টক ঝাল মিষ্টি ফুচকা রেসিপি//খুব খাচ্ছি,আরাম পাচ্ছি১০% প্রিয় লাজুক খ্যাককে

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা💘💘

আসসালামুআলাইকুম 🌹🌹

প্রীতি ও শুভেচ্ছা🌺🌺

  • আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে এমন একটি চমৎকার রেসিপি নিয়ে হাজির হয়েছি যা সবার পছন্দ হবে। আর সেটি হচ্ছে চমৎকার টক মিষ্টি ঝাল ফুচকা রেসিপি

  • ফুচকা এমন একটি খাবার যা সব মেয়েদেরই পছন্দ। আমিতো কোথাও বের হলে ফুচকা না খেয়ে বাসায় ফিরি না। কলেজ থাকাকালীন সময়ে আমরা বেশির ভাগ সময় ফুচকা খেতাম বন্ধুরা মিলে।ফুচকা খুব বেশি খেলে গ্যাসের সমস্যা হয় । তারপরেও ফুচকা দেখলে আমি লোভ সামলাতে পারিনা। গ্যাসের সমস্যার কথা একদিকে রেখে টপাটপ গিলা শুরু করি। যেহেতু আমি একজন ফুচকা প্রেমী প্রতিদিন বাইরে টাকা নষ্ট না করে মাঝে মাঝে স্বাস্থ্যসম্মতভাবে ঘরে বানালেই হয়। কিন্তু ফুচকা বানানোর নিয়ম তো জানতে হবে। সেজন্য একদিন ফুচকা মামার পাশে দাঁড়িয়ে দেখলাম তিনি কিভাবে ফুচকা বানান।শিখে ফেললাম।তাই আজ ঝটপট তৈরি করে ফেললাম। অসাধারণ এই ফুচকা মুখে দিলেই যেন অমৃত। আর এখন বলতে বলতে জিভে জল চলে আসলো। কিছু করার নেই। চলুন কথা না বাড়িয়ে ফুচকা বানানো দেখে নেয়া যাক

20220523_193649.jpg

20220523_193645.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • কাঁচা ফুচকা
  • আলু
  • পেঁয়াজ কুচি
  • কাঁচা মরিচ কুচি
  • শুকনো মরিচ
  • বিট লবণ
  • তেতুল
  • লবণ
  • ম্যাজিক মসলা
  • ডিম
  • লেবু
  • চিনি

20220523_190652.jpg

🌺 ১ম ধাপ🌺

  • প্রথমে আমি কয়েকটি আলু সিদ্ধ করে হাত দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিলাম।

20220523_190803.jpg

20220523_191745.jpg

🌺 ২য় ধাপ🌺

  • তারপর সিদ্ধ আলুর মধ্যে লবণ ও বিট লবণ পরিমাণমতো দিয়ে দিলাম।

20220523_191933.jpg

20220523_191949.jpg

🌺 ৩য় ধাপ🌺

  • এবার এর মধ্যে পেঁয়াজ কুচি ও তেলে ভাজা শুকনো মরিচ গুঁড়ো করে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিলাম।

20220523_192010.jpg

20220523_192206.jpg

20220523_192207.jpg

🌺 ৪র্থ ধাপ🌺

  • এবার লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিলাম।

20220523_192318.jpg

20220523_192552.jpg

🌺 ৫ম ধাপ🌺

  • তারপর টক তৈরি করার জন্য তেতুল পানি দিয়ে মাখিয়ে নিলাম।

20220523_191759.jpg

🌺 ৬ষ্ঠ ধাপ🌺

  • এবার তেতুলের মধ্যে বিট লবণ ও লবণ স্বাদ মতো দিয়ে দিলাম।

20220523_192219.jpg

20220523_192240.jpg

🌺 ৭ম ধাপ🌺

  • তারপর শুকনো মরিচ ভেজে টকের মধ্যে দিয়ে দিলাম। পরে টকের মধ্যে দু চা চামচ চিনি দিয়ে দিলাম।

20220523_191820.jpg

🌺 ৮ম ধাপ🌺

  • এবার কাচা ফুচকা তেলে ভেজে নিলাম।

20220523_191024.jpg

20220523_191045.jpg

20220523_191749.jpg

🌺 শেষ ধাপ🌺

  • এবার ফুচকা পরিবেশন করে ছবি তুলে নিলাম।

20220523_194452.jpg

20220523_193651.jpg

20220523_193630.jpg

20220523_193641.jpg

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সবার কাছে ভালো লাগবে মুহূর্তটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 2 years ago 

প্রথমেই বলব ফুলকো ফুলকো ফুচকা গুলো দেখে আমার তো জিভে জল চলে আসলো 😋 ভাবতেছি আজকে ফুচকা খেতে হবে আমার। কারণ ফুচকা গুলো দেখে খুব খেতে ইচ্ছে করছে। এত ইয়াম্মি ইয়াম্মি রেসিপিগুলো কেন দেন বুঝিনা। একেবারে অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু ফুচকা দেখলে আমিও লোভ সামলাতে পারিনা। আর এই ইয়াম্মি রেসিপি গুলো দেই আপনাদের ভালোলাগার জন্য। কারণ আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর গঠনমূলক একটি মতামত ব্যক্ত করার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন "ফুচকা মেয়েদের অনেক পছন্দের খাবার। আর ফুচকা বেশি খেলেই গ্যাসের সমস্যা হয়"। ফুচকা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে অনেকদিন ধরে ফুচকা খেতে ইচ্ছে করছে কিন্তু খাওয়া হচ্ছে না। আপনার রেসিপিটি দেখেই খেতে ইচ্ছে করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই এক ফুসকা বেশি খেলে গ্যাসের সমস্যা হয়। তাই এখন খুব বেশি খাওয়া হয়না। তবে মাঝে মাঝে খাই না এমনও নয়। আজ যখন বানালাম তাই আপনাদের সাথে শেয়ার করে ফেললাম।

 2 years ago 

রেডিমেড এই ফুচকা গুলি খেতে আমার কাছে ভালো লাগে না। এর খোলসটা একটু মোটা ধরনের হয়। তবে আপনার ফুচকা দেখেই জিভে জল চলে এলো।

 2 years ago 

ভাইয়া রেডিমেড ফুচকা গুলো নিয়ে এসেছি কারণ নিজেরা তৈরি করতে গেলে তালমাখনা লাগে। কিন্তু আমার বাসায় তালমাখনা ছিল না। আর অনেক দেরি হয় তৈরি করতে। আমার কাছে কিন্তু এগুলো খেতে ভালই লাগে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু বাইরে যাব আর ফুচকা খাবো না তা কি হয় আর ফুচকা দেখলে গ্যাসের কথা আর মনে থাকে না। আমিও বাইরে গেলে ফুচকা খাবোই। খুব ভালো লাগে বেশি করে টক ঝাল মিষ্টি দিয়ে খেতে ।আপনার ফুচকা রেসিপি চমৎকার হয়েছে আমি তো হঠাৎ করে দেখে মনে করেছিলাম যে এগুলো বুঝি কেনা বাইরে খেতে গিয়েছেন পরে দেখলাম যে আপনি এত সুন্দর করে ফুচকা বানিয়ে পরিবেশন করেছেন দেখেই মনে হচ্ছে দারুন হয়েছে। জিভে পানি চলে এসেছে দেখে আমার ইশ যদি খেতে পারতাম।

 2 years ago 

আপু আপনাকে খাওয়াতে পারলে আমার কাছেও ভাল লাগত। কারণে বোঝাই যাচ্ছে আপনি একজন ফুচকা প্রেমি মেয়ে। আমার অনেক পছন্দ ফুচকা। আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আহা। স্বাদের ফুচকা। আমি বেশি খাই না। তবে আমার ইন্দুবালা খুব পছন্দ করে। আপনি বাসায় বেশ যত্ন করে ফুচকার রেসিপিটি বানিয়েছেন। ধাপে ধাপে বলে দেয়াতে সুবিধা হয়েছে আমাদের জন্য। বানাতে পারবো। ধন্যবাদ আপু

 2 years ago 

ছেলেরা ফুচকা কমই খায়।আপনার ইন্দুবালা যেহেতু খায় মাঝে মাঝে খাওয়াইয়েন দেখবেন খুব খুশি হয়ে যাবে।মেয়েরা ফুচকা পেলে আর কিছুই লাগেনা।

 2 years ago 

এটা একদমই ঠিক হয়নি আপু। 🙄

আমাকে ফেলে ফুচকা খাচ্ছেন? আমি তো দেখে লোভ সামলাতে পারছিনা। আপনি দেখবেন আপনার পেট ব্যথা করবে। যদিও আমার প্রায় নিয়মিতই খাওয়া হচ্ছে। কলেজে ফ্রেন্ডের সাথে খেতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির উপস্থাপন করেছেন আপু। দেখতে বেশ ভালো লাগছে শুভকামনা রইল। ‌

 2 years ago 

তাহলে আপু আপনি ও চলে আসেন একসাথে ফুচকা খাই।আপু আর বইলেন না আমার পেট ব্যথা শুরু হয়ে গেছে।আপনি ও কলেজ ফ্রেন্ডদের সাথে ফুচকা খান শুনে ভালো লাগলো।আপনাকে অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আপনার পেট খারাপ হবে আপু। এভাবে একা একা ফুচকা খেলে সবার পেট ই খারাপ হবে 😏😏।
ফুচকা আমার খুবই পছন্দ হয় এবং প্রিয় একটি রেসিপি। ইচ্ছে করছে আপনার সবগুলো ফুচকা আমি একাই খেয়ে ফেলি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ফুচকার মজাদার রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপু একা একা খাচ্ছি মত পরিবারের সবাই মিলে খাচ্ছি। আর আপনি ইচ্ছে করলে জয়েন করতে পারেন আমাদের সাথে। কারণ আমার মনে হচ্ছে আপনিও একজন ফুচকা খোর মেয়ে হাহাহা আসুন একসাথে খাই।

 2 years ago 

টক ঝাল মিষ্টি ফুচকা রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে রেসিপি তৈরি করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আসলে টক-ঝাল-মিষ্টি ফুচকা রেসিপি দেখে আমি নিজেকে সামলাতে পারি না। দোকানে যখন খেতে বসি তখন সাজানো দেখলেই ইচ্ছে করে সবগুলো খেয়ে ফেলি। অনেক ভালো লাগলো আপনার মতামত টি।

 2 years ago 

আপনার পোস্টে তেতুলের টক এর ছবিটা দেখে কেমন যেন লাগলো 😂, বন্ধুদের সাথে আমিও একবার ফুচকা তৈরি করেছিলাম এবং অনেক মজা করে খেয়েছিলাম, পছন্দের খাবারগুলো তৈরি করতে খুব ভাল লাগে।

 2 years ago 

কেন ভাইয়া তেতুলের টক আবার কেমন লাগলো। আমার কাছে তবু বেশি টক টাই ভালো লাগে। তানাহলে আমার ফুচকা খাওয়া চলেই না।

 2 years ago 

ফুসকা খেতে আমারও ভালই লাগে। বগুড়ায় থাকাকালীন সাতমাথা নামে একটা স্থানে আমাদের তিনজনের প্রতিদিনের সন্ধ্যা কাটতো ফুচকার দোকানে। ফুচকা ও খুব ভালই বানাতো। আজ আপনার ফুচকার রেসিপি দেখে সেই স্মৃতি মনে পড়ে গেল।

 2 years ago 

বাহ ভাইয়া আপনিও দেখছি সন্ধ্যা বেলায় ফুচকা দোকানের ফুচকা খেতেন। আর এই স্মৃতিটুকু মনে করিয়ে দিতে পেরেছি আমার ফুচকার রেসিপি মাধ্যমে। ভালই লাগলো আপনার মন্তব্য টি পড়ে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56