সেমাইয়ের মজাদার জর্দা রেসিপি//১০% প্রিয় লাজুক খ্যাককে

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা

আসসালামু আলাইকুম

প্রীতি ও শুভেচ্ছা

আশা করি সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি মিষ্টি রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। আমার আজকের রেসিপি হচ্ছে সেমাইয়ের মজাদার জর্দা রেসিপি।
আমরা সবাই কিন্তু সেমাই খেতে অনেক বেশি পছন্দ করি। বিশেষ করে কোন উৎসবে বাবা ঈদুল ফিতরে বেশিরভাগ সেমাই খাওয়ার হয়। সেমাই রেসিপিটি বিভিন্নভাবে তৈরি করে খাওয়া যায়। এছাড়াও মাঝেমাঝে সকাল কিংবা বিকেলের নাস্তায় আমরা চাইলেই সেমাই দিয়ে ঝটপট জর্দা রেসিপি তৈরি করতে পারি। কারণ সেমাই দিয়ে জর্দা তৈরি করতে খুব বেশি সময় লাগে না এবং খুব বেশি উপকরণেরও প্রয়োজন হয় না। হাতের নাগালে পাওয়া যায় এমন উপকরণ দিয়ে খুব দ্রুত তৈরি করা যায় এই রেসিপিটা। আর আমার কিন্তু সেমাইয়ের জর্দা অনেক প্রিয়। মুচমুচে সেমাই খেতে আমার মনে হয় সবারই ভালো লাগে। তাহলে চলুন আমার আজকে তৈরি করা সেমাইয়ের জর্দা গুলো দেখে নেয়া যাক।

20220506_182338.jpg

20220506_182345.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • লাচ্ছি সেমাই
  • চিনি
  • গুঁড়ো দুধ
  • তেজপাতা
  • কোরা নারকেল
  • এলাচ
  • কিচমিচ
  • বাদাম
  • তেল

20220903_202315.jpg

20220506_163405 (1).jpg

20220903_202239.jpg

20220903_202245.jpg

20220903_204333.jpg

20220903_204513.jpg

20220903_204550.jpg

💘 প্রথম ধাপ💘

  • প্রথমে একটি ফ্রাইপ্যানে সামান্য একটু তেল দিয়ে তার মধ্যে দারুচিনি এবং তেজপাতার ভেজে নিলাম।

20220506_162644.jpg

20220506_162710.jpg

💘 দ্বিতীয় ধাপ💘

  • এবার তেলের উপর বাদাম এবং সেমাই গুলো ঢেলে চুলার আগুন লোতে রেখে আস্তে আস্তে নাড়তে থাকলাম।

20220506_162944.jpg

20220506_163010.jpg

💘 তৃতীয় ধাপ💘

  • সেমাই গুলো একটু মচমচে হয়ে গেলে তারপর চিনি এবং কোরা নারকেল ও গুঁড়ো দুধ দিয়ে দিলাম।

20220506_163315.jpg

20220506_163405.jpg

💘 চতুর্থ ধাপ💘

  • এবার সবগুলো মিশ্রণ ভালোভাবে আস্তে আস্তে নেড়ে মুচমুচে করে চুলার বন্ধ করে দিলাম।

20220506_164033.jpg

20220506_164034.jpg

💘 শেষ ধাপ💘

  • এবার আমি সেমাইয়ের জর্দা পরিবেশন করে ছবি তুলে নিলাম।

20220506_182340.jpg

🌺 আশা করি আমার আজকের রেসিপি টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 2 years ago 

সেমাইয়ের মজাদার জর্দা রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। সত্যিই আপনি খুবই সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। এই জর্দা রেসিপি দেখে শিখে নিলাম,পরবর্তীতে তৈরি করব ইনশাআল্লাহ।

 2 years ago 

সেমাইয়ের জর্দা আমার অনেক প্রিয় ।সেমাই দিয়ে বাঙালিরা বিভিন্ন ধরনের নাস্তা তৈরি করতে পারে । ওরসেমাইয়ের এই জর্দা রেসিপিটি খেতে আসলেই অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনাকে আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 
সেমাইয়ের জর্দা রেসিপিটি আমার কাছে একেবারেই নতুন লাগছে।কারণ জর্দা মূলত তৈরি করা হয়, পোলার চাল ও ছোট ছোট মিষ্টি দিয়ে। যা বিয়ের অনুষ্ঠানে সময় পরিবেশন করতে দেখা যায়। এটা খাবারের শেষে দেওয়া হয়। খেতে খুবই সুস্বাদু লাগে।আপনার তৈরি করা রেসিপিটি দেখতে ও খুব চমৎকার লাগছে। বিশেষকরে নারিকেল দেওয়ার কারনে সুস্বাদু একটু বেশি লাগবে মনে হচ্ছে।
 2 years ago 

সে মেয়ের চড়তে আসলে গ্রামাঞ্চলে মানুষ বেশিরভাগ তৈরি করে থাকে। বিশেষ করে যে কোন উৎসব বা অনুষ্ঠানে তৈরি করা হয়। মুচমুচে সেমাইয়ের জর্দা রেসিপি খেতে ভীষণ ভালো লাগে আপনিও চাইলে এভাবে ট্রাই করে দেখতে পারবেন।

 2 years ago 

সেমাই খেতে আমার খুবই ভালো লাগে। আমি একবার জর্দা সেমাই তৈরি করেছিলাম, কিন্তু সেটা লম্বা সেমাই দিয়ে করেছিলাম। লাচ্চা সেমাই দিয়ে জর্দা করা যায় এটা আমি জানতাম না। আপু আপনার রেসিপি টি খুবই সুন্দর হয়েছে। সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে লম্বা সেমাই এবং লাচ্ছা সেমাই দুটো দিয়েই সেমাইয়ের জর্দা তৈরি করা যায় তবে লাচ্ছা সেমাই দিয়ে বানালে আমার কাছে বেশি মজা লাগে খেতে। আপনিও এক সময় বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার পছন্দ হবে।

 2 years ago 

এরকমভাবে না আমি কখনো সেমাই রান্না করে খাইনি।। একবার বাসায় আমি আর আমার রুমমেট চেষ্টা করেছিলাম কিন্তু ততটা ভালো হইছিল না কেমন যেন লাগছিল খেতে।। এবার আপনার রেসিপিটা ভালোভাবে পর্যবেক্ষণ করলাম একবার প্রস্তুত করতে হবে খুব শীঘ্রই।। আপনার প্রস্তুত করার রেসিপিটি খেতে দেখুন মজা হয়েছিল এটা কোন সন্দেহ নেই।।

 2 years ago 

ভাইয়া আপনাকে যেহেতু এরকম ভাবে কখনো সেমাই রান্না করে খাননি তাহলে একবার চেষ্টা করে দেখবেন আমার মনে হয় আপনার পছন্দ হবে ।আর অবশ্যই খেয়াল রাখবেন চুলের আগুন কমিয়ে রেখে আস্তে আস্তে মুচমুচে করতে হবে।

 2 years ago 

অবশ্যই আপু একদিন রান্না করবো আপনার রেসিপিটি ভালোভাবে পর্যবেক্ষণ করেছি ভালোভাবে রেসিপি প্রস্তুত করে খাওয়ার জন্য সেমাইয়ের।।

 2 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানিয়ে আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে খুব সাবলীল ভাবে উপস্থাপন করার জন্য। এর প্রতিটি ধাপ আপনি একদম পরিষ্কারভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। তৈরি করার বিভিন্ন উপকরণ আপনি আমাদের জানিয়ে দিয়েছেন। সেমাইয়ের মজাদার জর্দা রেসিপি বেশ সুস্বাদু মনে হচ্ছে। দেখে ভালো লাগছে আপু ।

 2 years ago 

আর আপনাকেও আমার পক্ষ থেকে অনেক অনেক অভিনন্দন আপনি আমার সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে দেখে সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য । আশা করি সব সময় সাপোর্ট করবেন।

 2 years ago 

আপনার মত আমারও সেমাইয়ের জর্দা খেতে ভীষণ ভালো লাগে আপু। অনেকদিন হয়ে গেল সেমাইয়ের জর্দা খাওয়া হয়নি। খেতে অনেক মজা যা বলার বাহিরে। আপনার সেমাই জর্দা রেসিপিটি অনেক লোভনীয় মনে হচ্ছে। ইচ্ছে করছে এক্ষুনি গিয়ে খেয়ে ফেলি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমারও সেমাইয়ের জর্দা খেতে অনেক ভালো লাগে আর আপনারা যেহেতু পছন্দ হয় তা জেনে আরো বেশি ভালো লাগছে ।আসলে এই ধরনের রেসিপি গুলো দেখলে কি করে এক্ষুনি খেয়ে ফেলি।

 2 years ago 

সেমাই রান্না করে খাওয়ার থেকে আমার কাছে সেমাইয়ের জর্দা করে খেতে খুবই ভালো লাগে। প্রায় সময় তৈরি করা হয়। আপনার সেমাই জর্দা রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয় খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছেও ঠিক একই রকম সেমাইয়ের জর্দা টাই বেশি খেতে ভালো লাগে ।আর সে মেয়ের জর্দার মাঝে যদি নারকেল এবং গুঁড়ো দুধ ব্যবহার করা হয় খেতে অনেক বেশি টেস্টি হয় আপনিও চাইলে বাসায় টেস্ট করে দেখতে পারেন।

 2 years ago 

সেমাইয়ের জর্দা রেসিপি আমার খুব ভাল লাগে।আমি ভাজা সেমাই খেতে পছন্দ করি, সেখানে যদি জর্দা সেমাই হয় তাহলেই তো আর কথায় নেই।আপনি খুব দক্ষতার সাথে ধাপে ধাপে রেসিপি টা শেয়ার করেছেন।ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাজা সেমাই খেতে আমার কাছে অনেক ভালো লাগে আর সেমাই দুধ দিয়ে ঝোল করে রান্না করার চাইতে জর্দা করে খাওয়ার মজাটাই একটু বেশি লাগে। আপনাকে অনেক ধন্যবাদ মূল্যবান মতামত দেয়ার জন্য।।

 2 years ago 

খুবই কম সময়ে আপনি দারুণ একটি মজাদার রেসিপি তৈরি করেছেন আপু।দেখেই বোঝা যাচ্ছে কতটা মজার হয়েছে,আমার তো এখনই খেতে মন চাইছে।সিমুই আমার অনেক প্রিয়,ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন সেমাইয়ের জর্দা করতে খুবই কম সময় লাগে ঝটপট তৈরি করা যায় বলেই দ্রুত খাওয়া যায়। তাই তো এই রেসিপিটি আমার অনেক বেশি পছন্দ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে সেমাইয়ের মজাদার জর্দা রেসিপি তৈরি করেছেন। সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আসলে আমি কোন রেসিপি করলে তা সহজ ভাবে বোঝানোর জন্য প্রতিটি ধাপ ভেঙ্গে ভেঙ্গে বিশ্লেষণ করি। আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45