সুস্বাদু তেলাপিয়া মাছের রেসিপি //10% বেনিফিশিয়ারি@shy-foxএর

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

প্রথমে জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল সদস্যবৃন্দ ও মডারেটর ভাই-বোনদের প্রতি সালাম আসসালামু আলাইকুম ও অন্যান্য জাতির প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।আপনারা সবাই কেমন আছেন। আশা করি, আপনারা সবাই ভাল আছেন। মহান সৃষ্টিকর্তার রহমতে আমি ভালো আছি। আমি@monjel1 বাংলাদেশ দিনাজপুর জেলার, পার্বতীপুর থানা জমির হাট থেকে বলতেছি। পড়াশোনার জন্য আমি দিনাজপুরে থাকি। কিন্তু বর্তমানে আমি আমার গ্রামের বাসায় অবস্থান করতেছি। বাইরে থাকার পর হঠাৎ করে যদি গ্রামের বাসায় আসা যায় তাহলে কতটা যে মনের ভিতর আনন্দ, উল্লাস, মনের ভেতর তৃপ্তি হয়। তা আপনাদের বলে বোঝানো যাবে না। যদি কেউ বাহিরে থাকেন তাহলে সেই বুঝবে আসলে গ্রামের মানুষের প্রতি এবং পরিবারের প্রতি ভালোবাসার টান। যাইহোক বন্ধুরা আর বেশি কথা না বলে আজকের যে একটি ইউনিক রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। তাহলে শুরু করা যাক।

IMG_20211124_203513.jpg

"রেসিপি তৈরির উপকরণ"

মাছ১ কেজি
পেঁয়াজ১০০ গ্রাম
কাঁচা মরিচপরিমান মত
লবণপরিমান মত
হলুদপরিমান মত
আদাপরিমান মত
তেলপরিমান মত
আলুপরিমান মত
রসুনপরিমাণ মত
গুড়া মশলাপরিমাণ মত

🐟 ধাপ ০১🐟

IMG_20211124_191832.jpg

IMG_20211124_191816.jpg

IMG_20211124_193534.jpg

প্রথম যে কাজটি করি আমি মাছগুলো ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নেই। এরপর পেঁয়াজ , কাঁচা মরিচ, রসুন, আদা ইত্যাদি বাটনা দিয়ে ভালোভাবে বেটে নেই।

🐟 ধাপ ০২🐟

IMG_20211124_194001.jpg

IMG_20211124_194154.jpg

IMG_20211124_194347.jpg

তারপর আমি পরিমাণ মতো হলুদ, পরিমাণ মত লবন দিয়ে সবগুলো মাছ ভালোভাবে মেখে নিলাম। এরপর একটি কড়াইয়ে তেল দিলাম। তেল গরম হয়ে এলে, তেলের মধ্যে মাছগুলো এক এক করে ছেড়ে দিয়ে দিলাম।

🐟 ধাপ ০৩🐟

IMG_20211124_194849.jpg

IMG_20211124_200320.jpg

কিছুক্ষণ পর মাছগুলো হয়ে এলে নামিয়ে দেই। যাতে নিচের দিকে দাগ না লাগে। এরকম করে সব মাছ গুলো ভালোভাবে তেলে ভেজে নিলাম। ভেজে নিয়ে আলাদাভাবে প্লেটে রেখে দিলাম।

🐟 ধাপ ০৪🐟

IMG_20211124_194022.jpg

IMG_20211124_194427.jpg

পরিমাণমতো আলু নিয়ে নিলাম। আপনারা এর চেয়ে বেশি আলু নিতে পারেন। আবার কম আলু নিতে পারেন। আমি আলু গুলোকে একটি পাতিলে ঢেলে দিলাম তার সঙ্গে পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ বাটা, লবণ হলুদ,রসুন বাটা, সবগুলো দিয়ে মিক্স করে দিলাম। মিক্স করে নেওয়ার পর কসাতে শুরু করলাম।

🐟 ধাপ ০৫🐟

IMG_20211124_194546.jpg

🐟 ধাপ ০৬🐟

IMG_20211124_201401.jpg

IMG_20211124_201406.jpg

আলু গুলো ১৫-২০ মিনিট পর্যন্ত কষিয়ে নিলাম। কষানোর সময় কিছু পরিমাণ পানি দিয়ে দিলাম। যাতে নিচের দিকে দাগ না লাগে। এইরকম ভাবে কষাতে আলুগুলো সেদ্ধ করে নিলাম। আলু গুলো সম্পূর্ণ তৈরি হয়ে গেলো।

🐟 ধাপ ০৭🐟

IMG_20211124_202034.jpg

IMG_20211124_202127.jpg

আলু গুলো সম্পন্ন হয়ে এলে। আমি প্রথমে যে মাছগুলো ভেজে নিয়েছিলাম সেগুলো পাতিলের মধ্যে এক এক করে দিয়ে দিলাম। দিয়ে দেওয়ার পর গুড়া মশলা দিয়ে দিলাম।আবার ৫-৭ মিনিটের মত চুলার উপর রেখে তাপ দিলাম। ঝটপট তৈরি হয়ে গেল আমার সুস্বাদু তেলাপিয়া মাছের রেসিপি।

🐟শেষ ধাপ 🐟

IMG_20211124_203513.jpg

সুস্বাদু তেলাপিয়া মাছের রেসিপি এর সঙ্গে আমার একটি ছবি। আমি পারসোনাল ভাবে আপনাদের সঙ্গে কিছু কথা শেয়ার করব। আমি যেটা অনুভব করলাম আমরা যারা শহরে গ্যাসের চুলা বা বৈদ্যুতিক চুলা রান্না করি, সেই রান্না গুলোর এক রকম স্বাদ। আর গ্রামে মাটির তৈরি ছোলার রান্না অন্যরকম সাদ। গ্রামের চুলার তৈরি রান্নার অন্যরকম ফ্লেভার।তো বন্ধুরা আমার রেসিপি কেমন হয়েছে অবশ্যই আমাকে বলবেন। কোথাও যদি ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। এই ছিল আমার আজকের ঝটপটে তেলাপিয়া মাছের রেসিপি।



3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPf5XdUuKHSvkQRv8afmz1Wc2tHC8Na6k7v5539GtqpGvKmpHoQA4YxCqsh1uE...QA3q8XZkWSCAnmX9HNE2hUW5UQwsQPhTiQi2FxPh2DCtLmwp4mxJwWvWihDtCDVUNbo6QdDPW1YViqc63aknwq1xDs16Y8RSxSFiNwhafmvziQnRzQghHX9jXL.png

আমার সম্পর্কে কিছু কথা। আমার নাম মনজেল হক আমি মিশুক টাইপের ছেলে। আমি অতি সহজেই সবাইকে আপন করে নিতে পারি। আমার নতুন কিছু করার ও শেখার আগ্রহ হয়েছে।আমি ঘোরাঘুরি করতে পছন্দ করি এবং ফটোগ্রাফি করতে ভালোবাসি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPf5XdUuKHSvkQRv8afmz1Wc2tHC8Na6k7v5539GtqpGvKmpHoQA4YxCqsh1uE...QA3q8XZkWSCAnmX9HNE2hUW5UQwsQPhTiQi2FxPh2DCtLmwp4mxJwWvWihDtCDVUNbo6QdDPW1YViqc63aknwq1xDs16Y8RSxSFiNwhafmvziQnRzQghHX9jXL.png

Sort:  
 3 years ago 

ভাই আপনি তো দেখছি তেলাপিয়া মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন, আমার ব্যক্তিগতভাবে তেলাপিয়া মাছের রেসিপি অনেক ভালো লাগে। বিশেষ করে তেলাপিয়া মাছ ভাজি আমার খুবই পছন্দের একটি খাবার। আপনার পোস্টে অনেক সুন্দর করে গুছিয়ে আমাদের মাঝে রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনার ফটোগ্রাফিক গুলো আমার অনেক ভালো লেগেছে ,আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাইয়া। আপনাদের মন্তব্য গুলো আমাকে উৎসাহিত করে। আমার রেসিপিটি আপনাকে ভালো লেগেছে, আমি সত্যিই খুব খুশি। আপনার প্রতি ভালোবাসা ও শুভকামনা রইল।

 3 years ago 

আপনি আজকে তেলাপিয়া মাছের রেসিপি আমাদের মাঝে নিয়ে হাজির হলেন। আসলে তেলাপিয়া মাছ টি খুব সুন্দর ভাবে আপনি ভেঁজে নিয়েছেন। তার পরে আপনি তার সাথে আলু দিয়েছেন। আমার খুবই ভালো লাগলো আপনার রান্নার ধরনটি খুব ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইল

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাইয়া, মাছ ভেজে রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। আপনার প্রতি অন্তরের গভীরে স্থল থেকে ভালোবাসা রইলো। আপনাদের মন্তব্য গুলো আমাকে অনেক উৎসাহিত দেয়।

 3 years ago 

তেলাপিয়া মাছ আমার খুবই পছন্দের একটি মাছ কিন্তু আমরা সাধারনত সবসময় এটা ভাজি করে খেয়ে থাকি কখনো তেলাপিয়া মাছের ঝোল খাওয়া হয়নি। কিন্তু আপনি এটা তেলাপিয়া মাছের ঝোল রান্না করছেন এটা দেখতে খুবই লোভনীয় লাগছে আর মনে হচ্ছে এটা খুবই মজার হবে। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 3 years ago 

জি ভাইয়া তেলাপিয়া মাছ রান্না রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

তেলামাছের রেসিপিটি খুবই ভালো লেগেছে।আমার অনেক পছন্দের একটি মাছ এটি। মাছটি অতি সুস্বাদু আর মিস্টি লাগে।

খুব সুন্দর ভাবে গুছিয়ে রেসিপিটি করেছেন।ধন্যবাদ শেয়ার করার জন্য।শুভ কামনা।

 3 years ago 

জি ভাইয়া, তেলাপিয়া মাছ খেতে অনেক সুস্বাদু। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, আপনাদের মন্তব্যগুলো আমাকে অনুপ্রাণিত করে। আপনার জন্য গভীর ভালোবাসা রইলো।

 3 years ago 

ভাই আপনার তেলাপিয়ার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। আমি ব্যক্তিগতভাবে তেলাপিয়া মাছ খেতে খুবই পছন্দ করি। আপনার প্রতিটি ধাপের বর্ণনা এবং ফটোগ্রাফি সত্যি অনেক চমৎকার হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ, এত সুন্দর মন্তব্য করার জন্য। আপনার প্রতিও শুভকামনা রইল।

 3 years ago 

বাহ অনেক সুস্বাদু একটি রেসিপি নিয়ে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন ভাইয়া। তেলাপিয়া মাছ বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে, বিশেষ করে তেলাপিয়া মাছের মাঝখানের অংশটুকু খেতে আমার অনেক সুস্বাদু লাগে। আর তেলাপিয়া মাছের মাথা ও খেতে খারাপ লাগে না, বেশ ভালই লাগে। আপনি খুবই সুন্দর ভাবে তেলাপিয়া মাছের একটি চমৎকার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি টা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি মজাদার রেসিপি শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য। আপনার থেকে পরবর্তীতে ঐ রকম মজাদার আশা করব।

 3 years ago 

জি ভাইয়া মাছের রেসিপি কি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনিও বাসায় তৈরি করে দেখতে পারেন। এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার তেলাপিয়া মাছের রেসিপিটি খুব সুন্দর হয়েছে ভাই।মাচ টি আমার খুবই পছন্দের এবং এর অনেক পুষ্টি গুণও রয়েছে। রেসিপিটি অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন আপনি। সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ অপনাকে।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

আপনার রেসিপিটি ভালো ছিলো ভাই, বিশেষ করে আপনার চেষ্টাকে আমি সাধুবাদ জানাই, ইনশাল্লাহ পরবর্তীতে আরও ভালো কিছুর অপেক্ষায় থাকলাম ভাই।

 3 years ago 

জি ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্যের জন্য। ইনশাল্লাহ, আপনাদের মাঝে আরো ভালো কিছু নিয়ে আসার চেষ্টা করব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48