প্রতিযোগিতা-১৫ ||আমার বানানো তরমুজের ঠান্ডাই রেসিপি🍉|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ের দারুন একটি প্রতিযোগিতা "শেয়ার করো তোমার বানানো মজাদার ফলের জুস বা শরবত" এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমার বাংলা ব্লগ সবসময় দারুন দারুন প্রতিযোগিতার আয়োজন করে। তেমনি এবারের বিষয়বস্তুটিও দারুন ছিল। একেবারে সময় উপযোগী একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। এখন যেহেতু প্রচন্ড গরম এবং রমজান মাস তাই অনেক মজার একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। রমজান মাসে ইফতারিতে ফলের তৈরি ঠান্ডা কিছু খেতে অনেক ভালো লাগে। তাই আমি আজ তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। তরমুজের ঠান্ডাই আমার কাছে খেতে অনেক ভালো লাগে। তাই আমার খুবই প্রিয় একটি শরবত বা পানীয় রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


🍉আমার বানানো তরমুজের ঠান্ডাই:

IMG_20220412_143316.jpg
Device-OPPO-A15
IMG_20220412_142559.jpg
Device-OPPO-A15


এই গরমে তরমুজ খেতে সবাই পছন্দ করে। তরমুজ খেলে শরীর ঠান্ডা হয়ে যায়। আর তরমুজের বিভিন্ন মজার মজার রেসিপি তৈরি করা যায়। শরীর ঠান্ডা রাখতে ও তৃষ্ণা মিটাতে আজকে আমি তরমুজের খুবই মজার একটি পানীয় বা শরবতের রেসিপি তৈরি করেছি। তরমুজের ঠান্ডাই খেতে খুবই ভালো লাগে। তাই আজকে আমি আমার বানানো তরমুজের ঠান্ডাই রেসিপি সকলের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। এই রেসিপি আমার খুবই প্রিয় একটি রেসিপি। তাই আমি আপনাদের সকলের মাঝে শেয়ার করার জন্য এই রেসিপি তৈরি করেছি। একদিকে যেমন গরম অন্যদিকে হচ্ছে রোজা। সবকিছু মিলে এই সময়ে তরমুজের ঠান্ডাই খেতে দারুন লেগে। ইফতারিতে তরমুজের ঠান্ডাই খেতে বেশ দারুন লাগে। ফ্রিজে রাখা তরমুজের ঠান্ডাই খেতে আরও বেশি মজার। তরমুজের ঠান্ডাই খেতে যেমন ভালো লাগে তেমনি তৃষ্ণা মেটায় ও শরীরের ক্লান্তি দূর করে।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
তরমুজ৩০০ গ্রাম
তরল দুধ৫০০ গ্রাম
সাবুদানা৫০ গ্রাম
চিনি৪ চামচ
লবণসামান্য পরিমাণে
ফুড কালারসামান্য পরিমাণে
সয়াবিন তেলসামান্য পরিমাণে
বরফের টুকরোপরিমাণমতো

IMG20220412121718.jpg

IMG20220412121735.jpg

IMG20220412122834.jpg

IMG20220412121840.jpg


আমার বানানো তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরির ধাপসমূহ:


🍉ধাপ-১🍉

IMG20220412122032.jpg

IMG20220412122208.jpg


তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি পাকা তরমুজ নিয়েছি। এবার আমি তরমুজ কেটে নিয়েছি। তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করার জন্য সুন্দরভাবে তরমুজের খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিয়েছি।


🍉ধাপ-২🍉

IMG20220412122851.jpg


তরমুজের ভেতরের কালো বিচি ফেলে দেওয়ার জন্য খুব সুন্দর করে তরমুজ ছোট ছোট করে কেটে নিয়েছি। যাতে করে তরমুজের ঠান্ডাই খেতে অনেক সুস্বাদু হয় এবং খেতে ভালো লাগে।


🍉ধাপ-৩🍉

IMG20220412123023.jpg

IMG20220412123056.jpg


এবার আমি একটি করাইয়ের মধ্যে পানি নিয়েছি। এরপর এর মধ্যে পরিমাণ অনুযায়ী সাবুদানা দিয়েছি। তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরিতে সাবুদানা দিলে খেতে বেশি ভালো লাগে।


🍉ধাপ-৪🍉

IMG20220412123105.jpg

IMG20220412123117.jpg


তরমুজের ঠান্ডাই রেসিপির জন্য সাবুদানা অনেক সুন্দর করে সেদ্ধ করার জন্য প্রস্তুত করেছি। সাবুদানা যেন ভালোভাবে সেদ্ধ হয় এবং ঝরঝরে হয় এজন্য সামান্য পরিমাণে সয়াবিন তেল দিয়েছি। সয়াবিন তেল দিলে সাবুদানা অনেকটা ঝরঝরে থাকে এবং আঠালো ভাবটা দূর হয়।


🍉ধাপ-৫🍉

IMG20220412124257.jpg


এভাবে আরও কিছুক্ষণ রান্না করার পর সাবুদানা ভালোভাবে সেদ্ধ হয়েছে।


🍉ধাপ-৬🍉

IMG20220412124500.jpg

IMG20220412124516.jpg


সেদ্ধ হয়ে যাওয়া সাবুদানা গুলো ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিয়েছি। এখানে অবশ্যই সাবুদানা গুলো ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তাহলে অনেকটা ঝরঝরে হবে। তাই আমি ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিয়েছি।


🍉ধাপ-৭🍉

IMG20220412124556.jpg

IMG20220412124638.jpg


এবার একটি পাতিলের মধ্যে দুধ নিয়েছি। আমি এর আগেই দুধ গুলো ভালোভাবে ঘন করে রেখেছি। যাতে করে তরমুজের ঠান্ডাই খেতে ভালো লাগে। এবার তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করার জন্য দুধে সেদ্ধ করা সাবুদানা গুলো দিয়েছি। এজন্য চুলার আঁচ হালকা দিয়ে রেখেছি।


🍉ধাপ-৮🍉

IMG20220412124716.jpg


এবার দুধের সাথে সাবুদানা ভালোভাবে নাড়াচাড়া করে মিক্স করেছি। যাতে করে তরমুজের ঠান্ডাই খেতে অনেক সুস্বাদু হয়।


🍉ধাপ-৯🍉

IMG20220412124748.jpg

IMG20220412124823.jpg


এবার কেটে রাখা ছোট ছোট তরমুজের টুকরোগুলো আমি এর মধ্যে দিয়েছি।


🍉ধাপ-১০🍉

IMG20220412124904.jpg

IMG20220412124925.jpg


তরমুজের টুকরোগুলো দেওয়া হয়ে গেলে এবার পরিমাণ অনুযায়ী চিনি দিয়েছি। এরপর সামান্য পরিমাণে লবণ দিয়েছি। যারা মিষ্টিতে লবণ খেতে পছন্দ করেন না তারা লবণ নাও দিতে পারেন। আমি আমার রেসিপি তৈরিতে সামান্য পরিমাণে লবণ দিয়েছি।


🍉ধাপ-১১🍉

IMG20220412124946.jpg

IMG20220412125214.jpg


এবার সব গুলো একত্রে ভালোভাবে মেশানোর জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে চিনি ভালোভাবে মেশান হয় এবং খেতে ভালো লাগে।


🍉ধাপ-১২🍉

IMG20220412125312.jpg


এবার হালকাভাবে নাড়াচাড়া করার মাধ্যমে সবগুলো উপকরণ একত্রে ভালোভাবে মেশানোর চেষ্টা করেছি। যাতে করে তরমুজের ঠান্ডাই খেতে অনেক বেশি সুস্বাদু হয়।


🍉ধাপ-১৩🍉

IMG20220412125323.jpg

IMG20220412125355.jpg


যখন এই মজার রেসিপি অনেকটা হয়ে এসেছে এবং সবগুলো উপকরণ ভালোভাবে মেশানো হয়েছে তখন আমি আমার তৈরি করা রেসিপি দেখতে আরো সুন্দর করার জন্য ফুড কালার ব্যবহার করেছি।


🍉শেষ ধাপ🍉

IMG20220412125524.jpg

IMG20220412132201.jpg


এবার আমি আমার তৈরি করা এই তরমুজের ঠান্ডাই রেসিপি ঠান্ডা করার জন্য ও খেতে মজাদার করার জন্য একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর কিছুক্ষণ সময় নিয়ে ঠান্ডা করে নিয়েছি। তরমুজের ঠান্ডাই খেতে যেন সুস্বাদু হয় সেজন্য কিছুক্ষণ সময় ঠান্ডা করে নিয়ে ফ্রিজে রেখেছি। এভাবেই আমি তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করেছি।


🍉উপস্থাপনা:🍉

IMG_20220412_142035.jpg
Device-OPPO-A15
IMG_20220412_142333.jpg
Device-OPPO-A15


কিছুক্ষণ ফ্রিজে রাখার পর যখন তরমুজের ঠান্ডাই রেসিপি অনেকটা ঠান্ডা হয়েছে এবং খেতে সুস্বাদু হয়েছে তখন আমি পরিবেশন করার জন্য সুন্দর করে গ্লাসের মধ্যে তুলে নিয়েছি। এরপর কয়েক টুকরো বরফ দিয়ে সকলের মাঝে পরিবেশন করেছি। ঠান্ডা ঠান্ডা তরমুজের ঠান্ডাই খেতে দারুন লাগে। তাই আমি আমার খুবই প্রিয় ফল তরমুজের ঠান্ডাই তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করলাম।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আপনার তরমুজের ঠান্ডাই রেসিপি দেখে কলিজা ঠান্ডা হয়ে গেল মনে হচ্ছে। অসাধারণ হয়েছে আপু। তরমুজের জুস গুলো খেতে আমার অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি তরমুজের জুস এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

তরমুজের ঠান্ডাই খেলে সত্যিই কলিজা ঠান্ডা হয়ে যায়। এই গরমে তরমুজের ঠান্ডাই খেতে দারুন লেগেছিল। আমি চেষ্টা করেছি আমার খুবই পছন্দের এই রেসিপি সকলের মাঝে উপস্থাপন করার জন্য। আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপনার তৈরি তরমুজের ঠান্ডা ই অনেক সুন্দর হয়েছে। দেখতে যেমন সুন্দর হয়েছে তেমনি স্বাদ মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো। আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন তরমুজের ঠান্ডাই খেতে দারুন হয়েছিল। এই গরমে ঠান্ডাই খেতে অনেক ভালো লাগে। আমি চেষ্টা করেছি আমার তৈরি করা রেসিপি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। অনেক সুন্দর মন্তব্য করেছেন আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

তরমুজের ঠান্ডাই!!😋। পোস্টের টাইটেল পড়েই তো কলিজা ‌‌ঠান্ডাহয়ে আসছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আগে কখনোই এমন ঠান্ডাই খাওয়া হয়নি। এবার অবশ্যই বাসায় বানিয়ে খেয়ে দেখবো। ধন্যবাদ আপু এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন তরমুজের ঠান্ডাই রেসিপির নাম শুনলেই কলিজা ঠান্ডা হয়ে যায়। সত্যি কথা বলতে তরমুজের ঠান্ডাই আসলেই অনেক ঠান্ডা। গরমে খেতে খুবই ভালো লাগে। আপনি চাইলে আমার এই রেসিপি দেখে বাসায় তৈরি করে খেতে পারেন আশা করছি আপনার কাছেও ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু অনেক সুস্বাদু করে তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করেছেন। দেখেই বুঝতে পারছি খেতে অনেক অনেক জুসি হয়েছে নিশ্চয়ই। আপনার তৈরি তরমুজের ঠান্ডাই রেসিপি আমি আগে কখনো খাইনি। তরমুজের অনেক ধরনের জুসের রেসিপি খেয়েছি কিন্তু এরকম ভিন্ন স্বাদের, ভিন্ন রকমের তৈরি তরমুজের ঠান্ডাই খাওয়া হয়নি। তাই আপনার তরমুজের ঠান্ডাই আমার কাছে একদম নতুন একটি রেসিপি মনে হচ্ছে। আপনার তৈরি তরমুজের ঠান্ডাই কিভাবে তৈরি করেছেন তার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য প্রথমেই আমি আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আমি চেষ্টা করেছি মজার এই রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। আমার এই রেসিপি আপনার কাছে নতুন মনে হয়েছে এবং ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো। আপনি চাইলে বাসায় তৈরি করে খেতে পারেন। আশা করছি ভালো লাগবে।

 2 years ago 

আর কত প্রকার জুস দেখব আপু অনেক সুন্দর হয়েছে আপু ।আপনার আজকের তরমুজ দিয়ে জুস তৈরি অনেক সুন্দর হয়েছে।আসলে এই ধরনের জুস দেহকে ঠান্ডা করে ফেলে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন প্রকারের জুস দেখতে পাবেন ভাইয়া। আমিও চেষ্টা করেছি আমার পছন্দের এই রেসিপি শেয়ার করার জন্য। আমার তৈরি করা তরমুজের ঠান্ডাই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমার কাছে অসম্ভব ভাল লেগেছে আপনার শরবত রেসিপি দেখে। শুরু থেকে একদম শেষ পর্যন্ত আমি পুরো পোস্ট খুব ভালোভাবে দেখেছি। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এই প্রতিযোগিতায় আপনি অবশ্যই যেকোনো একটি অবস্থান অর্জন করবেন। প্রিয় আপু আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আমার এই তরমুজের ঠান্ডাই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো আমার। আমি চেষ্টা করেছি আমার এই রেসিপির পুরো প্রসেস অনেক সুন্দর করে উপস্থাপন করার। দোয়া করবেন ভাইয়া আমি যেন এই প্রতিযোগিতায় ভালো কিছু করতে পারি। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

সবাই কি শুরু করেছে বলেনতো। এইভাবে লোভদেখানো করছে কেন !! এত সুন্দর শরবত রেসিপি শেয়ার করেছে অথচ খেতে পারছিনা। আমার খুব খেতে ইচ্ছে করছে ঠান্ডাইতরমুজের শরবত খেতে। খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন আপু। সাবুদানা দিয়ে ভিন্নধর্মী একটি শরবত আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। এবং আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমার তৈরি করা এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো আমার। আমি চেষ্টা করেছি ভিন্নধর্মী একটি শরবতের রেসিপি সকলের মাঝে উপস্থাপন করার জন্য। আপনি চাইলে এই সুন্দর রেসিপি বাসায় তৈরি করে খেতে পারেন। আশা করছি আপনার কাছে ভালো লাগবে।

 2 years ago 

চমৎকার একটি কনটেস্ট এর আয়োজন করা হয়েছে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। আর এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমরা বিভিন্ন ফলের জুস নিয়মিত তৈরি করে যাচ্ছি। আর তারই ধারাবাহিকতায় আজকে আপনি আমাদের সাথে চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার তরমুজের জুস টি দেখতে কিন্তু অনেক ভালো লাগছে, অনেক লোভনীয় লাগছে এবং আপনার উপস্থাপনা টাও ছিল চমৎকার। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটির এই প্রতিযোগিতার মাধ্যমে সবাই নিজেদের পছন্দের ফলের জুস রেসিপি শেয়ার করছে। তাই আমিও আমার পছন্দের ফলের জুস রেসিপি শেয়ার করলাম। আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে ভালো লাগলো। অনেক সুন্দর করে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপু আপনার বানানোর তরমুজের ঠান্ডায় রেসিপি দেখে তো লোভ সামলানো যাচ্ছে না, কি যে করেন না আপনারা? এতো সুস্বাদু একটা তরমুজের ঠান্ডায় রেসিপি বানিয়ে একা একা খেয়ে ফেললেন! যাক যেহেতু ফেলেছেষ আর কি করবো। দেখতে যেরকম অসাধারণ খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত চমৎকার একটি তরমুজের ঠান্ডাই শরবত শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া তরমুজের ঠান্ডাই রেসিপি খেতে দারুন হয়েছিল। আমি ইফতারিতে অনেক তৃপ্তি করে খেয়েছি। আপনারা যদি চান তাহলে আমার রেসিপি দেখে দেখে বানাতে পারেন। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

 2 years ago 

তাইতো বলি তরমুজ এমন ঘন আর কালারফুল কিভাবে হল। দুধ আর সাবুদানা দুটোই খুব পুষ্টিকর খাবার। আপনার তরমুজের রেসিপি খুব ভালো লাগলো। ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

দুধ এবং সাবুদানা দুটোই অনেক পুষ্টিগুণে ভরা। তাই আমি পুষ্টিগুণে ভরা দুধ ও সাবুদানা দিয়ে তরমুজের ঠান্ডাই রেসিপি তৈরি করেছি। আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35