নাটক রিভিউ-আই এম ডিভোর্সড|

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে একটি নাটক রিভিউ শেয়ার করতে যাচ্ছি। নাটক দেখতে আমার খুবই ভালো লাগে। তাই তো মাঝে মাঝে নাটক দেখার চেষ্টা করি। তেমনি আজকে একটি দারুণ নাটকের রিভিউ সবার মাঝে উপস্থাপন করতে চলে এসেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।


IMG_20230929_202258.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব


❂নাটকের কিছু গুরুত্ত্বপূর্ণ তথ্য:❂
নামআই এম ডিভোর্সড
পরিচালনামাহমুদুর রহমান হিমি
সহকারী সম্পাদনাআবু মুসা আকাশ
প্রধান সহকারী পরিচালকশামীম রানা শামু
অভিনয়েমুশফিক আর.ফারহান, তানজিন তিশা ও আরো অনেকে
দৈর্ঘ্য৫১ মিনিট
মুক্তির তারিখ৯ জুলাই ২০২৩
ধরনড্রামা
ভাষাবাংলা
দেশবাংলাদেশ
চরিত্রেঃ
  • তানজিন তিশা- পুতুল
কাহিনী সারসংক্ষেপ


Screenshot_2023-09-29-18-53-40-14.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব


নাটকের মূল চরিত্রে যিনি অভিনয় করেছেন উনার নাম পুতুল। তিনি একজন ডিভোর্সি। নাটকের শুরুতে আমরা দেখতে পাই সে অফিসে যাওয়ার জন্য রেডী হচ্ছে। আর তার পরিবারের সবাই তাকে জানায় তাকে পত্র পক্ষ দেখতে আসছে। এরপর সে জানায় সে বিয়ে করতে চায় না। এরপর অফিসের উদ্দেশ্যে বেরিয়ে পড়ে। এবার যখন সে অফিসে যায় তখন অফিসের বস তাকে ডেকে পাঠায়। এরপর তিনি তার সাথে খারাপ আচরণ করে এবং বাজেভাবে ইঙ্গিত করে। এটা দেখে পুতুলের ভীষণ খারাপ লাগে। কিন্তু সে প্রচন্ড রকমের প্রতিবাদী মেয়ে এবং নিজের জায়গা থেকে একটুকুও নড়ে না। বসের কথা কানে না দিয়ে সেখান থেকে চলে যায়। এরপর তার আরেক কলিগ তাকে নিয়ে শপিংয়ে যেতে চায়। তিনি সেখানেও প্রতিবাদ করে ওঠেন এবং তার কথা এড়িয়ে গিয়ে অন্য একজনকে তার কলিগের সাথে পাঠান। এভাবে একটি মেয়ে সমাজের সাথে যুদ্ধ করে টিকে আছে। সে যেখানে যায় সেখানেই অপমানিত হয়। বিশেষ করে সবাই তাকে খারাপ ইঙ্গিত দেয়। এভাবে প্রতিবাদ করেই সে দিন পার করছিল


Screenshot_2023-09-29-18-54-52-39.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব


অন্যদিকে ছেলে পক্ষ তাকে থেকে দেখতে এসেছে। ছেলে পক্ষের কথা শুনে সে ভীষণভাবে রেগে যায়। ছেলেপক্ষের সবাই জানায় তাকে আর চাকরি করতে দিবে না এবং তারা চায় সে যেন চাকরি-বাকরি বাদ দিয়ে ঘর সংসার সামলায়। এই কথা শুনে পুতুল বেশ অবাক হয়ে যায় এবং সে বিয়ে করবে না জানিয়ে দেয়। এরপর পাত্রপক্ষ সেখান থেকে ফিরে যায় আর তার পরিবারের সবাই তাকে ভুল বুঝে এবং খারাপ ব্যবহার করতে থাকে। পুতুল মানসিকভাবে ভীষণ ভেঙে পড়ে। পুতুল তার অফিসে লোনের জন্য আবেদন করে। যাতে করে সে তার বাবার অন্য একটি জমিতে আলাদাভাবে বাড়ি করতে পারে এবং নিজের মত করে থাকতে পারে। অন্যদিকে অফিসের বস তাকে খারাপ প্রস্তাব দেয় এবং বলে সে যদি তার কথায় রাজি হয় তাহলে সে লোনটা পাইয়ে দিবে। এই কথা শুনে পুতুলের খুবই মন খারাপ হয়ে যায় এবং বুঝতে পারে তার লোন পাওয়া হবে না। এভাবে তার সময় গুলো কেটে যাচ্ছিল। অন্যদিকে রাস্তার পাশের এক দোকানদার তাকে ইশারায় ইঙ্গিতে বাজে রকমের কথা বলে। সেখানেও সে প্রতিবাদ করে এবং নিজের বাসায় ফিরে আসে।


Screenshot_2023-09-29-19-07-32-12.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব


এরপর যখন সে আবার অফিস যায় তখন জানতে পারে তার বস তাকে ডেকেছে এবং তিনি জানান ট্রেনিংয়ের জন্য তাকে কক্সবাজার পাঠানো হবে। আর সাথে যাবেন তার বস। তারপর তিনি বলেন সে যদি তার বসের কথা রাজি হয় তাহলে খুব সহজেই লোন পেয়ে যেতে পারে। এই কথা শুনে তার ভীষণ রকমের রাগ হয় এবং সেখান থেকে চলে আসে। একদিকে সে পরিবারের কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছে অন্যদিকে লোনটাও আটকে আছে। কি করবে কিছুই বুঝতে পারে না। এবার সে কঠোর একটি সিদ্ধান্ত নেয়। সে তার অফিসের বসের নামে কমপ্লেন করে। তার কমপ্লেন হেড অফিসে চলে যায়। এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হয় পরের দিন সকাল বেলায় কোম্পানির মালিকের ছেলে সেই অফিসে আসে এবং সবকিছু ইনভেস্টিগেশন করার চেষ্টা করে। তিনি একজন একজন করে সবার কাছে সবকিছু জানতে চায়। এরপর তিনি সিদ্ধান্ত নেন পুতুলকে চাকরি থেকে বরখাস্ত করার। এই কথা শুনে পুতুল আরো বেশি ভেঙে পরে।


Screenshot_2023-09-29-19-26-22-96.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব


এরপর কোম্পানির সাধারণ এক কর্মচারী অফিসের মালিকের ছেলের সাথে কথা বলেন এবং তিনি জানান যেখানে মেয়েদেরকে সম্মান করা হয় না আর মিথ্যে ভাবে মেয়েদেরকে ফাঁসানো হয় সেখানে সে চাকরি করতে চায় না। এই কথা শুনে অফিসের মালিকের ছেলে বুঝতে পারে আসলে এর মধ্যে অন্য কিছু আছে। এবার সে তাকে একটি কলম দেয় এবং অবশেষে সেই ম্যানেজারের টেবিলে রেখে আসতে বলে। এবার পরের দিন যখন পুতুল অফিসে আসে সে অফিসের ম্যানেজারের সাথে ভালোভাবে কথা বলে এবং জানায় সে তার সব প্রস্তাবে রাজি হয়েছে। এই কথা শুনে অফিসের ম্যানেজার বলে আগে যদি সে কথাগুলো বলতো তাহলে এত ঝামেলা হতো না। এরপর অফিসের সবাইকে নিয়ে একটি মিটিং এর আয়োজন করা হয়। সেই মিটিংয়ে ম্যানেজার সাহেব বলেন তাদের এক্টিভিটিসের উপর দারুন একটি প্রজেক্ট করা হয়েছে এবং সেটা তিনি এখন দেখাবেন। যখনই ল্যাপটপটা অন করা হয় তখনই তার বাজে কথার ভিডিও রেকর্ডিং চালু হয়ে যায়। এটা দেখার পর ম্যানেজার অনুরোধ করে যাতে করে এটা বন্ধ করা হয় এবং জানায় এগুলো সব মিথ্যে। এবার মালিকের ছেলে জানায় আপনি এই মুহূর্তে চাকরি থেকে বেরিয়ে যাবেন। না হলে আমরা অন্য ব্যবস্থা গ্রহণ করব। এরপর তিনি সেখান থেকে চলে যান এবং সবার সবকিছু বোঝা হয়ে যায়। এরপর মালিকের ছেলে জানায় এই অফিসে নতুন ম্যানেজার নিযুক্ত করা হয়েছে। এরপর পুতুলকে ভেতরে আসতে বলেন এবং জানান তিনি এই অফিসের নতুন ম্যানেজার। এভাবেই নাটকটি শেষ হয়ে যায়।


Screenshot_2023-09-29-19-47-53-07.jpg

স্ক্রিনশর্ট: ইউটিউব

☬☬☬ব্যক্তিগত মতামত:☬☬:☬


এই নাটকটি সত্যিই দারুন ছিল। সমাজের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে। একজন ডিভোর্সি মেয়ে কতটা লড়াই করে জীবন যাপন করে সেই প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। আমাদের সমাজে এমন কিছু নিচু মানসিকতার মানুষ আছে যারা সবসময় তাদেরকে খারাপ চোখে দেখে। মেয়েদেরকে সম্মান দেওয়ার মতো ক্ষমতা তাদের নেই। বিশেষ করে যারা ডিভোর্সি মহিলা তাদেরকে বেশি খারাপ চোখে দেখে। তাদের এই নিচু মানসিকতা একজন মেয়েকে অনেকটা আঘাত দেয়। তবে পুতুল এখানে প্রতিবাদ করে নিজের লড়াই চালিয়ে গেছে এবং শেষ পর্যন্ত নিজের সম্মান পেয়েছে।


ব্যক্তিগত রেটিং:

৯/১০

নাটকের লিংক




আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আই এম ডিভোর্সড, নাটকটি আমিও কিছুদিন আগে দেখেছি আপু। এই নাটকে পুতুল একজন মেয়ে বলে, তার বাড়িতে দাদা ,বৌদি থেকে শুরু করে অফিসের লোকেরা, আশেপাশের লোকেরা তাকে নানা ধরনের কটু কথা বলতো। অফিসের বস সত্যিই একজন খুবই নীচু মনের মানুষ। তবে অফিসের একজন সাধারণ কর্মচারী যেভাবে পুতুলের পাশে থেকেছে এবং তার সম্মান ফিরিয়ে দিয়েছে, তার ব্যক্তিত্ব সত্যিই প্রশংসনীয় এই নাটকে।

 11 months ago 

আপু আপনি এই নাটকটি দেখেছেন জেনে ভালো লাগলো। নাটকটিতে অনেক শিক্ষণীয় দিকগুলো তুলে ধরা হয়েছে। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো আপু।

 11 months ago 

আপনি আজকে অনেক সুন্দর একটা নাটকের রিভিউ পোস্ট শেয়ার করেছেন যে নাটকটা আমি দেখেছিলাম। আসলে এরকম নাটক গুলো দেখতে আমার কাছে ভালো লাগে, তাই চেষ্টা করি এই ধরনের নাটক গুলো দেখার। নাটকটার কাহিনী অনেক সুন্দর ছিল, আর আপনি রিভিউর মাধ্যমে পুরোটা তুলে ধরার চেষ্টা করেছেন দেখে আরো ভালো লেগেছে। সব মিলিয়ে আপনার এই নাটকের রিভিউ পোস্ট জাস্ট অসাধারণ ছিল।

 11 months ago 

আপু আমি চেষ্টা করেছি অনেক সুন্দর একটি নাটকের রিভিউ শেয়ার করার জন্য। নাটক দেখতে আপনার ভালো লাগে জেনে ভালো লাগলো আপু।

 11 months ago 

ফারহানের নাটক গুলো আমার মাঝে মাঝে দেখা হয়। আর তানজিন তিশার নাটকগুলো ও আমার কাছে ভালো লাগে। তারা দুজনে অনেক সুন্দর অভিনয় করে। এই নাটকটা যদিও এখনো পর্যন্ত আমার দেখা হয়নি, তবে আপনার রিভিউ পোস্টের মাধ্যমে সর্বপ্রথম দেখে ভালো লেগেছে। পুতুল প্রতিবাদ করে লড়াই চালিয়ে যাওয়ার কারণে শেষ পর্যন্ত সম্মান পেয়েছিল। সবাই যদি এভাবে প্রতিবাদ করে তাহলে নিজেদের সম্মান পাবে।

 11 months ago 

তানজিন তিশা ও ফারহান দারুন অভিনয় করেছেন। আপনি সময় পেলে নাটকটি দেখতে পারেন ভাইয়া। আশা করছি আপনার কাছেও ভালো লাগবে।

 11 months ago 

খুব সুন্দর একটি নাটকের রিভিউ শেয়ার করেছেন আপনি। নাটক দেখতে আমার ভালই লাগে। পুরো নাটকের রিভিউ পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে। সময় করে নাটকটি দেখার চেষ্টা করব। এত সুন্দর একটি নাটকের রিভিউ শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

নাটক দেখতে আপনার ভালো লাগে জেনে ভালো লাগলো আপু। নাটক দেখতে আমারও ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 11 months ago 

অসাধারণ একটি নাটকের রিভিউ করেছেন আপু। আসলে খুব ভালো লাগলো নাটকটির রিভিউ পড়ে। তবে সময় সল্পতার কারণে নাটক তেমন একটা দেখা হয় না। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার শেয়ার করা নাটক রিভিউ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। সময় পেলে নাটক দেখার চেষ্টা করবেন আপু।

 11 months ago 

চমৎকার একটি নাটকের রিভিউ শেয়ার করেছেন আপু। আসলে সময় স্বল্পতা ও কর্মব্যস্ততা সব মিলিয়ে নাটক দেখা হয় না। তবে এই নাটকটি দেখার ইচ্ছা পোষণ করছি। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 11 months ago 

সময় পেলে নাটক দেখার চেষ্টা করবেন ভাইয়া। আশা করছি ভালো লাগবে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 11 months ago 

সৎ থাকলে সব জায়গায় কদর পাওয়া যায়। যেমনটা নাটকের পুতুল পেল! নাটকের গল্পটি ভালো ছিল। তানজিন তিশা বরাবরই ভালো অভিনয় করে।

 11 months ago 

ঠিক বলেছেন ভাইয়া সৎ মানুষ সব সময় যোগ্য সম্মান পায়। নাটকের গল্পটি সত্যি দারুন ছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 11 months ago 

আপনি সুন্দর একটা নাটক রিভিউ আমাদের মাঝে শেয়ার করেছেন। আমি কিছুদিন আগে এই নাটকটি দেখলাম। আসলেই সমাজে কিছু নিচু মানুষ রয়েছে যারা মেয়েদের সম্মান দিতে যানে না।যারা ডিভোর্সি মেয়ে তারা অনেক কষ্ট করে জীবন জীবিকা নির্বাহ করে।তবে পুতুল এখানে লড়াই করে তার নিজের জায়গা করে নিয়েছে। আপনি চমৎকার ভাবে রিভিউ করছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি দারুন একটি নাটকের রিভিউ শেয়ার করার জন্য। ডিভোর্সি মেয়েরা সমাজে টিকে থাকার জন্য অনেক লড়াই করে।

 11 months ago 

নাটক টি অনেক সুন্দর একটি নাটক আপু। তবে আমি দেখেছিলাম কিন্তু পুরোপুরি দেখার সুযোগ হয়নি আমার। আবারো আপনার রিভিউর মাধ্যমে দেখতে পেয়ে খুবই ভালো লেগেছে। এবং বিস্তারিত তথ্য জানতে পেরেছি নাটকের রিভিউর মাধ্যমে। অনেক ধন্যবাদ আপু খুব সুন্দর একটি নাটক রিভিউ শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু আপনি সময় পেলে অবশ্যই নাটকটি সম্পূর্ণ দেখবেন। নাটকটি এককথায় অসাধারণ। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 11 months ago 

আপু আমি এই নাটকটি দেখেছি।আমার কাছে খুবই ভালো লেগেছে। একজন মেয়ে তার উপর ডিভোর্সি মেয়ে কতো কষ্ট করে পরিবার আর সমাজে নিজেকে টিকিয়ে রাখে সত্যি ই খুব কষ্ট অনুভব করেছি। এই সুন্দর নাটকটির রিভিউ পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

এই নাটকটি আপনি দেখেছেন জেনে ভালো লাগলো।নাটকটি সত্যি দারুন ছিল। একজন মেয়ে সমাজে টিকে থাকার জন্য অনেক লড়াই করেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47