আমার প্রথম প্রেমের অনুভূতি||আমার বাংলা ব্লগ [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। ভালোবাসা শব্দটি খুবই ছোট। এই শব্দটির সাথে মিশে আছে নিজের মনের আবেগ, অনুভূতি এবং অনেক অনেক ভালোলাগা। প্রেম মানুষের জীবনের শ্রেষ্ঠ উপহার। প্রেম হল মনের আবেগের বহিঃপ্রকাশ। হয়তো প্রথম প্রেমের অনুভূতি কাউকে বলে বোঝানো যায় না। তবুও কিছু কিছু অনুভূতি আছে যেগুলো সারা জীবন হৃদয়ের কোণে জায়গা করে নেয়।


আমার প্রথম প্রেমের অনুভূতি:

flower-g63dcda465_1920.jpg

Source


খুবই ছোট্ট একটি শব্দ হচ্ছে ভালোবাসা। এই ভালোবাসা শব্দটির মাঝে কত স্বপ্ন, কত ভালো থাকার অনুভূতি মিশে আছে তা হয়তো আমরা অনুমান করতে পারি না। কিন্তু জীবনে যখন প্রথম কাউকে ভালো লাগে তখন হাজারও স্বপ্ন এসে সেই ভালোলাগার চার দেয়ালে ভিড় করে। হয়তো ভালোবাসাগুলো তখন পূর্ণতা পেতে চায়। আমরা আমাদের জীবনের শৈশব পার হয়ে যখন কৈশোরে পদার্পণ করি তখন ধীরে ধীরে মনের মাঝে জমা ভালোবাসার অনুভূতিগুলো জাগ্রত হতে থাকে। হয়তো সেই অনুভূতিগুলোর মাঝে কোন চাওয়া পাওয়া নেই। হয়তো সেই অনুভূতিগুলো একেবারেই নিষ্পাপ এবং স্নিগ্ধ। হৃদয়ের সেই সুপ্ত অনুভূতি থেকে কখন যে ধীরে ধীরে কারো প্রতি ভালো লাগার জন্ম হয় তা আমরা বুঝতেই পারি না। হয়তো ক্ষণিকের দেখা কিংবা খনিজের কিছু ভালো লাগার মুহূর্ত থেকে শুরু হয় ভালোবাসার সুপ্ত অনুভূতি। এই চলার পথে কখন কাকে ভালো লাগে তা আমরা বুঝতেও পারি না। আমরা মানব জাতি একটু ভিন্ন প্রকৃতির। হয়তো প্রত্যেকের মনে জমা সুপ্ত ভালোলাগাগুলো এক সময় ভালোবাসার সৃষ্টি করে। তেমনি সবার জীবনেই হয়তো প্রথম প্রেমের অনুভূতি আছে। সবার থেকে আমার অনুভূতিগুলো হয়তো একটু আলাদা। আজ সময় অনেক বদলে গেছে কিন্তু যখনই আমি সেই স্মৃতিগুলো মনে করি তখন বারবার হৃদয়ের মাঝে একটু হলেও ভালো লাগার সৃষ্টি হয়।


আমার প্রথম প্রেমের অনুভূতি হয়তো একেবারেই ভিন্ন। কারণ আমি যাকে জীবনে প্রথম ভালোবেসেছিলাম তাকে আমি হৃদয় দিয়ে অনুভব করেছিলাম। তার প্রতি তৈরি হওয়া অনুভূতিগুলো হৃদয় দিয়ে অনুভব করার চেষ্টা করেছিলাম। যখন হৃদয়ের মাঝে ভালোবাসার অনুভূতিগুলো তৈরি হয় তখন বারবার ইচ্ছে করে প্রেমে পড়তে। হয়তো কারণে-অকারণে তাকে ভালো লাগে। এমন একজন মানুষ আমার জীবনে এসেছিল। যাকে আমি অনেক ভালোবেসে ফেলেছিলাম। যে আমাকে সম্মান দিয়েছিল। যে মানুষটি আমার সৌন্দর্য কে নয় আমার হৃদয়কে ভালোবেসেছিল। যে ভালোবাসার মাঝে আমি সত্যিকারের একটি হৃদয় দেখেছিলাম। এই পৃথিবী বড়ই বিচিত্র। হয়তো আমরা সৌন্দর্যের প্রেমে পড়ি। হয়তো কারো সৌন্দর্যে মুগ্ধ হয়ে তাকে ভালোবাসি। কিন্তু এই সৌন্দর্য কখনোই ভালোবাসার কারণ হতে পারে না। মানুষের ভেতরের সৌন্দর্য যদি হৃদয়কে আকৃষ্ট না করতে পারে তাহলে বাহ্যিক সৌন্দর্য কখনো সুখ এনে দিতে পারে না। তেমনি আমি সেই মানুষটির ব্যক্তিত্বের প্রেমে পড়েছিলাম। যেই ব্যক্তিত্বের সরলতা আমাকে মুগ্ধ করেছিল। যে মানুষটি তার ব্যক্তিত্বে আমাকে বেধে ফেলেছিল সেই মানুষটির প্রতি তৈরি হওয়া প্রথম প্রেমের অনুভূতি সত্যি বলে বোঝানোর মত নয়। আমি আমার প্রথম প্রেমের অনুভূতি লিখতে গিয়ে হয়তো অনেক কিছু প্রকাশ করতে পারছি না। তবে সেই অনুভূতিগুলো সত্যি ভিন্ন রকমের ছিল। আমার এখনো মনে পড়ে সেই মধুর স্মৃতিগুলো। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো আপনারা হয়তো ভাবছেন আমি বাস্তবে কারো প্রেমে পড়েছিলাম। আসলে এখানেই হচ্ছে অন্যদের থেকে আমার ভালোবাসার অনুভূতি একেবারেই ভিন্ন। আমি স্বপ্নে একজন মানুষের প্রেমে পড়েছিলাম। স্বপ্নেও যে কারো প্রেমে পড়া যায় তা শুধু আমিই বুঝতে পারছি। হয়তো তার ব্যক্তিত্বের প্রেমে পড়েছিলাম। তার চেহারা এখনো আমার কাছে আবছা অন্ধকার। মাঝে মাঝে সেই মানুষটির মুখ মনে করতে খুব ইচ্ছে করে। কিন্তু পারি না। হয়তো ইচ্ছে করেই সেই মানুষটি নিজেকে ধরা দেয় না। তবে তার প্রতি তৈরি হওয়া অনুভূতিগুলো এখনো হৃদয়ে আছে। কিন্তু সেই মানুষটিকে হাজার চেষ্টা করেও মনে করতে পারিনা। যখন বাস্তবতা এসে চারপাশে ভিড় করে তখন বারবার সেই মানুষটিকে খুঁজতে ইচ্ছে করে। বারবার এই হৃদয় বলে ওঠে সত্যি যদি সেই মানুষটির দেখা পেতাম তাহলে এ জীবন ধন্য হতো। আমি জানি আমার লেখা এই অনুভূতিটি আপনাদের কাছে হাস্যকর মনে হচ্ছে। কিন্তু এটা আমার জীবনের বাস্তবতা। আমি জানিনা কেন তাকে স্বপ্নে দেখেছিলাম। আমি জানিনা স্বপ্নের মাঝে কেন তার ব্যক্তিত্বের প্রেমে পড়েছিলাম। যে ব্যক্তিত্বকে আজও খুঁজে বেড়াই। যে মানুষটিকে আজও নিজের অনুভূতিতে খুঁজে পাই। হয়তো আমার অস্তিত্বের সাথে মিশে আছে সেই মানুষটি।


এই ক্ষুদ্র জীবনে চলার পথে অনেকের মাঝে সেই অস্তিত্ব খুঁজতে চেয়েছি। কিন্তু দিনশেষে সেই প্রথম প্রেমের অনুভূতির মতো অনুভূতি কখনো তৈরি হয়নি। কারণ তাকে সত্যি ভালোবেসে ছিলাম। জানিনা এই ভালোবাসার স্মৃতি আমার হৃদয়ে কতদিন থাকবে। তবে আমি যতটুকু মনে করি প্রথম প্রেমের সেই অনুভূতি আমার মস্তিষ্কে গেঁথে গেছে। তাইতো আমি আজও তাকে ভুলতে পারিনি। মাঝে মাঝে নিজের জীবনের বাস্তবতার সাথে সেই অনুভূতিগুলো মেলাতে চেষ্টা করি। যখন বাস্তবতা এসে সামনে দাঁড়ায় তখন সেই স্বপ্নগুলো দূর থেকেই হাতছানি দেয়। আমরা হয়তো সুন্দর স্বপ্ন দেখতে ভালোবাসি। কিন্তু সেই স্বপ্নের মত বাস্তবতা পাওয়া সত্যিই অনেক কঠিন। তাই তো সেই স্বপ্নের মাঝে আজও আমার প্রথম প্রেমের অনুভূতি খুঁজে পাই। হয়তো নিজের জীবনের ভালোবাসার মিষ্টি অনুভূতি গুলোর সাথে আজও বেঁধে রেখেছি সেই মানুষটির ব্যক্তিত্ব। জানিনা তাকে ভুলতে পারব কিনা। তবে এতটুকুই বলতে পারি যে অনুভূতি হৃদয়ের মাঝে শূন্যতা তৈরি করে এবং আলাদা রকমের অনুভূতি সৃষ্টি করে সেই অনুভূতির মাঝে সত্যিকারের ভালোবাসা লুকিয়ে থাকে। এরপর অনেকগুলো বছর পেরিয়ে গেছে। জীবন কারো জন্য থেমে থাকে না। তাইতো জীবনে অন্য কাউকে পেয়েছি। আমার জীবনের বাস্তবতাকে ভালোবাসার চেষ্টা করেছি। তাকে অনেক ভালোবেসেছি। তবে কতটা হৃদয় দিয়ে ভালোবাসতে পেরেছি তা জানা নেই। কিন্তু যখনই কোন শূন্যতা এসে হৃদয়ে ঘিরে ধরেছে তখনই বারবার সেই মানুষটিকে অনুভব করেছি।


আমাদের বাস্তবতা বড়ই কঠিন। হয়তো আমরা যা চাই তা পাই না। হয়তো বাস্তবতার এই নির্মমতা এই জীবনকে পরিচালিত করে। জীবনের বাস্তবতার কাছে ভালোবাসাগুলো হার মেনে যায়। হয়তো আমরা কল্পনায় অনেক কিছু ভাবতে পারি। কিন্তু কল্পনা কখনো বাস্তবতায় ফিরে আসে না এটা কখনো আমরা মেনে নিতে চাই না। তবুও আমরা প্রত্যেকটি মানুষ নিজের জীবনে হয়তো সুখে থাকার চেষ্টা করছি। কিন্তু সেটা শুধুমাত্রই সুখে থাকার অভিনয়। কারণ আমরা এই জীবনের শ্রেষ্ঠ অভিনেতা। ভালো থাকার এবং সকলকে ভালো রাখার অভিনয়ে আমরা ব্যস্ত। হয়তো এই অভিনয়ের মাঝেই নিজেকে সুখে রাখতে চাই। কিন্তু জানিনা জীবনের বাস্তবতার কাছে সেই অভিনয় কতটুকু ভালো লাগার তৈরি করতে পারে। মাঝে মাঝে মনে হয় দূর থেকেও অনেক বেশি ভালোবাসা যায়। হয়তো আমার স্বপ্নগুলো আমার থেকে অনেক দূরে। তবুও বারবার ইচ্ছে করে তাকে ভালোবাসি। বারবার বলতে ইচ্ছে করে আজও তোমায় ভালোবাসি।


আমার প্রথম প্রেমের অনুভূতি আপনাদের কাছে কেমন লাগবে জানিনা তবে আমি আমার নিজের মনের সুপ্ত অনুভূতি থেকে নিজের অনুভূতিগুলো তুলে ধরার চেষ্টা করেছি।


❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

একদিন এই সপ্নের শেষ হবে। যাকে আপনি স্বপ্নে ভালোবেসেছেন সে আপনার কাছে ধরা দিবে। সৌন্দর্য দেখে যে ভালোবাসে তার ভালোবাসা ফুরিয়ে যাবে কারন সৌন্দর্য ক্ষণস্থায়ী। আর যারা ভেতরের সেই সুন্দর মনকে ভালোবাসে তাদের ভালোবাসা কখনোই ফুরায় না। যাইহেক এতো সুন্দর কিছু অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে আপনার মতামত প্রকাশ করেছেন।আপনার মতামত পড়ে অনেক ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপনার পুরো পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। আপনার জীবনের প্রথম প্রেমের কাহিনী খুব চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। খুব চমৎকারভাবে অনুভূতি গুলো তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমার জীবনের প্রথম প্রেমের অনুভূতি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। আমি চেষ্টা করেছি আমার অনুভূতিগুলো তুলে ধরার জন্য। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনি তো দেখছি স্বপ্নে প্রেমে পড়েছেন। বিষয়টি কিন্তু অনেক ভালো একটি অনুভূতি। আমি ভাবছি আপনি আপনার স্বপ্নের নায়ক সত্যিকারের খুঁজে পাবেন। একদিন আপনার স্বপ্ন সত্যি হবে। আপনার অনুভূতি বেশ মজার লেগেছে। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু কিছু কিছু অনুভূতি আছে যেগুলো হয়তো সারা জীবন থেকে যায়। সেটা স্বপ্নে হোক কিংবা বাস্তবে। আপনার মতামতের জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

এক এক জন মানুষের ভালবাসা কত না বৈচিত্র্যময়! এই কয়টা দিন ধরে একেকজনের ভালবাসার অনুভূতি গুলো দেখতে দেখতে নিজেই ভালোবাসার অনুভূতি লিখতে ভুলে গেছি। ভাগ্যের সৃষ্টিকর্তায় এ মানবজাতিকে সৃষ্টি করেছিল।

 2 years ago 

পৃথিবীর প্রত্যেকটি মানুষ যেমন আলাদা আলাদা তেমনি তার অনুভূতিগুলো আলাদা আলাদা। আপনি যদি সত্যি কাউকে ভালোবেসে থাকেন তাহলে কখনোই সেই অনুভূতি ভুলতে পারবেন না। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39