রেসিপি-শুটকি মাছের চচ্চড়ি|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। শুটকি মাছ আমার ভীষণ প্রিয়। টমেটো আলু দিয়ে শুটকি মাছের চচ্চড়ি করলে খেতে ভীষণ ভালো লাগে। তাইতো আজকে আমি শুটকি মাছের চচ্চড়ির একটি মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি।


শুটকি মাছের চচ্চড়ি:

IMG_20230204_145337.jpg
Device-OPPO-A15


শুটকি মাছ আমার ভীষণ প্রিয় একটি খাবার। মাঝে মাঝেই বিভিন্নভাবে শুটকি মাছ রান্না করার চেষ্টা করি। কাঁচা টমেটো আর ছোট ছোট আলু চিকন করে কেটে দিয়ে শুটকি মাছের চচ্চড়ি করলে খেতে ভীষণ ভালো লাগে। আর যদি একটু ঝাল ঝাল হয় তাহলে টক ঝালের কম্বিনেশনে শুটকি মাছের চচ্চড়ি দারুণ হয় খেতে। আর সাথে যদি ধনিয়া পাতা দেওয়া হয় তাহলে খাবারের স্বাদ আরো বেড়ে যায়। তাইতো আজকে আমি শুটকি মাছের চচ্চড়ির মজার একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
শুটকি মাছ৩ পিস
টমেটো২০০ গ্রাম
আলুপরিমান মত
ধনিয়া পাতাপরিমান মত
পেঁয়াজ কুচি২ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
কাঁচা মরিচ২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20230125091758.jpg

IMG20230125092952.jpg


শুটকি মাছের চচ্চড়ি রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20230125092548.jpg

IMG20230125093156.jpg


শুটকি মাছের চচ্চড়ি রেসিপি তৈরি করার জন্য প্রথমে শুটকি মাছগুলো ভালোভাবে কেটে গরম পানি দিয়ে ধুয়ে নিয়েছি। এরপর আলু এবং টমেটো কেটে নিয়েছি। এবার একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিয়েছি।


ধাপ-২

IMG20230125093228.jpg

IMG20230125093244.jpg


এবার পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। এরপর কাঁচা মরিচ দিয়েছি।


ধাপ-৩

IMG20230125093304.jpg

IMG20230125093316.jpg


কাঁচা মরিচ দেওয়া হয়ে গেলে এবার ভালোভাবে চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। কিছুক্ষণ সময় পেঁয়াজ ও কাঁচা মরিচ একসাথে ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-৪

IMG20230125093336.jpg

IMG20230125093406.jpg


এবার পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, লবণ, জিরা বাটা ও রসুন বাটা দিয়েছি। এরপর চামচ দিয়ে সুন্দর করে নাড়াচাড়া করেছি।


ধাপ-৫

IMG20230125093414.jpg

IMG20230125093431.jpg


মসলাগুলো যখন তেলের সাথে ভালোভাবে ভাজা হয়েছে তখন প্রস্তুত করে রাখা শুটকি মাছগুলো এর মধ্যে দিয়েছি।


ধাপ-৬

IMG20230125093446.jpg

IMG20230125093454.jpg


এবার ধীরে ধীরে মসলার সাথে শুটকি মাছগুলো তেলে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে শুটকি মাছ খেতে ভালো লাগে।


ধাপ-৭

IMG20230125093509.jpg

IMG20230125093519.jpg


মাছগুলো আরও বেশি মজার করার জন্য এর মধ্যে পরিমাণ অনুযায়ী টমেটো দিয়েছি এবং আলু দিয়েছি।


ধাপ-৮

IMG20230125093537.jpg

IMG20230125093541.jpg


টমেটো ও আলু দিলে শুটকি মাছের চচ্চড়ি খেতে বেশি ভালো লাগে। টমেটোর হালকা টক ফ্লেভার শুটকি মাছ খেতে আরো বেশি মজা করে। এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে সুন্দর ভাবে মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20230125093622.jpg

IMG20230125093741.jpg


এভাবে আরো কিছুক্ষণ সময় শুটকি মাছ গুলো ভালোভাবে ভুনা করে নিয়েছি। যাতে করে মসলা এবং টমেটো আলুর সাথে শুটকি মাছ গুলো ভালোভাবে মিক্স হয়।


ধাপ-১০

IMG20230125093917.jpg

IMG20230125093924.jpg


এবার শুটকি মাছের চচ্চড়ি করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি।


ধাপ-১১

IMG20230125093949.jpg

IMG20230125093957.jpg


শুটকি মাছের চচ্চড়ি রেসিপিতে ধনিয়া পাতা দিলে খেতে আরো বেশি মজার হয়। তাইতো এবার আমি পরিমাণ অনুযায়ী ধনিয়া পাতা দিয়েছি। একটু বেশি পরিমাণে ধনিয়া পাতা দিয়েছি। যাতে করে খেতে আরো বেশি ভালো লাগে।


শেষ ধাপ

IMG20230125094021.jpg

IMG_20230204_182128.jpg


এবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর শুটকি মাছের চচ্চড়ি রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20230204_144536.jpg
Device-OPPO-A15


শুটকি মাছের চচ্চড়ি আমার খুবই প্রিয় একটি খাবার। তাইতো মাঝে মাঝে শুটকি মাছের চচ্চড়ি করার চেষ্টা করি। বিশেষ করে টমেটো দিয়ে এই শুটকি মাছের চচ্চড়ি করলে খেতে অনেক ভালো লাগে। গরম ভাতের সাথে খেতে দারুন লাগে। যারা শুটকি মাছ খেতে পছন্দ করেন তারা এভাবে একদিন টমেটো আলু দিয়ে শুটকি মাছের চচ্চড়ি করে খেয়ে দেখতে পারেন। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

শুটকি মাছ আমারও বেশ প্রিয়। কিন্তু আপনি যে শুটকি মাছ রান্না করেছেন সেই শুটকিটা আমি চিনতে পারছি না। আমার আম্মাও কাচা ট্মেটো দিয়ে বিভিন্ন রেসিপি করেন। খেতে দারুন লাগে।আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে। সুন্দর করে রান্নার প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন।অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

শুটকি মাছের নাম আমার জানা নেই। তবে এই শুটকি মাছটা বড় হয়। খেতে অনেক ভালো লাগে। কাঁচা টমেটো দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে সত্যি অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু মতামত প্রকাশের জন্য।

 2 years ago 

আলু দিয়ে আর কাাঁচা টমোটো দিয়ে শুটকি মাছ রান্না। হায় হায় কয় কি? বিশ্বাস করেন আপু এমন রান্না আমি জীবনে খাইও নাই দেখিও নাই। বেশ সু্ ন্দর আর ইউনিক একটি রেসিপি। আপনার রান্না দেখে তো খুব খেতে মনে চাইছে। খুব সুন্দর করে ধাপে ধাপে রান্না করেছেন। কি আর করার আপনার রান্নার দিকে কিছুক্ষন চেয়ে মনটা ভরে নিলাম।

 2 years ago 

আপু আপনি যেহেতু আলু এবং কাঁচা টমেটো দিয়ে শুটকি মাছ কখনো রান্না করে খাননি একবার খেয়ে দেখতে পারেন। আশা করছি আপনার কাছে ভালো লাগবে। শুটকি মাছের রেসিপি যেভাবেই তৈরি করা হোক না কেন খেতে ভালো লাগে।

 2 years ago 

শুটকি মাছের চচ্চড়ি তৈরি করেছেন।দেখতে খুব লোভনীয় লাগছে 😋।আমার শুটকি মাছ খেতে খুবই ভালো লাগে।
যাই হোক আপনার তৈরি করা শুটকি রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে।।এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার তৈরি করা শুটকি মাছের রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আসলে শুটকি মাছ খেতে আমি অনেক পছন্দ করি। তাই মাঝে মাঝে চেষ্টা করি শুটকি মাছের মজার মজার রেসিপি তৈরি করার। এভাবে একদিন রান্না করে খেয়ে দেখতে পারেন ভাইয়া।

 2 years ago 

অনেকদিন ধরে শুটকি মাছ খাওয়া হয় না। পূর্ব অভিজ্ঞতা রয়েছে সমুদ্রের শুটকি মাছ। যাইহোক আপনি অনেক সুন্দর ভাবে আজকের এই শুটকি মাছের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন সুন্দরভাবে রান্নার মধ্য দিয়ে। খুবই ভালো লেগেছে এত সুন্দর রান্নার প্রক্রিয়া দেখে।

 2 years ago 

শুটকি মাছ সমুদ্রের হোক কিংবা দেশী শুটকি মাছ হোক যে কোন প্রকারের শুটকি মাছ খেতে আমার ভালো লাগে। তাই তো এই মজার রেসিপি তৈরি করে উপস্থাপন করার চেষ্টা করেছি। এই রেসিপি আপনার ভালো লেগেছে এবং রান্নার প্রক্রিয়া ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপু আপনার শুঁটকি মাছের চচ্চড়ি দেখে জিভে জল চলে আসল। আমার তো এখনি খুব খেতে ইচ্ছে করছে। আমি আবার সব ধরনের ভর্তা বা এমন চচ্চড়ি খেতে অনেক পছন্দ করি। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা শুটকি মাছের চচ্চড়ি দেখে যেহেতু আপনার জিভে জল চলে এসেছে তাই খুব শীঘ্রই এভাবে শুটকি মাছের চচ্চড়ি রেসিপি তৈরি করে খেয়ে দেখতে পারেন আপু। শুটকি মাছের ভর্তা খেতেও ভীষণ ভালো লাগে।

 2 years ago 

কাঁচা টমেটো তরকারিতে একটা টকস্বাদ নিয়ে আসে। সেটা খেতে বেশ চমৎকার লাগে আমার কাছে। এমনিতে ছোট মাছের চচ্চড়ি আমার অনেক পছন্দের রেসিপি। তবে শুটকির চচ্চড়ি কখনো খাইনি। আপনার শুটকির রেসিপি টা বেশ চমৎকার হয়েছে আপু। দেখে সত্যি বেশ লোভ হচ্ছে। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া টমেটো দিলে তরকারিটা আরো বেশি ভালো লাগে খেতে। আমি আবার পাকা টমেটো খুব একটা খেতে পারি না। কাঁচা টমেটো দিয়ে চচ্চড়ি করলে শুটকি মাছ খেতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে টমেটো আলু দিয়ে শুঁটকি মাছ চচ্চড়ির রেসিপি করেছেন। যেহেতু কাঁচা টমেটো দিয়েছেন তাহলে তো মনে হয় অন্যরকম একটা স্বাদ চলে আসবে। যাই হোক আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু লাগবে। দেখতে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এই সুন্দর টমেটো আলু দিয়ে শুঁটকি চচ্চড়ির রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আলু এবং কাঁচা টমেটো দিয়ে শুঁটকি মাছের চচ্চড়ি করাতে খেতে অনেকটা আলাদা রকমের লেগেছে। তবে খেতে কিন্তু দারুণ লেগেছে। কাঁচা টমেটো দিলে শুটকি মাছের চচ্চড়ি খেতে বেশ মজার হয়। ধন্যবাদ ভাইয়া মতামত তুলে ধরার জন্য।

 2 years ago 

এভাবে শুটকি মাছের চচ্চড়ি আগে কখনো খাওয়া হয়নি আমার। আপনার রেসিপি কালার কম্বিনেশন দেখে আমার তো ইচ্ছে করছে খেয়ে নিতে। আপনার রেসিপিটি কিন্তু খুবই ইউনিট ছিল বলতে হয়। এরকমই ইউনিক রেসিপিগুলো আরো বেশি ভালো লাগে খেতে। এরকম মজাদার রেসিপিগুলো অনেক সময় দিয়ে তৈরি করতে হয়। খুবই সুন্দর ভাবে উপস্থাপনাও করেছেন যা দেখে যে কেউ খুবই সহজে এটি তৈরি করে নিতে পারবে। সম্পূর্ণ রেসিপি ভালো ছিল।

 2 years ago 

এভাবে যেহেতু শুটকি মাছের চচ্চড়ি আগে কখনো খাননি তাই একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন। যদি আপনি শুটকি মাছ খেতে পছন্দ করেন তাহলে এই রেসিপিটি আপনার কাছে বেশ ভালো লাগবে। ধন্যবাদ ভাইয়া মতামত তুলে ধরার জন্য।

 2 years ago (edited)

কোন ধরনের শুটকি চচ্চড়ি আমার খুব পছন্দের। আপনি খুব সুন্দর করে শুটকি চচ্চড়ি তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। সকল উপাদান ঠিকমতো দিয়েছেন বিশেষ করে কাঁচা টমেটো দেওয়াতে খেতে খুবই ভালো লাগবে। দেখে মনে হচ্ছে শুটকি চচ্চড়ি অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত সুন্দর রন্ধন প্রক্রিয়া আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনার মত আমারও যেকোনো ধরনের শুটকি মাছ অনেক পছন্দের। আর যদি এভাবে টমেটো দিয়ে শুটকি মাছের চচ্চড়ি করা হয় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। বিশেষ করে কাঁচা টমেটো দিয়ে এবং আলু দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে বেশি ভালো লাগে।

 2 years ago 

শীতকালে কাঁচা টমেটো পাওয়া যায় যা দিয়ে ভাজি চচ্চড়ি সবকিছুই খেতে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝে কাঁচা টমেটো আর আলু দিয়ে ভাজি করি খেতে খুবই ভালো লাগে কিন্তু কখনো এভাবে শুঁটকি দিয়ে রান্না করে খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে এরপর অবশ্যই একদিন বাসায় ট্রাই করবো আপু। অনেক সুন্দর ও লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

শীতকালে খুব সহজেই কাঁচা টমেটো পাওয়া যায়। আর কাঁচা টমেটো দিয়ে সুন্দরভাবে শুটকি মাছ রান্না করলে খেতে ভালো লাগে। আপু একদিন এভাবে শুটকি মাছ রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি এই মজার রেসিপি আপনার ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59500.17
ETH 2654.95
USDT 1.00
SBD 2.41