Diy-ভোরের প্রকৃতির পেইন্টিং||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ভোরের প্রকৃতির পেইন্টিং শেয়ার করতে যাচ্ছি। পেইন্টিং করতে ভালো লাগে। তবে সময় স্বল্পতার কারণে পেইন্টিং করা হয়ে ওঠে না। তারপরেও ভালো লাগার একটি কাজ পেইন্টিং করার চেষ্টা করি। তাইতো আজকে আমি আমার একটি পেইন্টিং আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।


ভোরের প্রকৃতির পেইন্টিং:

CM_20221114110639084.jpg
Device-OPPO-A15


দিন যায় দিন আসে হয়তো প্রকৃতির নিয়মে। কখনো সন্ধ্যা নামে কখনো ধীরে ধীরে রাতের আঁধার কেটে ভোরের আলো ফুটে ওঠে। ভোরের আলোর প্রকৃতি এতটা সুন্দর যেটা নিজের চোখে না দেখলে বুঝতে পারা যায় না। যখন ভোরের আলো ধীরে ধীরে ফুটতে শুরু করে তখন চারপাশে রক্তিম আভার সৃষ্টি হয়। সূর্য যখন উঠতে শুরু করে তখন চারপাশে লাল আলোর ঝলকানিতে প্রভৃতি অপরূপ সৌন্দর্যে সেজে উঠে। হয়তো মিটিমিটি করে জ্বলা তারা গুলো ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে। আর ধীরে ধীরে ভোরের আলো ফুটতে থাকে। তেমনি একটি ভোরের প্রকৃতির পেইন্টিং নিয়ে আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি। এবার চলুন দেখে না যাক কিভাবে আমি এই পেইন্টিং করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. কাগজ।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।
৬. টেপ।

IMG20221113134724.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20221113135018.jpg
Device-OPPO-A15
IMG20221113135106.jpg
Device-OPPO-A15


ভোরের প্রকৃতির পেইন্টিং করার জন্য প্রথমে লাল রঙের ব্যবহার করেছি। লাল রং দিয়ে পুরো অংশ সুন্দরভাবে এঁকে নিয়েছি।


ধাপ-২

IMG20221113135214.jpg
Device-OPPO-A15
IMG20221113135306.jpg
Device-OPPO-A15


ভোর বেলায় যেমন প্রকৃতি রক্তিম আভা সৃষ্টি করে তেমনি হালকা আলো আঁধারের খেলা থেকে যায়। হালকা অন্ধকারের মাঝেও সূর্যি মামা উঁকি দিয়ে যায়। তাইতো আমি কালো রঙের ব্যবহার করেছি।


ধাপ-৩

IMG20221113135346.jpg
Device-OPPO-A15
IMG20221113135539.jpg
Device-OPPO-A15


উপরের ও নিচের অংশে হালকাভাবে কালো রঙের ব্যবহার করার পর এবার সূর্যি মামার সৌন্দর্য তুলে ধরার জন্য গোল করে পেন্সিল দিয়ে এঁকে দিয়েছি।


ধাপ-৪

IMG20221113135630.jpg
Device-OPPO-A15
IMG20221113140924.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর একটি সূর্যের চিত্র অঙ্কনের চেষ্টা করেছি। লাল ও সাদা রংয়ের মিশ্রণে সূর্যি মামার চিত্রটি দেখতে সুন্দর হয়েছে।


ধাপ-৫

IMG20221113141406.jpg
Device-OPPO-A15
IMG20221113142341.jpg
Device-OPPO-A15


এবার আমি ধীরে ধীরে একটি গাছের চিত্র অঙ্কন করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20221113142619.jpg
Device-OPPO-A15
IMG20221113142853.jpg
Device-OPPO-A15


এবার গাছের পাশে একটি বসার জায়গা তৈরি করার চেষ্টা করেছি। গাছের ছায়ায় অনেকে বসে থাকতে পছন্দ করে। তাইতো আমি সুন্দর একটি বসার জায়গা তৈরি করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20221113142955.jpg
Device-OPPO-A15
IMG20221113143232.jpg
Device-OPPO-A15


বসার জায়গাটি সুন্দরভাবে তৈরি হয়ে গেলে এবার আমি সুন্দর করে ছোট ছোট ঘাসের চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20221113143424.jpg
Device-OPPO-A15
IMG20221113143722.jpg
Device-OPPO-A15


এবার তুলি দিয়ে হালকা ভাবে ছোট ছোট তারার চিত্র অঙ্কনের চেষ্টা করেছি। এবার আমি সম্পূর্ণ চিত্রটি অঙ্কন করা হয়ে গেলে চারপাশের টেপ খুলে নিয়েছি। এভাবেই এই সুন্দর চিত্রটি অংকন করেছি।


উপস্থাপনা:

CM_20221114114226547.jpg
Device-OPPO-A15


ভোরের প্রকৃতির পেইন্টিং করতে সত্যি ভালো লেগেছে। আসলে ভোরের প্রকৃতি দেখা খুব একটা হয় না। তবে যে দুই একবার ভোরের প্রকৃতি দেখার সুযোগ হয়েছে সেই কল্পনা থেকে এই পেইন্টিংটি করার চেষ্টা করেছি। সত্যি কথা বলতে প্রকৃতি একেক সময় একেক রূপে সেজে উঠে। প্রকৃতির সেই ভিন্ন সৌন্দর্য হয়তো পেইন্টিং এর মাঝে তুলে ধরা সম্ভব নয়। তবুও চেষ্টা করেছি ভোরের প্রকৃতিকে সুন্দরভাবে উপস্থাপন করা।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

পোস্টার রং দিয়ে আপনি খুব চমৎকার একটি দৃশ্য অংকন করেছেন,যেখানে আমরা দেখতে পাচ্ছি ভোরের প্রকৃতির সৌন্দর্য। অনেক ধন্যবাদ আপনাকে যথাযথ ভাবে উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি পোস্টার রঙের ব্যবহার করে এই পেইন্টিং করার জন্য। ভোরের প্রকৃতি কতটা তুলতে ধরতে পেরেছি জানিনা তবে চেষ্টা করেছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সেটা আপনার আর্ট দেখেই বুঝতে পেরেছি, চেষ্টার কোনো কমতি ছিল না। ধন্যবাদ ফিডব্যাক দেয়ার জন্য।

 2 years ago 

আপু আপনার এত সুন্দর পেইন্টিং দেখে মুগ্ধ হয়ে গেলাম। ভোর বেলার এই সুন্দর দৃশ্য দেখতে অসাধারণ হয়েছে। আমার কাছে আপনার এই পেইন্টিং অনেক ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। কালার কম্বিনেশন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার পেইন্টিং দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো। আসলে ভোরবেলার দৃশ্য সত্যিই অসাধারণ। আমার এই পেইন্টিং আপনার ভালো লেগেছে এবং সুন্দর করে মন্তব্য প্রকাশ করেছেন এজন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভোরের প্রকৃতির পেইন্টিং দেখতে অসাধারণ হয়েছে। সকাল সকাল ভোরের প্রকৃতি দেখতে ভীষণ ভালো লাগে। আমি তো ভোর বেলায় উঠি মাঝে মধ্যেই চোখে পড়ে। আপনার পেইন্টিং দেখতে অনেক সুন্দর হয়েছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনি ভোরবেলায় উঠলে এরকম দৃশ্য দেখার সুযোগ পান। কিন্তু অনেকদিন হয়ে গেল আমি এই দৃশ্য দেখি না। তাইতো পেইন্টিংয়ের মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ধন্যবাদ ভাইয়া।

আচ্ছা আপু ভোরবেলায় সূর্যি মামা যখন উঁকি দেয় তখন চারপাশে এরকম রক্তিম আভা ছড়িয়ে পরে সত্যিই!! 🙄🙄,, আমার তো মনে হয় সন্ধ্যেবেলা হয় 🤪, কনফিউজড হয়ে গেলাম। যদিও অতটা ভোরে কখনো ওঠা হয়নি। যাইহোক ছবিটা একদম নিখুঁতভাবে এঁকেছেন। আমার কাছে থিমটা তো অসাধারণ লেগেছে। ঘাস গুলোর যে একটা শ্যাডো তৈরি হয়েছে এই ব্যাপারটা আমার দারুন লাগলো।

 2 years ago 

যখন ভোরবেলা সূর্য ওঠে তখনও রক্তিম আভা তৈরি করে। যদিও ভোরের প্রকৃতি দেখা হয় না তবে বেশ কয়েকবার দেখেছি। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপু।ভোরবেলার সূর্যের চারপাশের রক্তিম আভা দারুন ভাবে ফুটে উঠেছে।কালার কম্বিনেশন টাও অসাধারণ ছিল।তবে সূর্যটি আরেকটু লাল হলে একদম পারফেক্ট হত।ধন্যবাদ আপু অসাধারণ একটি চিত্রকর্ম শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি ভোর বেলার সূর্যের চারপাশের রক্তিম আভা সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য। আসলে পেইন্টিং করতে ভালো লাগে বলেই হয়তো চেষ্টা করি। কতটুকু করতে পারি জানিনা। তবে আপনাদের মন্তব্য পড়লে ভালই লাগে।

 2 years ago 

আপনি পোস্টার রং ব্যবহার করে খুবই সুন্দর একটি পেইন্টিং অঙ্কন করেছেন। আমার কাছে পোস্টার রং দিয়ে করা পেইন্টিং গুলো খুবই ভালো লাগে। খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে আপনার পেইন্টিং। এটি অংকন করতে আপনার অনেক সময় লেগেছে দেখে মনে হচ্ছে। ভোর বেলার দৃশ্যটি খুবই ভালো লাগে।

 2 years ago 

পোস্টার রং দিয়ে যেকোনো পেইন্টিং করলেই দেখতে ভালো লাগে। তাইতো আমিও চেষ্টা করেছি নিজের এই পেইন্টিং সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য। আসলে এই পেইন্টিং গুলো করতে সত্যি অনেক সময় লাগে ভাইয়া।

 2 years ago 
ভোরের আলোর প্রকৃতি সত্যিই অনেক সুন্দর হয়। সূর্যোদয়ের সময় আকাশের রক্তিম আভা দেখে মনে হয় আকাশে বুঝি আগুন লেগে আছে। আসলেই অনেক উপভোগ করার মত পরিবেশ । আপনি সেই প্রাকৃতিক দৃশ্যের অনন্য সৌন্দর্য আপনার চিত্রের মাধ্যমে তুলে ধরেছেন। রং এর তুলির ছোঁয়ায় অসাধারণ একটি পেইন্টিং করেছেন। আমার খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

ভোরের প্রকৃতি সত্যি অনেক সুন্দর। কিন্তু সেই প্রকৃতির সৌন্দর্য দেখার সুযোগ হয় না। হয়তো এই পরিবেশ উপভোগ করার সুযোগ হয় না। তাইতো পেইন্টিংয়ের মাধ্যমে ভোরের আকাশের রক্তিম আভা তুলে ধরেছি ভাইয়া।

 2 years ago 

পেইন্টিং করতে আমারো ভালো লাগে আপু।
যাইহোক প্রকৃতির অপরূপ সৌন্দর্য আপনার এই পেইন্টিং এর মাধ্যমে ফুটে উঠেছে। সকালে সূর্যাস্তের রক্তিম আকাশে লাল আভা দেখতে বেশ ভালো লাগে। আপনার পেইন্টিংটিও অসাধারণ হয়েছে আপু।

 2 years ago 

পেইন্টিং করতে আপনারও ভালো লাগে জেনে ভালো লাগলে আপু। আসলে যারা পেইন্টিং করতে ভালোবাসে তারা সবসময় চেষ্টা করে মনের মত করে পেইন্টিং করার জন্য। আমিও চেষ্টা করেছি সূর্যোদয়ের রক্তিম আলো। আপনি হয়তো ভুল করে সূর্যাস্তের রক্তিম আকাশ লিখে ফেলেছেন আপু।

 2 years ago 

ইদানিং সকাল বেলা হাঁটতে গিয়ে ভোরের প্রকৃতি মন ভরে দেখার সুযোগ হয়। আপনি সকালবেলায় খুব সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন।কালারগুলো অনেক সুন্দর হয়ে ফুটে উঠেছে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সকালবেলায় হাঁটতে গিয়ে আপনি প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখার সুযোগ পান জেনে ভালো লাগলো। তবে অনেক দিন থেকেই সকালবেলায় বাহিরে বের হওয়া হয় না। আপনার কথা শুনে মনে হচ্ছে সকালের প্রকৃতি দেখতে যেতে হবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65