"শুটকি বেগুন ও কাঁঠালের বিচি"রেসিপি | আমার বাংলা ব্লগ [10% to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার রান্নার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি গ্রাম বাংলার একটি জনপ্রিয় খাবার "শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আমি আশা করি আপনাদের ভালো লাগবে।



🍲আমার নিজের হাতে তৈরি "শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপি:🍲

IMG_20210905_141912.jpg
Device-OPPO-A15



শুটকি মাছ বাঙ্গালীদের অতি প্রিয় একটি খাবার। শুটকি মাছ কমবেশি সকলেই পছন্দ করে। বেগুন দিয়ে শুটকি মাছ খেতে বেশি ভালো লাগে। তবে এর সাথে যদি হয় কাঁঠালের বিচি তাহলে এই খাবারটির স্বাদ আরও বৃদ্ধি পায়। "শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপি আমি মাঝে মাঝেই তৈরি করি। এই খাবারটি খেতে আমার অনেক ভালো লাগে।



"শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপিটি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:

১. শুটকি মাছ
২. বেগুন
৩. কাঁঠালের বিচি
৪.কাঁচা মরিচ
৫.পেঁয়াজ
৬.রসুন বাটা
৭.জিরা বাটা
৮.হলুদের গুঁড়া
৯.লবণ
১০.সয়াবিন তেল

IMG_20210905_141344.jpg
Device-OPPO-A15
IMG_20210905_141501.jpg
Device-OPPO-A15
IMG_20210905_141413.jpg
Device-OPPO-A15



"শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রান্নার ধাপসমূহ:



ধাপ-১

IMG20210726094700.jpg
Device-OPPO-A15
IMG20210726094740.jpg
Device-OPPO-A15



আমার এই রেসিপিটি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই চুলার উপর বসিয়ে দিয়েছি। এরপর আমি তেল গরম করে নিয়েছি। তেল গরম হয়ে গেলে আমি এতে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে দিয়েছি। পেঁয়াজ কুচি গুলো যখন বাদামি রং হয়ে গেছে তখন আমি পূর্বে গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে রাখা শুটকি মাছ গুলো দিয়ে দিয়েছি।



ধাপ-২

IMG_20210905_144806.jpg
Device-OPPO-A15



এরপর আমি শুটকি মাছ গুলোকে খুব ভালোভাবে পেঁয়াজ, কাঁচামরিচ ও তেলের সাথে মিশিয়ে দিয়েছি। এভাবে কিছুক্ষণ সময় ধরে নাড়াচাড়া করে শুটকি মাছ গুলোকে খুব ভালোভাবে ভেজে নিয়েছি। শুটকি মাছ এভাবে তেলে ভেজে নিলে শুটকি মাছ খেতে সুস্বাদু হয়।



ধাপ-৩

IMG20210726095033.jpg
Device-OPPO-A15
IMG20210726095225.jpg
Device-OPPO-A15



শুটকি মাছ গুলো তেলের সাথে খুব সুন্দর করে ভাজা হয়ে গেলে এতে আমি পরিমাণমতো জিরা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর শুটকি গুলো মসলার সাথে ভালোভাবে কষানোর জন্য সামান্য পরিমাণে পানি দিয়ে দিয়েছি।এভাবে কিছুক্ষণ সময় ধরে মসলা গুলো শুটকির সাথে ভালোভাবে ভুনা করে নিয়েছি।



ধাপ-৪

IMG20210726095258.jpg
Device-OPPO-A15
IMG20210726095552.jpg
Device-OPPO-A15



এরপর আমি পূর্বের ধুয়ে রাখা কাঁঠালের বিচি গুলো দিয়ে দিয়েছি। কাঁঠালের বিচি গুলো ভালোভাবে মসলার সাথে মিশিয়ে নিয়েছি। আমি কিছুক্ষণ নাড়াচাড়া করে কাঁঠালের বিচি ও মসলা গুলো খুব সুন্দর ভাবে মিশিয়ে দিয়েছি।



ধাপ-৫

IMG20210726095622.jpg
Device-OPPO-A15
IMG20210726095658.jpg
Device-OPPO-A15



কাঁঠালের বিচি মসলার সাথে ভালোভাবে কষানো হয়ে গেলে এতে আমি পূর্বের কেটে ধুয়ে রাখা বেগুনের টুকরোগুলো দিয়ে দিয়েছি। এরপর আমি নাড়াচাড়া করে বেগুন গুলো খুব সুন্দর ভাবে মিশিয়ে নিয়েছি। এরপর কিছুক্ষন সময় ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



ধাপ-৬:

IMG20210726100057.jpg
Device-OPPO-A15
IMG20210726100131.jpg
Device-OPPO-A15



কিছুক্ষণ পরে যখন আমি ঢাকনা খুলে দেখলাম বেগুন অনেকটা ভুনা হয়ে এসেছে তখন আমি কাঁঠালের বিচি ও বেগুন সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়েছি। এরপর আমি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



শেষ ধাপ:

IMG20210726101548.jpg
Device-OPPO-A15



এভাবে ১০ থেকে ১২ মিনিট রান্না করার পর আমার পছন্দের খাবার "শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপিটি তৈরি হয়ে গিয়েছে।



পরিবেশন:

IMG_20210905_141837.jpg
Device-OPPO-A15



আমার রান্না হয়ে গেলে আমি একটি সুন্দর পরিষ্কার বাটিতে তুলে নিয়েছি পরিবেশনের জন্য।গরম ভাতের সাথে এই খাবারটি খেতে অনেক ভালো লাগে।



আপনারা চাইলে আমার এই পদ্ধতিগুলো অবলম্বন করে মজাদার "শুটকি বেগুন ও কাঁঠালের বিচি" রেসিপি তৈরি করে খেতে পারেন।



❣️ সকলকে অসংখ্য ধন্যবাদ।❣️

Sort:  
 3 years ago 

আপনার রেসিটি টা অনেক সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। তবে আমি কাঁঠালের বিচি খাই না। কেমন যেন🙄ভালো লাগে না

আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার রেসিপি।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

আমার খুব প্রিয় এই কাঁঠালের বিচি দিয়ে রান্না করা তরকারি। বিশেষ করে এর ভত্তাটা খুব সুন্দর লাগে।

শুভকামনা রইল আপনার জন্য। 💗💗

 3 years ago 

কাঁঠালের বিচি ভর্তা,তরকারি সবই আমার খুব পছন্দের। ধন্যবাদ ভাইয়া।

🙂🙂🥳

 3 years ago 

🌹🌹

রেসিপিটি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।খুব ভালো হয়েছে আপনার রেসিপিটা।দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।

শুটকি মাছ বাঙ্গালীদের অতি প্রিয় একটি খাবার। শুটকি মাছ কমবেশি সকলেই পছন্দ করে।

একদম ঠিক বলেছেন, শুটকি মাছের একটা আলাদা গ্রান রয়েছে সেটা আমাকে খাবারের বেশ লোভ জাগায়।

শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

প্রতিটি ফটোর নিচে ডিভাইসের নাম দেয়ার কোন প্রয়োজন নেই, সবশেষে একবার দিলেই হবে।

শুটকি দিয়ে বেগুন সব সময়ই সেরা, কারন বেগুনের সাথে শুটকির বেশ ভাব রয়েছে, তাই স্বাদটা দারুনভাবে বৃদ্ধি পেয়ে যায়। বিশেষ করে শুটকি বেগুনের চচ্চড়ি সেই লাগে। তবে কাঁঠালের বিচি দিয়ে এখনো স্বাদ চেক করা হয় নাই, দেখবো একবার চেক করে স্বাদটা কেমন লাগে। ধন্যবাদ

 3 years ago 

আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।ভাইয়া একদিন খেয়ে দেখবেন কাঁঠালের বিচি দিয়ে শুটকি বেগুন আশা করি ভালো লাগবে।

খুব সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপু। এই রেসিপিটা আমার কাছে খুব প্রিয় একটা রেসিপি।। সাধারণত আমরা বাঙালি বলে কথা, তার উপর আমি ময়মনসিংহ এলাকার মানুষ তাই শুঁটকি মাছের বিভিন্ন ধরনের রেসিপি খুব পছন্দের। তার মধ্যে শুটকি বেগুন ও কাঁঠালের বিচি রেসিপি অন্যতম।আমার কাছে খুব ভালো লেগেছে।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর একটি কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

দুপুরবেলা গরম ভাত দিয়ে শুঁটকি আর বেগুনের তরকারি দিয়ে খেতে যা ভালো লাগে আর কিছু এত ভালো লাগে না। সুন্দরভাবে আপনি রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর একটি কমেন্টস করার জন্য।

 3 years ago 

আপনার এই রেসিপিটি আমার খুব প্রিয় একটি খাবার। আমি প্রায় সময় বাসায় রান্না করি। রেসিপিটি দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে ধন্যবাদ সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু এত সুন্দর একটি কমেন্টস করার জন্য। এই খাবারটি আমারও খুব প্রিয় একটি খাবার।

 3 years ago 

আপনার রান্নার রেসিপি অনেক সুন্দর হয়েছে।
নিয়মিত সাপোর্ট পেতে হলে আপনাকে আরো একটিভ হতে হবে। কোন বিষয়ে জানার থাকলে discord সার্ভারে আমাদের সাথে কথা বলুন।

 3 years ago 

@rex-sumon ভাইয়া আমি অবশ্যই নিয়মিত পোস্ট করার চেষ্টা করবো। আমার কোন কিছু জানার থাকলে অবশ্যই আপনাদের সাথে যোগাযোগ করবো। ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পরিদর্শন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31