অরিগ্যামি-প্রজাপতির অরিগ্যামি তৈরি||

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। প্রজাপতির অরিগ্যামি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। মাঝে মাঝে কাগজ নিয়ে বসে পরি নতুন কিছু করার জন্য। তাই তো আজকে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে।


প্রজাপতির অরিগ্যামি তৈরি:

IMG_20231129_143546.jpg
Device-OPPO-A15


ছোটবেলায় কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করতাম। কিন্তু বড় হওয়ার সাথে সাথে সেই প্রতিভা গুলো হারিয়ে গেছে। আসলে সময়ের সাথে সাথে আমরা যেমন বড় হয়ে গেছি তেমনি আমাদের ছোটবেলার সেই ভালো লাগার কাজগুলো এখন আর করা হয়ে ওঠে না। হয়তো ব্যস্ততার জন্য ভালো লাগাগুলো আজ হারিয়ে গেছে। তবে যখন আবারো নতুন ভাবে রঙিন কাগজ নিয়ে বসে পরি তখন মনের মাঝে পুরনো দিনের সেই স্মৃতিগুলো ভেসে বেড়ায়। আজও মনে পড়ে সেই দিনগুলোর কথা। ছোট ছোট প্রজাপতি বা অন্যান্য কিছু জিনিস তৈরি করে ঘরের দেয়ালে লাগিয়ে রাখতাম। বইয়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে রাখতাম রঙিন কাগজ। সময় পেলেই আম্মুর চোখ ফাঁকি দিয়ে বসে পড়তাম নতুন কিছু বানানোর জন্য। আসলে সেই দিনগুলো আজ হারিয়ে গেছে। কিন্তু এখন মনে হচ্ছে সেই দিনগুলো আমরা আবারও হয়তো ফিরে পেয়েছি। এখনো সময় পেলে রঙিন কাগজ নিয়ে বসে পরি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. কাঁচি।
৩. আঠা।
৪. কলম।

IMG20231129140138.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20231129140229.jpg
Device-OPPO-A15
IMG20231129140352.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার জন্য প্রথমে আমি সুন্দরভাবে রঙিন কাগজ কেটে নেওয়ার চেষ্টা করেছি। এরপর ভাঁজ করে নিয়েছি। যাতে করে সবগুলো কাগজ একসাথে কেটে নেওয়া যায়।


ধাপ-২

IMG20231129140503.jpg
Device-OPPO-A15
IMG20231129140520.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে গোল দাগ দিয়ে নিয়েছি। যাতে করে কাগজ কেটে নিতে সুবিধা হয়।


ধাপ-৩

IMG20231129140610.jpg
Device-OPPO-A15
IMG20231129140643.jpg
Device-OPPO-A15


সুন্দরভাবে কাগজ কেটে নেওয়া হয়ে গেলে এবার প্রজাপতির পাখাগুলো তৈরি করার জন্য সুন্দর করে কাগজের টুকরো নিয়েছি এবং ভাঁজ ভাঁজ করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20231129140721.jpg
Device-OPPO-A15
IMG20231129140902.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে কাগজের টুকরোগুলো আরো সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার চেষ্টা করেছি এবং প্রজাপতির পাখা গুলো সুন্দর করে অঙ্কন করেছি।


ধাপ-৫

IMG20231129140922.jpg
Device-OPPO-A15
IMG20231129141021.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতির পাখাগুলো আরো সুন্দর করার জন্য মাঝে ভাঁজ করে নিয়েছি এবং পাখার আকৃতি তৈরি করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20231129141158.jpg
Device-OPPO-A15
IMG20231129141209.jpg
Device-OPPO-A15


এবার মুখের উপরের দিকের অংশ তৈরি করার জন্য কাগজ নিয়েছি। এরপর চিকন করে কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20231129141239.jpg
Device-OPPO-A15
IMG20231129141442.jpg
Device-OPPO-A15


এবার প্রজাপতি তৈরি করার জন্য সুন্দর করে আঠা দিয়ে লাগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে খুলে না যায়। এভাবে আমি সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20231129_143455.jpg
Device-OPPO-A15


প্রজাপতির অরিগ্যামি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। রঙ্গিন কাগজ কেটে কেটে ছোট এই প্রজাপতিগুলো তৈরি করতে আমার বেশ ভালো লেগেছে। যখনই সময় পাই রঙিন কাগজ কেটে কেটে নতুন কিছু করার চেষ্টা করি। জানিনা আমার তৈরি করা প্রজাপতিগুলো আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি সবার ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 10 months ago 

ফ্রি সময় রঙিন কাগজের কাজ গুলো করতে ভীষণ ভালো লাগে। প্রজাপতির অরিগ্যামি তৈরি দেখতে অসাধারন লাগতেছে। রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে সব সময়ই ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

অবসর সময়ে এই কাজগুলো করতে সত্যি অনেক ভালো লাগে। আমার তৈরি করা প্রজাপতির অরিগ্যামি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া।

 10 months ago 

প্রজাপতির অরিগ্যামি তৈরি খুবই দুর্দান্ত হয়েছে। কাগজের প্রজাপতি দেখতে বেশ সুন্দর লাগছে। প্রজাপতির অরিগ্যামি তৈরি পক্রিয়া আমাদের মাঝে খুব সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এত সুন্দর ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

প্রজাপতির অরিগ্যামি আপনার ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো ভাইয়া। মন্তব্য প্রকাশের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

খুবই দুর্দান্তক প্রজাপতির অরিগ্যামি তৈরি করলেন। এরকম সুন্দর যে কোন অরিগ্যামি তৈরি করতে আমার নিজের কাছেও ভীষণ ভালো লাগে। আর আপনার প্রজাপতিগুলো আসলেই ভীষণ কিউট দেখাচ্ছে। দেখতে একেবারে সত্যিকারের প্রজাপতির মতোই লাগছে। প্রতিটি ধাপ ও সুন্দরভাবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন তার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

প্রজাপতির অরিগ্যামি আপনার ভালো লেগেছে এবং আমার তৈরি করা প্রজাপতি সত্যিকারের প্রজাপতির মতো লেগেছে জেনে সত্যিই ভালো লাগলো আপু।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে বেশ সহজ এবং সুন্দরভাবে দুইটি প্রজাপতি তৈরি করেছেন আপু। প্রজাপতি তৈরীর প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার তৈরি করা প্রতিটি ধাপ দেখে মনে হচ্ছে আমিও এটা তৈরি করতে পারব। ধন্যবাদ আপু।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করতে ভালো লাগে। আর খুব সহজেই প্রজাপতির অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি আপু। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার কাছে বেশ ভালই লাগে। রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর প্রজাপতি তৈরি করেছেন। দেখতে খুব কিউট লাগছে। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে শেয়ার করেছেন আপনি। এত সুন্দর প্রজাপতি তৈরি করে আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে কোনো কিছু তৈরি করতে আপনার ভালো লাগে জেনে ভালো লাগলো। আমিও মাঝে মাঝে নতুন কিছু করার চেষ্টা করি। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 10 months ago 

আপু আপনি চমৎকার কাগজের প্রজাপতি অরিগামি শেয়ার করেছেন।অরিগামি দুটি দেখতে কিউট লাগছে অনেক।প্রজাপতি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার ছিল।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার তৈরি করা প্রজাপতির অরিগ্যামি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হয়েছি আপু। চেষ্টা করেছি সুন্দর করে উপস্থাপন করার। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে ধাপে ধাপে সুন্দর দুটি প্রজাপতি তৈরি করলেন। দেখতে ছোট হলেও বেশ সুন্দর দেখাচ্ছে আপনার প্রজাপতিগুলো। আমিও চেষ্টা করি যাতে এরকম সুন্দর কিছু তৈরি করতে পারি। আপনার প্রজাপতি গুলো দেখে যে কেউ খুব সহজে তৈরি করতে পারবে। সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

রঙিন কাগজ দিয়ে ধীরে ধীরে নতুন কিছু করার চেষ্টা করি। এই ধরনের কাজ করতে অনেক ভালো লাগে। ভাইয়া আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

ঠিক বলেছেন আপু সময়ের সাথে সাথে ভালো লাগা কাজ গুলো হারিয়ে গেছে। হয়তো ব্যস্ততায়। আপনি আজ রঙিন কাগজ দিয়ে চমৎকার প্রজাপতি তৈরি করে শেয়ার করলেন। দেখতে কিন্তু দারুন হয়েছে। আপনার প্রজাপতির কালার কম্বিনেশন দারুন লাগলো। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সত্যি আপু সময়ের সাথে সাথে সবকিছুই হারিয়ে গেছে। যাই হোক আপু প্রজাপতির অরিগ্যামি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 months ago 

আগে কাগজ দিয়ে জামা,সেলোয়ার, প্রজাপতি, নৌকা কতকিছুইনা তৈরি করতাম। আম্মুর ভয়ে বইয়ের ভিতরে রেখে দিতাম।
আর এখন সামনে বসে বানাই কিছুই বলেনা।😂😂

যাউহোক খুব সুন্দর একটি কাজ শেয়র করেছেন আপু। দেখতে বেশ চমৎকার লাগছে প্রজাপতি গুলো।

 10 months ago 

সত্যি ছোটবেলায় যখন কোন কিছু তৈরি করতাম তখন লুকিয়ে রাখত। আমার আম্মু এখনো মাঝে মাঝে ঝাড়ি মারে।😅😅

 10 months ago 

ছোটবেলায় আমরা অনেকেই রঙিন কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করতাম আর সেগুলো ঘরের দেয়ালে টাঙিয়ে রাখতাম। এখনো যদি রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে যাই তাহলে ছোটবেলার কথা মনে পড়ে যায়। রঙিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার একটি প্রজাপতির অরিগামী তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। শুরু থেকে শেষ অবধি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ঠিক বলেছেন ভাইয়া ছোটবেলায় এই ধরনের কাজ করতে অনেক ভালো লাগতো। প্রজাপতির অরিগ্যামি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60782.57
ETH 2381.28
USDT 1.00
SBD 2.64