স্পেশাল রুপচাঁদা মাছ ভুনা রেসিপি //১০% প্রিয় লাজুক খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা🧕🧕

আসসালামু আলাইকুম 🙋‍♀️🙋‍♀️

প্রীতি ও শুভেচ্ছা 🌺🌺

  • আশা করি সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে যে রেসিপি টি নিয়ে উপস্থিত হয়েছি তা হচ্ছে স্পেশাল রূপচাঁদা মাছ ভুনা রেসিপি। মাছ ভুনা আমার খুবই পছন্দ। একেক সময় একেক মাছ ভুনা করে খাই। আজ আমি যে রেসিপি টি শেয়ার করেছি তা হচ্ছে রূপচাঁদা মাছ ভুনা। রূপচাঁদা মাছ সবারই পরিচিত। এই মাছের নাম রূপচাঁদা দিয়েছে কেন আমি সেটা নিয়ে একটু ভেবেছি। মনে হয় তার রুপের কারণেই। কারণ দেখতে রূপচাঁদা মাছ অসম্ভব সুন্দর। সে যাই হোক শুধু তো দেখতে সুন্দর না খেতেও ভীষণ মজা। রূপে, স্বাদে, গুণে ভরা এই মাছটি সবারই খাওয়া উচিত।

  • এই মাছ প্রোটিন সমৃদ্ধ। প্রোটিন শরীরের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি। এই মাছটার পেশী এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করে।তাছাড়া এই মাছ শিশুর মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।

  • আজকে আমি যে রূপচাঁদা মাছ করে ভুনা করেছি এগুলো আমাদের নিজেদের পুকুরের মাছ।পুকুরের মাছের স্বাদ একটু বেশিই হয় । এখন আমি আমার রূপচাঁদা মাছ গুলো ভুনা করার পদ্ধতি আপনাদের মাঝে শেয়ার করছি। তাহলে চলুন দেখে নেয়া যাক

IMG-20220509-WA0007.jpg

IMG-20220509-WA0006.jpg

🐠প্রয়োজনীয় উপকরণ সমূহ🐠

  • রুপচাঁদা মাছ ২ টি
  • পেঁয়াজ কুচি
  • কাঁচা মরিচ কুচি
  • হলুদের গুঁড়ো
  • মরিচের গুঁড়ো
  • রসুন বাটা
  • আদা বাটা
  • জিরার গুঁড়ো
  • লবণ
  • তেল

20220429_173552.jpg

🐠১ম ধাপ🐠

  • প্রথমে আমি রুপচাঁদা মাছে হলুদ ও লবণ মাখিয়ে নিলাম।

20220429_173740.jpg

🐠২য় ধাপ🐠

  • এবার একটি ফ্রাইপেনে পরিমাণমতো তেল নিয়ে তার মধ্যে মাছগুলো ভেজে নিলাম।

20220429_173707.jpg

20220429_173944.jpg

20220429_174007.jpg

20220429_174201.jpg

🐠৩য় ধাপ🐠

  • মাছ ভালো করে ভাজা হয়ে গেলে তেল থেকে উঠিয়ে রাখলাম।

20220429_174917.jpg

🐠৪র্থ ধাপ🐠

  • এবার একটি ফ্রাইপেনে পরিমাণমতো তেল নিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম।

20220429_173803.jpg

20220429_175116.jpg

20220429_175128.jpg

🐠৫ম ধাপ🐠

  • পেঁয়াজ কাঁচামরিচ বাদামি বর্ণ হয়ে গেলে এর মধ্যে সবগুলো মসলা দিয়ে নাড়তে থাকলাম।

20220429_175230.jpg

20220429_175358.jpg

🐠৬ষ্ঠ ধাপ🐠

  • সবগুলো মসলা ভালোভাবে নেড়ে এবার সামান্য পরিমাণ পানি দিয়ে দিলাম।

20220429_175533.jpg

🐠৭ম ধাপ🐠

  • এবার ভেজে রাখা রূপচাঁদা মাছ গুলো পানির উপর দিয়ে ঢাকা দিয়ে অপেক্ষা করলাম।

20220429_175641.jpg

20220429_175831.jpg

🐠শেষ ধাপ🐠

  • এবার ঝোল ঘন হয়ে এলে পাতিল চুলা থেকে নামিয়ে ফেললাম এভাবে রান্না শেষ করলাম।

20220429_180237.jpg

20220429_180811.jpg

20220429_180813.jpg

  • সব শেষে আমার রান্না করা রূপচাঁদা মাছ পরিবেশন করে ছবি তুলে নিলাম।

IMG-20220509-WA0005.jpg

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সবার ভালো লাগবে। আপনারাও চাইলে বাসায় এভাবে ট্রাই করে দেখতে পারেন। আর হ্যাঁ কেমন হয়েছে মন্তব্য করতে ভুলবেন না। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

🐠ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🐠

Sort:  
 2 years ago 

সত্যি আপু মনি স্পেশাল ভাবে রুপচাঁদা মাছ ভুনা করেছেন, আপনার রান্না দেখে যে কেউ খাওয়ার জন্য পাগল হয়ে যাবে, অনেক লোভনীয় করে রুপচাঁদা মাছ রান্না করেছেন আপু মনি, আর এটা সত্যি যে মাছ টির রুপ দেখেই রুপচাঁদা নাম দিয়েছে, আর এই মাছের উপকারীতা শুনে বেশ ভালো লেগেছে আমার, অনেক সুন্দর করে পোস্টি গুছিয়ে উপস্থাপনা করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি মাছের রেসিপি শেয়ার করেছেন ।খুবই ভালো লাগে রূপচাঁদা মাছ খেতে ।আমিও কিছুদিন আগে রূপচাঁদা মাছ ফ্রাই দিয়েছিলাম ।খেতে খুবই সুস্বাদু হয়েছিল ।
আপনাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রূপচাঁদা মাছ আমার ভীষণ পছন্দের একটি মাছ। রূপচাঁদা মাছ ভুনা করলে খেতে ভীষণ ভালো লাগে আমার কাছে। আপনার রূপচাঁদা মাছ ভুনা রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। খেতেও মনে হচ্ছে ভীষণ ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ধাপে ধাপে উপস্থাপন করে আমাদের মাঝে এই রেসিপিটি তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই আপু রূপচাঁদা মাছ খুবই মজার একটি মাছ। আর আপনি ঠিকই বলেছেন খেতে অনেক ইয়াম্মি হয়েছে। আমার তো ভীষণ পছন্দ। আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দরভাবে গঠনমূলক একটি মতামত প্রদান করার জন্য।

 2 years ago 

রূপচাঁদা মাছ আমার খুব ই ফেভারিট যদিও প্রতিনিয়ত খাওয়া হয় না হঠাৎ মাঝেমধ্যে খাওয়া হয়।
রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

আসলে এই মাছ খুব বেশি সচরাচর পাওয়া যায় না। তাই আমরা সবসময় পাইনা। যাইহোক আপনার সুন্দর মতামত ব্যক্ত করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন রূপের কারণেই বোধহয় মাছটির এমন নাম হয়েছে। তবে আপনার মাছটা দেখতে কেমন যেন অদ্ভুত লাগছে। অনেকটা পিরানহা মাছের মত। সামুদ্রিক মাছ গুলোর মধ্যে রূপচাঁদা আমার খুব প্রিয়। ভালো লাগলো আপনার রেসিপি।

 2 years ago 

ভাইয়া আমারও তাই মনে হয় রূপ এর কারণেই বোধহয় রূপচাঁদা মাছ নামকরণ করা হয়েছে। যাইহোক আপনি সুন্দরভাবে মতামত দিয়েছেন এবং আমার পোস্টটি ভাল ভাবে দেখেছেন তো আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি রূপচাঁদা মাছের অসাধারণ একটা রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন। তবে ইচ্ছে করছে খাওয়ার জন্য। হ্যাঁ আপনি ঠিকই বলেছেন রূপচাঁদা মাছ বাচ্চাদের মেধা শক্তির বিকাশ এর জন্য খুবই উপকারী। তবে আপু বর্তমানে পুকুরে যে রূপচাঁদা মাছ গুলো চাষ হয় এগুলো হচ্ছে পিরানহা। আর এই মাছগুলো বর্তমানে বাংলাদেশে চাষ করা নিষিদ্ধ আছে। তবে জানিনা আদৌ আপনার রূপচাঁদা মাছ রূপচাঁদা কিনা। যাই হোক তবে রেসিপিটি ছিল অসাধারণ। সুন্দর করে উপস্থাপন করেছেন এবং গুছিয়ে লিখেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আসলে বর্তমানে পুকুরে যে মাছগুলো চাষ করা হয় সেগুলো পুরোপুরি রূপচাঁদার জাতের নয়। পিরানহা মাছ এগুলো। যেহেতু রুপচাঁদা আমাদের কাছে বেশি পরিচিত তাই আমি রূপচাঁদা মাছ নামকরণ করে দিয়েছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে খুবই মজার একটি মাছের রেসিপি শেয়ার করেছেন। রূপচাঁদা মাছ খেতে আসলে খুবই মজার। আপনি আজকে স্পেশালভাবে রূপচাঁদা মাছ ভুনা করেছেন সত্যিই আপনার রান্নাটা স্পেশাল মনে হচ্ছে।

 2 years ago 

আমি সবসময় রূপচাঁদা মাছের ফ্রাই খেয়েছি। কখনোই রূপচাঁদা মাছের এমন ভুনা খাওয়া হয়নি। তবে আপনি রেসিপি দেখে মনে হচ্ছে রূপচাঁদা মাছের এই ধরনের ভুনা খেতে খুবই সুস্বাদু হবে। তাই সব সময় ফ্রাই না খেয়ে এরপর থেকেই ভাবে খাওয়ার চেষ্টা করব। অনেক ধন্যবাদ আপু আপনাকে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

সত্যি রূপচাঁদা মাছের রূপের কারণে মনে হয় এই নামটি দেওয়া হয়েছে। কিন্তু আপু আপনার মাছগুলো দেখে আমার কাছে পুরোপুরি রূপচাঁদা মাছের মত লাগছে না। কেন জানিনা মনে হচ্ছে এটি অন্য কোন মাছ হবে। কিন্তু আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করলেন। এমনকি ভুনা করেছেন দেখে বেশ ভালো লাগতেছে ‌ আমার কাছে আবার এইরকম মাছগুলো প্রাই করলেই বেশি ভালো লাগে।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন পুকুরের মাছের সাধ একটু বেশিই হয়। আমার তো খুবই ভালো লাগে এমন তাজা তাজা পুকুরের মাছ খেতে। আর রূপচাঁদা মাছ হলে তো কথাই নেই ।রূপচাঁদা মাছ আমার কাছে খুব ভালো লাগে। তবে রূপচাঁদা মাছ ফ্রাই খেতাম খুব ভালোবাসি। আপনার ভুনা রেসিপি টা দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু রূপচাঁদা মাছ ভুনা রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55216.42
ETH 2325.60
USDT 1.00
SBD 2.33