ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি রেসিপি //১০% প্রিয় লাজুক খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

“হে কবি! নীরব কেন-কাচ্চি বিরিয়ানি যে এসেছে ধরায়,
প্লেটে বাড়িয়া তুমি লবে না কি তব ক্ষুধায়?”
কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি-
“বিরিয়ানির ডেগচি গেছে খুলি?
গোল আলু আর খাসির গোশ সিদ্ধ হয়েছে কি? ফুটেছে কি চিনিগুড়া চাউল?
দখিনা সমীর কি বিরিয়ানির গন্ধে হয়েছে অধীর আকুল?

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা💘💘

আসসালামু আলাইকুম🌺🌺

প্রীতি ও শুভেচ্ছা🌹🌹

  • আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে যে চমৎকার রেসিপিটি নিয়ে উপস্থিত হয়ে গেছে সেটি হচ্ছে ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি রেসিপি। কাচ্চি বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ আমার মনে হয় খুঁজে পাওয়া যাবে না।

  • কাচ্চি বিরিয়ানির নাম শুনলেই প্রতিটি মানুষই ঝটপট খেয়ে নিতে।ঘরে কিংবা রেস্টুরেন্টে সবাই কাচ্চি বিরিয়ানির জন্য উন্মাদ থাকে। আর আমার কথা কি বলব কাচ্চি বিরিয়ানি দেখলে তো আমি নিজেই ঠিক থাকতে পারিনা। সবসময় রেস্টুরেন্টে খাওয়া হয় কাচ্চি বিরিয়ানি কিন্তু এখন ভাবলাম সে তো সবসময় রেস্টুরেন্টে খাওয়া হয় নিজেই যদি রান্না শিখে ফেলি তাহলে প্রায় সময় বাসায় রান্না করে খেতে পারব। যেই কথা সেই কাজ ঘরে ছিল খাসির মাংস তাই খাসির মাংস দিয়ে কাচ্চি বিরিয়ানি রান্নার শুরু করলাম। বাজারে গিয়ে কাচ্চি বিরিয়ানির জন্য সব ধরনের মসলার উপকরণ জোগাড় করে ফেললাম। আজ আমি ভীষণ খুশি কারন আমি এই ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি তৈরি করতে পেরেছি।

  • এবার শুরু করলাম কাচ্চি বিরিয়ানি রান্নার আয়োজন। কাচ্চি বিরিয়ানির জন্য প্রয়োজন বাসমতি চাল। অন্য চাল দিয়ে রান্না করা যাবে তবে বাসমতি চাল দিয়ে রান্না করলে ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানির ঘ্রাণ ও স্বাদ খুঁজে পাবেন। তাই ভাবছি যখন রান্না করব মজা করে রান্না করবো।আর আমি কাচ্চি বিরিয়ানি রান্না করব আপনাদের সাথে শেয়ার করবো না তা কি করে হয়। তাই তো চলে এলাম আপনাদের মাঝে শেয়ার করে দিতে। তাহলে চলুন আজ কাচ্চি বিরিয়ানি রান্নার ধাপ গুলো দেখে নেয়া যাক।

20220106_215316.jpg

20220106_215307.jpg

🥰 প্রয়োজনীয় উপকরণ সমূহ🥰

  • বাসমতি চাল
  • খাসির মাংস
  • আলু
  • তরল দুধ
  • টক দই
  • হলুদের গুঁড়ো
  • মরিচের গুঁড়ো
  • আদা পেস্ট
  • রসুন পেস্ট
  • জিরার গুঁড়ো
  • কাচ্চি বিরিয়ানি মসলা
  • জিরার দানা
  • লবণ
  • তেল
  • তেজপাতা
  • এলাচ
  • দারুচিনি
  • টমেটোর সস
  • পেঁয়াজ বেরেস্তা

20220106_194645.jpg

20220106_194706.jpg

20220106_194617.jpg

20220106_183247.jpg

🥰 প্রথম ধাপ🥰

  • প্রথমে বাসমতি চাল ভালো করে ধরে পানিতে ভিজিয়ে রাখতে হবে আধা ঘন্টা।

20220106_192944.jpg

🥰 দ্বিতীয় ধাপ🥰

  • আরেকটি প্রেশারকুকারে খাসির মাংস ঢেলে দিলাম।

20220106_195351.jpg

20220106_195425.jpg

🥰 তৃতীয় ধাপ🥰

  • তারপর খাসির মাংসের উপরে সবগুলো মসলা ঢেলে দিলাম।

20220106_195507.jpg

20220106_195522.jpg

🥰 চতুর্থ ধাপ🥰

  • তারপর টক দই দিয়ে ভালোভাবে হাত দিয়ে মাখিয়ে নিলাম।

20220106_195839.jpg

20220106_201036.jpg

🥰 পঞ্চম ধাপ🥰

  • এবার সয়াবিন তেল দিয়ে মেখে কিছুক্ষণ রেখে দিলাম।

20220106_200305.jpg

🥰 ষষ্ঠ ধাপ🥰

  • এবার কেটে রাখা আলু হালকা ভাজি করে মাংসের উপর একটু ফাঁক ফাঁক করে রেখে বসিয়ে দিলাম।

20220106_195741.jpg

20220106_201146.jpg

🥰 সপ্তম ধাপ🥰

  • এবার একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে তার মধ্যে জিরার দানা ও সামান্য পরিমাণ সয়াবিন তেল ও তেজপাতা দিয়ে দিলাম।

20220106_200013.jpg

20220106_200021.jpg

🥰 অষ্টম ধাপ🥰

  • তারপর গরম হওয়ার পানির মধ্যে চাল ঢেলে দিয়ে চাল সামান্য সিদ্ধ করে নিলাম।

20220106_200558.jpg

20220106_201414.jpg

🥰 নবম ধাপ🥰

  • তারপর প্রেসার কুকারে মাংসের উপরে সিদ্ধ করা চাল গুলো দিয়ে দিলাম।

20220106_201612.jpg

🥰 দশম ধাপ🥰

  • তারপর চালের উপর তরল দুধ দিয়ে তারপর পেয়াজ বেরেস্তা দিয়ে দিলাম।

20220106_201736.jpg

20220106_201842.jpg

🥰 একাদশ ধাপ🥰

  • এবার প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে ৪০ থেকে ৫০ মিনিট পর্যন্ত চুলার আগুন মিডিয়াম টু লো তে রেখে রান্না করতে হবে।

20220106_205324.jpg

20220106_205331.jpg

🥰 চূড়ান্ত ধাপ🥰

  • রান্না শেষ হয়ে গেলে পাতিল চুলা থেকে নামিয়ে ফেললাম।

20220106_214009.jpg

  • এবার আমি আমার রান্না করা ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি পরিবেশন করে ছবি তুলে নিলাম।

20220106_215245.jpg

20220106_215450.jpg

আশা করি আজকের এই রেসিপিটি আপনাদের সবার অনেক অনেক ভালো লাগবে। কেমন হয়েছে মন্তব্য করবেন। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

😍ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্😍

Sort:  
 2 years ago 

ওয়াও কাচ্চি বিরিয়ানি 😍😋😋!! আমার অনেক অনেক পছন্দের খাবার। আসলে কে না পছন্দ করে কাচ্চি বিরিয়ানি। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। দেখেই বোঝা যাচ্ছে ‌‌একদম পারফেক্ট হয়েছে। সত্যিই আপু ইচ্ছে করছে একটু খেয়ে দেখি।এরপর তৈরি করলে অবশ্যই দাওয়াত করে খাওয়াবেন😋। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আহা বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি দেখেইতো লোভ ধরে গেল আপু 😋
বিরিয়ানি গুলো দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে। আপনার রান্না করা বিরিয়ানিতে লোভনীয় একটা ব্যাপার রয়েছে যা আমাকে ভীষণভাবে আকর্ষণ করছে। সত্যি বলতে জিভে জল চলে এলো আপু। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন কাচ্চি বিরিয়ানি একটি লোভনীয় রেসিপি এবং অনেক সুস্বাদু একটি রেসিপি। যেটা দেখলে সবাই আকর্ষিত হয়। আর আমারও কিন্তু খাবার আগে এরকম জিভে জল চলে এসেছিল। খেয়ে তারপর তৃপ্তি পেলাম। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

হে কবি! নীরব কেন-কাচ্চি বিরিয়ানি যে এসেছে ধরায়,
প্লেটে বাড়িয়া তুমি লবে না কি তব ক্ষুধায়?”
কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি-
“বিরিয়ানির ডেগচি গেছে খুলি?
গোল আলু আর খাসির গোশ সিদ্ধ হয়েছে কি? ফুটেছে কি চিনিগুড়া চাউল?
দখিনা সমীর কি বিরিয়ানির গন্ধে হয়েছে অধীর আকুল?

আপনার রান্না বিরিয়ানির চাইতেও বেশী ভাল লাগল উপরের এই লাইনগুলো। বিরিয়ানি আমার খুবই পছন্দের একটি খাবার। আপনার ছবি দেখেই বোঝা যাচ্ছে এটা কেমন সুস্বাদু হয়েছে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

আসলে ভাইয়া বিরিয়ানির সাথে ছন্দটা না দিলে মনে হয় যেন অপূর্ণই থেকে যেত। তাই দিয়ে দিলাম আর রেসিপি তো আমার কাছে অনেক ভালো লেগেছে। আমার মনে হয় আপনাদের ও ভাল লেগেছে। আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর মতামত ব্যক্ত করার জন্য।

 2 years ago 

কাচ্চির সাথে কবিতা ফ্রী দিলেন নাকি🤭। লাইন গুলো খুবই ভালো লেগেছে। তার সাথে আবার কাচ্চি তো আছেই। জিভে জল চলে এসেছে। ইচ্ছে করছে এখনই প্লেট নিয়ে বসে পড়ি। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন কাচ্চির সাথে কবিতাটি দিলাম কারণ কাচ্চি শুধু দেখেই তৃপ্তি পেতে হবে। আর কিছু করার থাকবে না কবিতা তো অনুভব করতে পারবেন তাই ছন্দটা উপহার দিলাম। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি রেসিপি দেখেতো পেটের ক্ষুধা খাই খাই সুরু করে দিল। আপু এত সুস্বাদু কাচ্চি বিরিয়ানি আমাদের সামনে এভাবে ধরে রাখা একদম ঠিক হয়নি। পাছে আবার লোভ লেগে গেলে বিপদে পড়ে যাবেন। আপনার তৈরি ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানী দেখে সত্যি সত্যি মনে হচ্ছে এক্ষুনি খেতে পারলে খুবই ভালো লাগতো। আপনার রন্ধনপ্রণালী টা দারুন হয়েছে আর তাই মনোযোগের সাথে দেখে নিলাম। পরবর্তী সময়ে আপনার রেসিপির রন্ধনপ্রণালী অনুসারে বাসায় তৈরি করে খাব। রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ইস ভাইয়া আপনার পেটের ক্ষুধা বাড়িয়ে দিলাম। আসলে কাচ্চি বিরিয়ানি এমন একটি রেসিপি যা দেখলে সবার পেটের ক্ষুধা বেড়ে যায়। আর আমার যদি সম্ভব হতো তাহলে আমি এক্ষুনি আপনার বাসায় পাঠিয়ে দিতাম। খেয়ে তৃপ্তি পেতেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহ প্রদান করার জন্য। আশা করি সবসময় সাপোর্ট করে যাবেন।

 2 years ago 

আপু আপনার রেসিপি দেখেই তো খেতে ইচ্ছে করছে। বিরায়ানি আমার অনেক পছন্দের আর এটা আমি অনেক আগে থেকেই পছন্দ করি। আজকে তো আপনি আমার লোভ লাগিয়ে দিলেন। আপনি খুবই মজাদার কাচ্চি বিরিয়ানি রেসিপি শেয়ার করলে আমার কাছে আপনার রেসিপিটা খুব ভালো লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি বেশ চমৎকার হয়েছে ।দেখতে একদম দোকানের কাচ্চি বিরিয়ানির মত লাগছে। দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে ।খুব লোভনীয় দেখাচ্ছে ।দেখে বোঝা যাচ্ছে না যে এটি বাড়ীতে তৈরি । আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আপনি ঠিক বলেছেন বাসমতি চালের কাচ্চি বিরিয়ানির মজাই আলাদা। বাসমতি চাল দিয়ে কাচ্চি রান্না করলে একেবারে দোকানের বিরিয়ানি মতই লাগে। আমার কাছে অনেক ভালো লাগে ধন্যবাদ আপনার সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আপু আপনি কি কাচ্চি বিরিয়ানি রেসিপি সাথে একটা কবিতা ফ্রী দিলেন? কাচ্চি বিরিয়ানি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আর এটা অনেক সুস্বাদু ও মজাদার। বেশিরভাগ মানুষই এই খাবারটি খেতে অনেক পছন্দ করে । আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু কাচ্চি বিরিয়ানির সাথে কবিতা ফ্রী দিলাম।যাতে বিরিয়ানির সাথে অন্যরকম এক অনুভূতি হয়। আর কাঁচি বিরিয়ানি রেসিপি সবারই পছন্দ আমারও খুব পছন্দ। তাই আপনাদের সাথে ভাগাভাগি করে নিলাম। ধন্যবাদ আপু আপনার চমৎকার মতামতের জন্য।

 2 years ago 

ট্রেডিশনাল কাচ্চি বিরিয়ানি রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। এধরনের রেসিপি শেয়ার করার আগে দাওয়াত দিয়েন আপু। ধন্যবাদ আপনাকে 🥀

 2 years ago 

আসলে ভাইয়া লোভনীয় রেসিপি দেখলে সবাই লোভ সামলাতে একটু কষ্ট হয়। আমারও কিন্তু অনেক প্রিয়। কাচ্চি বিরিয়ানি দেখলে লোভ সামলাতে পারি না। আপনাকে অনেক ধন্যবাদ আপনার চমৎকার মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পুরান ঢাকায় গিয়েছি আর চকবাজার থেকে কাচ্চি বিরানি না খেয়ে ফিরেছি এমনটি কখনো হয়নি।
আপনি লোভনীয় হবে' কাচ্চি বিরানি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই ভারী সুস্বাধু হয়েছিল

 2 years ago 

পুরান ঢাকায় গেলে কাচ্চি বিরিয়ানি না খেয়ে আসতে পারেনা কেউ। আমার রেসিপি পুরান ডাকার মত হয়েছে কিনা জানিনা তবে আমি অনেক চেষ্টা করেছি ভালো কিছু করার। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46