বৃষ্টিস্নাত মান্ডালা আর্ট

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন? সবাইকে বৃষ্টিস্নাত সন্ধ্যার শুভেচ্ছা। অনেকদিন তীব্র তাপদাহের পর স্বস্তির বৃষ্টিতে পৃথিবীবাসী প্রশান্তি অনুভব করছে। অনেক বেশি গরমে দিন কাটানোর পর সবার জন্য এই বৃষ্টি রহমত ও আশীর্বাদ স্বরূপ। আর এই বৃষ্টিকে আমি ভীষণভাবে উপভোগ করছি। তবে বৃষ্টি যতই বাড়ছে আমার ঘুম তোতেই বাড়ছে। বালিশে মাথা না রাখতেই যেন এক রাজ্যের ঘুম নেমে আসে চোখে। গ্রামে বৃষ্টির সৌন্দর্য শহরের চাইতে হাজার হাজার গুণ বেশি। গ্রামে গাছ-গাছালি ফুলের বাগান এবং পাতার উপর যখন বৃষ্টির ফোটা পড়ে তখন এই যে অদ্ভুত সৌন্দর্য তা আমি শুধু অপলক চোখে দেখি আর উপভোগ করি। আর সবচেয়ে বেশি ভালো লাগে টিনের চালের উপর বৃষ্টির শব্দ। এটি আমি বেশি এনজয় করি। এমনিতেই বর্ষাকাল আমার প্রিয় ঋতু।যদিও একাধারে অনেকদিন বৃষ্টি হলে উঠোনে নামাই যায় না কাঁদার জন্য। কিন্তু তবুও এই সৌন্দর্য আমি উপভোগ করতে চাই আজীবন। আজ দুপুর থেকেই হঠাৎ করে বৃষ্টি নেমেছে। আকাশ ঘন কালো অন্ধকারে ছেয়ে গেছে।এমন সময় আমি জানালা দিয়ে বৃষ্টি দেখছিলাম দেখলাম আকাশ থেকে বৃষ্টি গুলো কত আপন ভেবে পৃথিবীতে নেমে আসছে। ফুলের উপর পাতার উপর টপটপ করে পড়ছে। এই সৌন্দর্য দেখেই ভাবলাম এই সৌন্দর্য স্মৃতিচারণ করতে হলে একে ফেলি। বসে গেলাম কাগজ-কলম নিয়ে তাই এমন একটি চিত্রাংকন করেছি আশা করি আপনাদের ভাল লাগবে।

20230612_184328.jpg

20230612_184357.jpg

💘 প্রয়োজনীয় উপকরণ সমূহ💘

  • সাদা কাগজ
  • পেন্সিল
  • জেল পেন
  • সাইন পেন

20230612_180722.jpg

💘 প্রথম ধাপ 💘

  • প্রথমে আমি পেন্সিল দিয়ে সাদা কাগজের উপর মেঘের টুকরো একে নিলাম।

20230612_180850.jpg

💘 দ্বিতীয় ধাপ 💘

  • এবার কিছু বৃষ্টির ফোঁটা একে সাইন পেন দিয়ে কালো করে নিলাম।

20230612_181040.jpg

20230612_181305.jpg

💘 তৃতীয় ধাপ 💘

  • এবার মেঘ ও বৃষ্টির ফোঁটার ভেতরে চিকন চিকন দাগ টেনে নিলাম।

20230612_182031.jpg

💘 চতুর্থ ধাপ 💘

  • এবার নিচে কিছু পাতা ফুল একে নিলাম।

20230612_182628.jpg

💘 পঞ্চম ধাপ 💘

  • পাতা ও ফুলগুলো কালো করে নিলাম।

20230612_183043.jpg

20230612_183412.jpg

💘 ষষ্ঠ ধাপ 💘

  • এবার পাতা ও ফুলের মাঝখানে যেন জঙ্গলের মত বুঝা যায় এমন কিছু প্যাঁচানো ফুল এঁকে নিলাম।

20230612_184322.jpg

💘 সপ্তম ধাপ 💘

  • সম্পূর্ণ চিত্রটি আঁকা শেষ করে ছবি তুলে নিলাম।

20230612_184324.jpg

20230612_184328.jpg

💘 শেষ ধাপ 💘

  • চিত্রটির পাশে আমি আমার সিগনেচার দিয়ে দিলাম।

20230612_184357.jpg

🌺 আশা করি আমার আজকের চিত্র টি আপনাদের ভালো লাগবে।ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। 🌺

🌺 ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🌺

Sort:  
 last year 

আপু আপনার মত আমারও বৃষ্টি দেখলেই কেন জানি শুধু ঘুমোতে মন চায় । আর টিনের চালে বৃষ্টির শব্দ সত্যিই চমৎকার আরো বেশি ঘুম চলে আসে । যদিও দীর্ঘদিন বৃষ্টি নেই ।তাছাড়া টিনের চালে বৃষ্টির শব্দ শুনতে পাই না অনেক দিন হয়েছে।আর এমনই বৃষ্টির দিনে আপনি দারুন একটি বৃষ্টিস্নাত আর্ট করলেন যেটি দেখে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 last year 

আসলে বৃষ্টি মানেই হচ্ছে ঘুম আর ঘুম। বৃষ্টির শব্দ খুবই ভালো লাগে। অনেকদিন গরমের পর বৃষ্টি খুব ভালো লাগছে। আর তাই বৃষ্টিকে ঘিরে আমি আজকে এই চিত্রটি ফোন করলাম।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আপনি একদম ঠিক বলছেন আপু শহরের বৃষ্টির তুলনা গ্রামে অনেক ভালোভাবে অনুভব করা যায় বিশেষ করে যখন টিনের চালের উপর বৃষ্টি পড়ে তখন তো সুন্দর একটি শব্দ হয়। আপনি তো বৃষ্টি স্নাত দিনের বেশ সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করে আমাদের সাথে শেয়ার করেছেন আমার কাছে দেখতে অসাধারণ ভালো লেগেছে।

 last year 

শহরের বৃষ্টির তুলনায় গ্রামের বৃষ্টি খুব চমৎকারভাবে অনুভব করা যায়। টিনের চালের উপর বৃষ্টি পড়ার শব্দ আমি অনেক বেশি মিস করি। আমার কল্পনার মত করে বৃষ্টিস্নাত একটি ম্যান্ডেলা আর্ট করলাম।

 last year 

ওয়াও অসাধারন আপনি খুব চমৎকারভাবে বৃষ্টিস্নাত মান্ডালা আর্ট করেছেন। তবে আপু আপনার মত আমারও বৃষ্টির দিনে অনেক ঘুম হয় এবং ঘুমানো জন্য চেষ্টা করি। তবে শহরের থেকে গ্রামে বৃষ্টি দেখার মজাই আলাদা তা আপনি ঠিক বলেছেন। বিশেষ করে বৃষ্টির আওয়াজ গাছের হাওয়া মানুষকে মুগ্ধ করে। সত্যি বলতে আপনার মান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন মান্ডেলা আর্ট।

 last year 

বৃষ্টির দিনের আরামের ঘুম তার মানে সবারই আসে। বৃষ্টির শব্দ গাছের হাওয়া গাছের পাতার উপর বৃষ্টি পড়ার শব্দ সবমিলিয়ে অসাধারণ। এই সুন্দর দৃশ্যটিকে চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুললাম।

 last year 

আপনি চমৎকার ভাবে বৃষ্টিস্নাত মান্ডালা আর্ট করেছেন। ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে ভালো লাগে। তবে বৃষ্টির দিনে ঘুমানোর মজাই আলাদা। আর পরিবেশগত কারণে গ্রামে বৃষ্টির দিনে অনেক ভালো লাগে শহর সেয়ে। তবে টিনের ঘরের মধ্যে বৃষ্টির দিনে ঘুমাতে খুব মজা লাগে। যাইহোক আজকে আপনার ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে ম্যান্ডেলা আর্ট উপস্থাপনা করেছেন।

 last year 

বৃষ্টির দিনে পরিবেশ প্রকৃতি নতুন রূপে সাজে। শহরের মানুষরা এটি খুব বেশি অনুভব করতে পারে না। টিনের ঘরে বৃষ্টির দিনে ঘুমোতে অনেক ভালো লাগে। ঝুম বৃষ্টিতে চারদিক মুখরিত হয়ে যায়। তাই আমি একটি দৃশ্য এঁকে সবাইকে তা বোঝালাম।

 last year 

আপু বৃষ্টি হলেই কেমন জানি একটা শান্তি অনুভব হয়। আর ওই শান্তি থেকে মনে হয় আকাশ ভড়া মেঘের মতো চোখে ঘুম নেমে আসে। আপু এই বৃষ্টি অসম্ভব অসম্ভব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last year 

বৃষ্টিস্নাত মান্ডালা আর্ট খুবি ভালো লেগেছে আমার। এতো সুন্দর চিত্র অংকন দেখে মুগ্ধ হলাম। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

অসাধারণ একটি আর্ট করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

বৃষ্টিস্নাত ম্যান্ডেলা আর্ট খুবই সুন্দর হয়েছে। এরকম ম্যান্ডেলা আর্ট গুলো অঙ্কন করতে অনেক সময়ের প্রয়োজন হয়। আর সময় দিয়ে যে কোন কাজ করলে অনেক বেশি ভালো লাগে। আপনি ফুলগুলোর ডিজাইন খুবই সুন্দর করে অঙ্কন করেছেন। বৃষ্টি পরতেছে এই ডিজাইন সত্যি অনেক বেশি ভালো লাগছে। এরকম বৃষ্টির মধ্যে ঘুমটা কিন্তু সত্যি অনেক বেশি ভালো হয়। আমার তো ঘুম পেয়ে যাচ্ছে আপনার এই ম্যান্ডেলা টা দেখে।

 last year 

আপনি একদম সত্য কথা বলেছেন আপু বৃষ্টির ফোটা টিনের চালের উপর যখন পড়ে তখন সেই মুহূর্তটা এতটা ভালো লাগে যে বলে বোঝানো যাবে না। বৃষ্টির টাপুর টুপুর শব্দ শুনতে অনেক বেশি ভালো লাগে খুবই চমৎকারভাবে আপনি আমাদের মাঝে একটি বৃষ্টিস্নাত মান্ডেলা অঙ্কন শেয়ার করেছেন দেখি আমি মুগ্ধ। ধন্যবাদ এত সুন্দর একটি অংকন শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62149.46
ETH 2438.84
USDT 1.00
SBD 2.68