স্বরচিত কবিতা "নবরূপ"//১০% প্রিয় লাজুক খ্যাককে

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা

আসসালামুয়ালাইকুম

প্রীতি ও শুভেচ্ছা

আশা করি এই শীতের সকালে সবাই অনেক ভাল আছেন। স্নিগ্ধ হওয়ায় সকলের হৃদয়ে শীতের আমেজ বয়ে যাক। আর শীতের হিমেল হওয়ার পরশে আমিও খুব ভালো আছি।

  • প্রায় অনেকদিন যাবত গরমের রেস কাটিয়ে শীত আমাদের মাঝে দেখা দিচ্ছে। বাংলাদেশ যেহেতু ষড়ঋতুর দেশ তাই ঋতু পরিবর্তন চিরাচরিত নিয়ম। তাইতো বাংলাদেশের প্রকৃতি এত সুন্দর। একেকবার একেক ঋতু পরিবর্তন হয়ে আমাদের মাঝে জানিয়ে দেয় রূপ বৈচিত্রের কথা।
  • বৈচিত্রময়ী এই দেশে একেকবার একেক ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রকৃতিও সেজে ওঠে নতুন রূপে। শীতকাল মানেই নতুন পিঠাপুলি খাওয়ার ধুম পড়ে যাওয়ার সময়। কৃষকরা নতুন ধান উঠাবে, তা দিয়ে কৃষানীরা নতুন নতুন পিঠাপুলি বানিয়ে সবাইকে খাওয়াবে। অন্যদিকে খেজুরের রস নিয়ে কেউ ব্যস্ত থাকবে। কিউ রোদকে আলিঙ্গন করবে কেউ শিশিরের মাঝে খালি পায়ে হেঁটে শীতকে উপভোগ করবে। এইতো তার রূপ কতজনকে কত ভাবেই ব্যস্ত রাখছে ।সে আর কেউ নয় সে হচ্ছে শীতকাল। আরে শীতকালকে ঘিরে আমার আজকের এই কবিতা। আমি মাঝে মাঝেই আপনাদের মাঝে অনেক ধরনের কবিতা শেয়ার করি আজ শীতের প্রাদুর্ভাবে প্রকৃতি যে রূপ ধারণ করে তা নিয়ে আপনাদের মাঝে একটি কবিতা লিখে ফেলেছি ।চলুন আমার আজকের কবিতাটি দেখে নেয়া যাক।

20220131_071118.jpg

নবরূপ

মরিয়ম লোপা

শীতের গুঞ্জন আসলো দেশে
ঋতুর রানী হয়ে,
হিমেল হওয়া যায় বয়ে যায়
সবার হৃদয়ে।
নতুন ধান ঘরে তুলে
পাবে কৃষক সুখ,
পিঠা পুলি খাবে তাই
উজ্জ্বল কৃষানীর মুখ।
খেজুরের রস আর
নতুন পিঠার ধুম,
সোনামনির চোখ থেকে
কেড়ে নেবে ঘুম।
শিশির ভেজা ঘাসের উপর
পড়লে ঝিলিক রোদের,
খুব আরামে ঠোঁটের কোণে
ফুটবে হাসি মোদের।
নবরূপে সাজবে ধরা
তাই তো আমি আত্মহারা,
হব শামিল এই ঋতুতে
শীতের আগমনী বার্তা দিতে।
আমিও যাব অদূরপথে
শীতের সাথে তাল মিলিয়ে
হারিয়ে যাবো দূর অজানায়
নতুন পথের যাত্রী হতে।

🌺 আশা করি আমার আজকের কবিতা টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

ঘরে ঘরে নতুন ধান উঠানোর সময় চলে এসেছে।পিঠাপুলি দিন চলে এসেছে।শীতকাল মানেই খেজুরের রস এর ছড়াছড়ি।শিশির ভেজা হাটতে অন্য রকম ভালোবাসা কাজ করে।যাই হোক আপনার কবিতাটা বেশ সুন্দর হয়েছে। শীত ঋতু নিয়ে কবিতাটা ভালো হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

আসলেই আপু ঘরে ঘরে নতুন ধান উঠার সময় চলে এসেছে। এই সময়ে পিঠাপুলি প্রত্যেকের ঘরে ঘরেই থাকবে ।আর খেজুরের রসের ছড়াছড়ি হবে চারদিকে। খেজুরের রস দিয়ে নানা রকম পায়েস তৈরি করা হবে সেই সাথে শিশির ভেজা ঘাসের উপর হাটা যেন অন্যরকম অনুভূতি।

 2 years ago 

আপনি শীতকে কেন্দ্র করে সুন্দর কবিতা লিখেছেন।আমাদের দেশের আবাহাওয়া সত্যি অনেক বৈচিত্রময়। কখনো গরম,কখনো বৃষ্টি, আবার কখনো শীত এই যেন রুপের নগর।শীত আমার খুব প্রিয়।খেজুর রস দিয়ে পিঠাপুলি খেতে অনেক ভাল লাগে।আপনি কবিতার মধ্যে সব তুলে ধরার চেষ্টা করেছেন

 2 years ago 

বাংলাদেশে প্রতিবছর বিভিন্ন রূপে সেজে ওঠে কারণ ষড় ঋতুর এই দেশে ছয়টি ঋতু নিয়ে পুরোটাই বছর ।আর এক একটি ঋতুর এক এক সৌন্দর্য ।শীত ঋতুর সৌন্দর্য নিয়েই তুলে ধরেছি আমি আমার আজকের কবিতা ।আশা করি আপনাদের ভালো লাগবে আমার কবিতাটি।

 2 years ago 

ঠিক ঠিক শীত যেনো এলো বলে। তবে এবার নাকি হেমন্ত কে পাশ কাটিয়ে শীত কাল এসে যাবে। শীতকাল নিয়ে খুবই সুন্দর এক কবিতা লিখেছেন আপনি। আসলেই আমাদের দেশ হচ্ছে ষড়ঋতুর দেশ। একটির পর একটি ঋতু যেনো তার রুপ নিয়ে আসে আমাদের কাছে।

 2 years ago 

সে তোমাদের দুয়ারে নাড়া দিচ্ছে। শীতের আগমন বার্তা জানিয়ে দিচ্ছে সেই কতটা রূপ বৈচিত্র নিয়ে আসবে আমাদের মাঝে। বাংলাদেশ সরকারি পরিবেশ দায়িত পরিবর্তন এর সাথে সাথে প্রকৃতির রূপ ও পরিবর্তন হয়। এবার আজকের কবিতাটি হচ্ছে শীতের আগমন বার্তা নিয়ে।

 2 years ago 

শীতের আগমন নিয়ে কবিতা ভালো লিখেছেন আপু। পিঠা পুলির সময় আসছে, নতুন ধান ঘরে তুলছে কৃষকেরা। অসাধারণ লিখেছেন সব মিলিয়ে কবিতাটি। ধন্যবাদ আপু আপনাকে কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

শীতের আগমনে প্রকৃতির রূপ বৈচিত্র এবং ঘরে ঘরে পিঠাপুলের উৎসব নিয়ে আমার আজকের এই কবিতা। আমার কবিতার মাঝে গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করেছি পত্র। আমার কাছে মনে হয় শীতকালের এই অপরূপ সৌন্দর্য রানীর মত ধেয়ে আসে আমাদের মাঝে।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। পুরো কবিতাতে আপনি শীতের বৈচিত্রময় তুলে ধরেছেন। মনে হয় যে পুর শীতের সুন্দর এই কবিতাতে ফুটে রয়েছে। কৃষক কৃষানের হাসিমুখের কথা তুলে ধরেছেন দেখে আরো বেশি ভালো লাগলো।

 2 years ago 

আসলে আপুর শীতের আমি যে কত রকম বৈচিত্র ফুটে ওঠে তা আমি কবিতায় তুলে ধরার চেষ্টা করেছি। কারণ শীতকাল মানেই নবরূপ। এই শীতের প্রকোপে নতুন ধানের পিঠাপুলি সবার ঘরে ঘরে থাকবে এর চেয়ে আনন্দ আর কি হতে পারে। তাইতো আমার কবিতায় শীতের এই বৈচিত্র্যময় তুলে ধরার চেষ্টা করেছি।

 2 years ago 

শীতের সিজন নিয়ে আপনি খুব চমৎকার একটি কবিতা লিখেছেন আপু। আবার সেখানে হেমন্তকালের পিঠাপুলের কথাও বলেছেন। অনেক ভালো লেগেছে আমার কাছে।

 2 years ago 

খুব শীতকাল মানে নতুন নতুন উৎসবের শুরু। আর নতুন নতুন খাবার ।নতুন ধান উঠাবে কৃষক সেই সাথে খেজুরের রস সব মিলিয়ে দারুন পিঠা খাওয়া হবে। তাইতো আমি আমার কবিতায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

 2 years ago 

আপু শীত কাল নিয়ে দারুণ একটি কবিতা লিখেছেন আপনি। শীতকালের বৈচিত্র্য খুব সুন্দর ভাবে আপনার এই কবিতার মধ্যে তুলে ধরেছেন। আপনার এই সুন্দর কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। কবিতার প্রতিটা ভাষা খুব সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমাদের এই বাংলাদেশ ষড়ঋতুর দেশ। এই দেশের প্রকৃতি ঋতু বদলানোর সাথে সাথে রুপ বৈচিত্র্য বদলে যায় । শীতকালের প্রাদুর্ভাবে এই দেশ অন্যরকম ভাবে সেজে উঠবে ।তাই আমি আমার কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি শীতকালের সৌন্দর্য।

Hi, @morioum,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @gorllara.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65