কিছু ভেষজ ঔষধ তৈরি

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন ?আশা করি ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি এবং আমার আজকের ব্লগটি খুবই গুরুত্বপূর্ণ। আজ আমি ভেষজ ঔষধি গুণাবলী এবং কয়েকটি রোগের জন্য ওষুধ তৈরি নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। আশা করি আপনাদের সকলের খুবই উপকারে আসবে আমার আজকের ব্লগটি। আমরা অনেকেই কিন্তু এলার্জির সমস্যায় ভুগছি। বর্তমানে প্রায় ৯০% মানুষের শরীরেই এলার্জি বিদ্যমান। এছাড়া আমাদের চারপাশে দেখা যাবে অনেক মানুষ ডায়াবেটিস রোগে ভুগছেন। তাই ঔষধের পাশাপাশি এসব রোগ নিয়ন্ত্রণের জন্য আমরা যদি কিছু ভেষজ ওষুধ খেতে পারি তাহলে আমাদের শরীরের জন্য অনেক ভালো হবে।কেননা এইসব রোগ কখনোই সম্পূর্ণ ভালো হবার নয়। শুধুমাত্র নিয়ন্ত্রণ করেই রাখতে হয়। তাই আমি আজ কিছু ওষুধ তৈরি করেছি তিন রকমের পাতা দিয়ে। এখানে আমি নিম পাতা, বরই পাতা ও পেয়ারা পাতা ব্যবহার করেছি। নিম পাতার গুণাবলী সম্পর্কে কারোই অজানা নেই। এলার্জি শ্বাসকষ্ট চুলকানি এমন সব সমস্যার জন্য নিম পাতার জুড়ি নেই।কিন্তু বরই পাতা সম্পর্কে হয়তো অনেকেই জানিনা। বরই পাতাতে এমন ধরনের উপাদান রয়েছে যা আমাদের শরীরের ভয়ংকর জীবাণুকেও ধ্বংস করে ফেলতে পারে নিমিষেই। কিন্তু আমরা এর গুনাবলি না জানার কারণে হয়তো অনেকেই ব্যবহার করি না। পেয়ারা পাতা তে রয়েছে প্রচুর ঔষধি গুন যা ডায়াবেটিস রোগীর জন্য অনেক বেশি উপকারী। তাই আমি এই তিন ধরনের পাতাকে একসাথে করেই কিছু ওষুধ বানিয়েছি। তাহলে চলুন আর আজকের ওষুধ তৈরি পদ্ধতি দেখে নেয়া যাক।

20230703_091229.jpg

20230703_091212.jpg

  • প্রথমে আমি কিছু পাতা গাছ থেকে সংগ্রহ করলাম।

20230622_183951.jpg

20230622_183957.jpg

20230622_190450.jpg

  • এবার সবগুলো পাতা ডাটা থেকে আলাদা করে নিলাম।

20230622_184234.jpg

20230622_184245.jpg

20230622_184132.jpg

  • এবার পাতাগুলো পরিষ্কার করে ধুয়ে ব্লান্ডারে দিলাম।

20230623_095029.jpg

20230623_095111.jpg

  • এবার ব্লান্ডারে ব্লেন্ড করে নিলাম।

20230623_113044.jpg

  • এবার হাত দিয়ে ছোট ছোট করে রোদে শুকানোর জন্য দিলাম।

20230623_113049.jpg

20230623_120629.jpg

20230623_180400.jpg

  • রোদে ভালোভাবে শুকানো হয়ে গেলে সবগুলো একসাথে রেখে দিলাম প্রতিদিন পানি দিয়ে কয়েকটি ঔষধ খাওয়া যাবে ।

20230703_091229.jpg

20230703_091212.jpg

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 last year 

আশা করি আপু আপনার আজকের পোস্ট দেখে সবাই খুব উপকার পাবে।কম সবার এলার্জি রয়েছে। তবে প্রাকৃতিক ভাবে ঔষধ খেতে পারলে তো আরও বেশি ভালো লাগে। যদিও আমার আম্মু আব্বু কে এমন ভাবে তৈরি করে খাওয়াতো। অনেক অনেক ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 last year 

আসলে আপু প্রাকৃতিকভাবে তৈরি করা ওষুধগুলো আমাদের শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী ।যদিও আমরা মেডিসিনের উপর বেশি নির্ভরশীল। তবে এর পাশাপাশি প্রাকৃতিক ওষুধগুলো সব সময় খাওয়া দরকার আমাদের বিভিন্ন রোগের জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

এলার্জির সমস্যাটা বর্তমানে খুবই কমন একটি সমস্যা। এমনকি আমি নিজেও এলার্জির সমস্যায় ভুগি। ৩ টি পাতারই নাম উল্লেখ করে দেওয়াতে সুবিধা হয়েছে। যে কেউ এখন এই ওষুধ বানাতে পারবে সহজেই। অনেক অনেক ধন্যবাদ আপু। আমার যেহেতু এলার্জি আছে। আমি বাসায় বানাবো।

 last year 

একদম ঠিক বলেছেন এলার্জির সমস্যাটা বর্তমানে খুবই কমন একটি সমস্যা তার মানে আপনি নিজেও এলার্জির সমস্যায় ভুগছেন। আসলে আমিও এলার্জি সমস্যায় ভুগছি। এই তিনটি পাতা কিন্তু আমাদের শরীরের জন্য অনেক উপকার তাই আমি এভাবে ওষুধ তৈরি করেছি।

 last year 

বর্তমানে এ্যালার্জির সমস্যা অনেক বেড়ে গেছে প্রায়ই মানুষের এ্যালার্জির সমস্যা দেখা যায়।আমাদের বাসায় এক আন্টি ছিলো ওনা৷ প্রচুর এ্যালার্জির সমস্যা ছিলো কোনো ঔষধে কাচ করতো না। আন্টিকে কে দেখতাম বড়ই পাতা খেতে আমি তখন বিশ্বাস করিনি যে এই পাতা খেয়ে কমবে।ওমা কিছুদিন পর দেখি আন্টির এ্যালার্জি অনেক অনেক কমে গেছে দেখে আমি অবাক। আসলে আমরা যদি সবসময় ঔষধ নির্ভরশীল না হয়ে হারবাল কিছু গাছপাতা খেয়ে নিজেদের রোগ গুলো কন্টোল করতে পারি তাহলে সবদিক থেকেই অনেক উপকার হবে।আপু আপনার ঔষধ টি শিখে রাখলাম অবশ্যই নিজের কারো সমস্যা হলে ট্রাই করবো।অনেক উপকারী একটি পোস্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আসলে আমাদের কোন সমস্যা দেখা দিলেই আমরা সেটা ওষুধের মাধ্যমে খুব তাড়াতাড়ি সেরে ফেলার চেষ্টা করি ।কিন্তু প্রাকৃতিকভাবে আমরা খরচ ছাড়াই এসব সমস্যা অনেক অংশে কমিয়ে আনতে পারি। এই ধরনের ওষুধ গুলো তৈরি করে খেলে আমাদের শরীরের কোন সাইড ইফেক্ট হবে না বরং শুধু উপকারী হবে। তাই আমি ওষুধের পাশাপাশি এগুলো খাওয়ার চেষ্টা করি।

 last year 

এটা ঠিক বলেছেন আপু বর্তমানে আমরা কম বেশি সবাই অ্যালার্জিজনিত রোগে ভুগিছি। নিমপাতা এবং বড়ই পাতার গুণাবলী সম্পর্কে জানা ছিল কিন্তু পেয়ারা পাতায় যে এত গুণাবলী আছে জানা ছিল না। ধন্যবাদ আপু দারুন একটি ঔষধির রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আসলে আমাদের খাবারগুলো বেশিরভাগই এখন কীটনাশকে ভরপুর তাই আমরা এলার্জি সমস্যায় ভুগছি সবাই। সেজন্য এখন ওষুধ খেয়েও অনেকে শান্তি পায় না। তাই আমি এভাবে নিম পাত ার বড়ই পাতা ও পেয়ারা পাতা দিয়ে ঔষধ তৈরি করেছি।

 last year 

নিমপাতার গুণাগুন জানি কিন্তু বড়ই আর পেয়ারাপাতার এত গুণাগুন আছে জানা ছিলনা। তিন পাতার সংমিশ্রণে যে ভেষজ ঔধদ তৈরি করেছেন, তা অনেকের কাজে দিবে।কারণ ডায়াবেটিক আর এলার্জির উপকার হয় বলেছেন।এলার্জি তো কমবেশি সবারই আছে। একবার ট্রাই করে দেখতে হবে আপনার ভেষজ টোটকা। একটি দরকারি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

বড়ই পাতার গুনাগুন আসলে অনেক বেশি ।কেননা মৃত ব্যক্তিকে গরম পানির সাথে বড়ই পাতা দিয়ে গোসল করানো হয়।যাতে করে শরীরের জীবাণু ধ্বংস হয়ে যায়। এতেই বোঝা যায় বড়ই পাতায় জীবনু ধ্বংসের জন্য কতটা কার্যকরী।

 last year 

আসলেই তাই, বেশিরভাগ মানুষেরই এখন এলার্জি জনিত সমস্যাটা একটু বেশি। আপনি খুব উপকারী একটি পোষ্ট শেয়ার করেছেন। নিম পাতার অনেক গুনাগুন এটা জানি। কিন্তু পেয়ারা পাতা এবং বড়ই পাতার গুনাগুন সম্পর্কে জানা ছিল না। বেশ ভালো লাগলো আপনার ভেষজ ঔষধ তৈরি দেখে। ভেষজ ঔষধ তৈরির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আসলেই এলার্জির সমস্যা এখন প্রতিটি ঘরে ঘরে। তাই নিম পাতা খেয়ে কি সমস্যা অনেক কমানো যাবে আমি মনে করি। তাই আপনাদের সাথে আমার তৈরি করা ওষুধ দেখানোর চেষ্টা করলাম।

 last year 

খুবই সুন্দর এবং কার্যকর একটা আইডিয়া দেখে ভালো লাগলো, তবে শুরুর লেখাগুলো দুইটি প্যারায় ভাগ করে এবং মার্কডাউন ব্যবহার করলে পোষ্টটি আরো বেশী সুন্দর হতো। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাইয়া আমার কার্যকরী আইডিয়া এটি আপনার পছন্দ হয়েছে। ঠিক আছে ভাইয়া এরপর থেকে প্যারায় ভাগ করে লেখার চেষ্টা করব। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য প্রদান করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62427.05
ETH 2464.11
USDT 1.00
SBD 2.65