পরিশ্রমই সৌভাগ্যের চাবিকাঠি// 10% বেনিফিশিয়ারি @shy-fox এর

in আমার বাংলা ব্লগ3 years ago

প্রথমেই জানাই, আমার বাংলা ব্লগ কমিটির সকল সদস্যবৃন্দ ও মডারেটর ভাই-বোনদের এবং যারা নিউ মেম্বার তাদেরকে জানাই অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনারা সবাই কেমন আছেন। আশা করি , আপনারা সবাই ভালো আছেন। আপনাদের একান্ত সুস্থতাই কামনা করছি। আলহামদুলিল্লাহ,আপনাদের দোয়ায় আমিও বেশ ভালো আছি। আজ আমি কোনো রেসিপি পোষ্ট বা চিত্র অংকন এই ধরনের কোন পোস্ট করবো না। আজকে আমি আমাদের জীবনের খুবই একটি গুরুত্বপূর্ণ দরকার বিষয়ে পোস্ট করব। যা আমার জীবনকে পাল্টে দিতে পারে। তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে আসতে যাচ্ছি তা হচ্ছে পরিশ্রম।

IMG_20211124_074735.jpg

Device: vivo Y11
Click : @monjel1

পড়াশোনার জন্য আমাকে বাহিরে থাকে হয়। আমার পরীক্ষা চলছে। পরীক্ষার মাঝে কিছুদিন ছুটি পাই। ছুটি পাওয়ার পর ভাবলাম। যেহেতু ছুটি পেলাম তা না হয় একটু গ্রামের বাসা থেকে ঘুরে আসি। তাই গ্রামের বাসার উদ্দেশ্যে রওনা দিলাম। কয়েক ঘন্টা পর গ্রামের বাসায় চলে আসলাম। আমি খুব ভোরে ঘুম থেকে উঠে ভাবলাম একটু বাহির থেকে ঘুরে আসি। তাই বাসা থেকে বের হয়ে গেলাম। অবশ্য আমার গ্রামের পাশেই ইটভাটা। হাঁটতে হাঁটতে ভাটার দিকে রওনা দিলাম। সেখানে গিয়ে আমি দেখতে পেলাম সবাই নিজ নিজ কাজে ব্যস্ত। সেখান থেকেই আমার অভিজ্ঞতা হল পরিশ্রমই সৌভাগ্যের চাবিকাঠি। তাই আপনাদের মাঝে আমার গ্রামের কিছু পরিশ্রম মানুষের কথা তুলে ধরব।

IMG_20211124_071757.jpg

IMG_20211124_073123.jpg

কোন কিছু অর্জন করতে হলে পরিশ্রম করা ছাড়া আর কোন বিকল্প পথ নেই। পরিশ্রম করেই বিরূপ ভাগ্যকে কায়েম করা যায়। আমরা মানুষ জাতি হচ্ছি অলস জাতি। আমরা মানুষ জাতি পরিশ্রম বিমুখ জাতি। আমরা ভাগ্যর অপেক্ষায় বসে থাকি, ভাগ্য থাকলে পাবো এই আশায় বসে থাকি। আমরা এটা বুঝি না যে পরিশ্রমই একমাত্র আমাদের উপরের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে। আসলে ভাগ্য নিয়ে কেউ পৃথিবীতে জন্ম নেয়নি । কঠিন, কঠোর পরিশ্রম করেই বিরূপ ভাগ্যকে জয় করতে হবে। লক্ষ্যকে সঠিক রেখে সঠিকভাবে সঠিক নিয়মে পরিশ্রম করলে পরিশ্রম কোনদিনও বিফলে যাবেনা। এ পর্যন্ত পৃথিবীতে যারাই সফল হয়েছে, তাদের সাফল্যের পেছনে রয়েছে পরিশ্রম। যেমন কৃষক ভাগ্যের উপর ফসল ফলায় না। কৃষকরা তাদের হাড়ভাঙ্গা খাটুনি, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে , মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে ফসল ফলায়। তেমনি পরিশ্রম ছাড়া এই পৃথিবীতে কেউ কোনদিন কিছু অর্জন করতে পারবেনা। আমরা যে যেমনি কাজ করি, সেই কাজকে যথেষ্ট সম্মান দিতে হবে, কাজটি মনোযোগ সহকারে শিখতে হবে এবং মনোযোগ সহকারে পরিশ্রম দিতে হবে।

IMG_20211124_074510.jpg

IMG_20211124_071123.jpg

আমি দেখতে পেলাম, কেউ কয়লা ভাংতেছে আবার কেউ কয়লা কাঁধে করে বহন করে নিয়ে আসতেছে। আরো দেখতে পেলাম সেই কয়লা দিয়ে ইট পোড়ানোর জন্য চুলায় কয়লা দিচ্ছে। কেউ আবার কাদা মাটি দিয়ে ইট তৈরি করতেছে। আসলে সকলেই ভিন্ন ভিন্ন কাজ করতেছে।

পরিশ্রম বলতে আমরা যে শুধু শারীরিক শ্রম করি তা কিন্তু না। যারা আমরা ঘরে বসে মোবাইলে,কম্পিউটারে,মেধা দিয়ে কাজ করি, সেই কাজগুলো পরিশ্রমের মধ্যে পড়ে। এক কথায় বলতে আমরা যে কাজটি করি না কেন সে কাজটি হচ্ছে পরিশ্রম। আমরা যে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করতেছি সেটাও আমাদের পরিশ্রমের মধ্যে পড়ে। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে অনেক কিছু শেখার রয়েছে। সেই কাজগুলো আমরা যদি মনোযোগ সহকারে পরি এবং মনোযোগ সহকারে শিখে রাখি তাহলে দেখা যাবে আমাদের জীবনে কোন না কোন একদিন সাফল্য আসবে।। আমি এমন এক কমিউনিটি তে কাজ করতেছি যেখানে আমাদেরকে শেখানোর জন্য প্রতিনিয়ত দাদা ও মডারেটর কাজ করতেছে। সত্যিই আমি আনন্দিত এইরকম একটি প্লাটফর্মে কাজ করতে পারতেছি।

IMG_20211124_071923.jpg

আমি একটি কথাই বলতে চাই। পরিশ্রম ছাড়া জীবনী কোনদিন সাফল্য হতে পারব না। আমাদের জীবনে সফলতা অর্জনের জন্য পরিশ্রম ছাড়া আর কোনো বিকল্প পথ নেই। আমি এবং আমরা যেই কাজটা করে থাকি না কেন।সেই কাজটা কে সম্মান করতে হবে এবং কঠোর পরিশ্রম দিয়ে কাজ করতে হবে। তাহলেই সাফল্য আমাদের হাতের মুঠোয়। তো বন্ধুরা আমার পোস্টটি কেমন হয়েছে এবং আমি আপনাদের মাঝে উপস্থাপন করতে পেরেছি কিনা কমেন্টের মাধ্যমে জানাবেন।যদি কোথাও কোন ভুল ত্রুটি হয় ।ক্ষমার দৃষ্টিতে দেখবেন।



3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPf5XdUuKHSvkQRv8afmz1Wc2tHC8Na6k7v5539GtqpGvKmpHoQA4YxCqsh1uE...QA3q8XZkWSCAnmX9HNE2hUW5UQwsQPhTiQi2FxPh2DCtLmwp4mxJwWvWihDtCDVUNbo6QdDPW1YViqc63aknwq1xDs16Y8RSxSFiNwhafmvziQnRzQghHX9jXL.png

আমার সম্পর্কে কিছু কথা। আমার নাম মনজেল হক আমি মিশুক টাইপের ছেলে। আমি অতি সহজেই সবাইকে আপন করে নিতে পারি। আমার নতুন কিছু করার ও শেখার আগ্রহ হয়েছে।আমি ঘোরাঘুরি করতে পছন্দ করি এবং ফটোগ্রাফি করতে ভালোবাসি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPf5XdUuKHSvkQRv8afmz1Wc2tHC8Na6k7v5539GtqpGvKmpHoQA4YxCqsh1uE...QA3q8XZkWSCAnmX9HNE2hUW5UQwsQPhTiQi2FxPh2DCtLmwp4mxJwWvWihDtCDVUNbo6QdDPW1YViqc63aknwq1xDs16Y8RSxSFiNwhafmvziQnRzQghHX9jXL.png

Sort:  
 3 years ago 

জীবনে সফল হতে হলে পরিশ্রমের কোন বিকল্প নেই। পরিশ্রমই আমাদেরকে সফলতার চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে পারে। শুধুমাত্র কায়িক পরিশ্রমই যে আমাদের সফল হতে সাহায্য করে তা নয়, মেধা খাটিয়ে পরিশ্রম করার মাধ্যমেও আমরা সফল হতে পারি। খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার এত সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57258.35
ETH 3065.68
USDT 1.00
SBD 2.33