খাসির মাংসের শাহী রেজালা রেসিপি//১০% প্রিয় লাজুক খ্যাককে

in আমার বাংলা ব্লগ2 years ago

খাদ্য শরীরের জন্য জ্বালানি হতে পারে কিন্তু ভালো খাদ্য আত্মার জন্য জ্বালানি স্বরুপ

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা

আসসালামুআলাইকুম

প্রীতি ও শুভেচ্ছা

আশা করি সবাই ভাল আছেন ।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে চমৎকার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপি হচ্ছে খাসির মাংসের রেজালা।

  • বিয়ে বাড়িতে কিংবা অনুষ্ঠানে আমরা খাসির রেজালা খেয়ে থাকি। খেতে জাস্ট ইয়াম্মী লাগে।খাসির মাংসের রেজালা পছন্দ করে না আমার মনে হয় না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে। আর খাসির মাংস আবার পরিবারের সবাই পছন্দ করে। কিছুদিন আগে আমার সেজো আপুর বাসায় গিয়েছিলাম তখন আমার বড় দুলাভাই এবং আমার হাজব্যন্ড আসার কারণে আমার আপু বলল তুই আজ খাসির মাংসের রেজালা বানাবি।খাসির দুটা লেগ পিস আর কিছু টুকরো আছে।আমার হাতের খাসির মাংসের রেজালা নাকি আপুর অনেক পছন্দ। একদিকে খাসির মাংস অন্যদিকে খাসির মাংসের লেগ পিস আহ কি যে তৃপ্তি সহকারে খেয়েছি। তাহলে চলুন আজ আমার খাসির মাংসের রেজালা রন্ধন প্রণালী দেখে নেয়া যাক।

GridArt_20221004_150239111.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • খাসির মাংস লেগ পিস সহ
  • পেঁয়াজ কুচি
  • আস্ত কাঁচা মরিচ
  • পেঁয়াজ বেরেস্তা
  • রসুন পেস্ট
  • আদা পেস্ট
  • জিরা গুঁড়ো
  • গুঁড়ো দুধ
  • টক দই
  • বাদাম পেস্ট
  • তেজপাতা
  • এলাচ
  • দারুচিনি
  • স্টার মসলা
  • জৈত্রিক

GridArt_20221004_150410712.jpg

💘 প্রথম ধাপ💘

  • প্রথমে আমি একটি কড়াইয়ে পরিমাণ মতো সরিষার তেল নিয়ে তার মধ্যে এলাচ দারচিনি তেজপাতা ভেজে পেঁয়াজ কুচি ভেজে নিলাম।

GridArt_20221004_150500996.jpg

💘 দ্বিতীয় ধাপ💘

  • তারপর বাকি সব মসলা দিয়ে ভালোভাবে নাড়তে থাকলাম।

GridArt_20221004_150546414.jpg

💘 তৃতীয় ধাপ💘

  • এবার সামান্য পরিমাণ পানি দিয়ে মসলাগুলো কষিয়ে নিলাম।

GridArt_20221004_150709101.jpg

💘 চতুর্থ ধাপ💘

  • এবার কষানো মসলার মাঝে খাসির মাংস দিয়ে দিলাম।

GridArt_20221004_152041639.jpg

💘 পঞ্চম ধাপ💘

  • এবার মাংসের মাঝে সামান্য পরিমাণ গরম পানি ও টক দই দিয়ে নাড়তে থাকলাম।

GridArt_20221004_152143077.jpg

💘 ষষ্ঠ ধাপ💘

  • ভালোভাবে কসানোর জন্য ঢাকনা দিয়ে অপেক্ষা করলাম।

GridArt_20221004_152402910.jpg

💘 সপ্তম ধাপ💘

  • এবার কিছু পেঁয়াজ বেরেস্তা করে নিলাম।

GridArt_20221004_150618339.jpg

💘 অষ্টম ধাপ💘

  • এবার মাংসের মাঝে পেঁয়াজ বেরেস্তা গুড়া দুধ এবং বাদাম পেস্ট দিয়ে দিলাম।

GridArt_20221004_152250958.jpg

💘 শেষ ধাপ💘

  • ঝোল ঘন হয়ে গেলে কয়েকটি আস্ত কাঁচামরিচ দিয়ে রান্না শেষ করে নিলাম।

GridArt_20221004_152334122.jpg

🌺 আশা করি আমার আজকের রেসিপি টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
Loading...

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

খাসির মাংসের রেজালা দেখতে তো অনেক লোভনীয় দেখাচ্ছে আপু। আর অন্যান্য মাংসের থেকে আমার কাছে খাসির মাংস খুব ভালো লাগে। আর তা যদি রেজালা হয় তাহলে তো কথাই নেই। আপনি যেভাবে এটি রান্না করেছেন তা দেখে আমার মুখে সত্যিই পানি চলে এলো। ইচ্ছে করছে আপনার রান্না করা এই রেসিপিটি একবার খেয়ে দেখি। আর আপনার আপু যেহেতু পছন্দ করে তাহলে সত্যি অনেক ভালো হবে। ধন্যবাদ আপু এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আসলে অন্যান্য মানুষের চাইতে খাসির মাংস আমার অনেক বেশি পছন্দ। তাছাড়া খাসির মাংসের রেজালা তো আরো বেশি ভালো লাগে। আর আমি রেজাল্টা তৈরি করার জন্য সব ধরনের উপকরণ মিশিয়েছি। আপনিও চাইলে এভাবে বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন ভালো লাগবে।

 2 years ago 

ওয়াও আপু খাসির রেজালা দেখে জিভে জল চলে এলো। রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। খাসির মাংস আমার অনেক পছন্দের। রেসিপি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু খাসির মাংসের শাহী রেজালা রেসিপি আসলে এমন একটি মজার রেসিপি যা দেখলে সবারই জিভে জল চলে আসার কথা। এই ধরনের রেসিপিগুলো সাধারণত বিয়ে বাড়িতে দেয়া হয়। তাই আমি চেষ্টা করলাম বাসায় তৈরি করা যায় কিনা। আপনাকে অনেক ধন্যবাদ মতামতের জন্য।

 2 years ago 

এই ঘোর সন্ধ্যা করে এমন একটি রেসিপি দেখালেন আপু রেসিপিটি দেখে তো জিভে জল টপটপ করে পড়ছে।। এত মজার রেসিপি দেখে তো কন্ট্রোল করা মুশকিল খাওয়ার মত অবস্থা থাকলে তো সবার আগে আমি তুলে খেয়ে ফেলতাম সবগুলো।।

এমন রেসিপি পছন্দ করবে না এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না লেগ পিস গুলা দেখতে যা লাগছে না ইচ্ছে করছে তুলে এখনই খেয়ে ফেলি।।

প্রস্তুত প্রণালী খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন যদিও আমি কখনো এমন রেসিপি প্রস্তুত করিনি আপনার প্রস্তুত করার রেসিপি ভালোভাবে পর্যবেক্ষণ করলাম ব্যবস্থা হলে একবার এভাবে প্রস্তুত করে খেয়ে দেখব।।

 2 years ago 

ইস ভাইয়া সন্ধ্যা বেলায় আপনার খিদে আরও বাড়িয়ে দিলাম। কি করবো বলুন চমৎকার রেসিপি করেছি আর আপনাদের সাথে শেয়ার করব না তা তো হয় না। আসলে ভাইয়া লেগ পিস গুলোর কারণে একটু বেশি ভালো লেগেছে আমার ও। আমার প্রস্তাব প্রণালী আপনার পছন্দ হয়েছে জেনে অনেক ভালো লাগছে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনার খাসির মাংসের রেজালা দেখে তো লোভ সামলাতে পারছি না। হাজবেন্ডের জন্য এত চমৎকারভাবে রান্না করেছেন ইস আমি যদি তখন থাকতাম তাহলে একটা লেগ পিস এর ভাগীদার হতাম।আর আপনি তো বিয়ে বাড়ির খাসির মাংসের রেজালার মত সব উপকরণ দিয়ে রান্না করেছেন।

ফাটাফাটি রেসিপি হয়েছে আপু।

 2 years ago 

আসলেই আপু প্রিয় মানুষের জন্য প্রিয় রান্না করতে কার না ভালো লাগে। এই খাসির মাংসের রেজালা ওনার অনেক পছন্দ। আপনি যদি বলতেন তাহলে তখন আপনাকে দাওয়াত করতাম। ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

জি আপু আমি খাব,,, আমাকে এবার দাওয়াত দিন । অপেক্ষায় আছি আপু।

 2 years ago 

সত্যি বলতে খাসির মাংস আমার অনেক প্রিয় এবং আমি অনেক সময় গরুর মাংস না কিনে খাসির মাংস বাসায় কিনে আনি। অনেক চমৎকার ভাবে রেসিপিটি করেছেন এবং খুব সুন্দর বর্ণনা দিয়েছেন, কিভাবে রেসিপিটি স্বয়ংসম্পূর্ণ করেছেন সে বিষয়ে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে মাঝে মাঝে অন্যান্য মাংসের সাথে খাসির মাংস খেলে রুচি বাড়ে। আমার তো ভীষণ পছন্দ খাসির মাংস তবে তার চেয়ে বেশি ভালো লাগে খাসির রেজালা। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার সম্পূর্ণ পোস্টটি দেখে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এটা কিন্তু দারুণ বুদ্ধি ধন্যবাদ আপনাকে খুব সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 
হা আপু এটা ঠিক বলেছেন, বিয়ে বা যেকোনো অনুষ্ঠানে খাসির মাংসের শাহী রেজালা খাওয়া হয়।কিন্তু খাসির মাংসের দাম অনেক হওয়াতে এখন গ্রামের অনুষ্ঠানে আর খাসির মাংস দেখা যায় না।অবশ্য শহরের অনুষ্ঠানের কথা বলতে পারবো না।যাই হোক আপনার বোন ও বোন জামাইকে খাসির মাংসের শাহী রেজালা করে খাওয়ানোর কারনে আপনার এই সুস্বাদু ও মজাদার রেসিপিটি দেখতে পেলাম। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু ও মজাদার করে খাসির মাংসের শাহী রেজালা রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

একদম ঠিক বিয়ে বা কোন অনুষ্ঠানে খাসির মাংসের শাহী রে যারা দেওয়া হয়। তবে এটা খারাপ বলেননি খাসির মাংসের কিন্তু প্রচুর দাম বিশেষ করে স্পেশাল মেহমানদের দিয়ে আপ্যায়ন করানো হয়। তাই আপনি চাইলে ঘরে বসেই আমার মত খাসির রেজালা বানিয়ে খেয়ে দেখতে পারেন আশা করি আপনার অনেক ভালো লাগবে।

 2 years ago 

খাসির রেজালা নাম শুনলেই খেতে ইচ্ছা করে। অনেক দিন খাওয়া হয় না।আপনার রেসিপি টি দেখে লোভ লাগছে।রেসিপির কালার দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আসলে আপু আমার কাছে ও খাসির রেজাল্টের নাম শুনলেই খেতে ইচ্ছে করে।খাসির রেজালা সচরাচর সব সময় খাওয়া হয় না কারণ এর জন্য অনেক ধরনের উপকরণ লাগে। সব ধরনের উপকরণ না থাকলে খাসির রেজালাল খেয়ে মজা নেই। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে খাসির মাংসের শাহী রেজালা রেসিপি তৈরি করেছেন। যেটা আমার কাছে অনেক সুন্দর লেগেছে। সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

খাসির মাংসের শাহী রেজালা রেসিপিটি আমি মনে করি সবারই পছন্দ হবে। তাই আমি খাসির মাংসের রেজালা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। সুন্দর মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43