প্রতিযোগিতা: ০৯||আমার প্রিয় শীতের পিঠা: "ডিমের পানতোয়া পিঠা"🥞||[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে। আজ আমি আমার বাংলা ব্লগের সেরা প্রতিযোগিতা, তৈরি করুন আপনার পছন্দের শীতের পিঠা অর্থাৎ আমার বাংলা ব্লগ কনটেস্ট-৯ এই কনটেস্টে অংশগ্রহণ করতে যাচ্ছি। শীতকালে শুরু হয়ে যায় পিঠা পার্বণের উৎসব। ঘরে ঘরে বিরাজ করে এক আনন্দময় মুহূর্ত। শীতের আমেজ শুরু হওয়ার সাথে সাথেই ঘরে ঘরে তৈরি করা হয় নতুন ধরনের পিঠা। কেন জানি শীতের দিনে পিঠা খেতে বেশি ভালো লাগে। তাই আজ আমি শীতের দিনের আমার পছন্দের একটি পিঠা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আর আমার প্রিয় শীতের পিঠা হলো "ডিমের পানতোয়া পিঠা"।



🥞আমার প্রিয় শীতের পিঠা:"ডিমের পানতোয়া পিঠা"🥞

IMG20211107131433.jpg
Device-OPPO-A15
IMG20211107131516.jpg
Device-OPPO-A15



"ডিমের পানতোয়া পিঠা" আমার খুবই প্রিয়। বিশেষ করে চারদিকে যখন হালকা শীতের আবহাওয়া শুরু হয়ে যায় তখন আমার মনে পড়ে যায় পানতোয়া পিঠার কথা। আমি ছোটবেলা থেকেই ডিমের পানতোয়া পিঠা খেতে খুবই পছন্দ করি। ডিমের পানতোয়া পিঠা দেখলেই আমার ছোটবেলার সেই দিনগুলোর কথা মনে পড়ে যায়। আমি আমার মায়ের হাতের পানতোয়া পিঠা খেতে বেশি পছন্দ করি। তবে সময়ের বিবর্তনে আজ আমরা আমাদের পরিবারের প্রিয়জনদের ছেড়ে হয়তো দূরে অবস্থান করছি কিন্তু সেই মজাদার পিঠার স্বাদ আজও মুখে লেগে রয়েছে। ছোটবেলায় যখন মা ডিমের পানতোয়া পিঠা তৈরি করতেন তখন আমি এবং আমার বোনগুলো মাকে ঘিরে বসে থাকতাম কখন তৈরি হবে মজাদার এই ডিমের পানতোয়া পিঠা। পৃথিবীতে সকল দামি খাবারের মাঝেও মায়ের হাতে তৈরি খাবারের স্বাদ কখনোই অন্য কোন খাবারের সাথে তুলনা করা যায় না। তাই আজ আমি ছোটবেলার স্মৃতিগুলো মনে করতে এবং মধুর স্মৃতিগুলো হৃদয়ের কোণে জায়গা করে নিতে মায়ের থেকে শেখা মজাদার ডিমের পানতোয়া পিঠা রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। হয়তো আপনাদের বিভিন্ন পিঠা উৎসবের মাঝে আমার তৈরি ডিমের পানতোয়া পিঠা খুবই সামান্য কিন্তু ডিমের পানতোয়া পিঠার সাথে মিশে রয়েছে আমার ছোটবেলার হাজারো স্মৃতি এবং ভালো লাগার মুহূর্ত। তাই এই পিঠাটি আমার খুবই প্রিয় শীতকালীন পিঠা।



🥞"ডিমের পানতোয়া পিঠা"রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:🥞

১. ময়দা ২ কাপ
২. চিনি ১/২ কাপ
৩. লবণ সামান্য পরিমাণে
৪. সয়াবিন তেল ১/২ কাপ
৫. ডিম ১টি
৬. পানি দেড় কাপ

IMG20211107115441.jpg



🥞"ডিমের পানতোয়া পিঠা" রেসিপিটি তৈরীর ধাপসমূহ:🥞



🥞ধাপ-১🥞

IMG20211107115601.jpg

IMG20211107115738.jpg



"ডিমের পানতোয়া পিঠা"রেসিপিটি তৈরি করার জন্য প্রথমে আমি দেড় কাপ পানি নিয়েছি। এরপর দেড় কাপ পানির মধ্যে ১/২ কাপ চিনি ও সামান্য পরিমাণে লবণ দিয়েছি।



🥞ধাপ-২🥞

IMG20211107115841.jpg

IMG20211107115938.jpg



এবার চামচ দিয়ে নেড়ে নেড়ে চিনিগুলো পানির সাথে ভালোভাবে মিশিয়েছি। এজন্য আমি বেশ কিছুক্ষণ সময় চামচ দিয়ে পানি নাড়াচাড়া করেছি।



🥞ধাপ-৩🥞

IMG20211107120106.jpg

IMG20211107120114.jpg



এবার পানির সাথে চিনি ভালোভাবে মেশানো হয়ে গেলে ময়দা দিয়েছি। আমি ধীরে ধীরে অল্প অল্প করে পানির মধ্যে ময়দা দিয়েছি।



🥞ধাপ-৪🥞

IMG20211107120223.jpg

IMG20211107120231.jpg



পানির সাথে ময়দা ভালোভাবে মেশানোর জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। বেশ কিছুক্ষণ সময় ধরে ময়দা গুলো পানির সাথে মেশানোর চেষ্টা করেছি।



🥞ধাপ-৫🥞

IMG20211107120256.jpg



এবার ধীরে ধীরে আরো কিছু ময়দা দিয়েছি। পিঠা ভালোভাবে তৈরি করার জন্য এভাবে ধীরে ধীরে একটু একটু করে ময়দা দিয়েছি। এভাবে অল্প অল্প করে ময়দা মেশালে পিঠা ভালো হয়।



🥞ধাপ-৬🥞

IMG20211107121303.jpg

IMG20211107121331.jpg



ডিমের পানতোয়া পিঠা তৈরির উপকরণ গুলো ভালো ভাবে তৈরি করার জন্য আরও ১০ থেকে ১২ মিনিট এভাবে চামচ দিয়ে নাড়াচাড়া করে ময়দা পানির সাথে মিশিয়েছি।



🥞ধাপ-৭🥞

IMG20211107121923.jpg

IMG20211107121959.jpg



পিঠা তৈরীর উপকরণগুলো প্রস্তুত হয়ে গেলে এবার পিঠা ভাজার জন্য পরিষ্কার কড়াই চুলায় দিয়েছি। কড়াই গরম হয়ে গেলে ১/২ কাপ সয়াবিন তেল কড়াইয়ের মধ্যে দিয়েছি।



🥞ধাপ-৮🥞

IMG20211107122209.jpg

IMG20211107122309.jpg



তেল গরম হয়ে গেলে এবার আমি কড়াই এর মধ্যে ডিম দিয়েছি। এরপর তেলের মধ্যে ডিম ভালোভাবে ভাজার জন্য ভাঁজ করেছি। কারণ পিঠা তৈরি করার জন্য ডিম ভাঁজ করে নিতে হয়।



🥞ধাপ-৯🥞

IMG20211107122415.jpg



এভাবে ডিম ভালোভাবে ভেজে ডিমের পানতোয়া পিঠা তৈরি করার জন্য প্রস্তুত করেছি।



🥞ধাপ-১০🥞

IMG20211107122433.jpg

IMG20211107122448.jpg



এবার ডিমের পানতোয়া পিঠা তৈরি করার জন্য ভাজা ডিমের উপর পূর্বে তৈরি করে রাখা উপকরণগুলো চামচ দিয়ে ডিমের উপর দিয়েছি।আমি খুব সাবধানতার সাথে চামচ দিয়ে ময়দার গোলা ডিমের উপর দিয়েছি।



🥞ধাপ-১১🥞

IMG20211107122633.jpg

IMG20211107122648.jpg



এবার নিচের অংশে ময়দা দেওয়ার জন্য আমি উল্টে নিয়েছি। এরপর অন্যপাশে পুনরায় চামচ দিয়ে খুব সুন্দর ভাবে ধীরে ধীরে ময়দার গোলা দিয়েছি।



🥞ধাপ-১২🥞

IMG20211107122809.jpg

IMG20211107123011.jpg



এভাবে এক পাশের অংশ তেলে ভাজা হলে অন্য পাশে ময়দার গোলা দিয়েছি। আমি ধীরে ধীরে এই সুস্বাদু ও মজাদার পিঠা তৈরি করার চেষ্টা করেছি।



🥞ধাপ-১৩🥞

IMG20211107124251.jpg



এভাবে আমি ধিরে ধিরে এই মজাদার পিঠা তৈরি করেছি। এরপর আমি কিছুক্ষণ সময় ধরে এই পিঠাটি কড়াইয়ের মধ্যে রেখে দিয়েছি।



🥞শেষ ধাপ🥞

IMG20211107124430.jpg

IMG20211107130519.jpg



ডিমের পানতোয়া পিঠা তৈরি হয়ে গেলে আমি একটি পরিষ্কার প্লেটে তুলে নিয়েছি। এরপর কিছুক্ষন সময় ধরে এই পিঠাটি ঠান্ডা হতে দিয়েছি। অল্পক্ষণ সময় এভাবে রেখেছি। এরপর চাকু দিয়ে পিস পিস করে পিঠা কেটেছি।



🥞পরিবেশন:🥞

IMG20211107131443.jpg
Device-OPPO-A15
IMG_20211107_140059.jpg
Device-OPPO-A15



ডিমের পানতোয়া পিঠা রেসিপি তৈরি হয়ে গেলে আমি এই পিঠাটি সকলের সামনে পরিবেশনের জন্য প্রস্তুত করেছি। এই পিঠাটি আমার খুবই প্রিয়। আমি নিজ হাতে এই মজাদার ডিমের পানতোয়া পিঠা তৈরি করেছি। দেখতে কেমন হয়েছে তা জানিনা তবে আমার কাছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আশাকরি শীতের দিনের মজাদার ডিমের পানতোয়া পিঠা রেসিপি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। বিশেষ করে শীতকালে এই পিঠা খেতে বেশি ভালো লাগে।



❣️ধন্যবাদ সকলকে❣️

Sort:  
 3 years ago 

এই পিঠাটি আমি কোনদিন কখনো খাইনি রেসিপি টা অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আগামীতে আমিও ট্রাই করে দেখব।

 3 years ago 

ডিমের পানতোয়া পিঠা আমার অনেক পছন্দের। আপনার রেসিপিটা মনে হচ্ছে খুব মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে বন্দরবাজারের শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আপু অনেক সুন্দর একটা শীতের পিঠার রেসিপি তৈরি করেছেন আপনি। যা সত্যি অনেক ভালো লেগেছে আমার। ডিম দিয়ে পানতোয়া রেসিপি দেখতে অনেক সুন্দর হয়েছে। এটি খেতেও মনে হয় অনেক টেস্টটি হয়েছে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছে খেতে। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

পান্তুয়া পিঠা টি আমারও খুব পছন্দ। আমাদের বাসায় প্রায় সময় এই পিঠাটি বানানো হয়। খুবই ভালো লাগে খেতে। এই পিঠাটি দেখতেও খুব সুন্দর। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন আমাদের সাথে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমারও এই পিঠা খুব প্রিয়। ধন্যবাদ আপু।

 3 years ago 

আমি পিঠা খাই না তেমন কারন অনেক মিষ্টি থাকে তাই তবে এটা ট্রাই করতে হবে 😶😶আম্মুকে বলতে হবে বানায় দিতে তারপর খেয়ে বলবো নে

 3 years ago 

ধন্যবাদ আপু।

ওয়াও অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন। তবে ডিমের পানতোয়া পিঠা আমি কোনদিন খাইনি। তাই এরশাদ কিরকম বুঝতে পারব না। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার। তাই ইনশাআল্লাহ বাসায় বানানোর চেষ্টা করব।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি নিয়ে কনটেস্টে পার্টিসিপেট করেছেন।

 3 years ago 

ডিমের পান্তুয়া পিঠা আমারও খুব পছন্দ। আমার বাসায়ও প্রায় এই পিঠাটি তৈরি করা হয়। খেতে আমার খুব ভালই লাগে। আপনি খুব সুন্দর করে পানতোয়া পিঠা রেসিপি বানানোর ধাপগুলো আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ডিমের পানতোয়া পিঠা আমি কখনো খাইনি বানানোও দেখিনি তবে নাম শুনেছি এবং ইউটিউবে দেখেছি ।কখনো বানায়নি খেতে কেমন তাও জানিনা। আপনার থেকে বানানোটা শিখে নিলাম। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে পিঠাটি বানানো আমাদেরকে শিখিয়েছেন দেখে ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য। ডিমের পানতোয়া পিঠা একদিন খেয়ে দেখবেন আপু।

 3 years ago 

ডিমের পানতোয়া পিঠা এরকম একটি পিঠার নাম আমি এই প্রথম শুনলাম তবে আপনার ফটোগুলো এবং উপস্থাপনা পড়ে তা বুঝলাম পিঠাগুলো খেতে অনেক সুস্বাদু হবে

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমার এই ডিমের পানতোয়া পিঠা অনেক বেশি মজা লাগে।তবে আমাদের বাসায় একটি ভিন্ন ভাবে করা হয় এটি। অর্থাৎ তেল থেকে উঠিয়ে বেটারে ডুবিয়ে এরপর বারবার তেলে দেয়। তবে মূল নিয়মটা একই আপনার মতো ই,এই পিঠাটিই।
আপনার তৈরি করা দেখে মনে হচ্ছে অনেক বেশি মজা হয়েছে আপু।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31