চোখ আমাদের অমূল্য সম্পদ||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। আজ আমি আমার জীবনের একটি অভিজ্ঞতা থেকে এই পোস্ট শেয়ার করতে যাচ্ছি। গত কয়েকদিন থেকেই আমি আমার চোখের সমস্যায় ভুগছিলাম। তাই আমি চোখের ডাক্তার দেখালাম এবং আশা করছি আমি খুব দ্রুতই আমার সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবো। আসলে চোখ আমাদের অমূল্য সম্পদ। তাই প্রত্যেককেই চোখের প্রতি যত্নশীল হওয়া উচিত। আমি এই বিষয়ের উপরে কিছু কথা আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার লেখা কথাগুলো সকলের ভালো লাগবে।


চোখ আমাদের অমূল্য সম্পদ:

IMG20220306142302.jpg
Device-OPPO-A15
Location
IMG20220306142331.jpg
Device-OPPO-A15
Location


আমাদের এই মানব জীবনের প্রত্যেকটি অঙ্গ যেমন গুরুত্বপূর্ণ তেমনি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো চোখ। চোখ আমাদের অমূল্য সম্পদ। আসলে আমরা আমাদের চোখের যত্নে অনেকটাই উদাসীন। আমাদের এই উদাসীনতার কারণে হয়তো আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। প্রত্যেকেরই উচিত চোখের প্রতি অনেক বেশি যত্নশীল হওয়া। যাতে করে আমরা নিজেদের চোখের দৃষ্টিশক্তি ও অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে পারি। চোখের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদেরকে সব সময়ে নিয়ম অনুযায়ী চলতে হবে। কয়েকদিন থেকে আমি মাঝেমাঝেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছিলাম। হয়তোবা মোবাইল বা ল্যাপটপের লাইটিং ও ব্রাইটনেস আমার চোখের সাথে এডজাস্ট হচ্ছেনা। তাই হয়তো নানান রকমের সমস্যার সম্মুখীন হচ্ছি। আমাদের প্রত্যেকেরই নিয়ম অনুযায়ী কাজ করা উচিত এবং চোখের প্রতি অনেক বেশি যত্নশীল হওয়া উচিত। তাই আমি আমার সমস্যা থেকে চোখ ভালো রাখার জন্য একটি চক্ষু হাসপাতালে গিয়েছিলাম। সেখানে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমি এখন থেকে চলার চেষ্টা করব। আশা করি আমি আমার সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবো।


IMG20220306141731.jpg
Device-OPPO-A15
Location
IMG20220306142233.jpg
Device-OPPO-A15
Location


আমরা যারা দীর্ঘ সময় মোবাইল বা বিভিন্ন ডিভাইসে কাজ করি তারা যদি চোখের প্রতি যত্নশীল না হই তাহলে ভবিষ্যতে অনেক বেশি ক্ষতির সম্মুখীন হব। তাই সেই ক্ষতির সম্মুখীন হওয়ার আগেই চোখের প্রতি যত্নশীল হতে হবে। বিশেষ করে যারা বেশিরভাগ সময় মোবাইল বা ল্যাপটপে কাজ করে তাদেরকে প্রতি এক মাস বা দুই মাস অন্তর অন্তর নিজের চোখ পরীক্ষা করানো উচিত। কারণ আমরা অনেক সময় আমাদের চোখের সমস্যা গুলো বুঝতে পারিনা। ক্ষুদ্র ক্ষুদ্র সমস্যাগুলো কখন বাড়তে বাড়তে অনেক বড় সমস্যা তৈরি করে তখন আমরা হয়তো অনুমান করতে পারি। যখন চোখের কোন মারাত্মক সমস্যা হয়ে যায় তখন আমরা সেই সমস্যা বুঝতে পারি। তখন অনেকটা দেরি হয়ে যায়। আর সেই বিপদ থেকে নিজের চোখকে রক্ষা করা খুবই কষ্টের ব্যাপার হয়ে দাঁড়ায়। আর সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হই আমরা নিজেরাই।


IMG20220306141824.jpg
Device-OPPO-A15
Location
IMG20220306142044.jpg
Device-OPPO-A15
Location


শুধুমাত্র সমস্যা হওয়ার পরেই যে নিজের চোখের পরীক্ষা করানো উচিত তা কিন্তু নয়। আমাদের নির্দিষ্ট নিয়ম মাফিক নিজের চোখের পরীক্ষা করানো উচিত। তাহলে যেমন আমাদের মধ্যে সচেতনতা আসবে তেমনি একজন ভালো অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিলে ও সে অনুযায়ী চললে ভবিষ্যতে আমাদের চোখে বড় ধরনের কোনো সমস্যা হবে না। এর ফলে আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ যেমন ভালো থাকবে তেমনি অন্য কোন সমস্যা তৈরী হবে না। এছাড়াও ধুলাবালি বা অ্যালার্জি জনিত কারণ ও বিভিন্ন কারণে আমাদের চোখে নানান রকমের সমস্যা হয়। আমরা যদি আমাদের চোখের যত্ন নেই ও চোখের প্রতি অনেক বেশি যত্নশীল হই তাহলে বিভিন্ন সমস্যাগুলো সমাধান করা সম্ভব হবে। তাই আমিও আমার চোখের সমস্যার সমাধান করার জন্য ডাক্তারের কাছে গিয়েছিলাম।


IMG20220306142105.jpg
Device-OPPO-A15
Location
IMG20220306142053.jpg
Device-OPPO-A15
Location


যখন আমরা চোখে দেখতে পাই তখন হয়তো চোখ না থাকার যন্ত্রণা উপলব্ধি করতে পারিনা। কিন্তু একজন অন্ধ মানুষের আকুতি ও তার ইচ্ছে গুলো শুনলে দুচোখ ভরে ওঠে পানিতে। শুধুমাত্র তখনই জীবনে চোখের মূল্য অনুভব করা যায় যখন আমরা একজন অন্ধ মানুষের আকুতি ভরা কথাগুলো শুনি। কারণ সেও চায় আমাদের মতো দুচোখ ভরে এই পৃথিবীর আলো দেখতে। ঝলমলে সুন্দর পৃথিবীর আলো উপভোগ করতে চায়। যে কোন কিছুর বিনিময়ে নিজের চোখের দৃষ্টি ফিরে পেতে চায়। তার ইচ্ছা ও আকাঙ্ক্ষা দেখলে তখনই বোঝা যায় আসলে আমরা কতটা ভাগ্যবান বা ভাগ্যবতী। আমরা এই দুচোখ ভরে পৃথিবীর আলো দেখতে পাচ্ছি। সৃষ্টিশীল বিশ্বের সব কিছুই দুচোখ ভরে দেখে মুগ্ধ হচ্ছি। আমাদের কাছে অমূল্য এই সম্পদ থাকা সত্ত্বেও আমরা তার যত্ন নেইনা। অমূল্য সম্পদকে ভালো রাখতে হলে আমাদের অবশ্যই অমূল্য সম্পদ চোখের যত্ন নিতে হবে। প্রত্যেকেরই চোখের প্রতি যত্নশীল হতে হবে।


IMG20220306142351.jpg
Device-OPPO-A15
Location
IMG20220306142228.jpg
Device-OPPO-A15
Location


আমরা যদি মাঝে মাঝে নিজের চোখ পরীক্ষা করাই তাহলে অবশ্যই আমাদের মাঝে সচেতনতা আসবে। সেই সাথে যদি ডক্টরের পরামর্শ অনুযায়ী চশমা বাল লেন্স ব্যবহার করি তাহলে আমাদের চোখ আরো বেশি ভালো থাকবে। বাহিরের ধুলাবালি থেকে চোখ রক্ষা পাবে। বাহিরের ধুলাবালি চোখে পড়লে যেমন অনেক ক্ষতি হয় তেমনি এই ধুলাবালির হাত থেকে চোখকে রক্ষা করা আমাদের জন্য অনেক জরুরী। আমি এখন থেকে চেষ্টা করবো নিয়মিত চোখের যত্ন নেয়ার এবং ডক্টরের পরামর্শ অনুযায়ী চলার। অবশ্যই চোখের প্রতি যত্নশীল হতে হবে এবং ডক্টরের পরামর্শ অনুযায়ী চলতে হবে। তবেই আমরা আমাদের অমূল্য সম্পদকে ভালো রাখতে পারব।


তাই আমি সবাইকে একটি কথাই বলতে চাই সবাই নিজের চোখের প্রতি যত্নশীল হন এবং বিভিন্ন ক্ষতির হাত থেকে চোখকে রক্ষা করুন। সময় থাকতে যদি আমরা আমাদের নিজেদের মাঝে সচেতনতা তৈরি করতে পারি তাহলে আমাদের ভবিষ্যতের বিভিন্ন সমস্যা গুলো থেকে মুক্তি পাবো। আশা করছি আমরা নিজেরা সচেতন হব এবং আমাদের পরিবারের সকলকে আরো বেশি সচেতন হতে সহায়তা করব।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  

আপনি একদম ঠিক বলেছেন আপু আমরা যেহেতু নিয়মিত মোবাইল অথবা ডেস্কটপ এ কাজ করি। তাহলে আমাদের নিয়মমাফিক সব পরীক্ষা করা উচিত। তা না হলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। চোখ আমাদের অমূল্য সম্পদ। ভাইয়ের প্রতি আমাদের যত্ন নেওয়া আবশ্যক একটা কাজ। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

মোবাইলে বা ডেক্সটপে কাজ করলে আমাদেরকে নিয়মমাফিক চোখ পরীক্ষা করা উচিত ভাইয়া। আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন এবং গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

টাইটেল টা খুব সুন্দর দিয়েছেন আপু চোখ আমাদের অমূল্য সম্পদ। আসলেই অমূল্য সম্পদের মূল্য সবাই বোঝে না। কথায় আছে না, আপু দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝে না। ঠিক তেমনই। তাই আমাদের সবারই উচিত সব দিকে খেয়াল রেখে মোবাইল, ডেক্সটপ এবং ল্যাপটপ গুলো ব্যবহার করা। এগুলোর অতিরিক্ত ব্যবহার যেন আমাদের চোখের বেশি ক্ষতি করতে না পারে। এটার দিকেও খেয়াল দিতে হবে।

 2 years ago 

চোখ আমাদের অমূল্য সম্পদ ভাইয়া। আমাদের সকলেরই চোখের যত্ন করা উচিত। বিশেষ করে যারা অনেকক্ষণ সময় নিয়ে মোবাইল বা ল্যাপটপে কাজ করেন তাদের সকলকেই চোখের যত্ন বেশি করে নিতে হবে। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 
আপনি একদম ঠিক কথা বলেছেন, আমাদের নিয়মিত ডাক্তার দেখানো উচিত, আসলে বড় কোনো রোগ এক দিনে মানুষের শরীরে বাসা বাঁধে না। আস্তে আস্তে আমাদের অঙ্গে অসুস্থতার ভাব চলে আসে। আমার এক দাদার চোখের ছানির অপারেশন করাতে হয়েছে কিছুদিন আগে। এমন ও হয় ছানির অপারেশন সঠিক সময়ে না করালে চোখ অন্ধ হওয়ার চান্স থাকে।
 2 years ago 

আপনি একদম ঠিকই বলেছেন ভাইয়া নিয়মিত আমাদেরকে চোখের ডাক্তার দেখানো উচিত। যাতে করে বড় কোন রোগ শরীরে বাসা বাঁধতে না পারে। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

হ্যা,আপনি খুব দামি একটা কথা বলেছেন।তাছাড়া কিছুদিন আগে আপনার চোখের সম্যাসার কথা শুনেছিলাম।আপনি জিনিসটাকে গুরুত্ব দিয়ে ডাক্তার দেখিয়েছেন শুনে ভালো লাগলো।আপনার কথাগুলো ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু কোন রোগ যদি গুরুত্ব দিয়ে আমরা না দেখি তাহলে সমস্যা আরো বাড়তে পারে। সেজন্য আমি আমার সমস্যা সমাধানের জন্য ডক্টর দেখিয়েছি। আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

খুবই সুন্দর একটি পোষ্ট লিখেছেন আপনি। আসলেই চোখের মত এত অমূল্য সম্পদ যার না আছে সেই তার প্রকৃত মূল্য উপলব্ধি করতে পারে। চোখ না থাকলে আসলে বেঁচে থাকা আর না থাকার মধ্যে কোন পার্থক্য নেই বলেই আমি মনে করি। আমারও আপনার মতন চোখে বেশ কিছুদিন যাবৎ সমস্যা হচ্ছে। ডাক্তারের কাছে যাব যাব করেও যাওয়া হচ্ছে না। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু হয়তো আমাদের উদাসীনতার কারণে আমরা বিভিন্ন রকম সমস্যার সম্মুখিন হই । চোখ হচ্ছে আমাদের অমূল্য সম্পদ তাই এটিকে সবসময় আমাদের যত্নে রাখা উচিত আপনার পোস্টটা পড়ে অনেক শিক্ষা পেলাম আপু । আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম খাঁটি কথা বলেছেন আপু। চোখ আমাদের অমূল্য সম্পদ। চোখ ছাড়া পৃথিবীর সব কিছুই অমূল্যহীন।আপু আমারও কিছু দিন যাবত চোখে অনেক সমস্যা হচ্ছে। বেশি সময় ফোনে কাজ করার জন্য হয়তো। তাই আমিও ইনশাআল্লাহ ডাক্তার দেখাবো।দুআ আপনি যেনও সুস্থ হয়ে যান।
ধন্যবাদ আপু মনি, আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

চোখ নিয়ে আপনার চমৎকার জ্ঞানগর্ভ মূলক একটি গল্প রচনা করেছেন। চোখের প্রতি যত্ন নেওয়ার বিভিন্ন বিষয়ের সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুধু তাই নয় চোখ যে অন্যান্য অঙ্গের চেয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ তার সুনিপুণ ধারণা আপনার লেখা থেকেই পাওয়া যায়। সেইসাথে চোখ নিয়ে ডাক্তারের চেম্বারে যাওয়ার একটি দারুণ অভিজ্ঞতা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74