আর্ট-ক্যালিগ্রাফি আর্ট||

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্যালিগ্রাফি আর্ট শেয়ার করতে যাচ্ছি। আর্ট করতে আমার খুবই ভালো লাগে। কিন্তু কখনো সেভাবে ক্যালিগ্রাফি আর্ট করা হয়নি। আজকে কেন জানি হঠাৎ করে মনে হল একটি ক্যালিগ্রাফি আর্ট করে ফেলি। তাইতো সেই ভাবনা থেকে ক্যালিগ্রাফি আর্ট করেছি এবং এই পোস্ট শেয়ার করতে চলে এসেছি।


ক্যালিগ্রাফি আর্ট:

IMG_20230911_164535.png
Device-OPPO-A15


নিজের কাজের মাঝে যদি নতুনত্ব আনা যায় তাহলে অনেক ভালো লাগে। কয়েকদিন থেকে এতটাই ব্যস্ত সময় কাটাচ্ছিলাম যে কি পোস্ট করব ভেবে পাচ্ছিলাম না। এরপর হঠাৎ করে মনে পড়ল একটি পেইন্টিং করে ফেলি। সেই ভাবনা থেকে সুন্দর একটি ক্যালিগ্রাফি আর্ট করার চেষ্টা করেছি। এই ধরনের আর্ট গুলো এর আগে কখনো করিনি। আজকে প্রথম বার করেছি। তাই তো একটু এলোমেলো হয়েছে। জানিনা আমার এই আর্ট আপনাদের কাছে কেমন লাগবে। তবে সুন্দর একটি ক্যালিগ্রাফি আর্ট করার চেষ্টা করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই ক্যালিগ্রাফি আর্ট করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. সাদা কাগজ।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।

IMG20230911124946.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20230911125441.jpg
Device-OPPO-A15
IMG20230911125530.jpg
Device-OPPO-A15


এই ক্যালিগ্রাফি আর্ট করার জন্য প্রথমে সাদা কাগজ নিয়েছি। এরপর সুন্দর করে পেন্সিল দিয়ে লিখে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে লেখার অংশটা সুন্দর করে অঙ্কন করতে পারি। এবার এই ক্যালিগ্রাফি আর্ট কালারফুল করার জন্য সুন্দর করে হলুদ রঙের ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20230911125726.jpg
Device-OPPO-A15
IMG20230911130029.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে সম্পূর্ণ পেজ হলুদ রং করেছি। যাতে করে দেখতে ভালো লাগে। এবার কালো কালি নিয়েছি এবং সুন্দর করে কিছুটা অংশ লেখার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20230911130406.jpg
Device-OPPO-A15
IMG20230911130706.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে আরো কিছুটা অংশ সুন্দর করে লেখার চেষ্টা করেছি। কালো কালি দিয়ে এই লেখাগুলো লেখার সময় প্রথমে ভাবছিলাম হয়তো এলোমেলো হয়ে যাবে। আর যেহেতু প্রথমবার এই কাজগুলো করছিলাম তাই একটু এলোমেলো লাগছিল।


ধাপ-৪

IMG20230911130921.jpg
Device-OPPO-A15
IMG20230911131128.jpg
Device-OPPO-A15


এভাবে ধীরে ধীরে আরো কিছু অংশের কাজ করেছি এবং লেখাগুলো সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20230911131331.jpg
Device-OPPO-A15
IMG20230911131517.jpg
Device-OPPO-A15


এবার আমি আমার এই আর্ট আরো বেশি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বিভিন্ন অংশে সুন্দর করে লাল রঙের ব্যবহার করার চেষ্টা করেছি। যাতে করে আর্টের সৌন্দর্য বৃদ্ধি পায়।


ধাপ-৬

IMG20230911131739.jpg
Device-OPPO-A15
IMG20230911131812.jpg
Device-OPPO-A15


এবার আমি আমার এই আর্ট আরো বেশি সুন্দর করে উপস্থাপন করার জন্য বিভিন্ন অংশে সবুজ রঙের ব্যবহার করার চেষ্টা করেছি। আসলে ক্যালিগ্রাফি আর্ট গুলো যখন রঙের ছোঁয়ায় নতুনভাবে উপস্থাপন করা যায় তখন দেখতে ভালো লাগে।


ধাপ-৭

IMG20230911132041.jpg
Device-OPPO-A15


এভাবে ধীরে ধীরে অন্যান্য অংশের কিছু কাজ করেছি। যাতে করে আমার এই ক্যালিগ্রাফি আর্ট দেখতে ভালো লাগে।


উপস্থাপনা:

IMG_20230911_161114.png
Device-OPPO-A15

মাঝে মাঝে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভালো লাগে। আসলে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করার মাঝে আলাদা রকমের আনন্দ আছে। তাই তো আমিও নতুন অভিজ্ঞতা অর্জন করার জন্য একটি ক্যালিগ্রাফি করেছি। যদিও এই আর্ট গুলো এর আগে সেভাবে করা হয়নি। তবে প্রথমবার এই ক্যালিগ্রাফি করতে পেরে আরো বেশি ভালো লেগেছে। নতুন কোন কিছু করলে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করার সুযোগ হয়। তাইতো আমি আমার এই ক্যালিগ্রাফি আর্ট সবার মাঝে উপস্থাপন করলাম। আশা করছি সবার ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপু আপনি প্রথমবারেই খুব সুন্দর ক্যালিগ্রাফি আর্ট করেছেন। নতুন কিছু শেখার মাঝে আসলে অন্যরকম একটা আনন্দ আছে। ক্যালিগ্রাফি আর্ট এর প্রত্যেকটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ক্যালিগ্রাফি আর্ট গুলো আমার কাছে দেখতে খুবই সুন্দর লাগে। আপনাকে অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

আপু আমি চেষ্টা করেছি নিজের কাজে ভিন্নতা আনার জন্য। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। আর সেই সাথে অনেক অনেক অনুপ্রেরণা পেলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

দারুন একটি ক্যালিগ্রাফি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। ক্যালিগ্রাফি আমি আগে পারতাম এখন আর হয়না আকা ভুলো মন।খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি ভিন্নভাবে ভিন্ন কিছু করার জন্য। তাই তো এই ক্যালিগ্রাফি করার চেষ্টা করেছি ভাইয়া। আপনিও চেষ্টা করলে আগের মত করতে পারবেন ভাইয়া।

 11 months ago 

রং তুলি দিয়ে অনেক কিছু আঁকা যায় তবে এভাবে লেখার কার্যক্রমটা খুব কম সংখ্যক দেখা যায়। ভালো লাগলো বেশ সুন্দরভাবে লেখাটা কভার করেছেন কাগজের বুকে এরপর পাশাপাশি কালার রং ব্যবহার করে সৌন্দর্য বৃদ্ধি করে আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন দেখি। ভালো লাগলো যথেষ্ট।

 11 months ago 

রং তুলে দিয়ে নতুন কিছু আঁকতে সত্যি অনেক ভালো লাগে। তাই তো আমি সুন্দর করে ভিন্ন কিছু করার জন্য এই ক্যালিগ্রাফি করার চেষ্টা করেছি ভাইয়া।

 11 months ago 

আপু আপনার কথায় যতই বলি ততই কম মনে হয়। আপনি প্রতি নিয়ত যে ধরনের আর্ট করেন আমার কাছে আপনারা অনেক ভালো লাগে। আজকেও চমৎকার ক্যালিগ্রাফি আর্ট করেছেন দেখে ভালো লাগলো। এরকম আর্ট আসলেই সুন্দরভাবে ফুটে উঠে। আর আপনার আর্ট মানেই তো সৌন্দর্য। সুন্দরভাবে এই আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

ভাইয়া আপনার মুখে এত সুন্দর প্রশংসা শুনে সত্যিই অনেক ভালো লেগেছে। আসলে যখন আপনারা সুন্দর করে প্রশংসা করেন তখন আরো বেশি অনুপ্রেরণা পাই। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপনার ক্যালিগ্রাফি আর্ট দেখে খুব ভালো লাগলো আপু । ক্যালিগ্রাফি আর্ট অনেক দুর্দান্ত হইছে। আর্ট করার প্রক্রিয়া চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন । হৃদয়ের অনুভূতি হাতের ছোঁয়ায় রং তুলির মাধ্যমে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে আর্ট পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আমার ক্যালিগ্রাফি আর্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। মাঝে মাঝে কিছু কথা রং তুলিতে ফুটিয়ে তুলতে ভালো লাগে।

 11 months ago 

খুব সুন্দর একটি আর্ট করেছেন। আপনি সবসময় অনেক সুন্দর ও ইউনিক ইউনিক আর্ট করেন। আজকের টাও অনেক ইউনিক ও সুন্দর একটি আর্ট ছিল। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 11 months ago 

ঠিক বলেছেন আপু যে কোন কাজের ক্ষেত্রে ভিন্নতা প্রয়োজন। তা না হলে কাজ করে আরাম পাওয়া যায় না। আপনিও ভালো করেছেন আর্ট এর ক্ষেত্রে ভিন্নতা এনেছেন এটি আপনার প্রথম আর্ট দেখে কিন্তু বোঝা যাচ্ছে না। ক্যালিগ্রাফি কিন্তু খুব চমৎকার হয়েছে। নিজের মনের কথা কি এখানে লিখেছেন নাকি আপু? যাইহোক ভালো লাগলো আপনার আর্টটি দেখে।

 11 months ago 

সত্যি আপু যে কোন কাজের ক্ষেত্রে ভিন্নতা প্রয়োজন। তাইতো আমি ভিন্ন কিছু উপস্থাপন করার চেষ্টা করেছি। আসলে কিছু কিছু কথা আছে যেগুলো হয়তো অনেকের মনের সাথে মিলে যায় আপু।

 11 months ago 

ওয়াও চমৎকার একটি আর্ট আপনি আজকে শেয়ার করেছেন আপু।আর্ট তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার হয়েছে।আপনার আর্ট গুলো দেখলে মনে হয় কোনো শিল্পীর আর্ট দেখছি।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

চমৎকার একটা ক্যালিগ্রাফি আর্ট আপনি আমাদের মাঝে তৈরি করে শেয়ার করলেন আপু। এর আগে এই ধরনের আর্ট আমি দেখেছিলাম না। যদিও এর আগে এটা দেখিনি তারপরও চিত্রের মধ্যকার বাণী গুলো পড়তে আমার খুব ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45