মোম রং দিয়ে বন্যার পরিবেশ অংকন//১০% প্রিয় লাজুক খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা

আসসালামুয়ালাইকুম

প্রীতি ও শুভেচ্ছা

আশা করি সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে একটি চিত্র নিয়ে হাজির হয়েছি। আমার চিত্রটি হচ্ছে বন্যার পরিবেশ নিয়ে।

  • আমরা জানি সাম্প্রতিক সময়ে আমাদের বাংলাদেশের বিভিন্ন জেলায় বন্যা হচ্ছে। এই বন্যার পরিস্থিতিতে মানুষ খুব কষ্টে জীবন যাপন করছে। কেউ বাড়িঘর হারিয়েছে, কেউ হারিয়েছে আপনজন, এমনই এক পরিস্থিতি যার কারণেই সারা বাংলাদেশ না শুধু বিশ্বের অন্যান্য দেশের মানুষও ব্যথিত। বিশেষ করে সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি অনেক বেশি খারাপ হয়েছে। যা ইতিমধ্যে আমরা সবাই জানি আর এই বন্যা পরিস্থিতির চিন্তাধারা থেকেই আমি ভাবলাম আজকে একটি চিত্র অঙ্কন করি বন্যা নিয়ে। যেখানে থাকবে কেউ ঘরের চালের উপর বসে আছে, কেউ পানি দিয়ে সাঁতরে পার হওয়ার চেষ্টা করছে। আর কেউ নৌকা চালিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার চেষ্টা করছে। এমনই সংগ্রামের প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছি আজকের চিত্রাংকনের মাধ্যমে। আশা করি আমার এই চিত্রাঙ্গনটি আপনাদের সবার কাছে ভালো লাগবে। তাহলে চলুন বন্যার চিত্র দেখে নেয়া যাক

💘 বন্যা💘

20220704_203425.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • সাদা কাগজ
  • মোম রং
  • পেন্সিল
  • রাবার
  • স্কেল

20220704_194935.jpg

💘 প্রথম ধাপ💘

  • প্রথমে আমি একটি সাদা কাগজের চারপাশ পেন্সিল দিয়ে একে মাঝখানে চিকন করে দাগ টেনে নিলাম।

20220704_195244.jpg

💘 দ্বিতীয় ধাপ💘

  • তারপর দুটি ঘর ও একটি গাছ এঁকে নিলাম।

20220704_195545.jpg

20220704_195810.jpg

💘 তৃতীয় ধাপ💘

  • তারপর একটি মানুষের উপরের অংশ একে নিলাম যাতে বুঝা যায় নিচের অংশ পানির নিচে আছে। আরেকটি নৌকা মাঝি সহ এঁকে নিলাম।

20220704_200131.jpg

20220704_200444.jpg

💘 চতুর্থ ধাপ💘

  • তারপর ডান পাশে আরো তিনটি গাছ এঁকে নিলাম এবং দূরে কিছু গাছপালা এঁকে নিলাম।

20220704_200801.jpg

20220704_200841.jpg

💘 ষষ্ঠ ধাপ💘

  • এবার নিচের অংশ সম্পূর্ণ হালকা কাশি রংয়ের পানি এঁকে নিলাম।

20220704_201134.jpg

💘 সপ্তম ধাপ💘

  • তারপর আকাশ এবং একটি গাছ সবুজ রং করে নিলাম।

20220704_201637.jpg

20220704_202028.jpg

💘 অষ্টম ধাপ💘

  • তারপর গাছগুলো সব সবুজ রং করে গাছের ডালপালাগুলো ইট কালার করে এঁকে নিলাম।

20220704_202136.jpg

20220704_202623.jpg

💘নবম ধাপ💘

  • এবার ঘর এবং নৌকা রং করে নিলাম।

20220704_203328.jpg

20220704_203331.jpg

💘 দশম ধাপ💘

  • এবার মানুষগুলো রং করে সম্পূর্ণ চিত্রটি আঁকা শেষ করলাম।

20220704_203336.jpg

20220704_203339.jpg

💘 শেষ ধাপ💘

  • এবার চিত্রটির উপরে আমি আমার সিগনেচার দিয়ে দিলাম।

20220704_203425.jpg

আশা করি সমসাময়িক বিষয় বন্যা নিয়ে আমার চিত্রাংকনটি আপনাদের সবার পছন্দ হবে।ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 2 years ago 

আপনি চিত্রটি বেশ চমৎকার ভাবে তৈরি করেছেন এবং সুন্দর হয়েছে, তবে মর্মান্তিক বাস্তব চিত্র তুলে ধরেছেন যা খুবই বেদনাদায়ক, সত্যিই এই অঞ্চলের মানুষ গুলো কষ্টে আছে।

 2 years ago 

আসলে আপনি ঠিক বলেছেন বন্যা পরিস্থিতির কারণে চারপাশের পরিবেশ খুবই মর্মান্তিক হয়ে উঠেছে। বন্যার দিক বিবেচনা করে আমি এই চিত্রটি আঁকলাম।

 2 years ago 

আপু শুধু সিলেট জেলায় নয় আমাদের এখানেও বন্যার ভয়াবহ রূপ ধারণ করেছিল। হয়তোবা সিলেট জেলায় বেশি আর আমাদের এদিকে একটু কম। তবে বন্যা সবসময়ই সবাইকে নিঃস্ব করে দেয়। যাইহোক আপু আপনার অংকিত বন্যার পরিবেশ অংকন খুবই চমৎকারভাবে উপস্থাপন করেছেন। চিত্রাংকনটিতে মোম রং এর ব্যবহার এতটাই সুন্দর হয়েছে যার কারণে দৃশ্যটিকে দেখতে খুবই আকর্ষণীয় লাগছে। এত সুন্দর একটি বন্যার পরিবেশ অংকন শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

শুধু সিলেট জেলায় নয় আসলে অনেক জেলায় এভাবে প্রতিনিয়ত বন্যা হচ্ছে। এর কারণে মানুষ নিস্ব হয়ে যাচ্ছে। আসলে এটি অনেক বেদনাদায়ক তাই আজকের চিত্রের মাধ্যমে আমি ব্যাপারটি তুলে ধরার চেষ্টা করেছি।

 2 years ago 

আপনি সময় উপযোগী একটি ড্রয়িং করেছেন। ওখন বাংলাদেশের সিলেটে যে অবস্থা তা আপনার চিত্রের মাধ্যমে ফুটে উঠেছে। আপনার ক্রিয়েটিভ আর্ট দেখে খুশি হলাম ভাই।

 2 years ago 

আসলে এখন বর্তমানে বাংলাদেশের বন্যা পরিস্থিতির কারণে খুবই খারাপ অবস্থা যাচ্ছে। সেইদিক বিবেচনা করেই আমি বন্যা নিয়ে এই চিত্রাংকনটি করলাম। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

জি আপু আসলেই বর্তমান সময় আসলে বিভিন্ন জেলায় বন্যা হচ্ছে আরে বন্যার সময় মানুষের পরিস্থিতি আসলে খুবই খারাপের দিকে যাচ্ছে। খুব খারাপ লাগছে আপনি এই বাস্তব অভিজ্ঞতা নিয়ে খুব সুন্দর একটি বন্যার চিত্র অঙ্কন করেছেন। আসলেই আপনার চিত্রাঙ্কনের সাথে বর্তমান সময়ের অনেক মিল রয়েছে। খুবই চমৎকার ছিল আপনারা চিত্রঅঙ্কনটি।

 2 years ago 

আসলে ভাইয়া বলা পরিস্থিতি খুবই খারাপ যাচ্ছে। সিলেট সহ বাংলাদেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে মানুষ নিঃস্ব হয়ে গেছে। আর তাই আমি বন্যার চিত্র তুলে ধরার জন্যই এই চিত্রাঙ্গনটি করলাম।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে সময় উপযোগী একটি চিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন। বর্তমানে সিলেট জেলার মানুষরা খুব কষ্টে আছে। তা আপনি আজকে আপনার চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। মোম রং দিয়ে সত্যি খুব অসাধারণ করে চিত্রটি ফুটিয়ে তুলেছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি চিত্রাঙ্কন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য আসলে আমি বন্যা পরিস্থিতির অবনতির কারণে এই চিত্রাঙ্গনটি মাথায় আসলো। বাংলাদেশের বিভিন্ন জেলায় এখন খুবই খারাপ অবস্থা যাচ্ছে।

 2 years ago 

মোম রং ব্যবহার করে বন্যা কবলিত একটি গ্রাম অঞ্চলের কালারফুল একটি চিত্র প্রদর্শন করেছেন আমাদের মাঝে দেখে খুবই ভালো লাগলো বিশেষ করে কালার কম্বিনেশন টা খুব সুন্দর ভাবে সেট করেছেন সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

জ্বী ভাইয়া মোম রং ব্যবহার করে বন্যাকবলিত গ্রাম অঞ্চলের একটি চিত্রাংকন প্রদর্শন করার চেষ্টা করেছি। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য আশা করি সব সময় সাপোর্ট করবেন।

 2 years ago 

মোম রং দিয়ে বন্যার পরিবেশ অংকন দেখতে খুব ভালো লাগলো। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

মোম রং দিয়ে বন্যা কবলিত এলাকা আঁকার চেষ্টা করেছি। কতটুকু ভালো হয়েছে জানিনা তবে আপনাদের মন্তব্যই আমার উৎসাহের কারণ।

 2 years ago 

আপনার চিত্র অংক দেখে মুগ্ধ হয়ে গেলাম। বন্যার প্রাকৃতিক দৃশ্যটি দেখে খুবই খারাপ লেগেছে। আমাদের সবার প্রিয় সিলেট আজ বন্যায় কবলিত। আপনার হাতে জাদু আছে। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন।

 2 years ago 

ভাই আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর হচ্ছে মনের মত আমার দেয়ার জন্য। আশা করি সব সময় এভাবে কথা মত দিয়ে সাপোর্ট করবেন আবারো ধন্যবাদ।

 2 years ago 

সত্যি অসাধারণ হয়েছে আপনার এই পোস্ট এবং মুগ্ধ হয়ে গেলাম। আপনার বন্যার প্রাকৃতিক দৃশ্যটি দেখে খুবই খারাপ লেগেছিলো। এরকম পোস্ট সত্যি প্রশংসার দাবিদার। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60935.93
ETH 2645.60
USDT 1.00
SBD 2.56