ফটোগ্রাফি-শীতকালীন সবজির ফটোগ্রাফি||আমার বাংলা ব্লগ[10% shy-fox]

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ"সম্প্রদায় কিছু ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। যদিও খুব ভালো ফটোগ্রাফি করতে পারি না। তবুও চেষ্টা করেছি ভিন্ন ধরনের কিছু ফটোগ্রাফি করার জন্য। আসলে ফটোগ্রাফি করতে গেলে হয়তো বিভিন্ন সময় বাহিরে গিয়ে ফটোগ্রাফি করতে হয়। কিন্তু সেই সময় কিংবা সুযোগ কোনটাই হয়ে ওঠে না। কিছুদিন আগে প্রয়োজনীয় কিছু কাজে বাহিরে গিয়েছিলাম। তাই এই সবজি বাজারের কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করেছি এবং শীতকালীন কিছু সবজির ফটোগ্রাফি করার চেষ্টা করেছি। আশা করছি ভিন্ন ধরনের এই ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে।


শীতকালীন সবজির ফটোগ্রাফি:


গাজর:

IMG_20230223_141159.jpg
Device-OPPO-A15
Location


গাজর আমার খুবই পছন্দের একটি সবজি। গাজরের পুষ্টি গুন সম্পর্কে হয়তো আপনারা অনেকেই জানেন। এই সবজি খাওয়া ভীষণ উপকারী। গাজরের পুষ্টিগুণের জন্যই গাজর সবার কাছে জনপ্রিয়তা অর্জন করেছে। গাজরের সালাত তৈরি করলে খেতে যেমন ভালো লাগে তেমনি গাজর এমনিতেও খেতে ভালো লাগে। আর আমি তো মাঝে মাঝে গাজর দিয়ে হালুয়া তৈরি করে ফেলি। গাজরের হালুয়া খেতেও বেশ ভালো লাগে। তাইতো আমি যখন বাজারে এই সুন্দর সাজানো গাজর গুলো দেখেছিলাম তখন ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।


মুলা:

IMG_20230223_140828.jpg
Device-OPPO-A15
Location


শীতকালীন সবজির মধ্যে মুলা সবার কাছেই প্রিয়। মুলা খেতে হয়তো অনেকেই পছন্দ করেন। মুলা দেখতে কিন্তু বেশ সুন্দর লাগে। সাদা ধবধবে মুলাগুলো যখন ধুয়ে সাজিয়ে রাখা হয়েছিল তখন দেখে ভীষণ ভালো লেগেছিল। তাইতো আমি সেই সুন্দর মুলা গুলোর ফটোগ্রাফি করেছি। একেবারে তরতাজা এবং সতেজ মুলাগুলো দেখতে খুবই ভালো লাগছিল। আর ফটোগ্রাফির মাধ্যমে শীতকালীন এই সবজির সৌন্দর্য সবার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি।


টমেটো:

IMG_20230223_140404.jpg
Device-OPPO-A15
Location


মাছের রেসিপিতে টমেটো না হলে যেন জমেই না। বিশেষ করে শীতের সময় টমেটো দিয়ে মাছ রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আর যদি হয় সতেজ এবং পাকা পাকা এই টমেটো তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। সতেজ এই টমেটো গুলো দেখতে ভীষণ সুন্দর লাগছিল। তাইতো ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।


ফুলকপি:

IMG_20230223_140526.jpg
Device-OPPO-A15
Location


ফুলকপি শীতকালীন সবজির মধ্যে অন্যতম। শীতকালীন সবজির তালিকায় ফুলকপির নাম সবার উপরে। আর এই ফুলকপি গুলো দেখতেও ফুলের মত। যখন দোকানে এই ফুলকপি গুলো সাজিয়ে রাখা হয়েছিল তখন দেখতে অনেক সুন্দর লাগছিল। তাই তো ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।


শিম:

IMG_20230223_141005.jpg
Device-OPPO-A15
Location
IMG_20230223_141020.jpg
Device-OPPO-A15
Location


শীতকালীন সবজির মধ্যে শিম আমার ভীষণ প্রিয়। শিম খেতে যেমন ভালো লাগে তেমনি শিমের বিচি খেতেও অনেক ভালো লাগে। টাটকা এই শিমগুলো যখন বাজারে দেখেছি তখন লোভ সামলাতে পারিনি। আমিও কিছু কিনেছিলাম। এখানে দুই প্রকারের শিম ছিল। একপ্রকারের শিম ছিল ছোট ছোট। আর কিছু শিম ছিল হাইব্রিড প্রজাতির এবং বড় সাইজের। ছোট শিম গুলো কিনেছিলাম ভাজি করে খাওয়ার জন্য। আশা করছি এই ফটোগ্রাফি আপনাদের ভালো লেগেছে।


বাঁধাকপি:

IMG_20230223_140703.jpg
Device-OPPO-A15
Location
IMG_20230223_140620.jpg
Device-OPPO-A15
Location


বাজারে আজকাল বিভিন্ন প্রজাতির বাঁধাকপি দেখতে পাওয়া যায়। যেগুলো দেখতে ভীষণ ভালো লাগে। সবুজ কালারের বাঁধাকপি হয়তো সবার কাছেই পরিচিত। হালকা সবুজ কালারের বাঁধাকপি আমরা সচরাচর বাজারে দেখতে পাই। আজকাল অবশ্য বেগুনি রঙের বাঁধাকপি বাজারে দেখতে পাওয়া যায়। যদিও কখনো বেগুনি রঙের বাঁধাকপি কেনা হয়নি। কিংবা খাওয়া হয়নি। তবে সবুজ রঙের বাঁধাকপিটাই কেন জানি কিনতে ইচ্ছে করছিল। সুন্দর দেখতে এই বাঁধাকপি গুলোর ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।


গোল বেগুন:

IMG_20230223_140259.jpg
Device-OPPO-A15
Location


বড় বড় গোল বেগুন গুলো দেখতে অনেক সুন্দর লাগছিল। দূর থেকে দেখে মনে হচ্ছিল যেন সতেজ এবং একেবারে টাটকা। বাগান থেকে তুলে আনা এই টাটকা বেগুনগুলো দেখে আর লোভ সামলাতে পারলাম না। তাইতো কিছু পরিমাণে কিনে নিলাম। এই বেগুনগুলো দিয়ে বেগুন ভাজা করলে খেতে বেশি ভালো লাগে। তাইতো আমি বেগুন কেনার সময় এই ফটোগ্রাফি করে নেওয়ার চেষ্টা করেছি।


স্কোয়াশ:

IMG20230208143631_01.jpg
Device-OPPO-A15
Location


স্কোয়াশ সবজি সবার কাছে আজকাল জনপ্রিয়তা অর্জন করেছে। স্কোয়াশ দেখতে অনেকটা মিষ্টি কুমড়ার মত হলেও এটা বেশ লম্বা সাইজের হয়। এই সবজি বাজারে প্রায়ই দেখতে পাওয়া যায়। তবে শীতকালে এই সবজি বেশি দেখতে পাওয়া যায়। আমি অবশ্য কখনো স্কোয়াশ খেয়ে দেখিনি। তবে সেদিন ফটোগ্রাফি করেছিলাম। আশা করছি আপনাদের ভালো লেগেছে।


বেগুন:

IMG_20230223_140925.jpg
Device-OPPO-A15
Location
IMG_20230223_140337.jpg
Device-OPPO-A15
Location


বেগুন খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। চিকন চিকন লম্বা এই বেগুন গুলো দেখতে যেমন ভালো লাগছিল খেতেও বেশ ভালো লেগেছিল। আমি তো প্রথমে গিয়েই এই সুন্দর বেগুনগুলো কিনেছিলাম। আসলে সতেজ এবং টাটকা সবজি গুলো খেতে যেমন ভালো লাগে তেমনি কিনতেও ভালো লাগে। আর সুন্দর সাজিয়ে রাখা এই বেগুনগুলো আমি ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি এই ফটোগ্রাফি আপনাদের ভালো লেগেছে।


শসা:

IMG_20230223_141126.jpg
Device-OPPO-A15
Location


শসা আমার খুবই প্রিয় সবজি। কচি কচি শসা গুলো খেতে অনেক ভালো লাগে। টাটকা এবং সতেজ এই শসা গুলো দেখে ফটোগ্রাফি করতে ইচ্ছে করছিল। শসা সালাত হিসেবে সবার কাছেই অনেক জনপ্রিয়। আর শসা খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। আমি যখন সবজি কিনছিলাম তখন এই সুন্দর শসা দেখে ফটোগ্রাফি করেছি। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে।


পছন্দের সবজিগুলো খেতে যেমন ভালো লাগে তেমনি ফটোগ্রাফি করতে ভালো লাগে। শীতকালে বিভিন্ন রকমের সবজি বাজারে দেখতে পাওয়া যায়। আর সেই সবজিগুলো দেখতে ভীষণ ভালো লাগে। তাই তো আমি ভিন্ন ধরনের এই ফটোগ্রাফি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করেছি। এই সবজির ফটোগ্রাফি গুলো করতে আমার অনেক ভালো লেগেছে। আশা করছি আপনাদের কাছেও আমার এই ভিন্ন ধরনের ফটোগ্রাফি পোস্ট ভালো লেগেছে। অনেকদিন থেকেই ফটোগ্রাফি করা হয় না। তাই ভাবলাম এই ভিন্ন ধরনের ফটোগ্রাফি গুলোই আপনাদের মাঝে শেয়ার করা যায়। আমি মনে করি মাঝে মাঝে যদি ভিন্ন কিছু শেয়ার করা হয় তাহলে ভালো লাগে।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 last year 

শীতের সবজি গুলোর ছবি তুলেছেন দেখতে অনেক সুন্দর লাগছে। কিছু কিছু ছবি বাস্তবে সবজিগুলো যেমন দেখতে তার চেয়ে বেশি কালারফুল লাগছে। গাজরের ছবিটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে মন চাইছে এখনই সালাদ তৈরি করে খেয়ে নিই।

 last year 

সতেজ এবং টাটকা সবজিগুলোর ফটোগ্রাফি করতে আমার ভালো লেগেছে। কিছু কিছু সবজির কালার দারুন লাগছে কারণ এগুলো পানিতে ধুয়ে কেবল দোকানে আনা হয়েছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

সত্যি আপু শীতের সবজির তুলনা হয় না। শীতের সবজি গুলো অনেক মজা। বিশেষ করে টমেটো ছাড়া মাছ রান্না করা যায় না।আর বাঁধা কপি দুই ধরনের হলেও সবুজ রঙেরটা আমার কাছে অনেক ভালো লাগে। আমার কাছে শিমের থেকে শিমের বীচি অনেক ভালো লাগে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলেছেন আপু শীতের সবজিগুলো খেতে অনেক ভালো লাগে। টমেটো দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর বাঁধাকপি সবুজ টাই খেতে বেশি মজা হয়। ধন্যবাদ আপু মন্তব্য প্রকাশ করার জন্য।

 last year 

বাসায় কিছু বাজার লাগতো। মনে হচ্ছে এখান থেকেই সেড়ে ফেলি বাজারটা।বেশ তরতাজা সবজি।শীতের মৌসুমে অনেক শাক সবজি পাওয়া যায় বাজারে যা অন্য সময়গুলোতে পাওয়া যায়না।প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে আপু।

 last year 

আপু আপনার বাসায় বাজার লাগতো আগে বললেই হতো। বাজারের টাটকা সবজি নিয়ে আপনার বাসায় চলে যেতাম। আর আপনি সুন্দর করে রান্না করে খাওয়াতেন। যাই হোক আপু অনেক অনেক ধন্যবাদ আপনাকে মতামত প্রকাশ করার জন্য।

 last year 

আপনি তো খুব সুন্দর করে শীতকালের অনেকগুলো সবজির ফটোগ্রাফি করেছেন। আসলে ফটোগ্রাফি করতে হলে বাইরে যেতে হয়। হয়তো অনেকের এই সময়টুকু হয় না। প্রয়োজনীয় কিছু কাজের জন্য বাইরে গেলেন সেই সুযোগে অনেক সুন্দর করে সবজিগুলোর ফটোগ্রাফি করলেন। তবে আপনার ফটোগ্রাফি গুলো খুবই অসাধারণ। সবগুলো ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

ভাইয়া আমি চেষ্টা করেছি শীতকালীন সবজির ফটোগ্রাফি করার জন্য। বাইরে খুব একটা যাওয়া হয় না। তাই ফটোগ্রাফি করার সময় হয় না। এই সবজি গুলোর ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লেগেছে।

 last year 

আপু আপনি চমৎকার কয়েকটি শীতকালীন সব্জির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি সব্জির ফটোগ্রাফিই অনেক সুন্দর হয়েছে। আপু আপনি কি দোকানদারকে সব্জিগুলো সাজিয়ে দিতে বলেছিলেন নাকি সাজানোই ছিলো? দেখে মনে হচ্ছে সব্জীর ডেকোরেশন করা হয়েছে। আমার কাছে টমেটোর ফটোগ্রাফিটা সবচেয়ে বেশি ভালো লেগেছে।

 last year 

শীতকালীন সবজির ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে এবং টমেটোর ফটোগ্রাফি আপনার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। দোকানে এই সবজিগুলো সুন্দরভাবে সাজানো ছিল। তাই তো দেখেই ফটোগ্রাফি করেছিলাম। ধন্যবাদ ভাইয়া মন্তব্য প্রকাশ করার জন্য।

 last year 

শীতকাল মানে ফুল আর সবজির সমারোহ। আপনি বাজার থেকে বেশ সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন শীতকালীন বিভিন্ন সবজির তার মধ্য থেকে বেশি লক্ষ্যনীয় মূলা গাজর টমেটো সিম বেগুনসহ আরো অনেক কিছু। খুব সুন্দর একটি পোস্ট দেখতে পারলাম আপনার আজকের এই ফটোগ্রাফির মাধ্যমে। খুবই ভালো লাগলো আপনার এই বর্ণনার সাথে সবজি ফটোগ্রাফি পোস্ট পড়ে।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া শীতকাল মানেই ফুল এবং সবজির সমারোহ। বাজারে গেলে বিভিন্ন রকমের সবজি দেখতে পাওয়া যায়। আর বাগানে ঘুরতে গেলে সুন্দর সুন্দর ফুল দেখতে পাওয়া যায়। আমি বাজারে গিয়ে এই সুন্দর সবজিগুলো দেখেই ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।

 last year 

শীতকাল আমাদের কাছ থেকে প্রায় বিদায় হয়ে যাচ্ছে। এখন থেকে আর শীতকালের সবজি গুলো পাওয়া যাবে না। যদিও পাওয়া যায় তবে আগের মতন শীতকালীন সেই স্বাদ পাওয়া যাবে না। আপনার ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লাগলো। বিশেষ করে গাজর ফটোগ্রাফি দেখে ভালো লাগলো। আপনাকে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

দেখতে দেখতে শীতকাল প্রায় শেষের দিকে চলে এসেছে। শীতকাল চলে গেলেও এসব সবজি পাওয়া যাবে। তবুও শীতকালের সেই সবজিগুলোর স্বাদ আর পাওয়া যাবে না। যাইহোক আমি চেষ্টা করেছি ফটোগ্রাফি গুলো করার জন্য। গাজরের ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 last year 

আপু তো দেখছি পুরো সবজির দোকান দিয়েছেন ৷ এতো গুলো কোনটার কত দাম ৷ হি হি হি
অনেক ভালো লাগলো আপনি সমস্ত সবজি জাতীয় ফটোগ্রাফ গুলো শেয়ার করেছেন ৷ তবে আমার কাছে বেগুনের চপ আর গাজর খেতে অনেক ভালো লাগে ৷ অসংখ্য ধন্যবাদ সুন্দর কিছু সবজির ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 65848.40
ETH 3007.80
USDT 1.00
SBD 3.73