মচমচে মুরালি/খুরমা তৈরির রেসিপি ❤️

আসসালামুয়ালাইকুম
  • আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে একটি নতুন রেসিপি শেয়ার করবো। সেটা হচ্ছে মুড়ালি। মুড়ালি আমার খুবই পছন্দের একটি খাবার। মেলায় বেশি পাওয়া যায়। মেলায় গেলে মুড়ালি না কিনলে তো মেলায় ঘুরা অসম্পূর্ণ থেকে যায়। আমি বেশ কিছুদিন আগে একবার বাসায় বানানোর চেষ্টা করেছিলাম। কিন্তু সেদিন খুব বেশি একটা ভালো হয় নি। তাই আজকে আবার চেষ্টা করলাম। আজকে খুবই সুন্দর এবং খেতেও খুবই মজা হয়েছে। আমার বাসার সবাইও খুব পছন্দ করেছে ।আজকে আমি চিনি এবং গুড় দিয়ে দুই ধরনের‌ই মুড়ালি বানিয়েছি ও তা আপনাদের সাথে শেয়ার করছি। এভাবে মুরালি বানিয়ে এক মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখা যাবে।আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। কোনো ভুল ত্রুটি হলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন।
রেসিপিটির সর্বশেষ ছবি

IMG-20220914-WA0001.jpg

IMG-20220914-WA0003.jpg

প্রয়োজনীয় উপকরণ

InShot_20220914_130814818.jpg

  • ময়দা
  • লবণ
  • চিনি
  • গুড়
  • তেল
প্রথম ধাপ
  • প্রথমে আমি ময়দার সাথে সামান্য একটু লবণ এবং তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নেব।
    InShot_20220914_130932858.jpg
দ্বিতীয় ধাপ
  • তারপর পরিমাণ মতো পানি দিয়ে একটি ডো তৈরি করে নিব।
    InShot_20220914_131317632.jpg
তৃতীয় ধাপ
  • তারপর ছোট ছোট করে তিন ভাগে ভাগ করে নিয়েছি এবং একটি রুটি একটু মোটা করে বানিয়ে নিয়েছি।
    InShot_20220914_131609714.jpg
চতুর্থ ধাপ
  • তারপর আমি রুটিটাকে চিকন চিকন করে কেটে নেব।
    InShot_20220914_131939227.jpg
পঞ্চম ধাপ
  • এখন একটি কড়াইতে তেল দিয়ে একদম অল্প আঁচে মুড়ালি গুলো ভেজে নেব।
    InShot_20220914_132043064.jpg
ষষ্ঠ ধাপ
  • চিনির সাথে অল্প একটু পানি দিয়ে একটু জাল করে চিনির সিরা তৈরি করে নেব।
    InShot_20220914_132507884.jpg
সপ্তম ধাপ
  • তারপর ভেজে রাখা মুরালি গুলো থেকে অর্ধেক মুরালি দিয়ে দিব এবং কিছুক্ষণ নেরে চিনি মুড়ালির গায়ে গায়ে লেগে আসা পর্যন্ত অপেক্ষা করব।

InShot_20220914_132607531.jpg

অষ্টম ধাপ
  • একই ভাবে আমি একটি কড়াইতে গুড় এবং অল্প একটু পানি দিয়ে জাল করে নেব তারপর মুরালি গুলো দিয়ে কিছুক্ষন গুড়ের সাথে মিশিয়ে চুলা থেকে নামিয়ে ফেলবো।
    InShot_20220914_132700757.jpg
ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য❤️
Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটি অনেক চমৎকার হয়েছে কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনার এক্টিভিটিস খুবই কম। আপনি অন্যের পোস্টে কমেন্ট করেন না বললেই চলে। এ ভাবে করে আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করতে পারবেন না। আপনাকে নিয়মিত হতে হবে।

দুঃখিত ভাইয়া, নিয়মিত না থাকার জন্য। এখন থেকে নিয়মিত হয়ে যাবো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই রেসিপি দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেল। ছোট বেলায় মেলাতে গেলেই এগুলো খাওয়া হতো। খুরমা গুলো গরম গরম খেতে ভিশন মজা লাগে। গুড়ের তৈরি খুরমা গুলো একটু বেশি মজা লাগে। রেসিপি টা বাসায় তৈরি করে খেতে হবে একদিন।দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি টা বানানোর ধাপগুলো অনুসরণ করে সহজেই তৈরি করা যাবে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপনাকে। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

হ্যাঁ ভাইয়া আমারো গুড়ের তৈরি খুরমা গুলো বেশি ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago (edited)

আমার বেশ প্রিয় খাবার দিদি।বাজার গেলেই ১০-১৫ টাকার কিনে নিই।আমার চিনির থেকে গুড়ের টাই বেশি ভাল লাগে। তবে এবার থেকে বাড়িতে নিজে নিজে বানানো যাবে। ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

আমারো গুড়ের টা বেশি ভালো লাগে কিন্তু আমার আম্মু চিনির টা পছন্দ করে তাই দুই ভাবেই বানালাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুরালি আমার কাছে অনেক ভালো লাগে, ঠিকই বলেছেন আপু মেলায় গেলে আমিও সবসময় মুরালি কিনতাম বেশ কিছুদিন হয়ে গেছে মেলায় যাওয়া হয় না এখন অবশ্য রাস্তার পাশে সব জায়গায় মুরালি পাওয়া যায় আমি সেখান থেকে কিনে এনে খেয়ে থাকি। আপনি কিন্তু খুব সুন্দর করে মুরালি রেসিপিটি শেয়ার করেছেন দেখতে একদম দোকানের মতোই হয়েছে। আমি আপনার রেসিপিটি দেখে অবশ্যই একদিন বানাবো এজন্য পোষ্টটি রিস্টিম করে রাখলাম।

জ্বি আপু একবার বাসায় বানিয়ে দেখবেন। আশা করি নিরাশ হবেন না। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই মুরালি বাইরে থেকে কিনে খেয়েছি। তবে বাসায় এরকম করে কখনো তৈরি করা হয়নি। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখলাম। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু এবং ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

এই মুরালি বা খুরমা বাজার থেকে না নিয়ে আসলে ছোটবেলায় কত কান্না করতাম 😀। আজ অনেকদিন পর আপনার পোষ্টের মাধ্যমে খাবারটা দেখলাম। ছবি থেকে দুটো তুলে যদি খেতে পারতাম! খুরমা বানানোর প্রক্রিয়া এই প্রথম আমি দেখলাম। বেশ ভালো লাগলো। খুব বেশি কঠিন নয় দেখছি। একবার বাড়ি গিয়ে মায়ের সাথে বসে চেষ্টা করতে হবে 😊।

জ্বি ভাইয়া খুব বেশি কঠিন নয় খুরমা বানানো। খুব সহজেই অল্প কিছু উপকরণ দিয়ে বানানো যায় । ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাজার থেকে খুরমা কিনে খেয়েছি অনেক। তবে নিজে কখনো বানায়নি। গুড় দিয়ে বানানো খুরমা গুলো দেখতে বেশি লোভনীয় লাগছে। আমার কাছে তো দারুন লেগেছে ভাইয়া। আপনি অনেক পরিশ্রম করে এই রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

আপনি ঠিক বলেছেন আপু গূড় দিয়ে বানানো খুরমা গুলো বেশ লোভনীয় লাগছে।আর খেতেও দারুন লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি ও বাজার থেকে খুরমা কিনে খেয়েছি অনেক। তবে নিজে কখনো বানিয়ে খাইনি। গুড় দিয়ে বানানো খুরমা গুলো দেখতে বেশি লোভনীয় লাগছে। তবে আমার কাছে দুটো প্রক্রিয়ায় বেশ ভালো লেগেছে। আপনি অনেক পরিশ্রম করে এই রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম আপনার জন্য।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি দুই রকমের মুরালি তৈরি করেছেন। দেখি তো মনে হচ্ছে খেতে ভীষণ ভালো লেগেছে। আপনি চিনি এবং গুড় দিয়ে খুবই সুন্দর ভাবে এই রেসিপিটি তৈরি করে শেয়ার করেছেন আমাদের সকলের মাঝে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago (edited)

ঠিক বলেছেন আপু মুরালি মেলায় অনেক পাওয়া যায়। মেলাতে ঘুরতে গিয়ে মুরালি না কিনলে মেলা যাওয়া অসম্পূর্ণ থেকে যায়। চিনি ও গুড়ের মুরালি দেখে অনেক লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41