হোম মেইড হোয়াইট ভিনেগার //১০% লাজুক-খ্যাক এর জন্য ৫%abb-school এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা🧕🧕

আসসালামু আলাইকুম 🙋‍♀️🙋‍♀️

প্রীতি ও শুভেচ্ছা 💐💐

  • আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আপনাদের মাঝে ব্যতিক্রমী একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমাদের নিত্যদিনের রান্নায় ভিনেগার একটি অপরিহার্য উপাদান। আপনারা কি জানেন ভিনেগারের উপকারিতা অনেক?
    ভিনেগার ব্যবহারের কারণে --
    ১। খাবারের স্বাদ বৃদ্ধি পায়,
    ২। খাবারের অপছন্দনীয় গন্ধ দূর হয়
    ৩। খাবারকে জীবাণুমুক্ত করে ও খাবারের পচন রোধ করে
    ৪।খাবারের উজ্জ্বলতা বাড়ায় ইত্যাদি।
  • আরো অনেক ধরনের উপকারিতা ভিনেগারের আছে আমি কিছু সংক্ষিপ্ত বিবরণ দিয়েছি। এছাড়া ত্বকের সমস্যা সমাধানেও ভিনেগার এর ভূমিকা অনেক। কিন্তু এই ভিনেগার যদি আমরা মাত্র ১০ টাকা খরচ করে ঘরে তৈরি করে ফেলতে পারি তাহলে তো কথাই নেই। তাহলে চলুন আজ আমার ভিনেগার তৈরির পদ্ধতি আপনাদের শিখিয়ে দেই।

20220305_222411.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

সবচেয়ে কম উপকরণ সমৃদ্ধ এই ভিনেগার

  • নরমাল পানি
  • লবণ
  • সাইট্রিক এসিড

20220305_220804.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি এক কেজি নরমাল নিরাপদ পানি একটি বোতলে নিলাম।

20220305_220149.jpg

দ্বিতীয় ধাপঃ

  • তারপর আমি সামান্য কিছু পানি আলাদা করে নিলাম।

20220305_221341.jpg

20220305_221412.jpg

তৃতীয় ধাপঃ

  • এরমধ্যে এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ লবণ ও দুই টেবিল চামচ সাইট্রিক অ্যাসিড নিলাম।

20220305_221443.jpg

20220305_221522.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর একটি চামচ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিলাম।

20220305_221546.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর মিশ্রিত পানি গুলো পুরো বোতলে ঢেলে বোতলের পানি ভালোভাবে ঝাকিয়ে নিলাম।

20220305_221657.jpg

20220305_221811.jpg

শেষ ধাপঃ

  • এবার আমি একটি কাগজে হোমমেড ভিনেগার লিখে বোতলের উপর লাগিয়ে নিলাম।এই ভিনেগার আমি নরমাল ফ্রিজে রেখে প্রায় দুই মাস খেতে পারব।

20220305_222343.jpg

20220305_222402.jpg

  • সবশেষে আমি আমার তৈরি করা ভিনেগার বাজার থেকে কিনা ভিনেগার এর দুটি খালি বোতলে ঢুকিয়ে সৌন্দর্যের জন্য রেখে দিলাম।

20220305_224021.jpg

20220305_224502.jpg

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের উপকারে আসবে। আপনারাও ইচ্ছা করলে এভাবে ভিনেগার তৈরি করে সংরক্ষণ করে রাখতে পারেন।কম খরচে, কম সময়ে ও কম পরিশ্রমে এমন রেসিপি আশা করি সবারই ভাল লাগবে। কেমন হয়েছে মন্তব্য করবেন। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

খুব চমৎকার করে আপনি হোমমেড হোয়াইট ভিনেগার তৈরি করেছেন। নরমাল পানি দিয়ে খুব চমৎকার করে আপনি হোয়াইট ভিনেগার তৈরি করেছেন দেখে আমার খুব ভালো লাগলো। আপনার হোমমেড হোয়াইট ভিনেগার তৈরির পদ্ধতি খুব চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা দেখে খুব সহজেই আমার বাড়িতে হোয়াইট ভিনেগার প্রস্তুত করতে পারব। হোয়াইট ভিনেগার তৈরির পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের ভিত্তিতে সাপোর্ট দেয়ার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ একটি পদ্ধতি শেয়ার করেছেন আপনি আপু। দেখে বেশ ভালই লাগলো। অনেক সুন্দর একটি আইডিয়া শেয়ার করেছেন আপনি। আসলেই ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত প্রদান করার জন্য।

 2 years ago 

হোম মেইড হোয়াইট ভিনেগার তৈরীর পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে ভিনেগার তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক দক্ষতার সাথে হোয়াইট ভিনেগার তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। দারুন এই পদ্ধতি উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের ভিত্তিতে সাপোর্ট দেয়ার জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে হোম মেইড হোয়াইট ভিনেগার তৈরি করার পদ্ধতি শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের ভিত্তিতে সাপোর্ট দেয়ার জন্য।

 2 years ago 

আসলে আমাদের অনেক কিছুই অজানা থাকে আপনাদের মাধ্যমে দারুন কিছু জানতে পারি। হোমমেড হোয়াইট ভিনেগার এর সম্পর্কে জানতাম না এবং এটি বিস্তারিত আলোচনা করেছেন। এর উপকারিতা আসলে খাবারের উজ্জ্বলতা বাড়ায় এবং অনেক উপায় বলেন বেশ ভালো লাগলো। আসলে এগুলো খুবই উপকারী মুলক।আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের ভিত্তিতে সাপোর্ট দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57645.95
ETH 2389.92
USDT 1.00
SBD 2.43