আমার পছন্দের ছাদ কৃষি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা

আসসালামুয়ালাইকুম

প্রীতি ও শুভেচ্ছা

  • আশা করি সবাই ভাল আছেন ।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি ।আজ আমি আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আমার আজকের ব্লগটি হচ্ছে আমার ছাদ বাগান সম্পর্কে। গাছ লাগানো আমার খুবই পছন্দের একটি বিষয়।সেই ছোটবেলা থেকেই আমার আম্মু যখন গাছ লাগাতো আম্মুর সাথে সাথে আমিও দেখতাম এমন কি আম্মুকে হেল্প করতাম।
  • গ্রাম অঞ্চলে আমার মনে হয় বেশিরভাগ মানুষ এই বাড়ির আঙ্গিনায়,উঠনের পাশে, এমনকি যাদের ছাদ আছে ছাদে টবে বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকে। তাছাড়া এখনকার শহরাঞ্চলেও দেখা যায় বিশাল বিশাল ভবনের ছাদের উপরেও বিভিন্ন ধরনের কৃষিকাজ করছে শিক্ষিত সমাজের মানুষরাও। আমি মনে করি এটি খুবই ভালো একটি উদ্যোগ। নিজেদের গাছে লাগানো যে কোন ফসল তুলে এনে খাওয়ার মজাই আলাদা। যেকোনো গাছই হোক না কেন যত বেশি গাছ লাগাবো তত বেশি আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। আজ আমি আপনাদের কাছে আমার ছাদ বাগান সম্পর্কে বলতে এসেছি।

20221128_110658.jpg

  • আমাদের বাড়ির আঙিনায় বড় বড় গাছ হয়ে যাওয়ার কারণে নিচে ছোট চারা গাছগুলো এখন আর খুব বেশি হয় না। গাছের জন্য প্রচুর পরিমাণে সূর্যের আলো প্রয়োজন ।কিন্তু নিচে ছোট গাছগুলোতে সূর্যের আলো পৌঁছায় না তাই খুব অল্পতেই মরে যায়। আর সেজন্যই আমি ভাবলাম ছাদে কয়েকটি টবের মধ্যে যদি কিছু গাছ লাগানো যায় কেমন হয়। যেই ভাবনা সেই করে ফেলা। আমি এবং আমার আম্মু ও আমার আপু মিলে মাটি সংগ্রহ করে ছাদে উঠাই।

20221128_110706.jpg

20221128_110709.jpg

20221128_110716.jpg

  • যেহেতু তবে খুবই অল্প পরিমাণ মাটি ধরবে তাই এই মাটি উর্বর করার জন্য কিছু প্রয়োজনীয় উপাদান ও প্রয়োজন। তাই আমরা এই মাটির সাথে কিছু শুকনো গোবর মিশিয়ে তারপর তবে দিলাম। এরপর আমার আব্বু বাজার থেকে কয়েকটি চারা নিয়ে আসলো। আর সেই চারা গুলো আমরা টবের রোপণ করলাম। ১৫ থেকে ২০ দিনের মধ্যেই দেখি চারাগুলো মোটামুটি কিছুটা বড় হয়ে গেছে। ছাদে লাগানো চারা গুলোর মধ্যে রয়েছে বেগুনের চারা,কাঁচা মরিচের চারা, কামরাঙ্গা মরিচের চারা, করলার চারা, এমনকি একটি বড় তবে লাগিয়েছি একটি মালটার চারা। আর আমার সবচেয়ে পছন্দের এলোভেরা গাছের চারা ।এলোভেরা গাছগুলো আজ প্রায় ৫-৬ মাস আমার ছাদে একটির পর একটি চারা ও এর থেকে বের হচ্ছে আর আমি আলাদা টবে রোপন করছি।

20221128_110724.jpg

20221128_110730.jpg

20221128_110745.jpg

  • আমাদের গাছগুলো খুবই সতেজ ভাবে বেড়ে উঠছে। আমি প্রতিদিন এগুলোর যত্ন নিচ্ছি। আর পানি দিচ্ছি ।এমনকি লাল হয়ে যাওয়া পাতাগুলোর দিকে খেয়াল রাখছি। কাঁচা মরিচ গাছ এবং বেগুন গাছের মধ্যে ফুল ফুটেছে আশা করছি কয়েকদিনের মধ্যেই ফলন ধরবে। নিজের গাছ থেকে বেগুন তুলে আর আর কাঁচামরিচ গাছ থেকে কাঁচা মরিচ তুলে নিয়ে খেতে কি যে আনন্দ অনুভব হবে তা বলে বোঝাতে পারবো না।

20221128_110750.jpg

20221128_110757.jpg

20221128_110700.jpg

আশা করি আমার আজকের পোস্ট টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য

Sort:  
Loading...

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

শহরের বাড়িতে এখন প্রায় মানুষই ছাদ কৃষির দিকে ঝুঁকেছেন তার কারন হলো জায়গা সল্পতা সেজন্য নিজের বাড়ির ছাদে বিভিন্ন রকমের গাছ লাগিয়ে সময় কাটান এবং সেই সাথে ফ্রেশ কিছু সবজি ফল খেতে পারেন। আপু আপনি খুবই ভালো একটি উদ্যেগ নিয়েছেন। আপু আপনি ঠিকই বলেছেন লাগানো গাছের মরচি যখন তুলে ভাতের সাথে খেতে তখন কি যে ভালো লাগবে। এ্যালোভেরা গাছ খুব অল্প সময়ের মধ্যে বেশ বংশবিস্তার করে যা আমার কাছেও অনেক ভালো লাগে। আপু আপনি যে গাছের যত্ন করেন তা আপনার গাছ গুলো দেখেই বোঝা যাচ্ছে। সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল।

 2 years ago 

জায়গার স্বল্পতা দিন দিন বেড়েই চলছে। মানুষ আবাদি জমিগুলো ভরাট করে বাড়িঘর নির্মাণ করছে আর শহরে তো খালি জায়গা পাওয়াই যায় না। তাই এখন বেশিরভাগ মানুষ ছাদ কৃষির দিকে ছুটছে। ঠিক বলেছেন এলোভেরা গাছ খুব অল্পতেই বংশবিস্তার করে।

 2 years ago 

ভালো লাগলো আপু আপনার ছাদ বাগানের গল্পটি পড়ে। ঠিকই বলেছেন আমাদের সবারই কম বেশি গাছ লাগানো উচিত। তবে জায়গা স্বল্পতার কারণে কিংবা রোদের কারণে অনেক সময় গাছ ভালো হয় না। আমারও বারান্দায় কিছু গাছ আছে তবে রোদ না থাকার কারণে সব গাছ লাগাতে পারিনা। আপনি ছাদে সুন্দর কিছু মরিচ বেগুন আরও বিভিন্ন ধরনের চারা লাগিয়েছেন। এটা ঠিকই বলেছেন আপু নিজের গাছের মরিচের টেস্টই থাকে আলাদা। অ্যালোভেরা গাছ গুলো কিন্তু সারা ছাদ আপনার ভরে যাবে এগুলো থেকে অনেক বেশি চারা গজায়। ভালো লাগলো আপনার পোস্টটি দেখে।

 2 years ago 

গাছ আমাদের পরিবেশ রক্ষা করে এমনকি আমাদের খাবারের চাহিদা মিটায়। বিভিন্ন ধরনের সবজিগুলো আপনি যদি টবে আমাদের ছাদে লাগাই তাহলে কিন্তু আমাদের নিজেদের চাহিদা কিছুটা হলেও পূরণ করতে পারব। আর নিজের গাছ থেকে পেরে খাওয়া সবজি অন্যরকম তৃপ্তি দেয়।

 2 years ago 

আপনি ঠিক বলছেন আপু গাছের মধ্যে যদি পর্যাপ্ত পরিমাণ রোদ না আসে তাহলে সেই গাছ তেমন স্বাস্থ্যবান হয় না।এরকম সবুজ গাছপালা লাগাতে আমার খুব ভালো লাগে।বিশেষ করে ছাদ বাগান আমার খুব বেশি প্রিয়।সবুজ গাছপালার এমন দৃশ্য শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গাছ খাদ্য তৈরীর জন্য সূর্যের আলো থেকে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে খাবার জোগাড় করে। কিন্তু সূর্যের আলো না পৌঁছলে মরে যায় আর সেজন্যই আমি ছাদে টবের মধ্যে এই গাছগুলো লাগিয়েছি। আশা করছি আপনাদের পছন্দ হয়েছে।

 2 years ago 

আপু তো দেখছি বেশ ভালোভাবে কৃষি কাজ নিয়ে সময় দিচ্ছেন। আমার কাছেও এমন কৃষি কাজ খুবই ভালো লাগে। বেশ ভালো লাগলো আপনার এই উদ্যোগ। এটা থেকে যেমন আপনি ফল পাবেন ,তেমন পরিবেশের জন্য ভালো, তার উপর আপনার ছাদটাও আর খালি থাকছে না,পরিবেশটা দেখতেও খুব সুন্দর লাগবে। এক ঢিলে অনেক পাখি মারছেন🥰। এই কাজে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার গাছে সবজি ধরলে আপনি এসে খেয়ে যাবেন আপনার জন্য দাওয়াত রইল। আসলেই একঢিলে যদি অনেকগুলো পাখি মারা যায় তাহলে তো এতগুলো ঢিলের প্রয়োজন নেই। পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য আমি মনে করি সবাই তাদের পরিবেশের মাঝে গাছ রোপন করে সৌন্দর্য বাড়াতে পারে।

 2 years ago 

আপুর তো দেখি অনেক গাছ আছে।আমারও গাছ লাগতে ভালো লাগে।আর হ্যা নিজের লাগানো গাছে যদি ফুল কিংবা ফল ধরে তাহলে বেশ ভালো লাগে।হুম সতেজ এবং সবুজ দেখেই মনে হচ্ছে আপনি বেশ যত্ন নেন। ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আসলে আপু একটি কথা আছে যত্ন না করলে রত্ন মেলেনা। আর গাছ সবসময় যত্নের মাঝেই বেড়ে ওঠে। নিজের গাছে কোন ফল কিংবা ফুল ধরলে অন্যরকম ভালো লাগে। তাই আমি সবসময় কিছুনা কিছু গাছ লাগানোর চেষ্টা করি।

 2 years ago 

আপু আমার খুব শখের একটি কাজ হলো ছাদ বাগান বা ছাদ কৃষি। ছাদের মধ্যে বিভিন্ন গাছ লাগাতে এবং পরিচর্যা করতে খুব ভাল লাগে। আপনার ছাদ কৃষিতে অনেক প্রকারের গাছ দেখলাম। আপনি ঠিকই বলেছেন পর্যাপ্ত পরিচর্যা আর রোদ পেলে ছাদে অনেক ভাল কৃষি হয়। ধন্যবাদ আপু।

 2 years ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনার খুব শখের একটি কাজ হল ছাদ বাগান বা ছাদ কৃষি। ছাদের মধ্যে বিভিন্ন গাছ লাগাতে ও পরিচর্যা করতে আমার কাছেও অনেক ভালো লাগে। এতে করে খুব সহজেই হাতের নাগালে সবজি ও ফল পাওয়া যায়।

 2 years ago 

আসলে আপনি ঠিক বলেছেন নিজের লাগানো যে কোন গাছ থেকে যদি ফল ধরে,সেটা তুলে এনে খেতে যে আনন্দটা হয় সেই জিনিসটাই যদি বাজার থেকে যদি তার থেকে আরো ভালোটা কিনা হয় তাও সে আনন্দটা পাওয়া যায় না। আসলেই গাছ আমাদের পরিবেশ রক্ষা করে। তাই আমাদের সবারই গাছ লাগানো উচিত। আর গাছ লাগালে অবশ্যই সূর্যের আলো প্রয়োজন আপনার বাড়িতে দেখছি অনেক গাছ তার জন্য নিচে সূর্যের আলো পৌঁছাতে পারে না। তাই গাছগুলো মরে যাচ্ছিল তাই আপনারা বুদ্ধি করে ছাদের উপর গাছ লাগানো সিদ্ধান্ত নিয়েছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

আসলে নিজের লাগানো গাছের ফল খেতে কি যে মজা সেটি শুধুমাত্র সেই উপলব্ধি করতে পারে যে গাছ লাগায়। আমাদের সবারই উচিত পরিবেশ রক্ষা করার জন্য যেকোনো ধরনের গাছ লাগানো। আসলেই বাড়ির চারপাশের গাছগুলো অনেক বড় বড় হয়ে গেছে তাই নিচে সূর্যের আলো খুব বেশি পড়ে না।

 2 years ago 

ঠিকই বলেছেন নিজের লাগানো গাছ থেকে কোন সবজি বা ফল এনে খাওয়ার মজাটাই অন্যরকম। আপনার এই উদ্যোগ আমার কাছে খুবই ভালো লেগেছে। আমিও বারান্দায় অল্প একটু জায়গায় কিছু ক্যাকটাস গাছ এবং কিছু ফুলের গাছ লাগিয়েছি এরকম গাছ লাগাতে আমার কাছেও খুবই ভালো লাগে।

 2 years ago 

আসলেই নিজের লাগানো গাছ থেকে কোন সবজি বা ফল পেড়ে খাওয়ার মজাই অন্যরকম ।আমার পছন্দ হয়েছে যে খুবই ভালো লাগলো আপনিও বারান্দায় অল্প কিছু জায়গায় ক্যাকটাস গাছ ও ফুলের গাছ লাগিয়েছে ।আপনার এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63057.34
ETH 2546.78
USDT 1.00
SBD 2.64