খেজুরের রস এর পায়েস রেসিপি//১০% প্রিয় লাজুক-খ্যাক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা🧕🧕

আসসালামু আলাইকুম 🙋‍♀️🙋‍♀️

প্রীতি ও শুভেচ্ছা 💐💐

  • আশা করি সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি। শীত এলে যেমন পিঠাপুলির ধুম লাগে তেমনি খেজুরের রসের তৈরি বিভিন্ন পায়েস খাওয়ার ধুম পড়ে যায়।
  • আজ আমি আপনাদের মাঝে যে রেসিপি টি নিয়ে হাজির হয়েছি সেটি হচ্ছে খেজুরের রসের পায়েস। খেজুরের রস খেতে সবাই ভালবাসে। আমি আমার তৈরি খেজুরের রসের পায়েস কিভাবে তৈরি করে তার ধাপে ধাপে দেখানোর চেষ্টা করছি।

20220106_215524.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • চিনিগুড়া চাল
  • কোরা নারকেল
  • এলাচ
  • তেজপাতা
  • পরিমাণ মত লবণ
  • কিচমিচ

20220106_100129.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি পাতিলে খেজুরের রস ছেঁকে নিলাম।

20220106_094239.jpg

20220106_094303.jpg

দ্বিতীয় ধাপঃ

  • ছেঁকে নেয়ার পর খেজুরের রসের পাতিলটি চুলায় বসিয়ে চুলার আগুন মিডিয়াম টু লো তে দিলাম।

20220106_094456.jpg

20220106_094509.jpg

তৃতীয় ধাপঃ

  • এভাবে প্রায় ১ ঘন্টা রাখলে রসের কালার লাল হয়ে যাবে। তাই লাল হওয়া পর্যন্ত আমি অপেক্ষা করেছি।

20220106_113735.jpg

20220106_101007.jpg

চতুর্থ ধাপঃ

  • খেজুরের রস লাল হয়ে যাওয়ার পর এরমধ্যে আমি ধুয়ে রাখা চালগুলো ঢেলে দিলাম।

20220106_113800.jpg

20220106_125645.jpg

পঞ্চম ধাপঃ

  • কিছুক্ষণ নাড়া পর পাতিলের মধ্যে আমি তেজপাতা, এলাচ ও কোরা নারকেল দিয়ে নাড়তে থাকলাম।

20220106_125716.jpg

20220106_125729.jpg

ষষ্ঠ ধাপঃ

  • কিছুক্ষণ নাড়তে থাকলে পানির পরিমাণ কমে আসবে।

20220106_125645.jpg

শেষ ধাপঃ

  • এভাবে নাড়ার পর ২০ মিনিটের মধ্যে তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি খেজুরের রসের পায়েস।

20220106_133043.jpg

  • চুলা থেকে নামিয়ে আমি খেজুরের রসের পায়েস পরিবেশন করলাম।

20220106_215524.jpg

আশা করি আমার আজকের রেসিপি টি আপনাদের ভালো লাগবে।

ধন্যবাদ ❤️❤️

Sort:  
 3 years ago 

খুব সুন্দর ভাবে আপনি খেজুর রসের পায়েস তৈরি করে দেখালেন ।অনেকদিন হয়ে গেছে খেজুর রসের পায়েস খাই না তেমন একটা মনেও নাই এর টেস্ট। তবে আপনার রস দেখে আমার খুব লোভ লাগছে মনে হচ্ছে এক গ্লাস নিয়ে মুড়ি দিয়ে খেয়ে ফেলি। রস খেতে আমার খুব ভালোলাগে কিন্তু অনেক বছর যাবত রস খাওয়া হয়না ।খুব সুন্দর ভাবে আপনি পায়েশ রান্নার রেসিপিটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখালেন দেখে ভাল লেগেছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার চমৎকার মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

খেজুরের রসের পায়েস আমি কখনো খাই নাই।আপনার রেসিপিটি খুব ভালো লাগলো।প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

খেজুরের রস দিয়ে পায়েস তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে শীতকালে খেজুরের রসের পায়েস সবার কাছেই খুবই পছন্দের। আপু আপনি অনেক সুন্দর করে খেজুরের রসের পায়েস আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন। আপনি আপনার রান্নার প্রসেস অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। দেখেই বোঝা যাচ্ছে খেজুরের রসের পায়েস অনেক মজাদার হয়েছে। আপু আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

জি ভাইয়া খেজুরের রসের পায়েস খেতে দারুণ মজা। আর আপনার উপলব্ধি সুন্দর ভাবে বিশ্লেষণ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

খেজুরের রস দিয়ে তৈরি করা পায়েস খেতে দারুণ লাগে আপু। এই পায়েস আমার খুবই পছন্দের। আপনি অনেক সুন্দর করে পুরো রেসিপি টি উপস্থাপন করেছেন আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্ট টি দেখার জন্য এবং আমাকে উৎসাহিত করার জন্য

 3 years ago 

খেজুরের রস ও খেজুরের রসের গুড় বহুবার খেয়েছি তবে পায়েস কখনো খেয়ে দেখা হয়নি একদিন চেষ্টা চালিয়ে দেখব। 😍
আর আপনার উপস্থাপনা ও দারুন ছিল ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।😍

 3 years ago 

জি ভাইয়া খেয়ে দেখতে পারেন ভালো লাগবে আশা করি। আপনার মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

বাহ অসাধারণ এবং খুবই ইউনিক একটি রেসিপি 👌👌। শীতের সময়ে খেজুরের রস সহজলভ্য হয়। খেজুরের গুড় দিয়ে তৈরি পায়েস খেয়েছি। কিন্তু খেজুরের রস দিয়ে তৈরি পায়েস কখনো খাইনি। দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপনার তৈরি খেজুরের রস এর পায়েস একদমি নতুন আমার কাছে কারণ আমি খেজুরের রস দিয়ে পায়েস কখনোই খাইনি। তবে দেখি অনেক সুস্বাদু এবং লোভনীয় লাগলো একবার ট্রাই করে দেখব ধন্যবাদ এরকম ভিন্ন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

পায়েস খেতে এমনিতেই টেস্ট লাগে ।তার ভিতরে যদি খেজুরের রস দিয়ে রান্না করা হয় তাহলে তার ঘ্রাণ এ পেট ভরে যাবে ।আপনি খুবই সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন ।ধাপগুলো সুন্দরভাবে দেখিয়েছেন কিভাবে তৈরি করতে হবে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত প্রদান করার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি।খেজুর রসের পায়েস আমার খুবই প্রিয় একটি খাবার।কিন্তু খেজুরের রস বর্তমানে অনেকটা দুর্লভ হয়ে যাওয়ায় অনেক দিন খাওয়া হয়না। শুভকামনা আপনার জন্য

 3 years ago (edited)

জি ভাইয়া সেজন্যেই খেজুরের রস যতটুকু পেয়েছি সেটা দিয়ে আমি খেজুরের রসের পায়েস তৈরি করেছি।ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

খেজুরের রস সত্যিই দারুন প্রিয়।সাথে যদি থাকে তার তৈরি পায়েস তাহলে তো কথাই নেই।নারিকেলের মিশ্রন আপনার রেসিপিটাকে পূর্নতা দিয়েছে।নিশ্চয়ই খেজুর রসের পায়েস খুব সুস্বাদু হয়েছিলো।আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

জি ভাইয়া আপনি ও ট্রাই করে দেখতে পারেন। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আপনার ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

হুম,অবশ্যই করবো আপু।ধন্যবাদ, আপনাকেও।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58211.91
ETH 2476.26
USDT 1.00
SBD 2.38