারণ হয়েছে। খুবই ভাল লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার তোলা ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামের প্রকৃতির কিছু অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে মনে হচ্ছে যে আমি গ্রামে ফিরে গেছি। গ্রামের ধান শুকানোর এইরকম নিয়মিত দৃশ্য দেখা যায়। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর প্রকৃতির কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57491.44
ETH 3031.27
USDT 1.00
SBD 2.38